কম্পিউটার

লিনাক্সে ক্লাউড স্টোরেজ (স্কাইড্রাইভ ইত্যাদি) অ্যাক্সেস এবং ব্যবহার করার 3 উপায়

ব্যক্তিগত ক্লাউড সঞ্চয়স্থান এতটাই উপযোগী হয়ে উঠেছে যে আপনার জিনিসগুলি কোথায় আছে তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না:এটি সহজেই অ্যাক্সেসযোগ্য এবং এটি সর্বদা আপ-টু-ডেট। লিনাক্সে আপনি একাধিক উপায়ে আপনার ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করতে পারেন। এটি দুর্দান্ত, কারণ আপনি যে পদ্ধতিটি সবচেয়ে ভাল কাজ করে তা ব্যবহার করতে পারেন – এমনকি আপনি যদি একজন টার্মিনাল জাঙ্কি হন!

অফিসিয়াল ক্লায়েন্ট ব্যবহার করুন

লিনাক্সে ক্লাউড স্টোরেজ (স্কাইড্রাইভ ইত্যাদি) অ্যাক্সেস এবং ব্যবহার করার 3 উপায়

পথ থেকে সুস্পষ্ট পেয়ে, আপনি তাদের নিজ নিজ অফিসিয়াল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার বিভিন্ন ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করতে পারেন। বর্তমানে, স্পাইডারওক, ড্রপবক্স, উবুন্টু ওয়ানের মতো পরিষেবাগুলি, যা একটি অজানা কিন্তু যোগ্য ক্লাউড স্টোরেজ প্রতিযোগী এবং কপি, আরও স্টোরেজ সহ একটি ড্রপবক্স বিকল্প, অফিসিয়াল লিনাক্স ক্লায়েন্টদের অফার করে যা আপনার কম্পিউটার এবং তাদের সার্ভারগুলির মধ্যে যোগাযোগের সুবিধা দিতে পারে, পাশাপাশি নির্বাচনী সিঙ্ক্রোনাইজেশনের মতো বিশেষ বৈশিষ্ট্যগুলি সেট আপ করুন৷

যেকোন নিয়মিত ol' ডেস্কটপ ব্যবহারকারীর জন্য, অফিসিয়াল ক্লায়েন্টদের ব্যবহার করা সর্বোত্তম উপায় কারণ তারা সর্বাধিক কার্যকারিতা এবং সর্বোচ্চ স্তরের সামঞ্জস্য প্রদান করে। এগুলি কাজ করা আপনার বিতরণের জন্য সংশ্লিষ্ট প্যাকেজ ডাউনলোড করা, এটি ইনস্টল করা এবং প্রথমবার চালানোর মতোই সহজ। ক্লায়েন্টের উচিত আপনাকে সহজ সেটআপ প্রক্রিয়ার মাধ্যমে গাইড করা।

ড্রপবক্স:একটি কমান্ড লাইন স্ক্রিপ্ট ব্যবহার করুন

আপনি যদি ড্রপবক্স ব্যবহারকারী হন তবে আপনি টার্মিনাল কমান্ড লাইনের মাধ্যমে আপনার ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করতে পারেন। এই পদ্ধতিটি বিশেষ করে পাওয়ার ইউজার টার্মিনাল জাঙ্কিদের জন্য উপযোগী, কারণ তারা তাদের নিজস্ব স্ক্রিপ্ট তৈরি করতে পারে যা ড্রপবক্স স্ক্রিপ্টের দ্বারা প্রদত্ত কমান্ড ব্যবহার করে স্বয়ংক্রিয় কাজ সম্পাদন করতে পারে। এটি ইনস্টল করার জন্য, আপনাকে এই কমান্ডগুলি চালাতে হবে (ডেবিয়ান, উবুন্টু, বা তাদের ডেরিভেটিভের জন্য - অন্যান্য ডিস্ট্রিবিউশনগুলির পরিবর্তে সমতুল্য কমান্ড ব্যবহার করা উচিত):

  • sudo apt-get install curl
  • curl "https://raw.github.com/andreafabrizi/Dropbox-Uploader/master/dropbox_uploader.sh" -o /tmp/dropbox_uploader.sh
  • sudo install /tmp/dropbox_uploader.sh /usr/local/bin/dropbox_uploader
  • dropbox_uploader

লিনাক্সে ক্লাউড স্টোরেজ (স্কাইড্রাইভ ইত্যাদি) অ্যাক্সেস এবং ব্যবহার করার 3 উপায়

আপনি যখন শেষ কমান্ডটি চালাবেন, স্ক্রিপ্টটি লক্ষ্য করবে যে এটি আপনার প্রথমবার স্ক্রিপ্টটি চালাচ্ছে। আপনার অ্যাকাউন্টে স্ক্রিপ্ট অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য এটি আপনাকে একটি নির্দিষ্ট ড্রপবক্স ওয়েবসাইট দেখার জন্য বলবে। এটি আপনাকে ওয়েবসাইটে রাখার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্যও দেবে, যা ড্রপবক্সকে একটি অ্যাপ কী, অ্যাপ সিক্রেট এবং অ্যাক্সেস লেভেল ফেরত দেওয়ার অনুমতি দেবে যা আপনি স্ক্রিপ্টে দেন। এখন স্ক্রিপ্টটি আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে সঠিক অনুমোদন পাবে।

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি স্ক্রিপ্টটি ব্যবহার করে বিভিন্ন কাজ করতে পারেন যেমন আপলোড, ডাউনলোড, ডিলিট, সরানো, কপি, mkdir, তালিকা, শেয়ার, তথ্য এবং লিঙ্কমুক্ত করা। সম্পূর্ণ সিনট্যাক্স ব্যাখ্যার জন্য, আপনি এই পৃষ্ঠাটি দেখতে পারেন।

স্টোরেজ মেড ইজি স্কাইড্রাইভকে লিনাক্সে নিয়ে আসে

মাইক্রোসফ্ট, আশ্চর্যজনকভাবে, লিনাক্সের জন্য একটি অফিসিয়াল স্কাইড্রাইভ ক্লায়েন্ট অফার করে না। এর মানে এই নয় যে আপনি সেই ক্লাউড পরিষেবাটি অ্যাক্সেস করতে পারবেন না, তবে:ওয়েব সংস্করণটি ভাল কাজ করে৷

কিন্তু আপনি যদি একাধিক ব্যক্তিগত ক্লাউড একত্রিত করতে চান, বা আপনি লিনাক্স থেকে আপনার স্কাইড্রাইভ অ্যাকাউন্টে সহজ (এবং বুদ্ধিমান) অ্যাক্সেস চান, আপনি স্টোরেজ মেড ইজিও ব্যবহার করে দেখতে পারেন। এই তৃতীয় পক্ষের পরিষেবাটি আরও তিনটি ব্যক্তিগত ক্লাউড পরিষেবার সাথে নিজস্ব স্টোরেজ অফারগুলিকে একত্রিত করে৷ আরও ভাল:এটি লিনাক্সের জন্য একটি অফিসিয়াল ক্লায়েন্ট অফার করে এবং SkyDrive হল সমর্থিত বহিরাগত ক্লাউড পরিষেবাগুলির মধ্যে একটি!

লিনাক্সে ক্লাউড স্টোরেজ (স্কাইড্রাইভ ইত্যাদি) অ্যাক্সেস এবং ব্যবহার করার 3 উপায়

স্টোরেজ মেড সহজ কাজ করার জন্য, আপনাকে প্রথমে তাদের সাথে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একবার আপনি করে ফেললে, আপনাকে ড্যাশবোর্ডে যেতে হবে এবং "একটি ক্লাউড প্রদানকারী যোগ করুন" নির্বাচন করতে হবে। এখানে আপনি SkyDrive API চয়ন করতে পারেন এবং সেই শংসাপত্রগুলির সাথে লগ ইন করতে পারেন৷ আপনি যখন শংসাপত্রগুলি যোগ করেছেন, তখন প্রয়োজনীয় অনুমোদন তৈরি করতে আপনাকে অনুমোদন বোতামটি চাপতে হবে। তারপর, লিনাক্সের জন্য ক্লায়েন্ট ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন।

লিনাক্সে ক্লাউড স্টোরেজ (স্কাইড্রাইভ ইত্যাদি) অ্যাক্সেস এবং ব্যবহার করার 3 উপায়

প্রথম লঞ্চের পরে, এটি আপনাকে লগ ইন করতে বলবে, সেইসাথে আপনি যেখানে ক্লাউড মাউন্ট করতে চান। আপনি এই সব করার পরে, আপনি আপনার নির্বাচিত ফোল্ডারে নেভিগেট করতে সক্ষম হবেন এবং আপনি আপনার স্টোরেজ মেড ইজি স্পেস এবং আপনার স্কাইড্রাইভ স্পেস অ্যাক্সেস করতে সক্ষম হবেন! যদিও এই পদ্ধতিটি স্কাইড্রাইভকে লিনাক্সে কাজ করার জন্য দুর্দান্ত, তবে অন্য সমস্ত পরিষেবাগুলিকে একটি একক অবস্থানে একত্রিত করাও এটি দুর্দান্ত। এই পদ্ধতির নেতিবাচক দিক হল আপনি প্রতিটি পরিষেবার জন্য অফিসিয়াল ক্লায়েন্টদের মধ্যে পাওয়া বিশেষ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারবেন না৷

যেহেতু এখন আপনার Linux ডেস্কটপ থেকে SkyDrive অ্যাক্সেস করা সম্ভব, তাই আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা বের করতে আপনি SkyDrive এবং Google ড্রাইভের মধ্যে আমার তুলনা পড়তে পারেন।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, আপনার ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করার একাধিক উপায় রয়েছে। অবশ্যই, যদি আপনি মনে করেন যে আপনার বর্তমান সেটআপ আপনার জন্য সেরা, তাহলে পরিবর্তন করার কোন কারণ নেই। যাইহোক, উদাহরণ হিসাবে, আপনি যদি সবসময় টার্মিনালের প্রেমিক হয়ে থাকেন এবং টার্মিনাল ব্যবহার করে আপনার ড্রপবক্স অ্যাকাউন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করার উপায় চান, আপনি তা করতে পারেন! সৌন্দর্য হল যে আপনি আপনার জন্য সবচেয়ে ভালো কাজটি বেছে নিতে পারেন। এছাড়াও, আপনার মন খোলা রাখুন – যখন আমি কিছু সরঞ্জাম এবং উদাহরণ হাইলাইট করেছি, ভবিষ্যতে অন্যান্য ক্লাউড পরিষেবাগুলির জন্য অন্যান্য সরঞ্জাম থাকতে পারে যা আপনাকে আরও নমনীয় করে তুলতে পারে৷

আপনার ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করার আপনার প্রিয় উপায় কি? আপনার সবচেয়ে আদর্শ সমাধান কি হবে? কমেন্টে আমাদের জানান!


  1. লিনাক্স এবং ম্যাকোসে ফাইলগুলি দ্রুত খুঁজে পেতে fd কীভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে 'ps' কমান্ড ব্যবহার করার উপায়

  4. কিভাবে Google ড্রাইভ ব্যবহার করবেন এবং ডুপ্লিকেট ফাইলের জন্য ক্লাউড স্টোরেজ স্ক্যান করবেন