কম্পিউটার

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করা যেমন একটি ব্যথা হতে পারে। এটি এমন একটি ক্ষেত্র যেখানে ম্যাক অ্যাপ স্টোর ইনস্টলেশন এবং লিনাক্স প্যাকেজ ম্যানেজারগুলির মতো বিকল্পগুলির জন্য অন্যান্য অপারেটিং সিস্টেমগুলি বস্তুনিষ্ঠভাবে ভাল ধন্যবাদ৷ উইন্ডোজ, সর্বোত্তমভাবে, নিনাইটের মতো বাল্ক ইনস্টলেশন অ্যাপের উপর নির্ভর করে। কিন্তু তা আগামী কয়েক বছরে পরিবর্তিত হতে পারে৷

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন, তাহলে স্বতন্ত্র ইনস্টলার ডাউনলোড করার ঐতিহ্যগত পদ্ধতির পরিবর্তে Microsoft Store (পূর্বে Windows Store) এর মাধ্যমে অ্যাপগুলি ইনস্টল করা শুরু করার জন্য এখন একটি ভাল সময় হতে পারে। আপনি এমনকি এই ধারণা একটি ঘৃণা বোধ হতে পারে, কিন্তু আমাকে শুনুন! এখানে বেশ কিছু সুবিধা রয়েছে যা আপনার সত্যিই বিবেচনা করা উচিত।

ডেস্কটপ অ্যাপস বনাম UWP অ্যাপস

ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি হল স্বতন্ত্র অ্যাপ্লিকেশনগুলি লিখিত এবং বিশেষভাবে উইন্ডোজ পিসি প্ল্যাটফর্মের জন্য সংকলিত। তারা অন্তর্নিহিত Windows API-এর উপর নির্ভর করে যা শুধুমাত্র অপারেটিং সিস্টেমের (OS) পিসি সংস্করণে উপলব্ধ, যার অর্থ অধিক নিয়ন্ত্রণ এবং নমনীয়তা কিন্তু কম বহনযোগ্যতা এবং নিরাপত্তা। এমনকি UAC সুরক্ষা সহ, ডেস্কটপ অ্যাপগুলি কখনও কখনও ছায়াময় বা অবাঞ্ছিত ক্রিয়া সম্পাদন করতে পারে৷

যেহেতু ডেস্কটপ অ্যাপগুলি স্বতন্ত্র, তাই আপনাকে সেগুলি ইনস্টলার ফাইলগুলির সাথে ইনস্টল করতে হবে৷ আপনি আমাদের ডেস্কটপ বনাম UWP অ্যাপের তুলনা করে এই সম্পর্কে আরও জানতে পারেন।

উইন্ডোজ 8.1-এ, মাইক্রোসফ্ট ইউনিভার্সাল উইন্ডোজ অ্যাপস (ইউডাব্লুএ) চালু করেছে, যা কথোপকথনে "মেট্রো অ্যাপস" বা "আধুনিক অ্যাপস" নামে পরিচিত। UWAs তিনটি প্রধান সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে:ধারাবাহিকতা, বহনযোগ্যতা এবং নিরাপত্তা। UWA গুলি একই মেট্রো/আধুনিক নান্দনিক ডিজাইন মেনে চলে, উইন্ডোজের ডেস্কটপ এবং মোবাইল সংস্করণে চলতে পারে এবং ম্যালওয়্যার সংক্রমণ থেকে সম্ভাব্য ক্ষতি সীমিত করার জন্য একটি স্যান্ডবক্সে পরিচালিত হতে পারে।

উইন্ডোজ 10-এ, মাইক্রোসফ্ট ধারণাটিকে আরও এগিয়ে নিয়েছিল এবং ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) দিয়ে শেষ করেছে। UWP একজন ডেভেলপারের জন্য একটি তৈরি করা সম্ভব করে তোলে অ্যাপ যা একাধিক এ চলে প্ল্যাটফর্ম -- এই ক্ষেত্রে, Windows 10 চালাতে পারে এমন প্রতিটি ডিভাইস ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্মকেও সমর্থন করে, মানে তারা UWP অ্যাপ চালাতে পারে।

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

UWAs এবং UWP অ্যাপের মধ্যে পার্থক্য কি?

একজন ডেভেলপারের দৃষ্টিকোণ থেকে, একটি UWA-এর জন্য প্ল্যাটফর্ম প্রতি আলাদা প্রজেক্টের প্রয়োজন হয় (যেমন Windows PC এবং Windows Mobile) অন্য একটি "শেয়ারড কোড" প্রোজেক্টের সাথে যা সেই প্ল্যাটফর্ম-নির্দিষ্ট প্রকল্পগুলির ভিত্তি হিসাবে কাজ করে, যেখানে একটি UWP অ্যাপ হল একটি একক প্রকল্প যা চলে যেকোনো ডিভাইস যা ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম সমর্থন করে (যেমন Xbox One)।

শেষ ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, কোন বাস্তব পার্থক্য নেই। UWA এবং UWP উভয় অ্যাপই শুধুমাত্র Microsoft স্টোরের মাধ্যমে পাওয়া যায়। আপনি যদি Windows 10 এ থাকেন তবে শুধুমাত্র UWP অ্যাপগুলিই প্রাসঙ্গিক৷

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

একটি বিষয় লক্ষণীয় যে মাইক্রোসফ্ট 2016 সালে ডেস্কটপ ব্রিজ নামে একটি টুল চালু করেছে। ডেস্কটপ ব্রিজ বিকাশকারীদের বিদ্যমান ডেস্কটপ অ্যাপ এবং ডেস্কটপ গেমগুলিকে UWP অ্যাপে রূপান্তর করার একটি সহজ উপায় প্রদান করে। রূপান্তরিত হলে, একবার-ডেস্কটপ-এখন-UWP অ্যাপগুলি ঠিক চালায় যেমন তারা আগে করেছিল, তারা কিছু UWP বৈশিষ্ট্য (যেমন লাইভ টাইলস) অ্যাক্সেস না করে।

বেশিরভাগ ক্ষেত্রে, রূপান্তরটি কাজ করার জন্য কোডটি খুব কমই স্পর্শ করা দরকার, যে কারণে আমরা আরও বেশি সংখ্যক ডেস্কটপ অ্যাপগুলিকে UWP অ্যাপ হিসাবে উপলব্ধ করা দেখতে পাচ্ছি। আইটিউনস, স্পটিফাই, হোয়াটসঅ্যাপ, কৃতা এবং কোডি এর উল্লেখযোগ্য উদাহরণ।

সুতরাং রূপান্তরিত ডেস্কটপ অ্যাপগুলি যদি UWP অ্যাপগুলির মতোই হয়, তাহলে কেন আপনি UWP সংস্করণগুলিতে স্যুইচ করবেন? এখানে তিনটি বড় কারণ রয়েছে৷

1. ইনস্টলেশন সুবিধা

অনেকের জন্য, একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অ্যাপগুলি ইনস্টল করতে সক্ষম হওয়া সর্বোত্তমভাবে একটি ছোটখাট সুবিধার মতো শোনায়। তবে আমি আপনাকে বলি, এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা মনে হয়৷ কাগজে জাগতিক কিন্তু প্রতিদিনের ভিত্তিতে অপরিমেয়ভাবে কার্যকর প্রমাণিত হয়।

আপনি যদি কখনও ম্যাক বা লিনাক্স, এমনকি অ্যান্ড্রয়েড বা আইওএস ব্যবহার করে থাকেন, তাহলে আপনি জানেন যে আমি কী সম্পর্কে কথা বলছি। যে কোন কারণে একটি নতুন অ্যাপ্লিকেশন প্রয়োজন? অ্যাপ স্টোর, প্লে স্টোর বা আপনার পছন্দের প্যাকেজ ম্যানেজার লোড করুন। একটি অ্যাপ অনুসন্ধান করুন। নির্বাচন করুন এবং ইনস্টল করুন। সম্পন্ন!

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

কেউ যুক্তি দিতে পারে যে এটি গুগলে অনুসন্ধান করা এবং সাধারণভাবে ডাউনলোড করার চেয়ে আলাদা নয়, তবে এটি। আপনি আর কোনও ছদ্মবেশী সাইটে শেষ হওয়ার ঝুঁকি নেবেন না, বা অ্যাপটির একটি পুরানো সংস্করণ হোস্ট করে এমন একটি ভুল URL-এ শেষ হওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। এছাড়াও, ইনস্টলার ফাইল সংগ্রহ ও সংরক্ষণ করার আর প্রয়োজন নেই, যা ডিস্কের স্থান খালি করতে সাহায্য করে।

