কম্পিউটার

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

আপনার ম্যাকে স্টোরেজ যোগ করার সবচেয়ে সহজ উপায় হল একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কেনা। একবার আপনার কাছে এটি হয়ে গেলে, আপনার প্রথম কাজটি হল আপনার ইচ্ছাকৃত ব্যবহারের উপর নির্ভর করে সেই ড্রাইভের জন্য একটি উপযুক্ত ফাইল সিস্টেম বেছে নেওয়া৷

ডিস্ক ইউটিলিটি অ্যাপের সাহায্যে, আপনি সহজেই ড্রাইভটিকে ফর্ম্যাট করতে পারেন, এটিকে একটি লেবেল দিতে পারেন, এমনকি এটিকে পার্টিশন করতে এবং একাধিক ভলিউম তৈরি করতে পারেন৷ আসুন আপনার Mac এর এক্সটার্নাল ড্রাইভের জন্য ব্যবহার করার জন্য সেরা ফাইল সিস্টেম ফরম্যাটগুলি দেখি৷

কিভাবে ডিস্ক ইউটিলিটি দিয়ে আপনার ড্রাইভ ফরম্যাট করবেন

একবার আপনি একটি নতুন বাহ্যিক স্টোরেজ ড্রাইভ কিনলে, এটি আপনার ম্যাকের সাথে সংযুক্ত করুন। উইন্ডোজ (NTFS ব্যবহার করে) অথবা সর্বাধিক সামঞ্জস্যের জন্য (FAT32 ব্যবহার করে) এটি সম্ভবত ইতিমধ্যেই ফর্ম্যাট করা হবে। একটি ম্যাক ব্যবহারকারীর জন্য, এই ফাইল সিস্টেমগুলির কোনটিই পছন্দনীয় নয়৷

ডিস্ক ইউটিলিটি খুলুন অ্যাপ বাম প্যানেলে, আপনি আলাদাভাবে অভ্যন্তরীণ এবং বাহ্যিক ড্রাইভের তালিকা দেখতে পাবেন। এখন দেখুন> সমস্ত ডিভাইস দেখান বেছে নিন উপরের স্তরে স্টোরেজ ডিভাইস, তারপর কন্টেইনার, এবং সবশেষে কন্টেইনারে থাকা যেকোনো ভলিউম দেখতে।

সাইডবারে, বাহ্যিক স্টোরেজ ডিভাইস নির্বাচন করুন। ডিভাইসটি বেছে নিতে ভুলবেন না, এতে থাকা ভলিউম বা ভলিউম নয়। টুলবারে, মুছে দিন ক্লিক করুন . আপনি যে ডিস্কের নাম চান তা টাইপ করুন, তারপর উভয়ের জন্য আপনার পছন্দের বিকল্পটি নির্বাচন করুন ফরম্যাট এবং পার্টিশন স্কিম .

দ্রষ্টব্য: আপনি বাহ্যিক ড্রাইভে সমস্ত ডেটা হারাবেন, এটির ব্যাক আপ নিশ্চিত করুন৷

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

আপনি যদি ফর্ম্যাট করার সময় সমস্যার সম্মুখীন হন, তাহলে কীভাবে আপনার Mac এক্সটার্নাল ড্রাইভ আনলক করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

এখানে কিছু প্রশ্ন রয়েছে যেগুলি ডিস্ক ফর্ম্যাট করার আগে আপনার মূল্যায়ন করা উচিত:

  1. আপনি কি অন্য Macs এ বাহ্যিক ড্রাইভ ব্যবহার করতে চান? যদি হ্যাঁ, তাহলে OS সংস্করণ এবং মডেল খুঁজে বের করুন।
  2. টাইম মেশিন ব্যাকআপের জন্য বাহ্যিক ড্রাইভ কি না?
  3. আপনি কি উইন্ডোজ মেশিনের সাথে ড্রাইভ শেয়ার করতে চান? যদি হ্যাঁ, আপনার কাছে কি সেই ড্রাইভের ব্যাকআপ প্ল্যান আছে যদি ডেটা নষ্ট হয়ে যায়?

