কম্পিউটার

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

System76 হল ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার বিশ্বের সবচেয়ে সুপরিচিত হার্ডওয়্যার কোম্পানিগুলির মধ্যে একটি। এটি বলার অপেক্ষা রাখে না যে ব্র্যান্ডটি যে কোনও উপায়ে একটি পরিবারের নাম। তবুও, System76 এক দশকেরও বেশি সময় ধরে উবুন্টু চালায় এমন কম্পিউটার বিক্রি করছে। এই কারণেই কোম্পানিটি যখন ঘোষণা করেছিল যে এটি তার নিজস্ব লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম, Pop!_OS প্রদান করবে তখন খবর তৈরি করেছিল।

গত কয়েক সপ্তাহে, Pop!_OS-এর প্রথম অফিসিয়াল রিলিজ ডাউনলোডের জন্য উপলব্ধ হয়েছে৷ এখন এটি সিস্টেম76 থেকে নতুন কম্পিউটারে একটি বিকল্প হিসাবে শিপিং করা হচ্ছে। আপনার কি এটি পরীক্ষা করা উচিত?

কত বড় চুক্তি পপ!_OS?

আপনি যদি লিনাক্স জগতের সাথে অপরিচিত হন তবে আসুন কয়েকটি বিষয় পরিষ্কার করি। System76 স্ক্র্যাচ থেকে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে না। Pop!_OS কে আমরা Linux ডিস্ট্রিবিউশন বলি , লিনাক্স কার্নেল এবং সম্পূর্ণ ডেস্কটপ অভিজ্ঞতা প্রদানের জন্য প্রয়োজনীয় সমস্ত বিনামূল্যের সফ্টওয়্যার বিতরণ করার একটি উপায়। Pop!_OS উবুন্টুর উপর ভিত্তি করে, ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। পপ!_OS-এর সিংহভাগই একই রকম যা আপনি উবুন্টু থেকে পেতে পারেন।

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

এটি বলার অপেক্ষা রাখে না যে এখানে উল্লেখযোগ্য কিছু হচ্ছে না। System76 শুধুমাত্র উবুন্টু গ্রহণ করছে না এবং এটিতে একটি ভিন্ন নাম থাপ্পড় দিচ্ছে। তাদের নিজস্ব লিনাক্স বিতরণ প্রদান করে, System76 সফ্টওয়্যার অভিজ্ঞতার মালিকানা নিচ্ছে। কোম্পানী গ্রাহকদের অভ্যর্থনা জানানো ইন্টারফেসে একটি বৃহত্তর ভূমিকা পালন করে এবং এটির সমস্যা সমাধান করার একটি বৃহত্তর ক্ষমতা রয়েছে। এটি অ্যাপল যেভাবে ম্যাকবুক কিনেন তাদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ই সরবরাহ করে, যদিও System76 শেষ পর্যন্ত Pop!_OS-এ যায় এমন বেশিরভাগ কোডের জন্য অনেক বাইরের বিকাশকারী এবং সংস্থার উপর নির্ভরশীল।

যারা লিনাক্সে নতুন তাদের জন্য

পপ!_OS জিনোম ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। যদিও আপনি Windows, macOS বা ChromeOS থেকে আসছেন তবে অভিজ্ঞতাটি অপরিচিত বোধ করতে পারে, এটি আপনাকে ভয় দেখাবে না। GNOME-এ এতগুলো অংশ নেই যা বের করার জন্য।

স্ক্রিনের শীর্ষে একটি প্যানেল রয়েছে যা সময় এবং সিস্টেম সূচকগুলি প্রদর্শন করে। ক্রিয়াকলাপ-এ ক্লিক করা হচ্ছে উপরের বাম দিকের বোতামটি ওভারভিউ খোলে পর্দা সেখানে আপনি বামদিকের ডক থেকে অ্যাপ খুলতে পারেন, কেন্দ্রে আপনার খোলা উইন্ডোগুলি দেখতে পারেন বা ডানদিকে ভার্চুয়াল ডেস্কটপের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন৷ ডকের নীচের আইকনটি আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত অ্যাপ ধারণকারী একটি ড্রয়ার খোলে৷

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

সাহায্য খুঁজছেন? উবুন্টুর জন্য আমাদের শিক্ষানবিস গাইডে যা আছে তার বেশিরভাগই Pop!_OS-এর ক্ষেত্রেও প্রযোজ্য।

