কম্পিউটার

কিভাবে একটি USB ড্রাইভে একটি ISO ফাইল বার্ন করবেন

লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করা একটি মোটামুটি সহজবোধ্য প্রক্রিয়া। প্রথম ধাপ হল একটি ISO ইমেজ ডাউনলোড করা, যাকে একটি ISO ফাইলও বলা হয়। একটি ISO ফাইলে লিনাক্স ইনস্টল এবং বুট করার জন্য প্রয়োজনীয় সবকিছু থাকে। কিন্তু আপনি কেবল একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একটি ISO ফাইল অনুলিপি করতে পারবেন না এবং তারপরে আপনার নতুন Linux OS বুট করতে পারবেন না। পরিবর্তে, আপনাকে অবশ্যই বার্ন করতে হবে৷ ড্রাইভে ISO ইমেজ যাতে এটি বুটযোগ্য হয়।

আমরা ব্যাখ্যা করব কীভাবে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে একটি আইএসও ফাইল বার্ন করা যায় ইউনেটবুটিন নামক একটি ব্যবহারকারী-বান্ধব টুলের সাহায্যে, যা উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের জন্য উপলব্ধ। আপনার কমপক্ষে 8GB খালি জায়গা সহ একটি USB ফ্ল্যাশ ড্রাইভ, আপনি যে বিতরণটি ইনস্টল করতে চান তার একটি ISO ইমেজ এবং একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার প্রয়োজন৷

UNetbootin আপনাকে সিডি বার্ন না করেই উবুন্টু এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য বুটেবল USB ড্রাইভ তৈরি করতে দেয়। UNetbootin অনেকগুলি সমর্থিত লিনাক্স ডিস্ট্রিবিউশনের একটি ডাউনলোড করবে, অথবা আপনি আপনার নিজস্ব লিনাক্স .iso ফাইল সরবরাহ করতে পারেন।

এই টিউটোরিয়ালে, আমরা Pop!_OS এর সাথে UNetbootin ব্যবহার করছি, যা System76 দ্বারা তৈরি লিনাক্সের একটি সংস্করণ। আপনি যে লিনাক্স সংস্করণ ব্যবহার করেন তা নির্বিশেষে, এই নির্দেশাবলী একই রকম হবে।

একটি ISO ফাইল ডাউনলোড করুন

প্রথম ধাপ হল লিনাক্স ডিস্ট্রিবিউশনের ISO ইমেজ ডাউনলোড করা যা আপনি চেষ্টা করতে চান। উদাহরণস্বরূপ, উবুন্টু লিনাক্স ডাউনলোড করতে, উবুন্টু ডেস্কটপ ডাউনলোড পৃষ্ঠায় যান এবং ইমেজ ফাইলটি ডাউনলোড করুন, যা .iso-এ শেষ হবে। ISO ফাইলগুলি সাধারণত বড়, 4GB পর্যন্ত, কিন্তু সাধারণত 1GB-এর কম হয়৷

UNetbootin ইনস্টল করুন

UNetbootin অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয় না। পরিবর্তে, এটি একটি এক্সিকিউটেবল ফাইল, যার মানে আপনি ফাইলটি ডাউনলোড করুন এবং তারপরে এটি চালান। আপনি যদি Windows বা macOS ব্যবহার করেন, তাহলে UNetbootin চালানোর জন্য ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করুন।

লিনাক্সের কিছু ডিস্ট্রিবিউশন ইউনেটবুটিন চালু করার সময় একটি ধূসর উইন্ডো দেখাতে পারে। এটিকে ঘিরে কাজ করার একটি উপায় হল টার্মিনালে একটি কমান্ড হিসাবে নিম্নলিখিতটি জারি করা:

sudo QT_X11_NO_MITSHM=1 unetbootin

একটি ISO ইমেজ বার্ন করুন

আপনার ডাউনলোড করা ইমেজ ফাইল বার্ন করতে, UNetbootin চালু করুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. UNetbootin উইন্ডো থেকে, Diskimage-এর জন্য রেডিও বোতামটি নির্বাচন করুন এবং তারপর ফাইল বোতাম টিপুন (তিনটি অনুভূমিক বিন্দু)।

    কিভাবে একটি USB ড্রাইভে একটি ISO ফাইল বার্ন করবেন
  2. ডাউনলোড করা ISO ফাইলটি সনাক্ত করুন, এটি নির্বাচন করুন এবং খুলুন টিপুন৷ .

    কিভাবে একটি USB ড্রাইভে একটি ISO ফাইল বার্ন করবেন
  3. UNetbootin চালানোর জন্য আপনি যে কম্পিউটার ব্যবহার করছেন তাতে আপনার USB ড্রাইভ প্রবেশ করান৷

  4. টাইপ থেকে ড্রপ-ডাউন নির্বাচন করুন USB ড্রাইভ, এবং ড্রাইভ থেকে ড্রপ-ডাউন আপনি এইমাত্র ঢোকানো USB ড্রাইভ নির্বাচন করুন৷

    কিভাবে একটি USB ড্রাইভে একটি ISO ফাইল বার্ন করবেন
  5. ঠিক আছে নির্বাচন করুন৷ এবং, প্রম্পট করা হলে, প্রস্থান করুন টিপুন .

এই মুহুর্তে, আপনার কম্পিউটারের গতি এবং আপনার ডাউনলোড করা বিতরণের আকারের উপর নির্ভর করে, UNetbootin USB ড্রাইভে ISO ইমেজ বার্ন করতে কিছু সময় নেবে। এটি সম্পূর্ণ হয়ে গেলে, UNetbootin বন্ধ করুন, আপনার কম্পিউটার থেকে USB ড্রাইভটি সরান, আপনি যে মেশিনে লিনাক্স ইনস্টল করছেন তাতে USB ড্রাইভটি প্রবেশ করান, মেশিনটি বুট করুন এবং তারপরে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন৷

USB ড্রাইভ থেকে বুট করতে, আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারের বুট অ্যাক্সেস করতে হবে তালিকা. এটি আপনার কম্পিউটারের উপর নির্ভর করে। খুঁজে বের করতে, "বুট মেনু" কীওয়ার্ড দিয়ে গুগলে আপনার কম্পিউটারের মেক এবং মডেল অনুসন্ধান করুন। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি System76 Thelio থাকে, তাহলে "How to Access System76 Thelio বুট মেনু।"


  1. লিনাক্সে একটি আইএমজি ফাইলকে কীভাবে আইএসও ফাইলে রূপান্তর করবেন

  2. লিনাক্স ইনোডস কিভাবে কাজ করে?

  3. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

  4. কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন