কম্পিউটার

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

এই লেখার মতো, ডিস্ট্রোওয়াচের সক্রিয় লিনাক্স ডিস্ট্রোসের বর্তমান সংখ্যা (একটি ওএসের জন্য আরেকটি শব্দ) 307 এ পিন করা হয়েছে। বাস্তবে, আরও অনেকগুলি প্রচলন রয়েছে। লিনাক্স অ্যাপের সংখ্যা কত? অবিশ্বাস্য।

আপনি গেমিং, সার্ভার চালানোর জন্য এবং এমনকি টোস্টারে চালানোর জন্য খুব নির্দিষ্ট ডিস্ট্রো খুঁজে পেতে পারেন৷

এই নিবন্ধে, আমরা 2018 সালে নজর রাখার জন্য কিছু জনপ্রিয় Linux অ্যাপ এবং ডিস্ট্রোগুলিকে রাউন্ড আপ করেছি৷

LinuxQuestions পোল থেকে বিজয়ীদের দিকে তাকিয়ে, কিছু অ্যাপ কেবল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজত্ব করছে। এমন কিছু আছে যারা সবেমাত্র জয়কে ছিঁড়ে ফেলেছে।

আপনি হয়তো এই অ্যাপগুলির কথা শুনেছেন বা আপনি একটি বিকল্প ব্যবহার করছেন কিন্তু নিঃসন্দেহে এগুলি তাদের নিজ নিজ এলাকায় সেরা কিছু।

মিডিয়া প্লেয়ার:VLC

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

মিডিয়া প্লেয়ার জগতে ভিএলসি একটি ঘরোয়া নাম হয়ে উঠেছে। একটি টেক্সট ডকুমেন্ট খোলার সংক্ষিপ্ত, VLC আপনি এটিতে যেকোন কিছু ছুঁড়ে মারবে

এবং যখন আপনি ভেবেছিলেন যে এর ক্ষমতাগুলি মিডিয়া প্লেব্যাকের মধ্যে সীমাবদ্ধ, মেনুগুলি রুক্ষ কিছু হীরা প্রকাশ করে। আপনার মিডিয়ার বিন্যাস পরিবর্তন করার জন্য VLC একটি অডিও বা ভিডিও রূপান্তরকারী অন্তর্ভুক্ত করে। এটি হ্যান্ডব্রেকের মতো বৈশিষ্ট্য সমৃদ্ধ নাও হতে পারে, তবে এটি কাজটি সম্পন্ন করে।

ভিএলসি আপনাকে আপনার ডেস্কটপ রেকর্ড করতে বা আপনার ওয়েবক্যাম থেকে ফুটেজ সংরক্ষণ করতে দেয়। এটি নেটওয়ার্ক বা ইন্টারনেট থেকে মিডিয়া স্ট্রিম করতে পারে, স্ক্রিনশট নিতে পারে এমনকি ভিডিওতে নির্দিষ্ট জায়গা বুকমার্ক করতে পারে।

সাধারণ ইন্টারফেস, মিডিয়া সম্পর্কিত প্রায় সবকিছু করার ক্ষমতার সাথে একত্রিত করে এটিকে এক মাইল সর্বাধিক জনপ্রিয় মিডিয়া প্লেয়ার করে তোলে। অবশ্যই বিকল্প আছে, কিন্তু আপাতত, ভিএলসি লিনাক্সে সর্বোচ্চ রাজত্ব করছে।

ডাউনলোড করুন৷ :ভিএলসি মিডিয়া প্লেয়ার

ব্যাকআপ টুল:rsync

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

আপনার খারাপভাবে রাখা কফির মগ মেঝের দিকে ধীর গতিতে গড়িয়ে পড়ার সাথে সাথে আপনি খোলা মুখে দেখেন, আপনার ল্যাপটপ জুড়ে এর বিষয়বস্তুগুলিকে পুনঃপ্রতিষ্ঠা করে, আপনার ব্যাকআপের একটি ক্ষণস্থায়ী চিন্তাভাবনা অশ্লীলতার মাধ্যমে কেটে যায়। আপনি যদি আপনার ব্যাকআপ অ্যাপ্লিকেশন হিসাবে rsync বেছে নেন তাহলে আপনি কম বিরক্ত হবেন৷

এটি তার ডেল্টা-ট্রান্সফার অ্যালগরিদমের জন্য বিখ্যাত, যা শুধুমাত্র উৎস এবং গন্তব্য ফাইলের মধ্যে পার্থক্য পাঠিয়ে নেটওয়ার্কে পাঠানো ডেটার পরিমাণ হ্রাস করে। ব্যাকআপ এবং মিররিংয়ের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত, rsync দৈনন্দিন ব্যবহারের জন্য একটি উন্নত কপি কমান্ড হিসাবেও কাজ করে৷

অ্যাপটি এমনকি ফাইলগুলির বৈশিষ্ট্যগুলি (ফাইলের আকার পরিবর্তন বা শেষ-সংশোধিত সময়ের মতো জিনিসগুলির উপর ভিত্তি করে) পরীক্ষা করে স্থানান্তর করা প্রয়োজন এমন ফাইলগুলি খুঁজে পেতে পারে। এটি ফ্লাইতে কম্প্রেশন সমর্থন করে, স্থানান্তরিত ডেটার পরিমাণ কমিয়ে দেয়।

আপনি যদি নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন হন, rsync SSH ব্যবহার করে একটি এনক্রিপ্ট করা চ্যানেলে ফাইল স্থানান্তর করতে পারে। লিনাক্স কতটা শক্তিশালী এবং বহুমুখী হতে পারে তা বহুমুখীতা rsync টেবিলে নিয়ে আসে। আপনার কফি আপনার মগে রাখুন এবং rsync ব্যবহার করা শুরু করুন৷

ডাউনলোড করুন৷ :rsync

ওয়েব ব্রাউজার:Firefox

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

ফায়ারফক্সের ব্রাউজার জগতের কোনো পরিচয়ের প্রয়োজন নেই, এবং তবুও এটি সবচেয়ে কঠিন, সবচেয়ে প্রতিযোগিতামূলক স্থানগুলির মধ্যে একটিতে বিদ্যমান। ফায়ারফক্স কোয়ান্টাম এর সাথে কিছু চকচকে নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি এনেছে এবং এটি নিজেকে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ব্রাউজার হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

কোয়ান্টাম শুধু একটি সুন্দর মুখ নয়; এটি চটকদার এবং দ্রুত ব্রাউজিংয়ের জন্য একটি নতুন মাল্টি-প্রসেস ইঞ্জিন বোট করে। কোনো একটি ট্যাবে কিছু ভুল হলে এটি সম্পূর্ণ অ্যাপ্লিকেশন ক্র্যাশের বিরুদ্ধে প্রশমিত করে। ফায়ারফক্সও অত্যন্ত কাস্টমাইজযোগ্য। টুলবার পরিবর্তন করতে বা একটি থিম যোগ করতে চান? ঠিক আছে, আপনি পারেন! এটি ওয়েবে আপনার পোর্টালকে উন্নত করতে প্রচুর পরিমাণে অ্যাডঅন সমর্থন করে৷

মজিলার মতে, 700 টিরও বেশি লেখক কোডে অবদান রেখেছেন, যা প্রদর্শন করে যে লোকেরা অ্যাপ্লিকেশন এবং ওপেন সোর্স সফ্টওয়্যার উভয় ক্ষেত্রেই কতটা বিনিয়োগ করেছে। ফায়ারফক্স কিছু সময়ের জন্য কাছাকাছি আছে; এর পরিপক্কতা দেখা যাচ্ছে এবং এটি এখানে থাকার জন্য।

ডাউনলোড করুন৷ :ফায়ারফক্স

পাঠ্য সম্পাদক:vim

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

এটি এমন একটি বিষয় যা প্রায় সর্বদা একটি থার্মো-পারমাণবিক যুদ্ধের জন্ম দেবে। প্রতিযোগীরা সম্ভবত কাছাকাছি হতে পারে না:ন্যানো, ইমাক্স, জিনি এবং অবশ্যই ভিম। প্রত্যেকে তাদের নিজস্ব দর্শন, উত্স এবং দৃষ্টান্ত সহ।

জনপ্রিয়তা প্রতিযোগিতার বিজয়ী, যাইহোক, এটি পছন্দ বা না, ভিম যেতে হবে. Vim-এর সাথে, এটি প্রায় সবসময়ই প্রি-ইনস্টল করা থাকে, এবং খুব দ্রুত। একজন নবাগতের জন্য, প্রধান সমস্যা হল তারা এটিকে কীভাবে বন্ধ করতে হয় তা জানেন না।

এটা কি টিনের না। আপনি একটি ফাইল খুলুন, একটি দ্রুত সম্পাদনা করুন এবং তারপর প্রস্থান করুন। আপনি আরো কি খুঁজছিলেন? আপনি যদি অন্য কারো মেশিনে থাকেন তবে আপনি মৌলিক সেটআপের সাথে কাজ করতে পারেন। এটি কাস্টমাইজযোগ্য নয়, তবে এটি এখনও বেশিরভাগ পাঠ্য সম্পাদকের চেয়ে অনেক ভাল। সর্বোপরি, ভিম শেখা সহজ।

ডাউনলোড করুন৷ :vim

ভার্চুয়ালাইজেশন:ভার্চুয়ালবক্স

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

আপনি এখনও উইন্ডোজ ভাইস গ্রিপ থেকে মুক্ত নাও হতে পারেন, অথবা আপনাকে একটি নতুন ডিস্ট্রো চেষ্টা করতে হতে পারে। হার্ডওয়্যার বিকশিত হওয়ার সাথে সাথে ভার্চুয়ালাইজেশন দ্রুত ঘন ঘন হয়ে উঠছে।

ভার্চুয়ালবক্স দীর্ঘদিন ধরে লিনাক্স সিস্টেমের জন্য পছন্দের হাইপারভাইজার। এটি বিনামূল্যে, ওপেন-সোর্স, স্ন্যাপশট সমর্থন করে, ক্রস-প্ল্যাটফর্ম হোস্ট সমর্থন এবং বড়াই করার অধিকার সহ অন্যান্য অনেক বৈশিষ্ট্য রয়েছে৷

ভার্চুয়ালবক্স Qemu-এর মতো তার সমকক্ষগুলির চেয়ে বেশি ব্যবহারকারী-বান্ধব। এমনকি যদি কিছু সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে যায়, একটি স্ন্যাপশট পুনরুদ্ধার করতে কয়েক সেকেন্ড সময় লাগে এবং আপনি কার্যত সময় বিপরীত করতে পারেন৷

ডাউনলোড করুন৷ :ভার্চুয়ালবক্স

একটি ডিস্ট্রো বাছাই করা একটি অ্যাপ বাছাইয়ের মতো সহজ নয়। ব্যবহারের ক্ষেত্রে, ব্যবহারযোগ্যতা এবং নির্দিষ্ট প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আরও অনেক বিবেচনা করা দরকার।

আমরা জরিপ থেকে বিজয়ীদের দিকে তাকালাম এবং ডিস্ট্রোওয়াচ-এ লোভনীয় পৃষ্ঠা হিট র‌্যাঙ্কিং। নীচের সমস্ত ডিস্ট্রোগুলি তাদের নিজস্ব বিশেষ উপায়ে দুর্দান্ত হিসাবে জনপ্রিয়। আপনার প্রয়োজনের সবচেয়ে কাছের কোনটি আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

সোলাস

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

পার্টিতে একজন আপেক্ষিক নবাগত, সলাস একেবারে অত্যাশ্চর্য বিতরণে পরিণত হয়েছে। তাদের ফ্ল্যাগশিপ Budgie ডেস্কটপ সৌন্দর্য একটি জিনিস. এটি কখনও অস্বস্তিকর বোধ না করে আধুনিক এবং মার্জিত অনুভব করতে পরিচালনা করে।

তাদের ইওপিকেজি প্যাকেজ ম্যানেজারের পছন্দ কারো কারো জন্য উদ্বেগের কারণ হতে পারে, কিন্তু আপনি আপনার দৈনন্দিন অ্যাপ্লিকেশন থেকে বঞ্চিত বোধ করবেন না। সোলাসের প্রতিষ্ঠাতা আইকি ডোহার্টি, নিয়মিত প্যাকেজ পরিচালকদের জন্য একটি বিশেষ অরুচি ছিল এবং তাদের অনেক কাজ স্বয়ংক্রিয় করতে চেয়েছিলেন। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতার দৃষ্টান্তের রূপরেখা দেয় যার জন্য তারা লক্ষ্য করছে৷

ব্যবহারিক প্যানেল এবং অ্যাপলেট, তরলতা এবং সলাসের স্থির বিকাশ এটিকে এমন একটি অভিজ্ঞতা করে তোলে যা অনেকেই উপভোগ করবে। ডিস্ট্রোসের সমুদ্রে, এটি ভিন্ন হতে সাহস করে, এবং সেই পদ্ধতিটি ভাল কাজ করছে৷

ডাউনলোড করুন৷ :সলাস

Slackware

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

এর বিকাশ চক্রের 24 বছর পর, স্ল্যাকওয়্যার হল 2018 সালের জন্য সবচেয়ে জনপ্রিয় সার্ভার বিতরণ। ব্যবহারের সহজতা এবং স্থিতিশীলতা হল স্ল্যাকওয়্যারের অগ্রাধিকারের শীর্ষে, তবে এটি ইনস্টল করা একটু কঠিন বলে মনে করা যেতে পারে।

অন্যান্য ডিস্ট্রোগুলির বিপরীতে যার সময়-সীমাবদ্ধ রিলিজ রয়েছে, স্ল্যাকওয়্যারের একটি রোলিং রিলিজ নেই। পরিবর্তে, এটির একটি রিলিজ নীতি রয়েছে যা একটি বৈশিষ্ট্য- এবং স্থিতিশীলতা-ভিত্তিক চক্র অনুসরণ করে। একটি নতুন রিলিজ তখনই পাওয়া যায় যখন পূর্ববর্তী সংস্করণ থেকে উপযুক্ত সংখ্যক পরিবর্তন করা হয় এবং একটি স্থিতিশীল পরিবেশের দিকে পরিচালিত করে।

কিছু স্ল্যাকওয়্যার ব্যবহারকারী এই সত্যটি পছন্দ করেন যে স্ল্যাকওয়্যার সিস্টেমড, প্যাম এবং এসইলিনাক্সের মতো "অর্থহীন" সংযোজন থেকে মুক্ত। এই কারণে এবং আরও অনেকের জন্য, স্ল্যাকওয়্যার হল লিনাক্স সার্ভার জগতে জনপ্রিয় বাচ্চা।

ডাউনলোড করুন৷ :স্ল্যাকওয়্যার

পপি লিনাক্স

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

এটি এমন নয় যে আপনি প্রতিদিন এমন একটি ডিস্ট্রোকে দেখতে পাবেন যেখানে মাইক্রোওয়েভ ওভেনের মতো একই ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে। আপনি প্রায় 115 মেগাবাইটের ISO আকার সহ পপি লিনাক্সের একটি অফিসিয়াল সংস্করণ খুঁজে পেতে পারেন।

যদিও পপি লিনাক্সে অভিনব কিছু থাকবে না, এটি আপনার মজুত করা যেকোন প্রাচীন কম্পিউটারে প্রাণ ভরে দিতে পারে। কুকুরছানাকে ডেবিয়ানের মতো একক লিনাক্স ডিস্ট্রো বলে ভুল করা উচিত নয়; বরং এটি একই শেয়ার্ড নীতির উপর নির্মিত এবং একই টুল ব্যবহার করে নির্মিত একাধিক লিনাক্স ডিস্ট্রিবিউশনের একটি সংগ্রহ।

ব্যাপকভাবে বলতে গেলে কুকুরছানাকে তিনটি ভাগে ভাগ করা যায়:

  • অফিসিয়াল: পপি দল দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয় এবং সাধারণ উদ্দেশ্য লক্ষ্য করে
  • উফ-বিল্ট: সুনির্দিষ্ট চাহিদা এবং উপস্থিতি অনুসারে বিকশিত হয়েছে
  • বেসরকারী: নির্দিষ্ট প্রয়োজনের জন্য কুকুরছানা উত্সাহীদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয় এবং "পুপ্লেটস" হিসাবে উল্লেখ করা হয়

একটি দুর্দান্ত সম্প্রদায় দ্বারা বেষ্টিত এবং প্রায় যেকোন ব্যবহারের ক্ষেত্রে কল্পনাযোগ্য, পপি আপনার প্রয়োজনের জন্য একটি দুর্দান্ত হালকা পছন্দ করে৷

ডাউনলোড করুন৷ :কুকুরছানা লিনাক্স

লিনাক্স মিন্ট

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

লিনাক্সে নতুন কেউ যদি আপনাকে শুরু করার সর্বোত্তম জায়গা জিজ্ঞাসা করতে চান, তবে লিনাক্স মিন্টের উত্তর হওয়া উচিত। লিনাক্স মিন্ট একটি সম্পূর্ণ লিনাক্স অভিজ্ঞতা অফার করে যা যেকোনও ব্যক্তিকে মানিয়ে নেওয়া সহজ করে তোলে।

লিনাক্স মিন্ট LibreOffice, GIMP, VLC, এবং Firefox-এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে, যার মানে আপনি প্রথমবারের মতো OS বুট হওয়ার সাথে সাথেই কাজ শুরু করেছেন। এমনকি উবুন্টুর তুলনায়, এটি এত হার্ডওয়্যারের সাথে অসাধারন কাজ বলে মনে হয়৷

আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে পুদিনা কয়েকটি স্বাদে আসে। দারুচিনি থেকে যা একটি পূর্ণাঙ্গ ডেস্কটপ অভিজ্ঞতা প্রদান করে, MATE-তে যা নিম্ন চশমার জন্য কিছুটা বেশি উপযুক্ত। লিনাক্স মিন্ট লিনাক্স জগতে আপনার প্রবেশদ্বার হতে পারে।

ডাউনলোড করুন৷ :লিনাক্স মিন্ট

মাঞ্জারো

2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

মিন্ট যেভাবে উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি হয়, মাঞ্জারোর শিকড় আর্চে রয়েছে। আর্চের বিপরীতে, তবে, মাঞ্জারো বাক্সের বাইরে ব্যবহার করার জন্য প্রস্তুত।

মাঞ্জারোর সৌন্দর্য হল আর্চ নেওয়া এবং গড় ব্যবহারকারীর জন্য এটিকে সরল করার ক্ষমতা। মাঞ্জারো টিম নতুন প্যাকেজগুলিকে উপলব্ধ করার আগে পরীক্ষা করে, আর্চের রোলিং রিলিজ সিস্টেমের বিপরীতে৷

মাঞ্জারো কার্নেল পরিবর্তনের দ্রুত কাজও করে। এর মধ্যে সাধারণত আপনার সন্ধ্যার পরিকল্পনা বাতিল করা এবং টার্মিনাল দেবতার কাছে প্রার্থনা করা জড়িত। মাঞ্জারোর একটি অ্যাপ্লিকেশন রয়েছে যা কার্নেলের মধ্যে বিরামবিহীন স্যুইচিংয়ের অনুমতি দেয়, যা বিশেষত পুরানো হার্ডওয়্যারের ক্ষেত্রে কার্যকর যা আধুনিক কার্নেলগুলিকে প্রত্যাখ্যান করতে পারে৷

Manjaro-এর অফিসিয়াল এবং কমিউনিটি উভয় সংস্করণও রয়েছে, যার মধ্যে একটি সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ, KDE-এর প্লাজমা-এর উপর ভিত্তি করে। গুগল ক্রোম ইনস্টল করা একমাত্র অসুবিধার মধ্যে একটি বলে মনে হচ্ছে। যাইহোক, আপনার প্রথমে Yaourt ইনস্টল করার কথা বিবেচনা করা উচিত।

তবুও অন্য ইউজার রিপোজিটরি (Yaourt) মূলত স্ট্যান্ডার্ড প্যাকম্যান প্যাকেজ ম্যানেজারের সামনের প্রান্ত। এটি আর্চ ইউজার রিপোজিটরি (AUR) থেকে প্যাকেজ ইনস্টল করা সহজ করে তোলে, সাথে অনেক অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে৷

ডিস্ট্রোওয়াচ-এ লিনাক্স মিন্টের পরে মাঞ্জারো দ্বিতীয় স্থানে রয়েছে এবং শীতল ভিড়ের সাথে যোগ দেওয়ার জন্য ক্রমাগতভাবে র‌্যাঙ্কে উঠে গেছে। এটি সমস্ত পরিচিত ডেস্কটপ পরিবেশের বৈশিষ্ট্যযুক্ত এবং পরবর্তী চেষ্টা করার জন্য আপনার তালিকায় থাকা উচিত৷

ডাউনলোড করুন৷ :মাঞ্জারো

লিনাক্স অ্যাপস এবং ডিস্ট্রোস:চয়েস ইজ ইয়োরস

একটি নির্দিষ্ট জিনিস কতটা ভালো তার জন্য জনপ্রিয়তা একটি চমৎকার সূচক হতে পারে। আপনি Amazon-এ একটি আইটেমের জন্য কীভাবে কেনাকাটা করেন সে সম্পর্কে চিন্তা করুন:আপনি রেটিং, পর্যালোচনা এবং সেখানে কতগুলি মন্তব্য রয়েছে তা দেখতে পারেন। উপরন্তু, জনপ্রিয়তা ফলাফলের বিস্তৃত সেট ফিল্টারিংকে আরও দক্ষ করে তুলতে পারে

সৌভাগ্যবশত, লিনাক্স সম্প্রদায় প্রবণতামূলক অ্যাপ্লিকেশন এবং ডিস্ট্রোতে সোচ্চার। আমাদের সেরা লিনাক্স সফ্টওয়্যারের তালিকাটি এখানে সাহায্য করবে, এবং আমাদের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির শীর্ষ তালিকা ব্রাউজ করতে ভুলবেন না৷


  1. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  2. লিনাক্সে মিউজিক তৈরি এবং রেকর্ড করার জন্য সেরা 6টি অ্যাপ

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. Google Play Store- 2022 সালে সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