কম্পিউটার

এই মুহূর্তে উবুন্টাস আসন্ন ডেস্কটপ কীভাবে চেষ্টা করবেন

ইউনিটি ডেস্কটপ যা আপনি জানেন এবং (সম্ভবত) ভালবাসার দিনগুলি রয়েছে। ক্যানোনিকাল ইউনিটি 8-এ কাজ করছে, যা ডেস্কটপ শেলকে বিবর্তিত করার পরিবর্তে আরও বেশি করে বিপ্লব করতে দেখায়।

যদিও এটি আপনার পরবর্তী উবুন্টু ইনস্টলেশনে ডিফল্ট ডেস্কটপ হওয়া থেকে বেশ কিছুক্ষণ দূরে, কৌতূহলী লোকেরা চাইলে তারা এখনই এটি ব্যবহার করে দেখতে পারেন। নতুন ডেস্কটপের সাথে এখন পর্যন্ত কীভাবে এবং কী আশা করা যায় তা এখানে।

কেন ঐক্য পরিবর্তন হচ্ছে?

যদিও আমি মনে করি না ক্যানোনিকালের বর্তমান ইউনিটি ডেস্কটপের বিরুদ্ধে কিছু আছে, তবে এটিতে অনেক বড় পরিকল্পনা রয়েছে। কোম্পানীটি তার টোটাল কনভারজেন্সের লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করছে -- যার অর্থ হল এটি আপনার কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেট সহ সমস্ত ডিভাইসে একই ইন্টারফেস এবং অ্যাপস রাখতে চায়৷

মাইক্রোসফ্ট ইতিমধ্যে উইন্ডোজ 8 এবং উইন্ডোজ ফোন 8 এর সাথে এটি কিছুটা চেষ্টা করেছে এবং অ্যাপল ম্যাক ওএস এক্স-এর ক্রমবর্ধমান পরিবর্তনগুলির সাথে শিশুর পদক্ষেপ নিচ্ছে যা এটিকে আইওএসের মতো করে তোলে। ক্যানোনিকাল লিনাক্সের সাথে ভাল কনভারজেন্স প্রদানকারী প্রথম কোম্পানি হতে চায়, এবং বাজি ধরছে যে লোকেরা এটি পছন্দ করবে এবং তাদের অফার করা উবুন্টু অপারেটিং সিস্টেমগুলি ব্যবহার করা শুরু করবে৷

নতুন একতা এখন কেমন দেখাচ্ছে

এই মুহূর্তে উবুন্টাস আসন্ন ডেস্কটপ কীভাবে চেষ্টা করবেন

আপাতত, ইউনিটি 8 দেখতে অনেকটা উবুন্টু টাচের একটি বর্ধিত সংস্করণের মতো, এবং এটি এক ধরণের কারণ এটি। ক্যানোনিকাল ডেস্কটপ ইন্টারফেসে কোনো বড় ধরনের পরিবর্তন করতে পারেনি যা এটিকে কম্পিউটারে দেখতে এবং আরও ভালোভাবে কাজ করে, তবে এটি রাস্তার নিচে কোথাও আসবে।

এই মুহূর্তে উবুন্টাস আসন্ন ডেস্কটপ কীভাবে চেষ্টা করবেন

আপাতত, ক্যানোনিকাল স্ট্যাকের প্রতিটি অংশে উন্নতি করার আগে পুরো স্ট্যাকটি কাজ করে কিনা তা নিশ্চিত করার বিষয়ে আরও উদ্বিগ্ন। যাইহোক, প্রশ্নে থাকা স্ট্যাকটি হল উবুন্টুর এক্সক্লুসিভ যা ডেস্কটপকে কাজ করার জন্য প্রয়োজন -- ইউনিটি 8 এবং মির ডিসপ্লে সার্ভার (যা ওয়েল্যান্ড থেকে ফোর্ক করা হয়েছে, একটি আসন্ন ডিসপ্লে সার্ভার যা বেশিরভাগ লিনাক্স বিতরণগুলি অবশেষে ব্যবহার করবে )।

এই মুহূর্তে উবুন্টাস আসন্ন ডেস্কটপ কীভাবে চেষ্টা করবেন

বলা হচ্ছে, আপনি প্রচুর বড় বোতাম এবং অন্যান্য বৈশিষ্ট্য দেখতে পাবেন যা আপনাকে সত্যিই ভাবতে বাধ্য করবে যে এটি একটি টাচস্ক্রিনের জন্য। এটিকে কিছু সময় দিন কারণ জিনিসগুলি পরিবর্তন হবে৷

ইউনিটি 8 চেষ্টা করা হচ্ছে

যেমনটি আমি আগে উল্লেখ করেছি, যারা কৌতূহলী তাদের জন্য, আপনি এখনই নতুন ডেস্কটপ (মির সহ) ব্যবহার করে দেখতে পারেন! আসলে দুটি উপায় আছে, তাই আপনি যেটি চান তা বেছে নিতে আপনাকে স্বাগত জানাই বেশি।

একতা 8 পান:পদ্ধতি এক

আপনি যদি ইতিমধ্যেই উবুন্টু 14.04 চালাচ্ছেন, আপনি একটি প্যাকেজ ইনস্টল করতে পারেন যা আসন্ন ডেস্কটপ চালানোর জন্য প্রয়োজনীয় নির্ভরতাগুলিকে টানবে। প্রথমে, আপনার সফ্টওয়্যার উত্সগুলিতে যান এবং নিশ্চিত করুন যে অতিরিক্ত সফ্টওয়্যার ট্যাবের অধীনে "বিশ্বস্ত-প্রস্তাবিত" সক্ষম করা হয়েছে৷ তারপর, শুধুমাত্র একটি টার্মিনালে এই কমান্ডটি চালান:

sudo apt-get update && sudo apt-get install unity8-desktop-session-mir
এই মুহূর্তে উবুন্টাস আসন্ন ডেস্কটপ কীভাবে চেষ্টা করবেন

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে পারেন, তারপরে আবার আপনার ব্যবহারকারীকে বেছে নিতে পারেন এবং সেশনটি (উবুন্টু লোগোতে ক্লিক করুন) ইউনিটি8-মিরে স্যুইচ করতে পারেন। তারপর যথারীতি লগ ইন করুন এবং আপনি আসন্ন ডেস্কটপ চালাবেন। ফিরে যেতে, একই জায়গায় আবার লোগোতে ক্লিক করুন (যদিও এটি এখন উবুন্টু লোগো হবে না) এবং স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে উবুন্টু বেছে নিন।

এই পদ্ধতিটি বেছে নেওয়ার সুবিধা হল নিম্নলিখিত পদ্ধতির চেয়ে এটি করা সহজ এবং দ্রুত এবং আপনি যখন আসন্ন ডেস্কটপ আবার চেষ্টা করতে চান তখন আপনি সর্বদা আপ টু ডেট থাকবেন। এই পদ্ধতির নেতিবাচক দিক হল যে আপনি এটি আপনার কম্পিউটারে ইনস্টল করবেন এবং কিছু লোক তাদের কম্পিউটারে পরীক্ষামূলক সফ্টওয়্যার ইনস্টল করতে খুব বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন না, এমনকি তারা এটি প্রায়শই ব্যবহার না করলেও৷

একতা 8 পান:পদ্ধতি দুই

দ্বিতীয় পদ্ধতি হল এই পৃষ্ঠা থেকে একটি উবুন্টু ডেস্কটপ নেক্সট ISO ইমেজ পাওয়া। একবার আপনার আইএসও ডাউনলোড হয়ে গেলে, আপনি এটিকে একটি ইউএসবি স্টিকে লিখতে পারেন এবং আসন্ন ডেস্কটপটি চেষ্টা করার জন্য এটিকে বুট করতে পারেন। যদিও তাত্ত্বিকভাবে আপনি একটি ভার্চুয়াল মেশিনে ISO চালানোর চেষ্টা করতে পারেন, এটি সম্ভবত এখনই কাজ করবে না কারণ সেখানে কোনো গ্রাফিক্স ড্রাইভার উপলব্ধ নেই যা বিভিন্ন ভার্চুয়াল মেশিন ফ্রেমওয়ার্কের সাথে কথা বলে এবং ঐতিহ্যগত X.org এর পরিবর্তে মিরের সাথে কাজ করে। এক্স ডিসপ্লে সার্ভার। আমাকে বিশ্বাস করুন, আমি এটি চেষ্টা করেছি এবং এটি বর্তমানে কাজ করে না৷

এই সম্বন্ধে ভাল খবর হল যে আপনাকে আপনার স্বাভাবিক ইনস্টলেশন স্পর্শ করতে হবে না এবং এর ফলে আপনার সিস্টেমে গোলমাল হওয়ার খুব সামান্য ঝুঁকি দূর হয়ে যায়, কিন্তু খারাপ খবর হল এটি চেষ্টা করার মতো সুবিধাজনক নয়, এছাড়াও আপনাকে এটি করতে হবে আপনি যখনই একটি আপডেট সংস্করণ চেষ্টা করতে চান তখন সম্পূর্ণ ISO পুনরায় ডাউনলোড করুন৷

কনভারজেন্স ইজ দ্য ফিউচার

আপাতত লক্ষ্য হল ইউনিটি 8 সর্বশেষে উবুন্টু 16.04 দ্বারা ডিফল্ট হয়ে উঠবে, তাই বড় পরিবর্তন ঘটতে এখনও প্রচুর সময় আছে। এবং কে জানে, হয়তো আমরা সবার উবুন্টু সিস্টেমে ইউনিটি 8 দেখতে পাব! এটি না হওয়া পর্যন্ত, আপনি এখন জানেন কিভাবে অগ্রগতি পরীক্ষা করতে হয়।

ইউনিটি 8 এবং কনভারজেন্সের সাধারণ ধারণা সম্পর্কে আপনার মতামত কী? তারা কি সঠিক পথে আছে বা তারা কি ভাল করতে পারে? কমেন্টে আমাদের জানান!


  1. 10টি দুর্দান্ত Google লেন্স বৈশিষ্ট্য যা আপনাকে এখনই চেষ্টা করতে হবে৷

  2. এখনই গুগলে একটি গোপন টেনিস গেম কীভাবে খেলবেন

  3. কিভাবে মাইক্রোসফটের আসন্ন টাইমলাইন বৈশিষ্ট্যটি আজই চেষ্টা করবেন (বাছাই)

  4. কিভাবে উইন্ডোজ 10 ডেস্কটপে ধীরগতিতে রাইট ক্লিক কনটেক্সট মেনু মেরামত করবেন