কম্পিউটার

উবুন্টুতে আপেল এয়ারটিউনস কীভাবে ব্যবহার করবেন

উবুন্টুতে আপেল এয়ারটিউনস কীভাবে ব্যবহার করবেন

আমি মনেপ্রাণে একজন উবুন্টু লোক, কিন্তু বাইসাইকেল-ভিত্তিক আইটি কোম্পানি iSupportU-এর দল, MakeUseOf থেকে আমার বাড়ি দূরে, কিছু বাস্তব ম্যাক ধরনের অন্তর্ভুক্ত। যেমন, একটি সাম্প্রতিক কোম্পানির মেমোতে বলা হয়েছে যে সঙ্গীত এখন "এয়ারটিউনস" নামক কিছুর মাধ্যমে আমাদের স্টেরিওতে পৌঁছাতে পারে৷

প্রথমে, আমি সাধারণ অ্যাপল নামকরণের স্কিম সম্পর্কে বকাঝকা করেছিলাম, তারপর আমি ভাবছিলাম যে উবুন্টু থেকে এমন একটি জিনিস ব্যবহার করা সম্ভব কিনা, তারপর আমি আমার সহকর্মী লিনাক্স ব্যবহারকারীকে উচ্চস্বরে একই প্রশ্ন জিজ্ঞাসা করতে শুনেছি।

তারপর, এবং শুধুমাত্র তারপর, আমি আরও তথ্যের জন্য গুগলিং শুরু করেছি। আমি যা খুঁজে পেয়েছি তা দরকারী, এবং বুট করার জন্য সাধারণ, অতি-সহায়ক উবুন্টু-ফোরমাইটের সাথে, কিন্তু আমি মনে করি এখানে ইন্টারনেটে একটি ফাঁক রয়েছে যা পূরণ করা দরকার। চলুন তাহলে এটা পূরণ করা যাক, আমরা কি? এই নির্দেশিকাটি উবুন্টু 10.04 ব্যবহার করে লেখা হয়েছে, তবে অন্যান্য লিনাক্স বিতরণেও প্রযোজ্য হতে পারে।

ধাপ 1:প্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করুন

শুরু করার জন্য, আপনাকে দুটি প্যাকেজ ইনস্টল করতে হবে:"pulseaudio-module-raop paprefs" এবং "paprefs"। প্রথম প্যাকেজটি উবুন্টুকে রিমোট অডিও আউটপুট প্রোটোকল (raop) ব্যবহার করার অনুমতি দেয়; দ্বিতীয়ত, এটি সক্রিয় করতে উবুন্টু কনফিগার করুন। প্যাকেজগুলি ইনস্টল করতে, কেবল কমান্ড লাইনটি খুলুন এবং এই কমান্ডটি টাইপ করুন:

sudo apt-get install pulseaudio-module-raop paprefs

অ-উবুন্টু লোকেরা, প্যাকেজের নামের পরিপ্রেক্ষিতে এখানে আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে। সে জন্য দুঃখিত!

ধাপ 2:এয়ারটিউনস সনাক্তকরণ সক্ষম করুন

এখন আপনি ইনস্টল করেছেন যা ইনস্টল করতে হবে, আপনাকে "paprefs" প্রোগ্রাম খুলতে হবে। কমান্ড লাইন থেকে এটি করুন, অথবা "Alt" এবং "F2" ক্লিক করুন এবং সেখানে "paprefs" টাইপ করুন। চিন্তা করবেন না; আপনি বেশিরভাগ উপায়ে আছেন, এবং এখান থেকে সবকিছু জিইউআই-পূর্ণ হবে। উইন্ডোটি কেমন হওয়া উচিত তা এখানে:

উবুন্টুতে আপেল এয়ারটিউনস কীভাবে ব্যবহার করবেন

শুধু "আবিষ্কারযোগ্য Apple AirTunes সাউন্ড ডিভাইসগুলি স্থানীয়ভাবে উপলব্ধ করুন" চেকবক্সে ক্লিক করুন এবং আপনি এটি সক্ষম করেছেন৷

