কম্পিউটার

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

আমরা দেখেছি কিভাবে আপনি অতীতে আপনার হার্ড ডিস্কের বিষয়বস্তু সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন, কিন্তু আপনি যদি চান এক, দুই বা এক ডজন ফাইল মুছে ফেলতে চান তাহলে কী হবে? পুনরুদ্ধারের বাইরে, আপনার সম্পূর্ণ HDD কে পরমাণু না করেই আপনার কম্পিউটার থেকে সেগুলিকে সম্পূর্ণরূপে অপসারণ করার কোন উপায় নেই? এই প্রশ্নের উত্তর শুধুমাত্র একটি ধ্বনিত হ্যাঁ নয় বরং একাধিক দ্বারা অনুসরণ করা হয়! চলুন লিনাক্সে সম্পূর্ণ ফাইল মুছে ফেলার কিছু জনপ্রিয় সমাধান দেখি।

দ্রষ্টব্য:SSD এর সাথে উপেক্ষা করুন

বাজারে বেশিরভাগ সলিড-স্টেট ড্রাইভগুলি আজকে তাদের মুক্ত স্থান পরিচালনার জন্য TRIM সমর্থন করে, তাদের ফার্মওয়্যারের একটি বৈশিষ্ট্য যা তাদের বিষয়বস্তু পুনরায় বন্টন করে। লিনাক্সে জার্নালিং ফাইল সিস্টেমের সাথে মিলিত, যেমন Ext3/4 এবং Reiser FS, পৃথক ফাইল পুনরুদ্ধারের বাইরে মুছে ফেলার নিশ্চয়তা দেওয়া যায় না। এই ক্ষেত্রে একমাত্র সমাধান হল, দুর্ভাগ্যবশত, একটি SSD-এর সমস্ত বিষয়বস্তুর সম্পূর্ণ নিউক।

ট্র্যাশ বাইপাস করুন

আমরা বিশদভাবে দেখেছি যে আপনি অতীতে কীভাবে এটি বন্ধ করতে পারেন, তবে এটি আরেকটি সংক্ষিপ্ত উল্লেখ করার মতো:আপনি যদি চান তবে আপনি ট্র্যাশ ফোল্ডারটি বাইপাস করতে পারেন। এইভাবে, আপনার মুছে ফেলা ফাইলগুলি ট্র্যাশে থাকবে না এবং সম্পূর্ণরূপে চলে গেছে বলে চিহ্নিত করা হবে। এটি তাদের পুনরুদ্ধারকে অসম্ভব করে তুলবে না, তবে এটি তাদের অ্যাক্সেসযোগ্য হওয়ার থেকে একটি ধাপ উপরে৷

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

KDE সহ কুবুন্টুর মতো একটি ডিস্ট্রোতে এটি করতে, এর ডিফল্ট ফাইল ম্যানেজার, ডলফিন চালান। সম্পর্কিত পছন্দগুলিতে পৌঁছানোর জন্য "কন্ট্রোল -> পছন্দগুলি -> ট্র্যাশ" এ ক্লিক করুন। ট্র্যাশ সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার কোনো বিকল্প নেই, তবে আপনি একটি পরিষ্কার কৌশল ব্যবহার করতে পারেন যা বেশিরভাগ বেসকে কভার করে:আকারের সীমা সক্ষম করুন এবং এটিকে ক্ষুদ্রতম মান পর্যন্ত কমিয়ে দিন।

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

আমাদের ডিস্কে, এটি 205.09 KiB এ অনুবাদ করা হয়েছে। ডলফিন ট্র্যাশের বিষয়বস্তু মুছে ফেলবে যখন তারা সেই মান অতিক্রম করবে, এবং এটি সাধারণত ডেস্কটপ ব্যবহারের সাথে প্রতি ঘন্টায় ঘটবে। নটিলাস বা নিমোর মতো অন্যান্য ফাইল ম্যানেজারদের কাছে আপনার জন্য ট্র্যাশ সম্পূর্ণভাবে বাইপাস করার বিকল্প রয়েছে।

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

ছিদ্র ব্যবহার করা

আপনি যদি উবুন্টুর কিছু বৈকল্পিক চালাচ্ছেন, তাহলে শ্রেড সম্ভবত ইতিমধ্যেই এর একটি অংশ। আপনি বিস্মৃতিতে পাঠাতে চান এমন কোনো সংবেদনশীল ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য অবিলম্বে এটি ব্যবহার করা শুরু করতে পারেন। কিভাবে?

আপনি যদি "deleteme.jpg" মুছে ফেলতে চান, তাহলে আপনি ব্যবহার করতে পারেন:

shred -uvz -n 2 deleteme.jpg

অপশন থেকে …

  • u ফাইলটি ওভাররাইট করার আগে শেডকে প্রথমে মুছে ফেলতে বলে।
  • v ভার্বোস তথ্য প্রদর্শন করে।
  • z পুনরুদ্ধারের যেকোনো সম্ভাবনাকে আরও কমাতে শূন্য দিয়ে ডেটা দ্বারা নেওয়া স্থানটি পূরণ করে।
  • -n 2 তিনটি মুছে ফেলার পাসে অনুবাদ করে - ডিফল্টভাবে একটি ছিঁড়ে যায়, এবং "-n" দিয়ে আপনি নির্দিষ্ট করতে পারেন যে অতিরিক্ত নিরাপত্তার জন্য আপনার কতগুলি অতিরিক্ত পাস প্রয়োজন। সাধারণ ঐকমত্য হল যে বেশিরভাগ লোকের জন্য তিনটি পাস যথেষ্ট হওয়া উচিত।
কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

একাধিক ফাইল বা ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার জন্য, আপনি ওয়াইল্ডকার্ড ব্যবহার করতে পারেন যেমন:

shred -uvz -n 1 Pictures/delete_those_images_0?.jpg
shred -uvz -n 4 Pictures/*.*

প্রথম ক্ষেত্রে, "?" একটি একক অক্ষরের জন্য একটি ওয়াইল্ডকার্ড হবে, এবং shred "delete_those_images_01.jpg" এবং "delete_those_images_02.jpg" নামের ফাইলগুলিকে মুছে ফেলবে৷

দ্বিতীয় ক্ষেত্রে, shred নির্দেশিকা পিকচারের সমস্ত ফাইল মুছে ফেলবে, তাদের নাম বা প্রকার যাই হোক না কেন।

ওয়াইপ ব্যবহার করে

মুছা আরেকটি চমৎকার বিকল্প। আপনার বিতরণের সফ্টওয়্যার কেন্দ্রে এটি অনুসন্ধান করুন এবং সেখান থেকে এটি ইনস্টল করুন বা ব্যবহার করুন:

sudo apt install wipe
কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

এর ব্যবহার প্রায় ছিঁড়ে ফেলার মতোই সহজ, যদি সহজ না হয়। কোনো ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলতে বা মুছা ব্যবহার করতে, ব্যবহার করুন:

wipe Pictures/deleteme.jpg

এটি বিরক্তিকর হয়ে উঠতে পারে যেহেতু, ডিফল্টরূপে, অতিরিক্ত নিরাপত্তার জন্য অনেক বেশি সময়সাপেক্ষ পাস ব্যবহার করে ওয়াইপ। এছাড়াও, এটি মুছে ফেলার জন্য নিশ্চিতকরণের অনুরোধ করবে৷

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

f ব্যবহার করুন নিশ্চিতকরণ থেকে পরিত্রাণ পেতে পতাকা এবং r সাব-ডিরেক্টরিতে পুনরাবৃত্তি করতে। c প্রয়োজনে chmod-এ wipe করতে বলে (যখন কোনো ফাইল বা ডিরেক্টরিতে লেখার অনুমতি থাকে না), এবং q দ্রুত মুছে ফেলার জন্য আপনাকে পাসের সংখ্যা কমাতে দেয়। q ব্যবহার করার সময় , লক্ষ্য করুন যে এটি ছোট হাতের। এটির পরে একটি মূলধন "Q" দ্বারা অনুসরণ করা যেতে পারে যা আপনার দাবিকৃত পাসের সংখ্যা উল্লেখ করে। উদাহরণ স্বরূপ, পূর্বের সহজ কমান্ড, সেইসব টুইক প্রয়োগের সাথে, এতে পরিবর্তন হবে:

wipe -rfcq -Q 3 Pictures/deleteme.jpg

নিরাপদ মুছে ফেলার ব্যবহার

SRM হল সিকিউর ডিলিট স্যুটের টুলগুলির মধ্যে একটি যেটি আপনার HDD থেকে ডেটা নিরাপদে অপসারণে বিশেষজ্ঞ। এটিকে অনেকের কাছে এই কাজের জন্য সেরা হাতিয়ার হিসেবে ধরে আছে।

উবুন্টু এবং সামঞ্জস্যপূর্ণ বিতরণে সম্পূর্ণ সিকিউর ডিলিট স্যুট ইনস্টল করতে, ব্যবহার করুন:

sudo apt install secure-delete
কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

এর পরে, আপনি যেকোন ফাইলকে এর সাথে ধ্বংস করতে সক্ষম হবেন:

srm Pictures/deleteme.jpg
কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

আপনি সম্ভবত z ব্যবহার করতে চাইবেন পতাকা, যা অতিরিক্ত নিরাপত্তা এবং v এর জন্য আপনার ফাইলের বিষয়বস্তুকে শূন্য দিয়ে ওভাররাইট করে প্রক্রিয়া সম্পর্কে শব্দগত তথ্য পেতে. ডিরেক্টরি এবং সাবডিরেক্টরি নিয়ে কাজ করলে, rও অন্তর্ভুক্ত করুন রিকার্সিভ মোডের জন্য পতাকা। যদি 38টি পুনর্লিখন আপনার জন্য খুব বেশি হয়, তাহলে আপনি l ব্যবহার করে প্রয়োজনীয় সময় – সেইসাথে নিরাপত্তা – কমাতে পারেন। পাস সংখ্যা কমাতে পতাকা "শুধু" দুই. এটি পূর্ববর্তী কমান্ডটিকে এতে পরিণত করবে:

srm -rlvz Pictures/deleteme.jpg

GUI উপায়:Bleachbit ব্যবহার করে

আপনার যদি কমান্ড লাইনের প্রতি বিদ্বেষ থাকে, তাহলে আপনার ডেটা নিরাপদে মুছে ফেলার জন্য Bleachbit হল অন্যতম সেরা সমাধান। ডিফল্টরূপে, টুলটি "অপ্রয়োজনীয় ফাইলগুলি" আবিষ্কার এবং নিষ্পত্তিতে বিশেষজ্ঞ যা আপনার প্রয়োজন হওয়ার পরেও অনেকক্ষণ জায়গা দখল করে। তবে এটি পুনরুদ্ধারের বাইরে যেকোন ফাইলকে ম্যানুয়ালি "ছিন্ন" করার সাধারণত ভুলে যাওয়া ক্ষমতাও অন্তর্ভুক্ত করে৷

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

আপনি এটির সফ্টওয়্যার কেন্দ্রের মাধ্যমে বা ব্যবহার করে আপনার উবুন্টু-সামঞ্জস্যপূর্ণ বিতরণে এটি ইনস্টল করতে পারেন:

sudo apt install bleachbit

"সম্পাদনা -> পছন্দসমূহ" এ ক্লিক করুন এবং উন্নত নিরাপত্তার জন্য "পুনরুদ্ধার প্রতিরোধ করতে ফাইলের বিষয়বস্তু ওভাররাইট করুন" বিকল্পটি সক্ষম করুন।

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

এর মূল ইন্টারফেসে ফিরে যান, "ফাইল -> শ্রেড"-এ ক্লিক করুন এবং পপ আপ হওয়া অনুরোধকারীর কাছ থেকে, আপনি যে ফাইলগুলিকে নিষ্ক্রিয় করতে চান তা চয়ন করুন। "মুছুন" এ ক্লিক করুন এবং ব্লিচবিটকে পুনরায় আশ্বস্ত করুন যে আপনি যা করার চেষ্টা করছেন সে সম্পর্কে আপনি নিশ্চিত৷

কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

আপনার সর্বদা মনে রাখা উচিত যে আমাদের জার্নালিং ফাইল সিস্টেমের ব্যবহার, এবং আমরা জানি না যে প্রতিটি HDD এর ফার্মওয়্যার কীভাবে "পরিচালনা করে", একটি ভাল শব্দের অভাবে, এর বিষয়বস্তু, এর অর্থ হল সর্বোত্তম সমাধানটি সম্পূর্ণ মুছে ফেলা। HDD - বা আরও ভাল, শারীরিকভাবে ডিভাইসটিকে ধ্বংস করে।


  1. কিভাবে Autorun.inf ফাইল ডিলিট করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ফাইল মুছতে বাধ্য করবেন

  3. কিভাবে Microsoft অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

  4. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন