কম্পিউটার

NOOBS বনাম বেরিবুট:​​রাস্পবেরি পাই ওএস ইনস্টল করার জন্য কোনটি সেরা?

ইমেজ ফাইল এবং SD কার্ড লেখার প্রোগ্রামগুলির সাথে গোলমাল না করে একটি রাস্পবেরি পাই অপারেটিং সিস্টেম ইনস্টল করতে চান? সৌভাগ্যবশত, আপনি ভাগ্যবান, কারণ বেশ কয়েকটি সরঞ্জাম সরবরাহ করা হয়েছে যা জিনিসগুলিকে যথেষ্ট সহজ করে তোলে। কিন্তু কোনটি সেরা?

ছবি লেখা বা স্বয়ংক্রিয় ইনস্টলেশন?

আপনি যদি একজন পাকা রাস্পবেরি পাই ব্যবহারকারী হন, বা USB স্টিক থেকে পিসিতে অপারেটিং সিস্টেম ইনস্টল করে থাকেন, তাহলে একটি ISO ইমেজ ফাইল ডাউনলোড করা এবং ফ্ল্যাশ স্টোরেজে এটি "লেখা" সম্ভবত আপনি অভ্যস্ত। কিন্তু এটা অগত্যা সুবিধাজনক নয়।

কিন্তু আপনি যদি রাস্পবেরি পাই-তে নতুন হন এবং একটি ভিন্ন OS ব্যবহার করতে চান (বা একটি রেট্রো গেমিং সিস্টেম, একটি কোডি মিডিয়া সেন্টার, আর্চ লিনাক্স, RISC OS বা যেকোন সংখ্যক বিকল্প) ব্যবহার করে মাইক্রোএসডি কার্ডে ডিস্কের ছবি লেখা মনে হতে পারে অকারণে জটিল।

এবং এর সৎ হতে দিন, এটা হয়. যখন NOOBS, BerryBoot, এবং তাদের বিভিন্ন স্পিন-অফের মত ইনস্টলার বিদ্যমান থাকে, তখন তাদের মধ্যে একটি ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। এই টুলগুলি আপনাকে আপনার রাস্পবেরি পাই এর জন্য সেরা অপারেটিং সিস্টেম দেয় এবং একাধিক OS সমর্থন করে। অপারেটিং সিস্টেম স্যুইচ করার জন্য, একটি বুট স্ক্রীন চালু করা হয়েছে যাতে আপনি যে OS ব্যবহার করতে চান তা নির্বাচন করতে পারেন৷

কিন্তু আপনি কোন একটি নির্বাচন করা উচিত? এই টুলগুলির মধ্যে কোনটি সবচেয়ে সহজ, সবচেয়ে নির্ভরযোগ্য অভিজ্ঞতা প্রদান করে?

খুঁজে বের করার জন্য, আমি চারটি সিস্টেম পরীক্ষা করেছি:

  • নোবস: অনেকের জন্য ডিফল্ট পছন্দ, রাস্পবেরি পাই ফাউন্ডেশন দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়।
  • PINN Lite (PINN NOOBS নয়): অপারেটিং সিস্টেমের অনেক বিস্তৃত নির্বাচন সহ NOOBS-এর একটি কাঁটা।
  • WD ল্যাবস ফাউন্ডেশন সংস্করণ সফ্টওয়্যার: NOOBS এর একটি বিশেষ সংস্করণ যা একটি USB হার্ড ডিস্ক ড্রাইভে (HDD) সরাসরি আপনার পছন্দের OSes ইনস্টল করে।
  • বেরিবুট: NOOBS-এর অগ্রদূত, এবং এখনও ব্যাপকভাবে ব্যবহৃত।

এই চারটি টুলের মূল্যায়ন করার সময়, আমি দেখেছি যে আমার নির্বাচিত অপারেটিং সিস্টেমগুলি খুঁজে পাওয়া এবং ইনস্টল করা কতটা সহজ, টুলটির নির্ভরযোগ্যতা এবং অতিরিক্ত স্টোরেজে ইনস্টলেশন সমর্থিত কিনা৷

NOOBS দিয়ে সহজ রাখুন

যদিও বেরিবুট প্রথম প্রকাশ করা হয়েছিল, NOOBS (নিউ আউট অফ বক্স সফ্টওয়্যার) যুক্তিযুক্তভাবে সবচেয়ে জনপ্রিয় বিকল্প এবং রাস্পবেরি পাই ফাউন্ডেশনের নিজস্ব সমাধান। এমনকি সময় বাঁচাতে NOOBS প্রি-লোড সহ একটি মাইক্রোএসডি কার্ড কেনাও সম্ভব।

