কম্পিউটার

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

আপনি উবুন্টুতে লাফ দিতে চান কিনা তা আপনি এখনও সিদ্ধান্ত নেননি। আপনি এটি সম্পর্কে ভাল জিনিস শুনতে, কিন্তু আপনি কি আশা করতে জানেন না. চিন্তার কিছু নেই, কারণ এই নিবন্ধগুলি আপনাকে কয়েকটি উপায় দেখাবে যা আপনি আপনার পিসিতে ইনস্টল না করেই এটিকে ঘুরিয়ে নিতে পারেন।

1. লাইভ এনভায়রনমেন্ট ব্যবহার করুন

উবুন্টো ইনস্টল না করেই পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল একটি বুটেবল উবুন্টু ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করা এবং এটিকে আপনার কম্পিউটারে বুট করা। আপনার কম্পিউটার বুট করার সময় আপনি "USB থেকে বুট" বিকল্পটি বেছে নিয়েছেন তা নিশ্চিত করুন।

একবার বুট আপ হয়ে গেলে, "উবুন্টু চেষ্টা করুন" বিকল্পটি বেছে নিন এবং তারপরে আপনার কম্পিউটারে এটি ইনস্টল না করেই উবুন্টু পরীক্ষা করুন৷

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

একবার আপনি উবুন্টু ডেস্কটপে পৌঁছে গেলে, আপনি এটি ব্যবহার শুরু করতে পারেন যেন এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা হয়েছে।

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

লাইভ এনভায়রনমেন্ট একই অ্যাপ্লিকেশনের সাথে আসে যদি আপনি আপনার কম্পিউটারে উবুন্টু ইন্সটল করলে আপনি পেতেন, একটি প্রকৃত ইন্সটলেশন থেকে আপনি কী আশা করতে পারেন তার একটি ভাল ধারণা প্রদান করে।

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

আপনি একটি স্থায়ী লাইভ USB তৈরি না করলে, এতে আপনার করা যেকোনো পরিবর্তন স্থায়ীভাবে সংরক্ষিত হবে না।

2. ভার্চুয়াল মেশিনে উবুন্টু চালানো হচ্ছে

উবুন্টু ইনস্টল না করেই চেষ্টা করার আরেকটি উপায় হল এটিকে ভার্চুয়াল মেশিন হিসেবে চালানো। এটি সত্যিই দরকারী যদি আপনার শুধুমাত্র একটি উবুন্টু মেশিনে মাঝে মাঝে অ্যাক্সেসের প্রয়োজন হয়।

আপনি এর জন্য VMware বা Virtualbox ব্যবহার করতে পারেন। আপনি যদি লিনাক্স ব্যবহার করেন তবে আপনি জিনোম বক্স, ভার্চুয়াল মেশিন ম্যানেজার বা এমনকি মাল্টিপাসও ব্যবহার করতে পারেন। উইন্ডোজ ব্যবহারকারীরা হাইপার-ভি ব্যবহার করতে পারেন।

একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন তৈরি করতে, আপনি হয় একটি পূর্বনির্মাণ VM চিত্র ব্যবহার করতে পারেন বা ISO ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং স্ক্র্যাচ থেকে ইনস্টল করতে পারেন।

1. উবুন্টুর সাইট থেকে ISO ফাইলটি ডাউনলোড করুন।

2. ভার্চুয়ালবক্সে, একটি নতুন VM তৈরি করতে "নতুন" এ ক্লিক করুন৷

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

3. আপনার ভার্চুয়াল মেশিনের একটি নাম দিন। এতে যদি "উবুন্টু" থাকে, তাহলে ভার্চুয়ালবক্স স্বয়ংক্রিয়ভাবে "টাইপ" কে "লিনাক্স" এবং "সংস্করণ"কে "উবুন্টু" হিসাবে সেট করবে। যদি না হয়, তাহলে ম্যানুয়ালি করুন। "মেমরির আকার" সেট করুন। "এখনই একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন" সক্রিয় রেখে দিন। "তৈরি করুন।"

টিপুন উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

4. আপনার ভার্চুয়াল হার্ড ডিস্কের জন্য একটি অবস্থান নির্বাচন করুন৷ আপনি চাইলে ডিফল্ট হিসেবে রেখে দিতে পারেন। উবুন্টু 20.04-এর জন্য, আমরা আপনাকে 30GB থেকে একটি আকার ব্যবহার করার পরামর্শ দিই এবং যদি আপনি নতুন অ্যাপ ইনস্টল করার সময় সীমাবদ্ধ বোধ না করেন। ফাইলের ধরনটিকে "VDI" হিসাবে ছেড়ে দিন এবং এর আকার "গতিশীলভাবে বরাদ্দ" হিসাবে রাখুন। দ্বিতীয় বিকল্পটির অর্থ হল আপনার VM এর মেশিনটি যতটুকু প্রয়োজন ততটুকু HDD স্পেস নেবে এবং যাওয়ার সময় থেকে তার পূর্ণ আকার বরাদ্দ করবে না।

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

5. আপনার নতুন তৈরি VM নির্বাচন করুন এবং সেটিংসে ক্লিক করুন৷ স্টোরেজে যান, স্টোরেজ ডিভাইসের তালিকা থেকে অপটিক্যাল ডিস্ক আইকনটি নির্বাচন করুন এবং তারপরে, উপরের ডানদিকে আইকন থেকে, "একটি ডিস্ক ফাইল চয়ন করুন … "

নির্বাচন করুন। উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

আপনার ডাউনলোড করা উবুন্টু ইনস্টলেশন ISO নির্বাচন করুন।

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

6. সেটিংস বন্ধ করুন। আপনার VM চালু করতে "স্টার্ট" এ ক্লিক করুন। যদি জিজ্ঞাসা করা হয়, উবুন্টুর ইনস্টলেশন ISO আছে এমন ড্রাইভটি বেছে নিন।

7. আপনার পিসিতে ইনস্টলেশনের সাথে এগিয়ে যান এবং শীঘ্রই আপনার নিজের উবুন্টু ভার্চুয়াল মেশিন থাকবে।

উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

3. বন্ধুর পিসিতে দূরবর্তী অ্যাক্সেস

লিনাক্স এবং উবুন্টু বহু-ব্যবহারকারী এবং ডিফল্টরূপে সুরক্ষিত হওয়ায়, আপনি এমন কাউকে বলতে পারেন যিনি ইতিমধ্যেই উবুন্টু ব্যবহার করছেন একটি অতিথি অ্যাকাউন্ট তৈরি করতে এবং এটি পরীক্ষা করার জন্য আপনাকে কিছু সময়ের জন্য অ্যাক্সেস দিতে পারেন। আপনি এবং আপনার বন্ধু উভয়েই টিমভিউয়ার ইনস্টল করতে পারেন, এটি একই সময়ে চালাতে পারেন এবং তাকে আপনার কাছে দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি দিতে পারেন। টিমভিউয়ার ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যপূর্ণ, তাই আপনি উইন্ডোজ বা ম্যাক ব্যবহার করছেন কিনা তা জানা যায় না।

র্যাপিং আপ

আমরা যে পদ্ধতিগুলি দেখেছি তা ব্যবহার করে আপনি সহজেই উবুন্টু ইনস্টল না করেই চেষ্টা করতে পারেন। আপনি যা দেখেন তা পছন্দ না হলে, আপনি সবকিছু স্ক্র্যাপ করতে পারেন এবং আপনার বর্তমান ওএস ব্যবহার চালিয়ে যেতে পারেন, বা নতুনদের জন্য অন্যান্য লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করে দেখতে পারেন। আপনি যদি এটি ব্যবহার করার আগে উবুন্টু সম্পর্কে আরও জানতে চান তবে উবুন্টু 20.04 এর আমাদের পর্যালোচনা দেখুন।


  1. উবুন্টু 20.04 এ জেডএফএস স্ন্যাপশটগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. অ্যামাজন অ্যাকাউন্ট ছাড়াই কীভাবে কিন্ডল ব্যবহার করবেন

  3. ফোন নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন