কম্পিউটার

ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

লিনাক্স আজকাল সর্বত্র। চূড়ান্ত প্রমাণের জন্য, উইন্ডোজ ছাড়া আর দেখুন না। লিনাক্স 2 এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম প্রকাশের সাথে, মাইক্রোসফ্ট তার অপারেটিং সিস্টেম সহ একটি লিনাক্স কার্নেল প্রেরণ করছে। এতদিন আগে নয়, এটাকে এপ্রিল ফুলের রসিকতার মতো মনে হতো।

যদিও লিনাক্স ইন্টারনেটের একটি বড় অংশের জন্য মেরুদণ্ড প্রদান করতে পারে, এটি কিছুই থেকে তৈরি করা হয়নি। লিনাক্সের আগে, ইউনিক্স ছিল, এবং নতুন অপারেটিং সিস্টেমের বর্তমান জনপ্রিয়তার কৃতিত্ব অনেকটাই 1970 এবং এমনকি 1960-এর দশকে জন্ম নেওয়া ধারণাগুলির জন্য।

ইউনিক্স কি?

যদিও ইউনিক্স নিজেই সরলতার জন্য চেষ্টা করে, ঠিক কী তা বর্ণনা করা সহজ নয়। আসল ইউনিক্স ছিল AT&T-এর একটি অপারেটিং সিস্টেম, কিন্তু আজকাল, UNIX ট্রেডমার্কটি ওপেন গ্রুপের অন্তর্গত। অপারেটিং সিস্টেমের একটি সম্পূর্ণ পরিবারকে বর্ণনা করতে ইউনিক্স একটি বিভাগ হিসাবেও ব্যবহৃত হয়।

তারপর ইউনিক্স দর্শন আছে. এটি ইউনিক্স প্রোগ্রামগুলির অনুসরণ করার জন্য একটি সাধারণ নির্দেশিকা হিসাবে কাজ করে, যার মূল হল প্রতিটি প্রোগ্রাম একটি জিনিস ভালভাবে করা উচিত। কল্পনাযোগ্য প্রতিটি বৈশিষ্ট্যে প্যাক করার লক্ষ্যের পরিবর্তে, একটি ইউনিক্স টুলকে কেবল তার কাজ করা উচিত, আদর্শভাবে আউটপুট তৈরি করা যা সরাসরি অন্য প্রোগ্রামের ইনপুটে ফিড করতে পারে।

আজকাল, বিনামূল্যে এবং বাণিজ্যিক উভয় প্রকারেই অনেক ইউনিক্স ভেরিয়েন্ট পাওয়া যায়।

লিনাক্স কি?

লিনাক্স হল আরেকটি শব্দ যা বর্ণনা করা আপনার কল্পনার চেয়েও কঠিন। টেকনিক্যালি, একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রিবিউশন একটি "ইউনিক্স-এর মতো" অপারেটিং সিস্টেম, কিন্তু এটি কেবল শুরু৷

অনেক লোক লিনাক্সকে শর্টহ্যান্ড শব্দ হিসাবে ব্যবহার করে যা আরও সঠিকভাবে GNU/Linux হিসাবে বর্ণনা করা হবে। লিনাক্স নিজেই কেবল কার্নেল, অপারেটিং সিস্টেমের একটি অংশ যা হার্ডওয়্যারের সাথে কোর কম্পিউটিং এবং ইন্টারফেস করে। এই কার্নেলের উপরে যে মূল ইউটিলিটিগুলি চলে ঠিক ততটাই গুরুত্বপূর্ণ৷

ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

GNU হল একটি পুনরাবৃত্ত সংক্ষিপ্ত রূপ যা "GNU's Not Unix" এর জন্য দাঁড়ায়। GNU প্রজেক্টে কোনো মূল ইউনিক্স কোড নেই, কিন্তু ইউনিক্স অপারেটিং সিস্টেমে আপনি যে সমস্ত ইউটিলিটি পাওয়ার আশা করবেন তা প্রদান করে। এটি ইউনিক্স এবং লিনাক্সের মধ্যে একটি মূল পার্থক্য।

ইউনিক্স বনাম লিনাক্স:একটি সংক্ষিপ্ত ইতিহাস

এমনকি ইউনিক্সের নির্মাতারাও এটি সম্পূর্ণ কাপড় তৈরি করেননি। পরিবর্তে, কেন থম্পসন এবং ডেনিস রিচি একটি আগের অপারেটিং সিস্টেম, মাল্টিকস থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন। বেল ল্যাবসে, এই দুইজন সেই অপারেটিং সিস্টেম থেকে ধারণা নিয়েছিলেন এবং সি-তে তাদের নিজস্ব পুনর্লিখন করেছিলেন, যেটি রিচি ডিজাইন করেছিলেন এবং বিকাশে সাহায্য করেছিলেন।

ইউনিক্স ওপেন সোর্স সফটওয়্যার ছিল না। পরিবর্তে AT&T বাণিজ্যিক লাইসেন্স বিক্রি করে, কিন্তু এটি ইউনিক্সে কাজ করা একমাত্র কোম্পানি ছিল না। বার্কলে শিক্ষাবিদরা প্রাথমিকভাবে বার্কলে সফটওয়্যার ডিস্ট্রিবিউশন বা বিএসডি নামে একটি অ্যাড-অন তৈরি করেছিলেন। অবশেষে BSD তার নিজস্ব সম্পূর্ণ ইউনিক্সে পরিণত হয়।

ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

1980 এবং 1990 এর দশকে, বিভিন্ন কোম্পানি তাদের নিজস্ব ইউনিক্স অফার বিক্রি করতে শুরু করে। এর মধ্যে রয়েছে IBM-এর AIX, Sun's Solaris, এবং Xenix, যা পরে SCO UNIX হয়ে ওঠে।

লিনাক্স ঝড়ের মাধ্যমে বিশ্বকে গ্রহণ করে

বিভিন্ন ইউনিক্স অফারগুলি ছাড়াও, বেশ কয়েকটি ইউনিক্স-এর মতো রূপগুলিও উপলব্ধ ছিল। এর মধ্যে একটি ছিল MINIX, যা একাডেমিক ব্যবহারের উদ্দেশ্যে করা হয়েছিল। হেলসিঙ্কির একজন সফ্টওয়্যার ডেভেলপার যার নাম Linus Torvalds MINIX-এর সীমাবদ্ধতা নিয়ে হতাশ হয়েছিলেন এবং একই রকম একটি কার্নেল তৈরি করার লক্ষ্য করেছিলেন যা তার কেনা নতুন পিসির সুবিধা নিতে পারে৷

একই সময়ে, রিচার্ড স্টলম্যান একটি কার্নেলের সন্ধান করছিলেন। তিনি 1983 সালে GNU প্রকল্প শুরু করেছিলেন, বিভিন্ন ইউনিক্স ইউটিলিটিগুলির জন্য বিনামূল্যে ড্রপ-ইন প্রতিস্থাপন তৈরি করেছিলেন। তখন তার কাছে যা ছিল না তা ছিল একটি বিনামূল্যের, ওপেন সোর্স কার্নেল। Torvalds ইতিমধ্যেই তার কার্নেলের সাথে GNU ইউটিলিটি ব্যবহার করছিল এবং শেষ পর্যন্ত অন্যরাও ছিল।

লিনাক্স দ্রুত ব্যাপক আগ্রহ দেখেছিল। 1990-এর দশকের মাঝামাঝি সময়ে, কার্নেল এবং GNU টুলসেট উভয়ের ফ্রি-বাই-ডিজাইন প্রকৃতির কারণে প্রকল্পটি জনপ্রিয়তায় বিস্ফোরিত হয়েছিল। এমনকি অন্যান্য বিভিন্ন বিনামূল্যের ইউনিক্স অপারেটিং সিস্টেম উপলব্ধ হওয়ার সাথে সাথে, ইউনিক্সের প্রথম 20 বছরের বাণিজ্যিক প্রকৃতি তাদের উপর আবর্তিত হয়েছিল। এটি এখনও ইউনিক্স বনাম লিনাক্স যুদ্ধকে প্রভাবিত করে।

আজকাল কিভাবে এবং কোথায় ইউনিক্স ব্যবহার করা হয়?

