কম্পিউটার

লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

লিনাক্স, এটি এমন একটি শব্দ যা অনেক নন-গিকের চোখ প্রায় সঙ্গে সঙ্গেই ঝলমল করে তোলে। যাইহোক, ডেস্কটপ লিনাক্স অফারগুলি এখন উইন্ডোজ এবং ম্যাকওএসের মতো বড় নামের সাথে সমান।

কয়েক দশকের সম্প্রদায়ের কাজ এবং ক্যানোনিকালের মতো সংস্থাগুলির সমর্থনের জন্য ধন্যবাদ, আপনি আজকে উবুন্টু লিনাক্সের মতো কিছু ডাউনলোড করতে পারেন এবং উইন্ডোজের সাথে প্রায় সমস্ত কাজ করতে পারেন। কম্পিউটার সায়েন্সে ডিগ্রির প্রয়োজন ছাড়াই সব। আধুনিক ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রো দেখতে ভাল, ভাল কাজ করে এবং গড় ব্যবহারকারীদের জন্য উপযুক্ত।

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    যাইহোক, বাণিজ্যিক অপারেটিং সিস্টেমের তুলনায় তাদের একটি বিশাল পার্থক্য রয়েছে - ওপেন সোর্স লাইসেন্সিং৷

    এর অর্থ হল আমাদের লিনাক্সের সমস্ত অভ্যন্তরীণ কাজের সম্পূর্ণ অ্যাক্সেস রয়েছে। এটি ব্যবহার করার জন্য আপনাকে অর্থপ্রদান করতে হবে না এবং আপনি যে কোনো উপায়ে এটি কাস্টমাইজ করতে পারেন। এটি ক্ষমতা ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত যারা নাট এবং বোল্টের সাথে টোটিঙ্কার পছন্দ করেন, তবে আপনি যদি আপনার নিজস্ব কাস্টম লিনাক্স ইনস্টলেশন সংরক্ষণ করতে চান তবে কী হবে?

    আপনি আসলে লিনাক্সের একটি নতুন ইনস্টল তৈরি করতে পারেন, আপনি যেভাবে চান ঠিক সেভাবে এটি সেট আপ করুন এবং তারপরে এটিকে একটি লাইভ, বুটযোগ্য ইনস্টলেশনে পরিণত করুন। এটি কয়েকটি কারণে অতি-উপযোগী। প্রথমত, এর অর্থ হল আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করতে হলে আপনার কোন ডাউনটাইম থাকবে না।

    আপনার সমস্ত সেটিংস এবং সফ্টওয়্যার ইতিমধ্যেই শুরু থেকে অপেক্ষা করছে৷ এটি বিতরণের জন্য কাস্টম ইনস্টলেশন তৈরি করা খুব সহজ করে তোলে। ধরা যাক আপনাকে পিসি পূর্ণ একটি সম্পূর্ণ কম্পিউটার ল্যাবে লিনাক্স ইনস্টল করতে হবে এবং তারপরে শিক্ষাগত প্যাকেজগুলি ইনস্টল করতে হবে। একটি কাস্টম ডিস্ট্রিবিউশন টুল ব্যবহার করার অর্থ হল আপনাকে শুধুমাত্র একবার সেই কাস্টমাইজেশন করতে হবে এবং তারপরে স্বাভাবিকভাবে ইনস্টল করতে হবে৷

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    লিনাক্স লাইভ কিট নামে একটি সহজ টুলের মধ্যে একটি এবং আমরা দেখতে যাচ্ছি যে আপনি কীভাবে বিদ্যমান লিনাক্স ইনস্টলেশনকে একটি কাস্টম ডিস্ট্রোতে পরিবর্তন করতে পারেন৷

    মেশিন সেট আপ করা হচ্ছে

    Linux লাইভ কিট ব্যবহার করার জন্য, আপনাকে কাস্টমাইজ করার জন্য Linux ইনস্টল করতে হবে। যখন আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার প্রধান ইনস্টলেশনের সাথে এটি করতে পারেন, আপনি যদি আপনার প্রধান কম্পিউটার ছাড়া অন্য কিছুর জন্য কাস্টমাইজড ডিস্ট্রিবিউশন তৈরি করতে চান তবে এটি সবচেয়ে ব্যবহারিক পদ্ধতি নয়৷

    তাই আমরা যা করব তা হল একটি ভার্চুয়ালবক্স ভার্চুয়াল মেশিনে উবুন্টুলিনাক্স ইনস্টল করা। এটি আমাদের একটি পরিষ্কার, নিয়ন্ত্রিত ইনস্টলেশন পরিবেশ দেয়। এর মানে আপনি চাইলে উইন্ডোজ মেশিন থেকে কাস্টম লিনাক্স ডিস্ট্রো তৈরি করতে পারেন। অবশেষে, আপনি এইমাত্র তৈরি করেছেন তা পরীক্ষা করার একটি ভাল উপায়, এটি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে।

    আমরা নিম্নলিখিত উপাদানগুলি ব্যবহার করতে যাচ্ছি:

    • উইন্ডোজ 10
    • ভার্চুয়ালবক্স
    • উবুন্টু 18 LTS

    মনে রাখবেন, প্রক্রিয়াটি ঠিক একইভাবে কাজ করে যদি আপনি একটি Linux ইনস্টলেশানে Linux লাইভ কিট ব্যবহার করেন যা ভার্চুয়াল মেশিনে না হয়ে সাধারণ কম্পিউটারে চলে।

    লিনাক্স ইনস্টল করা হচ্ছে

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    লিনাক্স ইন্সটল করার জন্য প্রথম কাজ। স্পষ্টতই যদি আপনি একটি বিদ্যমান ইন্সটলেশন ব্যবহার করতে চান, তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

    লিনাক্স ইন্সটল করার জন্য সাধারণ উপায়ে আপনাকে DVD বা USB ইন্সটলেশন মিডিয়া থেকে বুট করতে হবে। যেহেতু আমরা ভার্চুয়ালবক্স ব্যবহার করছি, আমাদের কেবল একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করতে হবে এবং তারপরে আমরা ডাউনলোড করা উবুন্টু ডিস্ক চিত্রটির দিকে নির্দেশ করতে হবে। এখানে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলি৷

    নির্ভরতার যত্ন নেওয়া

    যেহেতু লিনাক্স লাইভ কিট স্ক্রিপ্টগুলির একটি চতুর সংগ্রহ, তাই এটি আপনার লিনাক্স মেশিনে উপস্থাপন করার জন্য কিছু অন্যান্য সফ্টওয়্যার প্যাকেজ প্রয়োজন। অনেক ক্ষেত্রে সেগুলি ইতিমধ্যেই আপনার নির্বাচিত লিনাক্সের সংস্করণের একটি ডিফল্ট অংশ হবে, তবে আপনাকে এটি যেকোন উপায়ে যাচাই করতে হবে।

    আপনাকে নিশ্চিত করতে হবে যে aufs আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রিবিউশন দ্বারা ব্যবহৃত কার্নেল দ্বারা সমর্থিত। আপনি এখানে কোন কার্নেল সংস্করণ aufs সমর্থন করে তা পরীক্ষা করতে পারেন। যদি আপনার নির্বাচিত কার্নেল aufs সমর্থন না করে, তাহলে আপনাকে Linux লাইভ কিটের বিকল্প সমাধান দেখতে হবে।

    এখন আমাদের নিশ্চিত করতে হবে যে Squashfs সিস্টেমে ইনস্টল করা আছে। এটি লিনাক্স লাইভকিট দ্বারা ব্যবহৃত কম্প্রেশন প্রযুক্তি। এটি ইনস্টল করতে, এখানে কী করতে হবে।

    প্রথমে টার্মিনাল খুলুন। উবুন্টুতে আপনি “অ্যাপ্লিকেশন দেখান” ক্লিক করে এটি করতে পারেন স্ক্রিনের নীচে বাম দিকে বোতাম৷ ৷ এটি একটি অনুসন্ধান বার আনবে। "টার্মিনাল" অনুসন্ধান করুন৷ এবং যখন এটি আসে তখন এটিতে ক্লিক করুন৷

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    এখন, টার্মিনালে, নিম্নলিখিতটি টাইপ করুন:

    sudoapt-get update &&sudo apt-get install squashfs-tools

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    সবকিছু ঠিকঠাক থাকলে প্যাকেজটি ইনস্টল করা হবে। আপনি সমস্যায় পড়লে, আপনাকে আপনার theOS ডকুমেন্টেশনের সংস্করণটি উল্লেখ করতে হবে। রিপোজিটরি এবং ইনস্টলেশনের সমস্যা সমাধান করা এই টিউটোরিয়ালের জন্য আমাদের সুযোগের বাইরে।

    চর্বি ছাঁটাই

    যেহেতু আপনার লাইভ ডিস্ট্রোতে আপনার ইনস্টল করা সামগ্রীর মতো একই সামগ্রী থাকবে, তাই আপনার ইনস্টলেশন থেকে আপনার প্রয়োজন নেই এমন কোনো ফাইল সরিয়ে ফেলতে হবে। আপনাকে এটি করতে হবে না এবং আপনি যদি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করেন তবে এই দিনগুলিতে স্টোরেজ সস্তা। আপনি যদি না জানেন যে কী অপসারণ করা নিরাপদ, এখন এই অংশটি এড়িয়ে যান।

    কাস্টমাইজ করা

    এখন আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার লাইভ ডিস্ট্রোর জন্য আপনার পছন্দসই পরিবর্তনগুলি করতে পারেন৷ অ্যাপ্লিকেশন ইনস্টল করুন, সেটিংস খামচি ইত্যাদি। একবার আপনি এটি সম্পন্ন করলে, আমরা নিজেই লাইভ কিটে যেতে পারি।

    লিনাক্স লাইভ কিট ডাউনলোড করুন

    এখন আমাদের প্রয়োজনীয় স্ক্রিপ্টগুলি ডাউনলোড করার সময়। আপনি এটি GitHub-এ খুঁজে পেতে পারেন। এখানে README এর টিপসগুলিতে বিশেষ মনোযোগ দিন। তাদের মধ্যে কিছু আপনার প্রয়োজন বা পরিস্থিতির সাথে প্রাসঙ্গিক হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি বুটযোগ্য লাইভসিডি তৈরি করতে চান তবে নির্দিষ্ট নির্দেশাবলী রয়েছে।

    ডাউনলোড করা ফাইলগুলিকে /tmp এ সংরক্ষণ করুন . ডাউনলোডে আপনি "/DOC/" নামে একটি ফোল্ডার পাবেন। এটি অতিরিক্ত রিডমি তথ্য দিয়ে পূর্ণ হয় যাতে আপনি কোনো সমস্যায় পড়েন।

    আপনার লাইভ ওএস তৈরি করা হচ্ছে

    এখন যেহেতু স্ক্রিপ্ট ফাইলগুলি সেখানে থাকা উচিত, আমরা আসলে স্ক্রিপ্টটি চালাতে চাই। এটি করার জন্য, আমাদের নিয়মিত ব্যবহারকারী থেকে সুপার ব্যবহারকারী হতে হবে। উবুন্টুতে, টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:

    cd /tmp

    এটি আপনাকে TMP ফোল্ডারে স্যুইচ করে যেখানে আমরা লাইভ কিট ফাইলগুলি আনপ্যাক করেছি৷

    আমাদের শেষ জিনিসটি স্ক্রিপ্টটি চালাতে হবে, তাই টাইপ করুন:

    সুডো ./বিল্ড

    লিনাক্স লাইভ কিট দিয়ে একটি কাস্টম লাইভ লিনাক্স ডিস্ট্রো তৈরি করুন

    এখন স্ক্রিপ্টটি সম্পন্ন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন!

    আপনার লাইভ ডিস্ট্রো চালানো

    তাহলে আপনি কিভাবে আপনার লাইভ ডিস্ট্রো পাবেন? স্ক্রিপ্ট /TMP ফোল্ডারে দুটি সংস্করণ তৈরি করে। একটি ISO ইমেজ রয়েছে যা আপনি একটি ডিস্কে বার্ন করতে পারেন বা পরীক্ষা করার জন্য একটি ভার্চুয়াল মেশিনে লোড করতে পারেন। তবে বেশিরভাগ লোকই বুটযোগ্য ইউএসবি ফাইলগুলির যত্ন নিতে যাচ্ছেন। এগুলিও /TMP ফোল্ডারে রয়েছে৷

    সেগুলিকে আপনার ফ্ল্যাশ ড্রাইভে অনুলিপি করুন, প্রক্রিয়ায় সেগুলিকে আনজিপ করতে মনে রাখবেন৷ একবার তারা সেখানে থাকলে, টার্মিনাল ব্যবহার করুন এবং /boot ডিরেক্টরিতে নেভিগেট করুন। তারপর সেই ফ্ল্যাশ ড্রাইভটিকে বুটযোগ্য করতে "bootinst.sh" স্ক্রিপ্টটি চালান।

    সবকিছু ঠিকঠাক থাকলে, এখন আপনার নিজের লাইভ ওএস থাকবে!


    1. সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

    2. সহজে একটি কাস্টম লিনাক্স ডিস্ট্রো তৈরি করার 8টি টুল

    3. লিনাক্সের সাথে আপনার পুরানো পিসি ব্যবহার করার 3 টি উপায়

    4. লিনাক্সে DevedeNG দিয়ে কীভাবে বার্নেবল ডিভিডি ইমেজ তৈরি করবেন