ধাপ 3:এয়ারটিউনসে স্যুইচ করুন

এখন যেহেতু AirTunes সনাক্তকরণ সক্ষম হয়েছে আপনাকে যা করতে হবে তা হল আপনার স্থানীয় কম্পিউটার থেকে আপনার দূরবর্তী কম্পিউটারে আপনার স্পিকারগুলিকে স্যুইচ করুন৷ আপনার ট্রেতে "ভলিউম" আইকনে ক্লিক করুন, তারপরে "পছন্দগুলি" ক্লিক করুন, যেমনটি এখানে দেখা যাচ্ছে:

উবুন্টুতে আপেল এয়ারটিউনস কীভাবে ব্যবহার করবেন

"আউটপুট" ট্যাবে ক্লিক করুন এবং আপনার অ্যাপল এয়ারটিউনস ডিভাইসটি এখানে তালিকাভুক্ত দেখতে হবে, যেমন:

উবুন্টুতে আপেল এয়ারটিউনস কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি এই ধরনের একটি বিকল্প দেখতে না পান, তাহলে আতঙ্কিত হবেন না। শুধু Pulseaudio পুনরায় চালু করুন (যদি আপনি জানেন কিভাবে) অথবা আপনার কম্পিউটার রিবুট করুন। এটা এখন নিশ্চিতভাবে দেখানো উচিত।

Quirks

অবশ্যই, এই পুরো প্রক্রিয়াটি কিছুটা হ্যাক হওয়ার কারণে, এখানে কয়েকটি বিচ্যুতি রয়েছে। উদাহরণস্বরূপ, আমি ছয় সেকেন্ডের বিলম্ব লক্ষ্য করেছি। আপনি যদি গান শুনছেন তবে এটি একটি বড় বিষয় নয়, তবে সিনেমা দেখার থেকে এটি ব্যবহার করার পরিকল্পনা করবেন না।

দ্বিতীয় সমস্যাটি আমি লক্ষ্য করেছি যে, আমার কম্পিউটারের স্পীকারে ফিরে যাওয়ার সময় আউটপুট নির্বাচন পুনরায় খোলার মতোই সহজ, এটি দৃশ্যত সার্ভার-সাইডে আমাকে লগ অফ করে না। এর মানে হল যে, আমার অ্যাপল-ব্যবহারকারী সহকর্মীদের মধ্যে একজন যদি আমার ব্যবহার শেষ করার পরে AirTunes-এর সাথে পুনরায় সংযোগ করার সিদ্ধান্ত নেন, তবে তারা ডিভাইসটিতে ইতিমধ্যেই লগ ইন করা হয়েছে এমন একটি বার্তা দেখতে পান। এটি হতাশাজনক, তবে বিমানবন্দর এক্সপ্রেসের রিবুট ঠিক করতে পারে না এমন কিছুই।

যদি আমি এই সমস্যাগুলির মধ্যে একটির সমাধান খুঁজে পাই তবে আপনি নীচের মন্তব্যগুলিতে এটি খুঁজে পাওয়ার আশা করতে পারেন, তবে আপনার নিজের কোনটি থাকলে দয়া করে নির্দ্বিধায় শেয়ার করুন৷

উপসংহার

আমি কর্মক্ষেত্রে এয়ারটিউনস ডিভাইসে আমার সঙ্গীত স্ট্রিম করার একটি উপায় খুঁজে পেয়ে খুশি হয়েছিলাম, এবং আশা করি এই নির্দেশিকাটি অন্তত কিছু লোকের জন্য উপযোগী। যদি এটি করে, দয়া করে আমাকে নীচের মন্তব্যে একটি নোট দিন। এছাড়াও আপনি যদি এয়ারপোর্ট রিস্টার্ট না করেই ল্যাগ কমানোর বা লগ অফ করার উপায় খুঁজে পান তাহলে আমাকে একটি নোট দিন৷

অবশেষে, যেহেতু আমি একই সাথে প্রতিটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে পারি না, অনুগ্রহ করে আমাকে জানান যে এই পদক্ষেপগুলি ফেডোরা বা SUSE-এর মতো অন্যান্য সিস্টেমে কীভাবে কাজ করে। এটা জানা সবসময় ভালো!

ফটো ক্রেডিট: জ্যারেড সি. বেনেডিক্ট


  1. উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

  2. উবুন্টু 20.04 এ জেডএফএস স্ন্যাপশটগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. উবুন্টু এবং ডেবিয়ানে মেটের সাথে কেডিই সংযোগ কীভাবে ব্যবহার করবেন