ম্যাক ফাইল সিস্টেম ব্যাখ্যা করা হয়েছে

ডিস্ক ইউটিলিটি আপনাকে বিভিন্ন ফাইল সিস্টেম ফরম্যাট থেকে বেছে নিতে দেয়। আসুন তাদের প্রতিটির বিশদ বিবরণ দেখি, তারা কিসের জন্য ব্যবহার করা হয় এবং আপনার বাহ্যিক ড্রাইভের জন্য কোনটি বেছে নেওয়া উচিত।

অ্যাপল ফাইল সিস্টেম (APFS)

APFS হল Apple এর আধুনিক ফাইল সিস্টেম, iOS ডিভাইসের জন্য 2017 সালের প্রথম দিকে লঞ্চ করা হয়েছিল। APFS-এর পরীক্ষামূলক সমর্থন প্রথম macOS সিয়েরাতে দেখা গিয়েছিল। হাই সিয়েরাতে, এসএসডি বুট ড্রাইভগুলি ইনস্টলেশনের পরে এপিএফএসে রূপান্তরিত হয়েছিল। MacOS Mojave-এর হিসাবে, ফিউশন ড্রাইভ এবং HDDগুলিও APFS-তে আপগ্রেড করা হয়েছিল৷

বর্তমান অ্যাপল ফাইল সিস্টেম ডকুমেন্টেশন HFS+ এর উপর অনেক উন্নতি হাইলাইট করে। এটি সাধারণ ক্রিয়াকলাপগুলি যেমন ফাইল এবং ফোল্ডারগুলিকে তাত্ক্ষণিকভাবে অনুলিপি করে। এছাড়াও আপনি দক্ষতার সাথে ড্রাইভে খালি স্থান পরিচালনা করতে পারেন, কর্মক্ষমতা উন্নত করতে মেটাডেটা স্কিম কপি-অন-রাইট করতে পারেন, যার ফলে ডেটা দুর্নীতির সম্ভাবনা হ্রাস পায় এবং এনক্রিপশনে ফোকাস বৃদ্ধি পায়।

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

কখন APFS ব্যবহার করবেন:

  • যদি গতি এবং সুবিধা আপনার শীর্ষ অগ্রাধিকার হয় এবং খরচ কোন সমস্যা নয়। একটি বাহ্যিক SSD আপনাকে APFS-এর তুলনায় সেরা পারফরম্যান্স দেয়, তবে আপনাকে অন্যান্য প্রাক-সিয়েরা ম্যাকের সাথে ড্রাইভটি ব্যবহার করতে হবে না।
  • macOS Big Sur-এ, Apple আপনাকে একটি বাহ্যিক ড্রাইভ ফর্ম্যাট করতে এবং টাইম মেশিনের জন্য APFS বেছে নিতে দেয়। যাইহোক, ইতিমধ্যে ফর্ম্যাট করা HFS+ ডিস্কের জন্য আপনাকে এই বিকল্পটি জিজ্ঞাসা করা হবে না।
  • HFS+ এর সাথে তুলনা করলে APFS-এ টাইম মেশিন ব্যাকআপ চিত্তাকর্ষক। এটি দ্রুত, কম জায়গা খরচ করে, যার অর্থ ব্যাকআপের জন্য আরও বেশি জায়গা, ডেটা দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বেশি এবং দক্ষতার সাথে ক্লোন করা বা স্পার্স ফাইলগুলি কপি করে।
  • APFS হিসাবে ফর্ম্যাট করা টাইম মেশিন ভলিউমগুলি শুধুমাত্র বিগ সুর বা তার পরে চলমান ম্যাকের সাথে কাজ করবে৷ আপনি যদি সেই ডিস্কটি ক্যাটালিনার সাথে সংযুক্ত করেন তবে টাইম মেশিন এটিকে চিনতে পারবে না।
  • আপনি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে Windows এ APFS-এর সাথে ফরম্যাট করা ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন। এখানে কিছু সেরা অ্যাপ রয়েছে যা Windows এ APFS-কে রিড-রাইট করে।

ম্যাক ওএস এক্সটেন্ডেড (HFS+)

ম্যাক ওএস এক্সটেন্ডেড, যা এইচএফএস+ (হায়ারার্কিক্যাল ফাইল সিস্টেম প্লাস) নামেও পরিচিত, 1998 থেকে 2017 সালে এপিএফএস চালু হওয়া পর্যন্ত ম্যাক সিস্টেম স্টোরেজের জন্য ব্যবহৃত প্রধান ফাইল সিস্টেম ছিল। আপনি যদি এই তারিখগুলির মধ্যে একটি ম্যাক কিনে থাকেন তবে এটি ম্যাকওএস (বা ওএস এক্স) দিয়ে পাঠানো হত , যেমনটি পরিচিত ছিল) একটি HFS+ ভলিউমে ইনস্টল করা হয়েছে।

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

HFS+ কখন ব্যবহার করবেন:

  • আপনার যদি পুরানো ম্যাক থাকে (প্রাক-2016), বিশেষ করে যেগুলি ম্যাকওএসের সাম্প্রতিক সংস্করণে আপডেট করার জন্য খুব বেশি পুরানো, HFS+ নির্বাচন করা আপনাকে সেই মেশিনগুলির সাথে আপনার বাহ্যিক ড্রাইভ ব্যবহার করতে সক্ষম করবে৷
  • টাইম মেশিন ব্যাকআপের জন্য, MacOS এক্সটেন্ডেড (জার্নাল্ড) ব্যবহার করুন যদি এটি একটি যান্ত্রিক হার্ড ড্রাইভ হয় বা আপনি যদি macOS Catalina বা তার আগে ব্যবহার করেন। আপনি টাইম মেশিন ড্রাইভ হিসাবে SSD ব্যবহার করলেও, এটি APFS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।
  • আপনি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে Windows-এ HFS+ দিয়ে ফরম্যাট করা ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন। সিগেটের মতো নির্মাতারা আপনাকে এক্সটার্নাল ড্রাইভ ফরম্যাট না করেই উইন্ডোজ এবং ম্যাকে পরস্পর পরিবর্তনযোগ্যভাবে ডেটা পড়তে এবং লিখতে দেয়।

বর্ধিত ফাইল বরাদ্দ টেবিল (exFAT)

বিরক্তিকর সীমাবদ্ধতা ছাড়াই FAT32-এর অনুরূপ সামঞ্জস্য প্রদান করার জন্য এটি মাইক্রোসফ্ট দ্বারা ডিজাইন করা হয়েছিল। exFAT হল ফ্ল্যাশ স্টোরেজ ড্রাইভের জন্য পছন্দের ফাইল ফরম্যাট যা আপনি Windows এবং Mac এর মধ্যে শেয়ার করেন। exFAT এর কোন বাস্তবসম্মত ফাইল বা পার্টিশন সাইজ সীমা নেই। এটির জন্য জটিল ACL এবং NTFS-এর মতো ফাইল অ্যাট্রিবিউশন সিস্টেমেরও প্রয়োজন নেই৷

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

কখন exFAT ব্যবহার করবেন:

  • ম্যাক এবং উইন্ডোজ উভয়ই exFAT-এর জন্য সম্পূর্ণ পঠন এবং লেখা সমর্থন অফার করে। আপনি যদি প্রায়শই আপনার উইন্ডোজ-ব্যবহারকারী বন্ধু এবং পরিবারের মধ্যে ফাইলগুলি ভাগ করেন তবে এটি আদর্শ বিন্যাস।
  • মাইক্রোসফ্ট থেকে এই ফাইল সিস্টেম কার্যকারিতা তুলনা থেকে হাইলাইট করা হয়েছে, exFAT জার্নালিং সমর্থন করে না, বা এতে অন্তর্নির্মিত এনক্রিপশনও নেই। ক্র্যাশ হলে আপনি ডেটা হারাতে পারেন।

MS-DOS (FAT)

Apple FAT32-এর জন্য সমর্থনও অন্তর্ভুক্ত করে, যাকে MS-DOS (FAT) হিসাবে লেবেল করা হয়েছে ডিস্ক ইউটিলিটিতে। আপনি সাধারণত কোন উদ্দেশ্যে FAT32 ব্যবহার করা এড়িয়ে চলুন যদি না আপনি একটি পুরানো কম্পিউটার বা ডিভাইস নিয়ে কাজ করেন।

কোন ম্যাক ফাইল সিস্টেম একটি বহিরাগত ড্রাইভ জন্য সেরা?

