কম্পিউটার

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

আমরা 2021-এ চার মাস পেরিয়ে এসেছি এবং গত কয়েক মাস ধরে ক্রমাগত উন্নতির পর অনেকগুলি প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশন আপডেট প্রায় কোণায় রয়েছে৷

এই আপডেটগুলি নতুন বৈশিষ্ট্য, কর্মক্ষমতার উন্নতি এবং সাম্প্রতিক Linux কার্নেলের পাশাপাশি আরও ভাল হার্ডওয়্যার সমর্থন নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

এই বছরের জন্য অপেক্ষা করার জন্য এখানে কিছু উত্তেজনাপূর্ণ লিনাক্স বিতরণ আপডেট রয়েছে৷

1. উবুন্টু 21.04

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

উবুন্টু, সেখানকার সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন, 2021 সালের দুটি আপডেটের প্রথমটি উবুন্টু 21.04 Hirsute Hippo স্থিতিশীল রিলিজ, 22 এপ্রিল, 2021-এ প্রকাশ করবে। উপরন্তু, উবুন্টু 21.04 এখন পাবলিক বিটা পর্যায়েও উপলব্ধ উত্সাহীরা লেটেস্ট সফ্টওয়্যার হাতে পেতে এবং শীঘ্রই 15 এপ্রিল, 2021-এ একজন রিলিজ প্রার্থীকে অনুসরণ করা হবে।

এই আপডেটটি একটি নিয়মিত স্বল্প-মেয়াদী রিলিজ বলে মনে করা হচ্ছে, যা এই বছরের অক্টোবরে উবুন্টু 21.10 আপডেট দ্বারা অনুসরণ করা হবে৷

যদিও Hirsute Hippo কোনো চোয়াল-ড্রপিং বৈশিষ্ট্যের সাথে আসে না, তবুও এটি উবুন্টু ইকোসিস্টেমের একটি গুরুত্বপূর্ণ আপডেট কারণ এটি আরও ভালো হার্ডওয়্যার সমর্থন, অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলির জন্য সর্বশেষ আপডেট এবং জিনোম শেল এর জন্য Linux 5.11 কার্নেলের সাথে আসে। বর্ধিতকরণ।

এই আপডেটের হাইলাইট হল প্রাইভেট হোম ডিরেক্টরির প্রবর্তন বলে মনে হচ্ছে, যা এক দশক আগে রিপোর্ট করা নিরাপত্তার দুর্বলতা ঠিক করে।

যাইহোক, উবুন্টু 21.04 সর্বশেষ GNOME 40 এর সাথে আসবে না এবং নতুন GTK 4 সমর্থন করার জন্য অ্যাপ্লিকেশন আপডেট না হওয়া পর্যন্ত GNOME 3.38-এ আটকে থাকবে।

আরও পড়ুন:GNOME 40-এ নতুন কী আছে?

2. ফেডোরা 34

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

ফেডোরা প্রজেক্ট সম্প্রতি তার লিনাক্স ডিস্ট্রিবিউশন, ফেডোরা 34-এর সর্বশেষ পুনরাবৃত্তির বিটা রিলিজ ঘোষণা করেছে। এই অসাধারণ লিনাক্স ডিস্ট্রিবিউশনটি এখন তার বিটা পর্যায়ে রয়েছে এবং শীঘ্রই এটির স্থিতিশীল সংস্করণ জনসাধারণের কাছে প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

Fedora 34 ব্যাপক পরিবর্তন নিয়ে আসে যা দেখার জন্য। এটি লেটেস্ট GNOME 40 ডেস্কটপ এনভায়রনমেন্ট ফিচার করে, যা Fedora 34 কে প্রথম ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি করে তুলেছে যা বক্সের বাইরে সর্বশেষ GNOME সফ্টওয়্যারের আধুনিক অভিজ্ঞতা প্রদান করে৷

অতিরিক্তভাবে, Fedora 34 ডিস্কের স্থান বাঁচাতে BTRFS স্বচ্ছ কম্প্রেশন সক্ষম করে ব্যবহারকারীর অভিজ্ঞতা অপ্টিমাইজ করার ক্ষেত্রে বড় অগ্রগতি করেছে এবং আপনার SSD-এর দীর্ঘায়ু বৃদ্ধি করেছে, যেখানে পড়ার এবং লেখার গতি উন্নত করা হয়েছে।

অন্যান্য উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে একটি নতুন i3 টাইলিং ম্যানেজার স্পিন, পাইপওয়্যার প্রতিস্থাপনকারী PulseAudio ডেমন, সিস্টেমড-ওমড ডেমন যাতে মেমরির বাইরে থাকা পরিস্থিতিগুলিকে আরও ভালভাবে পরিচালনা করা যায় এবং বিকাশকারীদের জন্য একটি আপডেট করা টুলকিট৷

আরো বিস্তারিত জানার জন্য Fedora 34 এর সর্বশেষ বৈশিষ্ট্য সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন।

3. প্রাথমিক ওএস 6

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

Elementary OS 6 Odin হল বহুল প্রতীক্ষিত রিলিজ যেটির জন্য অনেক ভক্তরা Elementary OS 5 Hera-এর সাফল্যের জন্য অপেক্ষা করছেন।

এই লিনাক্স ডিস্ট্রিবিউশনটি এর ডিজাইন, এর প্যানথিয়ন ডেস্কটপ পরিবেশ এবং এর সামগ্রিক দর্শনের জন্য বেশ জনপ্রিয়। এলিমেন্টারি ওএস কোনো আনুমানিক রিলিজের তারিখ প্রদান করে না—এটি প্রস্তুত হলেই প্রকাশ করা হবে, যেমন তারা বলে।

যদিও মুক্তির তারিখটি একটি রহস্য বলে মনে হচ্ছে, কিছু প্রত্যাশিত বৈশিষ্ট্য নেই। ডিজাইনের দৃষ্টিকোণ থেকে, এলিমেন্টারি OS এর সমস্ত নেটিভ অ্যাপ্লিকেশনের জন্য একটি সামগ্রিক ভাল অন্ধকার থিম, আরও গোলাকার কোণ, আরও ভাল টাইপোগ্রাফি, নতুন আইকনোগ্রাফি এবং 10টি অ্যাকসেন্ট রঙের থেকে বেছে নেওয়ার জন্য একটি রিফ্রেশিং স্টাইলশীট রয়েছে৷

এলিমেন্টারি OS কর্মক্ষমতার দিক থেকেও কোনো ঘাটতি রাখে না। ডেস্কটপ উপাদানগুলির মধ্যে আন্তঃ-প্রক্রিয়া যোগাযোগ কমাতে, অব্যবহৃত কোড অপসারণ এবং ডিস্ক I/O (বিশেষ করে নিম্ন-ঘড়ির প্রসেসর এবং SD কার্ডের মতো ধীর স্টোরেজ মাধ্যমগুলিতে গুরুত্বপূর্ণ) হ্রাস করার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অপ্টিমাইজেশন করা হয়েছে।

4. Pop!_OS 21.04

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

System76-এর Pop!_OS গত কয়েক বছরে প্রচুর ট্র্যাকশন অর্জন করেছে এবং এটিকে উবুন্টু-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। Pop!_OS অন্তর্নিহিত উবুন্টু বেস নেয় এবং বিতরণে একটি অনন্য স্বাদ প্রদান করতে অটো-টাইলিং, স্ট্যাকিং এবং কীবোর্ড শর্টকাটের মতো কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যকে একত্রিত করে।

Pop!_OS এর 21.04 সংস্করণ সম্পর্কে খুব বেশি কিছু জানানো না হলেও, কিছু ভবিষ্যদ্বাণী করা যেতে পারে এর উবুন্টু ভিত্তির ভিত্তিতে।

এটি জিনোম 40 (উবুন্টুর বিপরীতে) গ্রহণ করে বা জিনোম ডেস্কটপ পরিবেশের নতুন সংস্করণের দিকে পিভট করে কিনা তা দেখতে আকর্ষণীয় হবে। উবুন্টু থেকে অন্যান্য সংশোধন এবং বর্ধিতকরণগুলিও সরাসরি Pop!_OS-এ স্থানান্তরিত হবে।

5. Garuda Linux

5টি উত্তেজনাপূর্ণ লিনাক্স ডিস্ট্রো আপডেট 2021-এর জন্য অপেক্ষা করছে

Garuda Linux এই তালিকার নতুন লিনাক্স বিতরণ। এটি একটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ আর্চ-ভিত্তিক ডিস্ট্রিবিউশন যা সেখানকার যেকোনো কিছুর মতো নয়। Garuda Linux ক্যালামারেস, ডিফল্টরূপে BTRFS ফাইলসিস্টেম, Garuda Assistant, Garuda Gamer, Zen কার্নেল এবং আরও অনেক কিছুর মাধ্যমে একটি সাধারণ GUI-ভিত্তিক ইনস্টলেশন থেকে শুরু করে বিশেষত্বের একটি বিস্তৃত তালিকা প্রদান করে।

কিন্তু যা গারুডা লিনাক্সকে সত্যিই উল্লেখযোগ্য করে তোলে তা হল এটি বাক্সের বাইরে কতগুলি কাস্টমাইজেশন প্রদান করে, বিশেষ করে KDE-এর Dr460nized সংস্করণ। ওয়ালপেপার থেকে গাউসিয়ান ব্লার পর্যন্ত, আরও প্রাণবন্ত ইন্টারফেস দেওয়ার জন্য সবকিছু কাস্টমাইজ করা হয়েছে, এমন কিছু যা নিশ্চিতভাবে অনেকের মাথা ঘুরিয়ে দেবে।

আপনি যদি কেডিই ডেস্কটপ পরিবেশ পছন্দ না করেন, গারুডা লিনাক্স এখনও জিনোম, এক্সএফসিই, দারুচিনি, এলএক্সকিউটি এবং আরও অনেক কিছু সহ অন্যান্য বিকল্প সরবরাহ করে।

সমস্ত বিতরণের মধ্যে এই বন্টনটি তরুণ রক্ত ​​এবং এটির চেহারা থেকে এটি বেশ স্পষ্ট। এই ডিস্ট্রিবিউশনটি তার হাইপ অনুযায়ী বাঁচার জন্য কীভাবে বিবর্তিত হয় তা দেখতে আকর্ষণীয় হবে। একটি রোলিং ডিস্ট্রিবিউশন হিসাবে, কোনো নির্দিষ্ট বিন্দু প্রকাশের সময়সূচী নেই, তবে গরুড় লিনাক্সের ভবিষ্যত উজ্জ্বল দেখায়।

কোন লিনাক্স ডিস্ট্রো আপনার জন্য সঠিক?

উত্সাহীদের জন্য বাছাই করার জন্য শত শত লিনাক্স ডিস্ট্রিবিউশন উপলব্ধ, আপডেট এবং অগ্রগতির তালিকা যা পাঠানো হবে বলে মনে হয় তা কখনও শেষ হবে না।

যাইহোক, এটিও একটি কারণ যে কারণে কারিগরি উত্সাহীদের মধ্যে Linux এর এত প্রিয়:পছন্দের স্বাধীনতা৷ যদিও Zorin OS-এর মতো জনপ্রিয় ডিস্ট্রিবিউশনগুলি তাদের সফ্টওয়্যারকে আরও অপ্টিমাইজ করার দিকে মনোনিবেশ করতে পারে, গারুদা লিনাক্সের মতো নতুন প্রতিযোগীদের একটি অতুলনীয় অভিজ্ঞতা প্রদান করা দেখে এটি সতেজ হয়৷


  1. সহজে একটি কাস্টম লিনাক্স ডিস্ট্রো তৈরি করার 8টি টুল

  2. 2021 সালে লিনাক্সের জন্য সেরা কনকি থিম

  3. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  4. এমএক্স লিনাক্স পর্যালোচনা:একটি জনপ্রিয়, সহজ এবং স্থিতিশীল লিনাক্স ডিস্ট্রো