এই মুহূর্তে, লিনাক্স এবং ইউনিক্সের মধ্যে জনপ্রিয়তা প্রধান পার্থক্য হতে পারে। এটি বলেছে, সেখানে অবাধে উপলব্ধ ইউনিক্স বিতরণ রয়েছে যা লিনাক্সের মতো একই সফ্টওয়্যার চালায়। সবচেয়ে জনপ্রিয় দুটি হল ফ্রিবিএসডি এবং ওপেনবিএসডি, উভয় বিএসডি ভেরিয়েন্ট, নাম থেকে বোঝা যায়।

তারপর, অবশ্যই, আপেল আছে. আপনি আজকাল যে কোনো অ্যাপল ডিভাইস কিনছেন, তা ম্যাকবুক, আইফোন বা এমনকি অ্যাপল ওয়াচ ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেম চালাচ্ছে। একটি আইফোন বা অ্যাপল ওয়াচে, আপনি সেগুলি ব্যবহার করে এটি কখনই জানতে পারবেন না। যদিও ম্যাক কম্পিউটারে এটি হয় না।

ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

কেবলমাত্র ম্যাক টার্মিনাল অ্যাপটি চালু করুন এবং আপনার কাছে ls, pwd এবং এমনকি vim-এর মতো সম্পাদকের মতো স্ট্যান্ডার্ড ইউনিক্স ইউটিলিটিগুলিতে অ্যাক্সেস থাকবে। এই সরঞ্জামগুলি বেশ শক্তিশালী হতে পারে। একটি ভূমিকার জন্য, ম্যাক টার্মিনালে আমাদের শিক্ষানবিস গাইড দেখুন৷

লিনাক্স সব জায়গায় আছে

লিনাক্স সর্বত্র হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে আপনি এটি দেখতে পাচ্ছেন। অ্যান্ড্রয়েড, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম, লিনাক্সের একটি কাঁটা। আপনি এটি চালানো থেকে এটি জানতে পারবেন না, তবে পর্দার আড়ালে মোবাইল ডিভাইসে ব্যবহারের জন্য পরিবর্তিত Linux কার্নেলের একটি সংস্করণ রয়েছে৷

ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

বেশিরভাগ ইন্টারনেট লিনাক্সে চলে। যদিও উইন্ডোজ এবং ইউনিক্স ভেরিয়েন্ট কিছু সার্ভারকে শক্তি দেয়, বেশিরভাগ সার্ভারগুলি একটি লিনাক্স বিতরণ চালায়। এর বেশিরভাগই অপারেটিং সিস্টেমের মুক্ত প্রকৃতির সাথে সম্পর্কিত, তবে এটি কতটা শক্তিশালী, যার অর্থ কম ডাউনটাইম। ইউনিক্স কোনোভাবেই কম শক্তিশালী নয়, কিন্তু লিনাক্সের জনপ্রিয়তার মানে হল যে বেশিরভাগ মানুষ এটিকে ইউনিক্স বনাম লিনাক্স শ্যুটআউটে বেছে নেবে।

গত কয়েক বছরে লিনাক্সের সবচেয়ে হাই-প্রোফাইল উপস্থিতির মধ্যে একটি হল লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম। এটি আপনাকে উইন্ডোজে লিনাক্স ইউটিলিটিগুলি চালাতে দেয়, যা ওয়েব ডেভেলপার এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য একটি বড় বর। লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের সাথে কিভাবে শুরু করা যায় সে সম্পর্কে আমাদের কাছে একটি নির্দেশিকা রয়েছে।

আপনি কি ইউনিক্স বা লিনাক্সে নতুন?

ইউনিক্স বা লিনাক্স দিয়ে কম্পিউটার চালানো আগের চেয়ে সহজ। উইন্ডোজ তার মূল অংশে লিনাক্স চালায় না, তবে অন্তত উইন্ডোজের উপরে লিনাক্স চালানো এখনও সম্ভব। আপনার কেনা যেকোন অ্যাপল ডিভাইসের মূল অংশে ইউনিক্সের একটি বৈকল্পিকও রয়েছে।

আপনি যদি আপনার কম্পিউটারে একটি "সত্য" লিনাক্স চালাতে চান তবে এটিও সহজ। আপনি সর্বদা আপনার কম্পিউটারে অগণিত লিনাক্স বিতরণের একটি ইনস্টল করতে পারেন। আপনি কি আগে থেকে ইনস্টল করা লিনাক্স সহ একটি কম্পিউটার পছন্দ করবেন? আমাদের অসাধারন লিনাক্স ল্যাপটপের তালিকা ছাড়া আর তাকাবেন না।


  1. Su, Sudo Su, Sudo -s এবং Sudo -i এর মধ্যে পার্থক্য

  2. লিনাক্সে নরম এবং হার্ড লিঙ্কগুলির মধ্যে পার্থক্য বোঝা

  3. বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?