2. স্বয়ংক্রিয় আপডেট

একটি UWP অ্যাপ ব্যবহার করার একটি চমৎকার সুবিধা হল যে এটি Microsoft স্টোরের সাথে আবদ্ধ, এবং এর মানে হল যে যখনই স্টোরের অ্যাপ তালিকা নতুন সংস্করণে আপডেট হয়, আপনার অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেটটি গ্রহণ করে। দোকান আপনার জন্য এটি পরিচালনা করে৷

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

ন্যায্যভাবে বলতে গেলে, অনেক স্বতন্ত্র ডেস্কটপ অ্যাপের নিজস্ব স্বয়ংক্রিয়-আপডেটিং বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি একটি বিস্তৃত সমস্যা নয়। কিন্তু অনেক স্বতন্ত্র ডেস্কটপ না এটি আছে, এবং সেগুলিই সমস্যাযুক্ত হতে পারে -- বিশেষ করে যখন নিরাপত্তা ছিদ্রগুলি প্যাচ হয়ে যায় এবং আপনি অ্যাপটির ওয়েবসাইট না দেখলে আপনার জানার কোন উপায় থাকে না৷

3. উন্নত নিরাপত্তা

সম্ভবত সবচেয়ে ব্যবহারিক সুবিধা হল যে UWP অ্যাপগুলি স্যান্ডবক্স পরিবেশে চলে। এর অর্থ হল প্রতিটি অ্যাপের সীমানা রয়েছে এবং অনুমতি না দেওয়া পর্যন্ত সিস্টেম সংস্থানগুলি অ্যাক্সেস করতে পারে না। এটি ছায়াময় আচরণ রোধ করে, যেমন ড্রাইভারের সাথে টেম্পারিং, হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করা, বা সিস্টেম-লেভেল ফাইলগুলি পরিবর্তন করা।

মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করার 3টি কারণ

UWP অ্যাপেরও Microsoft থেকে অনুমোদন প্রয়োজন। যদিও এটি নির্বোধ নয় (মনে রাখবেন যখন দুর্বৃত্ত অ্যাপগুলি ব্যাপকভাবে চলছিল?), পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে এবং Microsoft স্টোর 2014 সালের তুলনায় অনেক বেশি পরিচ্ছন্ন জায়গা। এখন আপনার বিপজ্জনক অ্যাপগুলির মধ্যে আসার সম্ভাবনা অনেক কম, আপনি যদি সফ্টওয়্যার ডাউনলোড সাইট ব্যবহার করেন তা বলা যাবে না।

কেন আপনি এখনও UWP অ্যাপ ব্যবহার করছেন না?

UWP অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে দুটি, সম্ভবত তিনটি, অসুবিধা রয়েছে।

প্রথমত, মাইক্রোসফ্ট সেই অ্যাপের স্টোরের আয়ের একটি কাট নেয় (পরিবেশক হিসাবে কাজ করার জন্য)। দ্বিতীয়ত, UWP অ্যাপের কার্যকারিতা সীমিত থাকতে পারে সিস্টেমের মধ্যে কতটা গভীরভাবে তাদের ইন্টারঅ্যাক্ট করতে হবে তার উপর নির্ভর করে। এবং তৃতীয়, আপনাকে মাইক্রোসফ্ট স্টোর ব্যবহার করতে হবে, যা খারাপভাবে ডিজাইন করা এবং বগি।

আপনি যদি এখনও সন্দিহান হন তবে চেষ্টা করার মতো এই দরকারী UWP অ্যাপগুলি দেখুন। এমনকি যদি আপনি এখনই সুইচ ওভার না করেন, তাহলে আপনার রাডারে UWP অ্যাপগুলি রাখুন। এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনার উপেক্ষা করা উচিত নয়, বিশেষ করে যেহেতু ডেস্কটপ অ্যাপগুলি আগামী বছরগুলিতে রূপান্তরিত হতে থাকবে৷

আপনি কি নিশ্চিত? যদি না হয়, তাহলে কি আপনাকে UWP অ্যাপ ব্যবহার করতে বাধা দিচ্ছে? আমরা মিস অন্য কোন সুবিধা বা অপূর্ণতা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. Microsoft স্টোর থেকে অ্যাপস কিনতে অক্ষম

  2. মাইক্রোসফ্ট স্টোর থেকে ফিক্স ডাউনলোড করা যাবে না

  3. কিভাবে মাইক্রোসফট থেকে অফিসিয়াল উইন্ডোজ 11 আইএসও ডাউনলোড করবেন

  4. Microsoft স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা যাবে না – Windows 10 সংস্করণ 22H2