NOOBS বনাম বেরিবুট:​​রাস্পবেরি পাই ওএস ইনস্টল করার জন্য কোনটি সেরা? Raspberry Pi 16GB প্রিলোডেড (Noobs) SD কার্ড … AMAZON-এ এখনই কিনুন

NOOBS দুটি স্বাদে উপলব্ধ, রাস্পবিয়ান সহ একটি বড় ডাউনলোড এবং শুধুমাত্র একটি অপারেটিং নির্বাচন মেনু সহ একটি লাইট সংস্করণ। আপনার নির্বাচিত OS ডাউনলোড এবং ইনস্টল করতে উভয়েরই ইন্টারনেট সংযোগের প্রয়োজন৷ একবার আনজিপ করা হলে, আপনার পছন্দটি সহজেই একটি ফর্ম্যাট করা মাইক্রোএসডি কার্ডে অনুলিপি করা যেতে পারে৷

NOOBS মেনুটি পরিষ্কার, এবং আপনাকে যা করতে হবে তা হল প্রতিটি অপারেটিং সিস্টেমের বিরুদ্ধে একটি চেকমার্ক করা যা আপনি ইনস্টল করতে চান। স্পষ্টতই, এই সমস্ত সরঞ্জামগুলির মতো, আপনি আপনার মাইক্রোএসডি কার্ডের আকার দ্বারা সীমাবদ্ধ। ইনস্টলেশন সহজ:শুধু ইনস্টল ক্লিক করুন!

NOOBS বনাম বেরিবুট:​​রাস্পবেরি পাই ওএস ইনস্টল করার জন্য কোনটি সেরা?

অপারেটিং সিস্টেমের একটি ভাল নির্বাচন ডাউনলোড করার জন্য NOOBS হল একটি নির্ভরযোগ্য সিস্টেম, কিন্তু USB থেকে বুট করার জন্য প্রথমে রাস্পবেরি পাই সেট না করে বাহ্যিক স্টোরেজে ইনস্টল করা সম্ভব নয় (এটি শুধুমাত্র রাস্পবেরি পাই 3 এর সাথে কাজ করে)।

NOOBS স্কোরিং:

  • অপারেটিং সিস্টেম পছন্দ:4/5
  • ব্যবহারযোগ্যতা:5/5
  • নির্ভরযোগ্যতা:4/5
  • অতিরিক্ত স্টোরেজ:3/5
  • সামগ্রিক:16/20

NOOBS সফ্টওয়্যার এ আমাদের ডেডিকেটেড লুকে আরও জানুন৷

PINN Lite:The NOOBS বিকল্প

Matt Huisman দ্বারা প্রকাশিত, PINN Lite হল অপারেটিং সিস্টেমের বিস্তৃত নির্বাচন সহ NOOBS-এর একটি বিকল্প৷ মোট, আপনার রাস্পবেরি পাইতে 64টি OS ইনস্টল করা যেতে পারে, ধরে নিই যে আপনার কাছে জায়গা আছে!

এই ওএসগুলি রেট্রো গেমিং এবং মিডিয়া সেন্টার থেকে হোম অটোমেশন এবং আইওটি পর্যন্ত বিস্তৃত উদ্দেশ্যগুলিকে কভার করে৷ বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ তালিকা চেক করুন. আপনি সেখানে কিছু চমক দেখতে পাবেন, যেমন Amibian (একটি Amiga-ভিত্তিক রাস্পবিয়ান সংস্করণ) এবং Lineage OS (CyanogenMod Android OS-এর ওপেন সোর্স ফর্ক)।

PINN স্কোরিং:

  • অপারেটিং সিস্টেম পছন্দ:5/5
  • ব্যবহারযোগ্যতা:5/5
  • নির্ভরযোগ্যতা:4/5
  • অতিরিক্ত স্টোরেজ:3/5
  • সামগ্রিক:17/20

WD PiDrive ফাউন্ডেশন সংস্করণ সফ্টওয়্যার

রাস্পবেরি পাই-ফোকাসড HDD-এর WD ল্যাব রেঞ্জের সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, NOOBS-এর এই সংস্করণটি বাহ্যিক সঞ্চয়স্থানে ডিফল্ট। এটি কোন পূর্বের সেটআপ জড়িত না, হয়! এছাড়াও, WDLab-এ কিছু বিশেষ "প্রজেক্ট স্পেস" অন্তর্ভুক্ত করা হয়েছে, যা একটি নির্দিষ্ট উদ্দেশ্যে একাধিক রাস্পবিয়ান সংস্করণের ইনস্টলেশন সক্ষম করে।

যদিও WD PiDrive কিটগুলির উদ্দেশ্যে, PiDrive ফাউন্ডেশন সংস্করণ সফ্টওয়্যার এখনও ডাউনলোড করার জন্য উপলব্ধ। আপনার যদি রাস্পবেরি পাইয়ের সাথে একটি USB- সামঞ্জস্যপূর্ণ HDD সংযুক্ত থাকে, তবে এটি চেষ্টা করে দেখার মতো।

PiDrive ফাউন্ডেশন সংস্করণ স্কোরিং:

  • অপারেটিং সিস্টেম পছন্দ:5/5
  • ব্যবহারযোগ্যতা:5/5
  • নির্ভরযোগ্যতা:4/5
  • অতিরিক্ত স্টোরেজ:5/5
  • সামগ্রিক:19/20

ডাউনলোড করুন৷ :PiDrive ফাউন্ডেশন সংস্করণ

বেরিবুটের সাথে মাল্টিবুট

একটি রাস্পবেরি পাইতে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য সম্পূর্ণ ভিন্ন স্পিন অফার করে, BerryBoot আপনাকে OS এর একটি ভাল নির্বাচন দেয় এবং সেইসাথে যেকোনো সংযুক্ত USB স্টোরেজ ডিভাইসে ইনস্টল করার ক্ষমতা দেয়। এর মানে হল আপনি আপনার মাইক্রোএসডি কার্ডের ব্যবহার কমিয়ে এর আয়ুষ্কাল বাড়াতে পারবেন!

NOOBS বনাম বেরিবুট:​​রাস্পবেরি পাই ওএস ইনস্টল করার জন্য কোনটি সেরা?

যদিও বেরিবুট কিছু চমক দেয়। এটি কনফিগারেশন সহ আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এবং আপনি আপনার টাইমজোন এবং কীবোর্ড লেআউটও নির্দিষ্ট করতে পারেন। এছাড়াও HDMI-CEC-এর জন্য সমর্থন রয়েছে, যার মানে আপনি আপনার টিভির রিমোট কন্ট্রোল ব্যবহার করে মেনু অ্যাক্সেস করতে পারবেন।

নেতিবাচক দিক থেকে, আপনার পছন্দের অপারেটিং সিস্টেমগুলি কীভাবে ইনস্টল করবেন তা অবিলম্বে স্পষ্ট নয়। এছাড়াও, BerryBoot তার নিজের সাইটে অপারেটিং সিস্টেম হোস্ট করার পরিবর্তে Sourceforge ব্যবহার করে। ফলস্বরূপ, সোর্সফোর্জ ডাউন থাকলে (যা নিয়মিত হয়), বেরিবুট আপনার পছন্দের ওএস ইনস্টল করতে পারবে না।

বেরিবুট স্কোরিং:

  • অপারেটিং সিস্টেম পছন্দ:3/5
  • ব্যবহারযোগ্যতা:4/5
  • নির্ভরযোগ্যতা:3/5
  • অতিরিক্ত স্টোরেজ:5/5
  • সামগ্রিক:15/20

ডাউনলোড করুন৷ :বেরিবুট

কোন ইনস্টলারটি সেরা?

আমরা বেরিবুট এবং NOOBS এর তিনটি সংস্করণ দেখেছি। কিন্তু এই রাস্পবেরি পাই ওএস ইনস্টলারগুলির মধ্যে কোনটি সেরা?

  • NOOBS 16/20
  • PINN Lite 17/20
  • WD PiDrive ফাউন্ডেশন সংস্করণ 19/20
  • বেরিবুট 15/20

আপনি দেখতে পাচ্ছেন, NOOBS-এর WD ল্যাবস সংস্করণ থেকে অফারে পছন্দটি অন্য সব বিকল্পের থেকে উচ্চতর। দুর্ভাগ্যবশত, WD ল্যাবস রাস্পবেরি পাই সম্প্রদায়ের জন্য তার সমর্থন প্রত্যাহার করছে, তাই দ্রুত কাজ করা বুদ্ধিমানের কাজ।

সত্যে, অবশ্যই, চারটি বিকল্পই কাজ করবে এবং বেরিবুটের কার্যকারিতা আপনার জন্য আরও ভাল হতে পারে। অথবা আপনি শুধুমাত্র PINN Lite-এর সাথে 64টি অপারেটিং সিস্টেম পছন্দ করতে পারেন!

আপনার রাস্পবেরি পাইতে ম্যানুয়ালি একটি একক অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পছন্দ করেন? সম্পূর্ণ বিবরণের জন্য আমাদের রাস্পবেরি পাই ইনস্টলার গাইড দেখুন৷


  1. উইন্ডোজের জন্য সেরা 14টি সেরা বিকল্প

  2. 2022 সালে iPhone এর জন্য 7টি সেরা সাইক্লিং অ্যাপ

  3. 2022 সালে রাস্পবেরি পাইয়ের জন্য 5টি সেরা প্রোগ্রামিং ভাষা

  4. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে