কম্পিউটার

পপ! _OS 21.04 COSMIC ডেস্কটপের সাথে মুক্তি পেয়েছে:নতুন কী আছে তা জানুন

Pop!_OS হল একটি আধুনিক যুগের উবুন্টুর বিরুদ্ধে System76, একটি আমেরিকান কোম্পানি যা লিনাক্স-ভিত্তিক নোটবুক এবং সার্ভার তৈরিতে বিশেষজ্ঞ। এটি STEM ক্ষেত্রে কর্মরত পেশাদারদের জন্য একটি পরিষ্কার এবং সংক্ষিপ্ত ডেস্কটপ অভিজ্ঞতা প্রদান করে।

Pop!_OS-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে AMD এবং Nvidia GPU-এর জন্য নেটিভ সাপোর্ট, আউট-অফ-দ্য-বক্স এনক্রিপশন সমর্থন, এবং একটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য ওয়ার্কস্পেস।

Pop!_OS-এর সর্বশেষ সংস্করণটি বাজারে এসেছে এবং কিছু উত্তেজনাপূর্ণ নতুন বৈশিষ্ট্য অফার করে, যার মধ্যে রয়েছে COSMIC নামক GNOME পরিবেশের একটি নতুন গ্রহণ। এটি একটি স্বজ্ঞাত ডকের পাশাপাশি টাইলিং উইন্ডো ম্যানেজারগুলির জন্য সমর্থন যোগ করে৷

Pop!_OS 21.04-এ নতুন কী আছে?

Pop!_OS এর এই পুনরাবৃত্তির জন্য System76 ডেভেলপারদের দ্বারা করা বেশিরভাগ কাজ ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর চারপাশে ঘোরে। নতুন কসমিক (কম্পিউটার অপারেটিং সিস্টেম মেইন ইন্টারফেস কম্পোনেন্টস) পরিবেশ ব্যবহারকারীদের তাদের কর্মপ্রবাহকে ইচ্ছামতো নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় স্বাধীনতা দেয়।

COSMIC ক্রিয়াকলাপকে আলাদা করে দুটি ভিন্ন দৃশ্যে বিভাগ, ওয়ার্কস্পেস এবং অ্যাপ্লিকেশন . ব্যবহারকারীরা উপরের বার থেকে এই ভিউগুলির মধ্যে একটি বা উভয়ই স্থানান্তর করতে এবং সরাতে পারেন৷

ব্যবহারকারীরা প্রাথমিক সেটআপের সময় ডক বিকল্পগুলিও কনফিগার করতে পারেন। ডক নিজেই বেশ শক্তিশালী এবং স্বচ্ছতা ব্যতীত সব ধরণের সমন্বয় অফার করে। এখন, কীবোর্ড শর্টকাটের ক্ষেত্রে, সুপার কী Pop!_OS 21.04.

-এ একটি অত্যন্ত প্রশংসিত সংযোজন৷

আপনি এটিকে প্রোগ্রাম চালু করতে, নির্দিষ্ট সেটিংস খোলার জন্য, ওয়েব অনুসন্ধান করতে, ব্যাকগ্রাউন্ডে লিনাক্স কমান্ড চালানোর জন্য ব্যবহার করতে পারেন। সুপার কী ব্যবহারকারীদের ডেডিকেটেড গ্রাফিক্স ইউনিট ব্যবহার করে অ্যাপ চালু করতে দেয়।

পপ! _OS 21.04 COSMIC ডেস্কটপের সাথে মুক্তি পেয়েছে:নতুন কী আছে তা জানুন

Pop!_OS 21.04 এছাড়াও দরকারী ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গিগুলির জন্য সমর্থন যোগ করে৷ আপনি আপনার ট্র্যাকপ্যাডের ডানদিকে চারটি আঙুল সোয়াইপ করে অ্যাপ্লিকেশন ভিউ খুলতে পারেন। ওয়ার্কস্পেস ভিউ খুলতে বাম দিকে সোয়াইপ করুন এবং ওয়ার্কস্পেসের মধ্যে স্যুইচ করার জন্য উপরে বা নিচে যান।

Pop!_OS 21.04 এ অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

Pop!_OS এর সর্বশেষ সংস্করণ ওয়ার্কফ্লো ফ্রন্টে উল্লেখযোগ্য উন্নতি এনেছে। নতুন COSMIC ডেস্কটপ ছাড়াও, ব্যবহারকারীরা একটি ডেডিকেটেড পুনরুদ্ধার পার্টিশন ব্যবহার করতে পারেন, বোতামগুলিকে মিনিমাইজ বা বড় করার ক্ষমতা ঐচ্ছিক, এবং টাইলিং ফাইল ম্যানেজারগুলির জন্য সমর্থন৷

অতিরিক্তভাবে, Pop!_OS এবং Zorin-এর মতো distros নির্দিষ্ট কর্মপ্রবাহের প্রয়োজনীয়তা পূরণের জন্য স্ট্যান্ডার্ড উবুন্টু ডেস্কটপকে পরিবর্তন করে। এগুলি তাদের উবুন্টুর মতো জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলির দুর্দান্ত বিকল্প করে তোলে৷


  1. উইকিওয়ান্ড দিয়ে প্রতিদিন নতুন কিছু শিখুন

  2. কম্পটন দিয়ে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপকে গতি বাড়ানো যায়

  3. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  4. অ্যাপল আইফোন 8 এবং 8 প্লাস উন্মোচন করেছে:তবে এতে নতুন কী আছে?