কখন MS-DOS (FAT) ব্যবহার করবেন :

  • আপনার কেনা ফ্ল্যাশ ড্রাইভগুলি প্রায়শই পুরানো কম্পিউটারগুলির সাথে সর্বাধিক সামঞ্জস্যের জন্য (সম্ভবত Windows XP চলমান) এমনকি গেম কনসোলগুলির সাথে FAT32 দিয়ে ফর্ম্যাট করা হবে৷
  • একটি FAT32 ড্রাইভে পৃথক ফাইলের আকার 4GB এর বেশি হতে পারে না। এছাড়াও, পার্টিশনটি 8TB এর বেশি হওয়া উচিত নয়। exFAT প্রায় সবসময় একটি ভাল পছন্দ।

NTFS ড্রাইভের জন্য সমর্থন

NTFS, যেটি Windows XP-এর আগমনের সাথে FAT32 কে প্রতিস্থাপন করেছে, এখনও প্রভাবশালী উইন্ডোজ ফাইল সিস্টেম। FAT32 এর অনেকগুলি গুরুতর সীমাবদ্ধতা ছিল, যার মধ্যে সর্বাধিক 4GB ফাইলের আকার এবং 8TB এর একটি পার্টিশন আকার রয়েছে। এটি বেশিরভাগ আধুনিক উদ্দেশ্যে এটিকে অনুপযুক্ত করে তোলে।

macOS নেটিভভাবে NTFS ফাইল সিস্টেম পড়তে পারে, কিন্তু এটি তাদের লিখতে অক্ষম। লেখার অ্যাক্সেস সক্ষম করতে, আপনাকে ম্যাকের জন্য প্যারাগন এনটিএফএস বা ম্যাকের জন্য টাক্সেরা এনটিএফএসের মতো তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করা উচিত। এই ইউটিলিটিগুলি আরও পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে, এবং আপনাকে আপনার বিদ্যমান NTFS ভলিউমগুলিতে লিখতে এবং NTFS-এ নতুন ড্রাইভ ফর্ম্যাট করার অনুমতি দেয়৷

টাইম মেশিন ব্যাকআপের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করা

আদর্শভাবে, সর্বোত্তম ফাইল ফরম্যাট হল একটি যা আপনার ব্যবহার করা সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে আপনার প্রয়োজনগুলিকে কভার করে৷ সেরা টাইম মেশিন সামঞ্জস্যের জন্য, আপনার ডিভাইসটিকে GUID পার্টিশন ম্যাপ স্কিম এবং HFS+ বা APFS ফাইল ফর্ম্যাটের সাথে পুনরায় ফর্ম্যাট করুন৷

বাহ্যিক ড্রাইভগুলির জন্য APFS সামঞ্জস্য সহ বিগ সুরের প্রকাশ আমাদের সঞ্চয় বা ব্যাকআপ নেওয়ার উপায় পরিবর্তন করবে। এবং যেহেতু SSD গুলি সস্তা হয়ে গেছে, আমরা টাইম মেশিন এবং ডেটা ব্যাকআপের জন্য সেগুলির একটি ব্যবহার করার পরামর্শ দিই৷


  1. ম্যাকের জন্য সেরা ফ্রি ফাইল রিনাম সফ্টওয়্যার

  2. ম্যাকের জন্য সেরা অডিও রেকর্ডিং সফ্টওয়্যার

  3. 8 ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার

  4. ডুপ্লিকেট ফাইলগুলি সরাতে ম্যাকের জন্য 10 সেরা ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার