কম্পিউটার

স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

স্ল্যাক হল একটি শক্তিশালী টিম কোলাবোরেশন প্ল্যাটফর্ম যেখানে পিসি এবং ম্যাকে ডেস্কটপ এবং ওয়েব ভিত্তিক বিকল্প রয়েছে।

স্ল্যাক ডেস্কটপ অ্যাপটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং বেশিরভাগই স্ল্যাক ব্রাউজার সংস্করণের মতো একই কার্যকারিতা রয়েছে। কিন্তু ডেস্কটপ সংস্করণে কী পার্থক্য রয়েছে যা এটিকে আলাদা করে তোলে?

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    কিছু পার্থক্য অবশ্যই আছে, কিন্তু সুইচ করতে স্ল্যাক ডেস্কটপ অ্যাপ ব্যবহার করার পর্যাপ্ত সুবিধা আছে কি? আপনার যা জানা দরকার তা আমরা ব্যাখ্যা করব কারণ এটি সরাসরি এতটা পরিষ্কার নয়।

    ডেস্কটপ বিজ্ঞপ্তি কেন আপনার স্ল্যাক ডেস্কটপ অ্যাপ ব্যবহার করা উচিত

    আমরা বলি 'ভালো ডেস্কটপ বিজ্ঞপ্তি' কারণ আপনি আপনার ব্রাউজারের মাধ্যমে বিজ্ঞপ্তি সেট আপ করতে পারেন, কিন্তু অভিজ্ঞতা ততটা ভালো নয়। প্রধান কারণটি সহজ - আপনি যদি আপনার স্ল্যাক ওয়ার্কস্পেস আছে এমন ট্যাবটি বন্ধ করেন, আপনি আর বিজ্ঞপ্তি পাবেন না। আপনি সক্রিয়ভাবে একটি ট্যাব খোলা থাকতে হবে.

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপে, আপনি উইন্ডোটি বন্ধ করতে পারেন এবং ডিফল্টরূপে এটি আপনার ট্রেতে ছোট হয়ে যাবে এবং এই সময়ে আপনি যে কোনো বিজ্ঞপ্তি পেতে পারেন তা এখনও প্রদর্শিত হবে। এটি আপনাকে স্ল্যাককে পথের বাইরে রাখতে দেয় তবে আপনি এখনও গুরুত্বপূর্ণ কিছু মিস করবেন না৷

    প্রকৃত বিজ্ঞপ্তি কার্যকারিতার পরিপ্রেক্ষিতে, এটি ডেস্কটপ এবং ব্রাউজার উভয় ক্ষেত্রেই একই রকম। উভয় প্ল্যাটফর্মেই আপনি বিজ্ঞপ্তির শব্দ পরিবর্তন করতে পারেন এবং আপনার অনুসরণ করা থ্রেডগুলির জন্য বিজ্ঞপ্তি সেটিংস সেট করতে পারেন৷ আপনি বিজ্ঞপ্তি পছন্দ পৃষ্ঠায় কীওয়ার্ড তালিকায় অন্তর্ভুক্ত করা @উল্লেখ বা কীওয়ার্ড ধারণ করা সমস্ত বার্তা বা শুধুমাত্র বার্তাগুলির জন্য বিজ্ঞপ্তি সেট করতে পারেন৷

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    ডেস্কটপে দুটি অতিরিক্ত বৈশিষ্ট্য আপনাকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে বিতরণ করা হবে তা সেট করতে দেয়৷ আপনি স্ল্যাকের অন্তর্নির্মিত বিজ্ঞপ্তি সিস্টেমের মাধ্যমে, উইন্ডোজ অ্যাকশন সেন্টারের মাধ্যমে বা উইন্ডোজ অ্যাকশন সেন্টারের মাধ্যমে একটি সংক্ষিপ্ত বিজ্ঞপ্তির মাধ্যমে বিতরিত বিজ্ঞপ্তিগুলি বেছে নিতে পারেন। ব্রাউজার বিজ্ঞপ্তির জন্য, আপনাকে উইন্ডোজ অ্যাকশন সেন্টার ব্যবহার করতে বাধ্য করা হচ্ছে।

    আপনি যখন একটি বিজ্ঞপ্তি পাবেন তখন আপনি ব্রাউজার আইকনটিকে ফ্ল্যাশ করতে সেট করতে পারেন যাতে আপনি এটি সম্পর্কে ভুলে না যান৷ স্ল্যাক ডেস্কটপ অ্যাপে এই সূক্ষ্ম পরিবর্তনগুলির সাথে, প্রতিটি গুরুত্বপূর্ণ বার্তা বা কথোপকথন ধরা অনেক সহজ।

    আরো কীবোর্ড শর্টকাট

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ ব্যবহার করা আপনাকে কীবোর্ড শর্টকাটগুলির একটি বড় নির্বাচন দেয়। অনেক কীবোর্ড শর্টকাট ব্রাউজার থেকে বহন করা হয়, কিন্তু অতিরিক্তগুলি যোগ করা হয়। এর কারণ হল ব্রাউজারটির জন্য সংরক্ষিত অনেক শর্টকাট রয়েছে যা স্বতন্ত্র ডেস্কটপ অ্যাপ ব্যবহার করে মুক্ত হয়ে যায়।

    আমরা নীচের স্ল্যাক ডেস্কটপ অ্যাপে কোন কীবোর্ড শর্টকাটগুলি উপলব্ধ তার একটি ওভারভিউ প্রদান করেছি৷

    Ctrl+F – স্ল্যাক সার্চ ব্যবহার করুন

    Ctrl+Shift+M - কার্যকলাপ প্যানেল খুলুন

    Ctrl+Shift+I - চ্যানেলের বিবরণ প্যানেল খুলুন

    Ctrl+J - অপঠিত বার্তাগুলিতে যান

    এটি খুব বেশি মনে হতে পারে না, তবে এই কয়েকটি অতিরিক্ত শর্টকাট আরও সুবিধা আনতে সহায়তা করে। উদাহরণ স্বরূপ, আমরা সবাই জানি যে কীভাবে স্ল্যাকের একটি টিম কোলাবরেশন সফ্টওয়্যারের সবচেয়ে শক্তিশালী সার্চ ইঞ্জিন রয়েছে, তাই দ্রুত সেখানে Ctrl+F দিয়ে নেভিগেট করতে সক্ষম হওয়া যাতে আমাদের কীবোর্ড থেকে হাত সরিয়ে নিতে না হয় স্ল্যাকের সাথে আপনার জীবনের কিছু সময় বাঁচান।

    আরো সুবিধাজনকভাবে স্ল্যাক চালু করুন

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    আপনি এটি সেট করতে পারেন যাতে আপনি আপনার সিস্টেম চালু করার সাথে সাথে স্ল্যাক শুরু হবে। এর উপরে, একবার স্ল্যাক খোলা হলে, আপনি প্রতিবার ক্লোজ উইন্ডো বোতামে ক্লিক করলে এটি ছোট হয়ে যাবে, যার মানে এটি সর্বদা ব্যাকগ্রাউন্ডে থাকে, যে কোনো সময় অ্যাক্সেসের জন্য প্রস্তুত থাকে।

    যাদের আঙুলের নাগালে স্ল্যাক দরকার তাদের জন্য স্ল্যাক ডেস্কটপ অ্যাপটি একটি দুর্দান্ত বিকল্প। অবশ্যই, আপনি আপনার ব্রাউজারেও দ্রুত স্ল্যাক অ্যাক্সেস করতে পারবেন, কিন্তু ডেস্কটপ অ্যাপটি এটিকে একটু বেশি সুবিধাজনক করে তোলে।

    স্ল্যাক টিমগুলির মধ্যে সহজে পরিবর্তন করা

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    স্ল্যাক টিমের মধ্যে স্যুইচ করার জন্য ব্রাউজার কার্যকারিতা এইভাবে কাজ করে – আপনি একাধিক দলে সাইন ইন করেন এবং ওয়ার্কস্পেসগুলির মধ্যে স্যুইচ করতে আপনি Ctrl + 1-9 ব্যবহার করেন। সমস্যা হল, ব্রাউজার প্রায়শই এই কমান্ডটিকে ওভাররাইড করে আপনাকে বিভিন্ন ট্যাবের মধ্যেও স্যুইচ করবে।

    আপনার ব্রাউজারে একাধিক ট্যাব খোলা এবং প্রতিটি ওয়ার্কস্পেসের জন্য একটি ট্যাব থাকা একটি সমাধান হতে পারে, তবে এটি অগোছালো হয়ে যায় এবং যদি আপনাকে একাধিক ওয়ার্কস্পেসের মাধ্যমে দ্রুত ব্রাউজ করার প্রয়োজন হয় তবে এটি অপ্রতিরোধ্য৷

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    ডেস্কটপে, Ctrl+1-9 কমান্ডগুলি কোনও সমস্যা ছাড়াই কাজ করবে, তবে আপনি উপরের বাম দিকে আপনার ওয়ার্কস্পেসগুলিও দেখতে পাবেন - সেখানে একটি ছোট প্যানেল রয়েছে যেখানে সমস্ত ওয়ার্কস্পেস আইকনগুলি দৃশ্যমান। যেকোনো সময় আপনি এখানে আরও যোগ করতে + বোতামে ক্লিক করতে পারেন।

    সারাংশ:স্ল্যাক ডেস্কটপের প্রয়োজন নেই, তবে এটি উপকারী

    স্ল্যাক সম্পর্কে দুর্দান্ত জিনিস হল যে সমস্ত কার্যকারিতা ইতিমধ্যেই ব্রাউজারে উপলব্ধ, তবে ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার করার সাথে যে অতিরিক্ত সুবিধা আসে তা উপেক্ষা করা যায় না। এটি আরও কীবোর্ড শর্টকাট মুক্ত করা, আপনার বিজ্ঞপ্তিগুলি নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করার আরও স্বাধীনতা এবং বিভিন্ন ওয়ার্কস্পেসের মধ্যে স্যুইচ করার আরও সুবিধার মতোই সহজ।

    স্ল্যাক ডেস্কটপ অ্যাপ:এটি ব্যবহার করার সুবিধা কী?

    আপনি এটিও পছন্দ করতে পারেন যে স্ল্যাক ডেস্কটপ অ্যাপ ব্যবহার করে আপনি উইন্ডোটির আকার পরিবর্তন করতে পারবেন, যা একটি ছোট ডিসপ্লেতে কাজ করার সময় দরকারী। এটি ব্রাউজারেও সম্ভব, কিন্তু তারপরে আপনাকে অবশ্যই আপনার ব্রাউজারে আকারে ছোট হওয়া অন্যান্য সমস্ত ট্যাবগুলির সাথে মোকাবিলা করতে হবে। আপনি অন্য একটি ব্রাউজার উইন্ডো খুলতে পারেন, কিন্তু আপনি ক্রমাগত দুটি ব্রাউজার উইন্ডোর মধ্যে স্যুইচ করছেন বলে এটি আপনার কর্মপ্রবাহের সাথে গোলযোগ করে।

    সংক্ষেপে, সুবিধাগুলি ছোট, কিন্তু গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য যথেষ্ট সুবিধাজনক। স্ল্যাক সম্পর্কে আপনার চিন্তা কি? ডেস্কটপ অ্যাপ ব্যবহার করা কি মূল্যবান, নাকি আপনি বিভিন্ন দলের সহযোগিতা সফ্টওয়্যার ব্যবহার করতে পছন্দ করবেন? মন্তব্য বিভাগে আপনার চিন্তা ছেড়ে দিন.


    1. একটি মোবাইল অ্যাপ ডেভেলপারের দায়িত্ব কি কি?

    2. LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

    3. আমার আইফোনে কমলা এবং সবুজ বিন্দুগুলি কী কী?

    4. SOCKS5 প্রক্সির সুবিধা কী