উবুন্টু থেকে পার্থক্য

আপনি যদি একজন অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারী হন, এখানে জিনিসগুলি আকর্ষণীয় হয়। কেন Pop!_OS ব্যবহার করবেন যদি এটি মূলত শুধুমাত্র উবুন্টু হয়? আসুন এই পার্থক্যগুলি একবার দেখুন এবং দেখুন সেগুলি আপনার কাছে আবেদন করে কিনা৷

স্টার্টারদের জন্য, সেই থিমটি দেখুন

System76 চায় Pop!_OS এর নিজস্ব চেহারা এবং অনুভূতি থাকুক। এটি ঘটানোর জন্য, কোম্পানিটি তার নিজস্ব পপ থিম এবং আইকন তৈরি করতে জনপ্রিয় অ্যাডাপ্টা জিটিকে থিম এবং প্যাপিরাস আইকন সেটকে টুইক করেছে। শেষ ফলাফলে একটি বাদামী, নীল এবং কমলা ইন্টারফেস থাকে যা কোম্পানির ব্র্যান্ড পরিচয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ।

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

অনেক লোক উবুন্টুর অ্যাম্বিয়েন্স এবং জিনোমের আডওয়াইতা থিমগুলির চেয়ে অ্যাডাপ্টা এবং প্যাপিরাস পছন্দ করে, তাই ইতিমধ্যে ইনস্টল করা চেহারা সহ একটি ডেস্কটপ পাঠানো জিনিসগুলিকে অদলবদল করার প্রচেষ্টাকে বাঁচাতে পারে৷

ডক কোথায়?

উবুন্টু 17.10 ইউনিটি ডেস্কটপকে বিদায় জানায় এবং জিনোম ব্যবহারে ফিরে আসে। কিন্তু মানুষের জন্য রূপান্তর সহজ করার জন্য, ক্যানোনিকাল স্ক্রিনের বাম দিকে একটি ডকের চারপাশে রাখা হয়েছিল। বেশিরভাগ জিনোম ডেস্কটপের বিপরীতে, উবুন্টুর ডক সর্বদা দৃশ্যমান।

Pop!_OS-এর কোনো চির-বর্তমান ডক নেই৷

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

বেশিরভাগ জিনোম ডেস্কটপের মতো, আপনি যখন ক্রিয়াকলাপ ওভারভিউ খুলবেন তখনই আপনার অ্যাপের তালিকা প্রদর্শিত হবে . তাতে বলা হয়েছে, ডকটিকে সর্বদা দৃশ্যমান করতে আপনি এখনও একটি এক্সটেনশন ডাউনলোড করতে পারেন৷

প্রি-ইনস্টল করা অ্যাপ কম আছে

উবুন্টু বেশ কিছু প্রাক-ইনস্টল করা সফ্টওয়্যার নিয়ে আসে। Pop!_OS যৌক্তিক গোষ্ঠীতে কী আছে তা অ্যাপ এবং গোষ্ঠীর সংখ্যার উপর আবার ডায়াল করে।

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

বড় নামগুলির মধ্যে রয়েছে Firefox এবং LibreOffice স্যুট। কয়েকটি জিনোম অ্যাপ অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন টেক্সট এডিটর, টার্মিনাল, ক্যালেন্ডার এবং আবহাওয়া অ্যাপ। আপনি কোন গেম পাবেন না, এবং কম সিস্টেম ইউটিলিটি আছে. রিদমবক্স কোথাও দেখা যাচ্ছে না। যদিও কিছু যা আগে থেকে ইনস্টল করা নেই আপনি Pop!_Shop এর মাধ্যমে ধরতে পারেন।

GNOME সফ্টওয়্যারের পরিবর্তে অ্যাপসেন্টার

উবুন্টু উবুন্টু সফ্টওয়্যারের সাথে আসে, এটি জিনোম সফ্টওয়্যারের নতুন নামকরণ করা সংস্করণ। এটি ব্যবহার করার পরিবর্তে, System76 অ্যাপসেন্টার ব্যবহার করতে বেছে নিয়েছে, প্রাথমিক ওএস টিম দ্বারা তৈরি একটি প্রকল্প। Pop!_OS-এ, AppCenter পপ!_Shop নামে পরিচিত।

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

অ্যাপসেন্টারকে ঘিরে বেশিরভাগ উত্তেজনা প্রাথমিক ওএসের জন্য বিশেষভাবে তৈরি অ্যাপগুলির সাথে সম্পর্কিত। সেই সফ্টওয়্যারটি Pop!_OS-এর জন্য উপলব্ধ নয়, তাই আপনি রিলিজগুলি হাইলাইট করে এমন একটি ব্যানার বা বিভাগ দেখতে পাবেন না৷ পরিবর্তে আপনাকে বিভিন্ন বিভাগে সংগঠিত সফ্টওয়্যার ডাউনলোড করার একটি সহজ উপায়ে অভ্যর্থনা জানানো হয়েছে।

আরো কীবোর্ড শর্টকাট

Pop!_OS, সুন্দর নাম হওয়া সত্ত্বেও, পাওয়ার ব্যবহারকারীদের লক্ষ্য করে একটি সিস্টেম। System76 এটিকে ডেভেলপার, নির্মাতা এবং কম্পিউটার বিজ্ঞান পেশাদারদের জন্য একটি OS বলে। এর সাথে সামঞ্জস্য রেখে, Pop!_OS আপনার অভ্যস্ত একটির উপরে বিস্তৃত কীবোর্ড শর্টস নিয়ে আসে। অনেকে সুপার ব্যবহার করে (উইন্ডোজ) কী। সুপার + এ অ্যাপ ড্রয়ার খোলে, Super + F ফাইল ম্যানেজার খোলে এবং Super + T টার্মিনাল খোলে। এখানে সম্পূর্ণ তালিকা।

একটি পৃথক NVIDIA সংস্করণ

লিনাক্সে নতুনদের জন্য, মালিকানাধীন হার্ডওয়্যার ড্রাইভার একটি শোস্টপার হতে পারে। আপনাকে জানতে হবে যে আপনার একটি ড্রাইভার দরকার, এটি ডাউনলোড করার জন্য একটি ইন্টারনেট সংযোগ আছে এবং এটি কীভাবে ইনস্টল করতে হয় তা জানতে হবে৷ কিছু ডিস্ট্রো এটিকে অন্যদের তুলনায় সহজ করে তোলে -- উবুন্টু প্রথম স্থানে এত জনপ্রিয় হওয়ার একটি কারণ।

Pop!_OS নির্দিষ্ট NVIDIA গ্রাফিক্স কার্ড সহ মেশিনগুলির জন্য একটি পৃথক সংস্করণ প্রদান করে আরও এক ধাপ এগিয়ে যায়৷ এইভাবে আপনি শুরু থেকে যেতে ভাল.

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

আরো ভালো সমর্থন

দিনের শেষে, উবুন্টু অগাধ পরিমাণ হার্ডওয়্যারে চলে। ক্যানোনিকাল ডেস্কটপ, ল্যাপটপ, সার্ভার এবং আইওটি ডিভাইসগুলিকে লক্ষ্য করে। এই হার্ডওয়্যারের বেশিরভাগই এমন জিনিস নয় যা ক্যানোনিকালের প্রকৃতপক্ষে মালিকানাধীন। জিনিসগুলি কাজ করছে তা নিশ্চিত করার জন্য এটিকে অনেক সম্প্রদায়ের সদস্যদের সাথে কাজ করতে হবে। বেশিরভাগ লিনাক্স কোম্পানি এবং সংস্থার একই অবস্থা।

System76 একটি হার্ডওয়্যার কোম্পানি। এটি পূর্ব-ইনস্টল করা লিনাক্সের সাথে শিপ করার জন্য মেশিনগুলিকে কনফিগার করে। এর মানে হল এর সমগ্র ব্যবসায়িক মডেলকে কেন্দ্র করে একটি মানসম্পন্ন ডেস্কটপ লিনাক্স অভিজ্ঞতা প্রদান করা।

ফলস্বরূপ, সংস্থাটি ডেস্কটপের দিকে আরও মনোযোগ দেয়। এটি ভিজ্যুয়াল সমস্যাগুলি সমাধান করতে পারে এবং আপনি নিজের মেশিনে লিনাক্সের একটি ভিন্ন সংস্করণ ইনস্টল করার চেয়ে একটি মসৃণ সামগ্রিক অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হতে পারে। Pop!_OS প্রদান করা সিস্টেম76 কে ক্যানোনিকাল বা বৃহত্তর উবুন্টু সম্প্রদায়ের সাথে সমন্বয় না করে সরাসরি ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট কিছু সংশোধন করার ক্ষমতা দেয়৷

কিছু ছোটখাট গ্রাইপস

পপ!_OS সম্পর্কে আমার বলার মতো খারাপ কিছু নেই। আপনি যদি উবুন্টু পছন্দ করেন, সিস্টেম 76-এর টুইকগুলি বেশিরভাগই একটি কাস্টম থিমের মতো এবং ডিফল্ট অ্যাপগুলিতে পরিবর্তনের সাথে সাথে পোলিশের একটি অতিরিক্ত স্তরের মতো অনুভব করবে। কিন্তু যখন আমি থিম পছন্দ করি, তখন LibreOffice-এর মতো অ্যাপগুলি যখন ফোকাস হারায় তখন পুরোপুরি সঠিক দেখায় না। মেনুবার আর শিরোনামবারের মতো একই রঙের নয়।

পপ!_ওএস এসেছে:এটি উবুন্টুর সাথে কীভাবে তুলনা করে?

অনুরূপ নোটে, অ্যাপ আইকনগুলিতে করা পরিবর্তনগুলি চমৎকার, তবে সাধারণত আইকন প্যাকের ক্ষেত্রে যেমন হয়, তারা প্রতিটি অ্যাপকে প্রভাবিত করে না। তাই যে অ্যাপগুলিতে পপ-থিমযুক্ত আইকন রয়েছে এবং যেগুলি নেই তার মধ্যে কিছু ভিজ্যুয়াল অসঙ্গতি থাকতে পারে৷

এগুলি ছোটখাট নিটপিক যা একটি আপডেট সহজেই ঠিক করতে পারে৷ এমনকি যদি কেউ কখনও না আসে, আপনি থিমটিকে এমন একটিতে পরিবর্তন করতে পারেন যাতে এই সমস্যাগুলি নেই৷

উপরন্তু, Pop!_Shop অসম্পূর্ণ বোধ করে। এটি কার্যকরী, কিন্তু সমস্ত উত্তেজনাপূর্ণ প্রাথমিক অ্যাপ ছাড়াই মনে হয় কিছু অনুপস্থিত। আপনি বলতে পারেন যে প্রাথমিক ওএসের সাথে আমার বর্তমান লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে আংশিকভাবে কিছু করার আছে, কিন্তু আমি AppCenter এর আগে সম্পর্কে একইভাবে অনুভব করেছি প্রাথমিক আরো জিনিস যোগ করা হয়েছে. এটি বলেছিল, আপনি যদি বিকল্প ব্যবহার করতে চান তবে আপনি GNOME সফ্টওয়্যার ইনস্টল করতে AppCenter ব্যবহার করতে পারেন৷

কে পপ!_OS ব্যবহার করা উচিত?

আপনি যদি একটি System76 মেশিন কেনেন এবং আপনি উবুন্টু পছন্দ করেন, তাহলে আপনি Pop!_OS কে চেষ্টা করে দেখতে পারেন। আপনি যদি থিম পরিবর্তন করেন এবং জিনোম সফ্টওয়্যার ইনস্টল করেন তবে এটি মূলত একই জিনিস হবে। কিন্তু আপনি যদি নার্ভাস হন, তবে আপনার কাছে উবুন্টু 16.04 (সর্বাধিক সাম্প্রতিক দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ) এর সাথে আসা একটি পিসি অর্ডার করার বিকল্প রয়েছে৷

আপনি যদি না হন একটি System76 মেশিন চালাচ্ছেন এবং Pop!_OS ইন্সটল করতে আগ্রহী, আমি ধরে নিচ্ছি কারণ আপনি দেখতে পছন্দ করেন। সব উপায়ে, এগিয়ে যান! কিন্তু এখন যেহেতু উবুন্টু 17.10 জিনোমকে গ্রহণ করেছে, এটি উবুন্টুর উপরে Pop!_OS ইনস্টল করার একটি কম কারণ।

আপনি কি Pop!_OS ব্যবহার করেছেন? আপনি কি মনে করেন? আপনি যদি না করে থাকেন, আপনি কি এটি একটি যেতে আগ্রহী? আপনি কি চান যে System76 এর পরিবর্তে ভ্যানিলা উবুন্টুতে একচেটিয়াভাবে ফোকাস করা চালিয়ে যাবে? আসুন মন্তব্যে চ্যাট করি!


  1. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. Pop!_OS পর্যালোচনা:সৃজনশীল পেশাদারদের জন্য অপ্টিমাইজ করা উবুন্টু

  4. সাহসী ব্রাউজার কীভাবে ক্রোমের সাথে তুলনা করে