কম্পিউটার

জিনোম ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপের একটির দিকে নজর দিন

আপনি লিনাক্সে আগ্রহী, এবং আপনি জিনোম শব্দটি জুড়ে এসেছেন। সব ক্যাপ. এটি ইঙ্গিত করে যে আমরা আরাধ্য ছোট্ট বাগানের অভিভাবকদের কথা বলছি না। এই অক্ষরগুলি মূলত GNU নেটওয়ার্ক অবজেক্ট মডেল এনভায়রনমেন্টের সংক্ষিপ্ত রূপ। এটি এমন তথ্য যা আপনাকে আর কখনও জানতে হবে না। এখানে গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল -- ওপেন সোর্স ডেস্কটপে উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় ইন্টারফেসগুলির মধ্যে একটি হল জিনোম৷

এখন এর মানে কি তা ভেঙে দেওয়া যাক।

জিনোম একটি ডেস্কটপ পরিবেশ

এটি বলার একটি প্রযুক্তিগত উপায় যে জিনোম আপনি যা আপনার স্ক্রিনে দেখতে পাচ্ছেন। এটি শীর্ষ জুড়ে প্যানেল. এটি হল আপনি যেভাবে অ্যাপ্লিকেশানগুলি পরিবর্তন করেছেন এবং নতুনগুলি খুলছেন৷

জিনোম ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপের একটির দিকে নজর দিন

Linux-এ, GNOME হল অনেকগুলি ডেস্কটপ পরিবেশের মধ্যে একটি যা আপনি বেছে নিতে পারেন। এটি উইন্ডোজ এবং ম্যাকওএসের সাথে বৈপরীত্য, যার প্রত্যেকটিতে একটি মাত্র রয়েছে। আপনি বলবেন না যে আপনি উইন্ডোজ কার্নেলের উপরে চলমান উইন্ডোজ ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন। না, আপনি শুধু উইন্ডোজ ব্যবহার করছেন। কিন্তু যেহেতু লিনাক্সকে অনেকগুলি বিভিন্ন অবদানকারীর অংশগুলি ব্যবহার করে একত্রিত করা হয়েছে, তাই জিনিসগুলি এত সহজ নয়৷

এতক্ষণে, আপনি সম্ভবত "বন্টন" শব্দটি জুড়ে এসেছেন। এটি আপনার কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় অংশগুলির সম্পূর্ণ সংগ্রহের নাম। উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুস হল কিছু জনপ্রিয় ডিস্ট্রিবিউশন (যাকে প্রায়ই সংক্ষেপে "ডিস্ট্রো" বলা হয়)।

প্রতিটি ডিস্ট্রো একটি ডেস্কটপ পরিবেশ প্রদান করে। কেউ কেউ একটিতে বিশেষজ্ঞ, অন্যরা আপনাকে একটি পছন্দ দেয়। প্রায়শই না, জিনোম সেই পছন্দগুলির মধ্যে একটি।

জিনোমের ইতিহাস

GNOME প্রথম আবির্ভূত হয় 90 এর দশকের শেষের দিকে, যখন Miguel de Icaza এবং Federico Mena একটি বিনামূল্যের সফটওয়্যার ডেস্কটপ পরিবেশ এবং সহযোগী অ্যাপ্লিকেশন তৈরি করে। ফ্রি সফ্টওয়্যার প্রকল্পটি কে ডেস্কটপ এনভায়রনমেন্টের বিকল্প হিসাবে শুরু হয়েছিল, যা মালিকানা (সেই সময়ে) QT উইজেট টুলকিটের উপর নির্ভর করেছিল। GNOME এর পরিবর্তে GTK+ টুলকিটের উপর নির্ভর করে।

QT 1999 সালে একটি উন্মুক্ত লাইসেন্স গ্রহণ করেছিল, কিন্তু GNOME ইতিমধ্যেই সেই সময়ের মধ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ফেডোরা এবং উবুন্টুর মতো বিশিষ্ট ডিস্ট্রোগুলির জন্য ডিফল্ট ডেস্কটপ পরিবেশে পরিণত হয়েছে৷

আপিলের অংশটি প্রকল্পের আপেক্ষিক সরলতার কারণে। এর হিউম্যান ইন্টারফেস নির্দেশিকাগুলি সংস্করণ 2.0 থেকে একটি নির্দেশক নীতি হয়ে উঠেছে। এগুলি নির্দেশ করে যে সমস্ত জিনোম প্রোগ্রামগুলি ব্যবহার করা সহজ হওয়ার উপর ফোকাস সহ একটি সাধারণ ব্যবহারকারী ইন্টারফেস ভাগ করে।

এটি অনেকগুলি ঐতিহ্যবাহী লিনাক্স অ্যাপ্লিকেশনগুলির বিপরীতে দাঁড়িয়েছে, যা প্রায়শই যতটা সম্ভব বৈশিষ্ট্যগুলি প্যাক করে। এই পদ্ধতিটি আরও বেশি শেখার বক্ররেখার দিকে নিয়ে যায় এবং প্রায়শই প্রথমবার কোনো প্রোগ্রামের কাছে আসা লোকজনকে অভিভূত করে। GNOME এর দিকনির্দেশনা লিনাক্সকে নতুনদের কাছে আরও স্বাগত জানাতে পরিচালিত করেছে। অনেক উপায়ে, এটি উইন্ডোজের চেয়ে ব্যবহার করা সহজ হয়ে উঠেছে।

GNOME 3.0 2011 সালে এসেছে, এটি একটি বড় ভিজ্যুয়াল ওভারহল নিয়ে এসেছে। মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ বোতাম সহ প্রথাগত টাস্কবার চলে গেছে। এখন একটি পৃথক ওভারভিউ স্ক্রিন বেশিরভাগ অ্যাপ্লিকেশন এবং উইন্ডো পরিচালনা পরিচালনা করে এবং এটি অন্য কোনও ডেস্কটপ পরিবেশের মতো নয়৷

কিভাবে জিনোম কাজ করে

শীর্ষ জুড়ে একটি প্যানেলে একটি অ্যাক্টিভিটি বোতাম, বর্তমান অ্যাপ্লিকেশনের নাম, সময় এবং স্থিতি সূচক থাকে। ক্রিয়াকলাপ নির্বাচন করা হচ্ছে অ্যাক্টিভিটিস ওভারভিউ খোলে, যা অ্যাপ্লিকেশানগুলির মধ্যে লঞ্চ এবং স্যুইচ করার প্রাথমিক ইন্টারফেস। এখানে আপনি বাম দিকে একটি ডক, মাঝখানে আপনার খোলা জানালা এবং ডানদিকে আপনার ওয়ার্কস্পেস দেখতে পাচ্ছেন।

একটি সার্চ বার অ্যাক্টিভিটিস ওভারভিউয়ের শীর্ষে বসে। আপনি অ্যাপ, ফাইল, সেটিংস, সময় বা গণিত সমস্যার উত্তর খুঁজতে পারেন। যেহেতু সুপার টিপছে (উইন্ডোজ) কী হল ওভারভিউয়ের একটি শর্টকাট, আপনি কেবল সুপার টিপে অ্যাপ এবং ফাইল খুলতে পারেন , কয়েকটি অক্ষর টাইপ করে, এবং Enter টিপুন .

GNOME 3 অ্যাপ্লিকেশনে একটি শিরোনামদণ্ডের অভাব রয়েছে। বোতাম এবং বিকল্পগুলির জন্য জায়গা তৈরি করতে তারা সেই স্থানটি সংরক্ষণ করে। প্রতিটি উইন্ডোর উপরের ডান কোণায় একটি একক X আপনাকে বন্ধ করতে দেয়। সর্বাধিক করতে, পর্দার শীর্ষে প্যানেলের দিকে একটি উইন্ডো টেনে আনুন৷ আপনি ডান-ক্লিক করে ছোট করতে পারেন, কিন্তু ইন্টারফেস আপনাকে অতিরিক্ত উইন্ডোগুলিকে তাদের নিজস্ব কর্মক্ষেত্রে সরাতে উত্সাহিত করে৷

জিনোম খুব কাস্টমাইজযোগ্য, যদিও আপনি এটি প্রথম নজরে জানতে পারবেন না। আপনি extensions.gnome.org এ গিয়ে ইন্টারফেসের বেশিরভাগ দিক পরিবর্তন করতে পারেন। আপনি GNOME Tweak টুল ডাউনলোড করে আপনার এক্সটেনশন পরিচালনা করতে, ফন্ট পরিবর্তন করতে এবং আরও অনেক কিছু করতে পারেন।

জিনোমের খারাপ দিকগুলি

জিনোম অ্যানিমেশনের উপর ভারী। যখনই আপনি অ্যাক্টিভিটি ওভারভিউতে প্রবেশ করেন, আপনার খোলা উইন্ডোগুলি স্ক্রীন জুড়ে চলে যায় যাতে আপনি সেগুলি দেখতে পারেন। এটি কিছু ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তিকর। অন্যরা কেবল যেভাবে অ্যানিমেশনগুলি তাদের কম্পিউটারগুলিকে আরও অলস বোধ করে তা পছন্দ করে না। তারা বরং সিস্টেম রিসোর্সগুলি অ্যাপ্লিকেশন প্রক্রিয়াকরণে ব্যয় করবে, বিশেষ প্রভাব নয় -- বিশেষ করে পুরানো হার্ডওয়্যারে৷

GNOME এর অনন্য বিন্যাসটি নন-GNOME 3 অ্যাপের সাথে সুন্দরভাবে একত্রিত হয় না। GNOME 2 সফ্টওয়্যার এবং নন-GTK প্রোগ্রামগুলি একটি প্রথাগত শিরোনামদণ্ডের সাথে খোলে এবং প্যানেলে তাদের কোনো বিকল্প নেই। এটি একটি বিশ্রী অভিজ্ঞতার দিকে নিয়ে যায় যেখানে কিছু অ্যাপের জন্য বিকল্পগুলি প্যানেলে থাকে এবং অন্যদের জন্য মেনু বারে থাকে৷

জিনোম ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপের একটির দিকে নজর দিন

অন্যান্য অনেক ডেস্কটপ পরিবেশের চেয়ে, আধুনিক জিনোম ইন্টারফেসটি ঐতিহ্যগত দৃষ্টান্ত থেকে বেশ একটি রূপান্তর। কিছু লোক পরিবর্তন করতে খুব বিরক্তিকর মনে করে।

কে জিনোম ব্যবহার করা উচিত?

GNOME নতুনদের জন্য একটি আদর্শ ডেস্কটপ পরিবেশ। অনন্য হলেও, আপনি যদি ইতিমধ্যে অন্য কিছুতে অভ্যস্ত না হন তবে ইন্টারফেসটি উপলব্ধি করা সহজ। অ্যাপ্লিকেশনের সহজবোধ্য নাম আছে, যেমন ফাইল ম্যানেজারের জন্য ফাইল এবং সঙ্গীতের জন্য সঙ্গীত।

ব্যবহারকারীরা সফটওয়্যারের বিশাল নির্বাচন থেকেও উপকৃত হয়। আপনি শুধুমাত্র জিনোম অ্যাপ্লিকেশন ব্যবহার করে ওয়েব ব্রাউজিং, ফাইল পরিচালনা, সঙ্গীত শোনা, ছবি ম্যানিপুলেট করার মতো মূল কাজগুলি সম্পাদন করতে পারেন। এটি অতিরিক্ত প্রোগ্রামের সংখ্যা হ্রাস করে যার জন্য আপনাকে খুঁজতে হবে। এবং যেহেতু বেশিরভাগেরই একই ইন্টারফেস থাকে, তাই একটি ব্যবহার করে আপনি যে জ্ঞান অর্জন করেন তা আপনাকে পরবর্তী ব্যবহার করতে সহায়তা করে।

GNOME লিনাক্স ব্যবহারকারীদের জন্যও ভাল যারা জটিলতা ছাড়াই একটি আধুনিক এবং কাস্টমাইজযোগ্য ডেস্কটপ ইন্টারফেস চান৷

আপনি কি আগে জিনোম ব্যবহার করেছেন? তুমি কি পছন্দ কর? আপনি কি করবেন না? আমি জিনোমের একজন বড় ভক্ত, কিন্তু আমি জানি এটা সবার জন্য নয়। আপনি যদি অন্য ডেস্কটপ পরিবেশ পছন্দ করেন, তাহলে এটি কোনটি? আমি আপনার চিন্তা শুনতে চাই!


  1. মেট বনাম জিনোম শেল বনাম ইউনিটি বনাম দারুচিনি ডেস্কটপ পরিবেশ ব্যাখ্যা করা হয়েছে

  2. 2018 সালের 10টি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অ্যাপ এবং ডিস্ট্রো

  3. ডেবিয়ান:সবচেয়ে স্থিতিশীল এবং বিশ্বস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি উপভোগ করুন

  4. 2018 সালে সায়েন্স-ফাই সিনেমার অপেক্ষায়