কম্পিউটার

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

উবুন্টু হল বর্তমানে উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেম। এটি বিশ্বজুড়ে ব্যবসার দ্বারা নির্ভর করে এবং বেশিরভাগ মানুষের প্রথম লিনাক্স অভিজ্ঞতা।

আপনি উইন্ডোজ থেকে উবুন্টুতে স্যুইচ করতে, একটি নতুন কম্পিউটার সেট আপ করতে বা ভার্চুয়াল মেশিন তৈরি করতে চান না কেন, আপনাকে প্রথমে উবুন্টু ইনস্টল করতে হবে৷

শুরু করার সবচেয়ে সহজ উপায় হল একটি USB স্টিক থেকে উবুন্টু ইনস্টল করা। এখানে কিভাবে.

1. উবুন্টু ডাউনলোড করুন

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

লিনাক্স হল ওপেন সোর্স সম্প্রদায়ের অংশ, যার অর্থ যে কেউ সফ্টওয়্যারটি বিকাশ করতে এবং কোডে অবদান রাখতে সহায়তা করতে পারে। এর পরিপূরক হিসেবে, উবুন্টুর মতো লিনাক্স অপারেটিং সিস্টেম বিনামূল্যে পাওয়া যায়।

এর মানে আপনি উবুন্টু ওয়েবসাইট থেকে সরাসরি বিনামূল্যে যেকোনো পিসি, ল্যাপটপ বা সার্ভারে ব্যবহারের জন্য উবুন্টুর একটি অনুলিপি পেতে পারেন। আপনাকে বেশ কয়েকটি বিকল্প উপস্থাপন করা হয়েছে, তবে বাড়িতে ব্যবহারের জন্য, আপনি উবুন্টু ডেস্কটপ ডাউনলোড করতে চাইবেন।

এখানেও একটা পছন্দ আছে। উবুন্টু ডেস্কটপের দুটি সংস্করণ রয়েছে; সর্বশেষ প্রকাশ এবং একটি দীর্ঘমেয়াদী সমর্থন (LTS) সংস্করণ।

উবুন্টুর নতুন সংস্করণ প্রতি ছয় মাসে প্রকাশিত হয় এবং নয় মাসের জন্য সমর্থিত হয়। অপারেটিং সিস্টেমের এলটিএস সংস্করণগুলি প্রতি দুই বছরে প্রকাশিত হয় এবং পাঁচ বছরের জন্য সমর্থিত হয়৷

এলটিএস রিলিজগুলি পেশাদার বা সার্ভার পরিবেশের জন্য আরও উপযুক্ত, যেখানে পরিবর্তনের ঝুঁকি বেশি। বাড়িতে ব্যবহারের জন্য, আপনি স্ট্যান্ডার্ড উবুন্টু রিলিজের সাথে লেগে থাকতে পারেন।

আপনার নির্বাচিত সংস্করণে ক্লিক করলে উবুন্টু অপারেটিং সিস্টেম ধারণকারী একটি ISO ফাইল ডাউনলোড হবে।

ডাউনলোড করুন: উবুন্টু (ফ্রি)

2. balenaEtcher ইনস্টল করুন

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করার জন্য Windows 10, macOS এবং Ubuntu-এর জন্য অনেকগুলি প্রোগ্রাম রয়েছে। এমনকি উবুন্টুর একটি বিল্ট-ইন বিকল্প রয়েছে, স্টার্টআপ ডিস্ক ক্রিয়েটর। যাইহোক, সবচেয়ে সহজ বিকল্পগুলির মধ্যে একটি হল ক্রস-প্ল্যাটফর্ম সফ্টওয়্যার যেমন balenaEtcher ব্যবহার করা।

প্রোগ্রামটি ম্যাকওএস, উইন্ডোজ এবং লিনাক্সের জন্য উপলব্ধ এবং এটি ওপেন সোর্স এবং ডাউনলোড এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে। macOS সংস্করণের ইনস্টলেশন প্রয়োজন। যাইহোক, balena উইন্ডোজের জন্য একটি পোর্টেবল সংস্করণ অফার করে। লিনাক্স প্রোগ্রাম একটি AppImage হিসাবে উপলব্ধ, এটি ইনস্টল করার প্রয়োজন নেই.

উপলব্ধ অনেক তৃতীয় পক্ষের বিকল্পগুলির বিপরীতে, ব্যালেনাএচার ব্যবহার করা সহজ এবং একটি সাধারণ ব্যবহারকারী ইন্টারফেস রয়েছে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ কিছু প্রোগ্রাম ভুলবশত আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ মুছে ফেলা খুব সহজ করে তোলে৷

ডাউনলোড করুন: balenaEtcher (ফ্রি)

3. ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

একবার আপনি balenaEtcher ইনস্টল করার পরে, আপনাকে ইনস্টলেশন USB স্টিক তৈরি করতে হবে। এটি করার জন্য, আপনার উবুন্টু ইনস্টল করার জন্য ন্যূনতম 4GB স্টোরেজ স্পেস সহ একটি ডিভাইসের প্রয়োজন হবে৷

আপনার কম্পিউটারে আপনার নির্বাচিত ফ্ল্যাশ ড্রাইভ ঢোকান এবং balenaEtcher খুলুন। তৈরির প্রক্রিয়াটি আপনার ইউএসবি ড্রাইভকে ফর্ম্যাট করবে, তাই চালিয়ে যাওয়ার আগে ডিস্কের যেকোনো ডেটা ব্যাকআপ বা কপি করতে ভুলবেন না।

আপনার কম্পিউটারে balenaEtcher চালু করুন এবং একটি ডায়ালগ স্ক্রীন খুলবে, একটি তিন-অংশের প্রক্রিয়া দেখাচ্ছে। প্রথম ধাপ হল ছবি নির্বাচন করুন-এ ক্লিক করা এবং যেখানে আপনি Ubuntu ISO সংরক্ষণ করেছেন সেখানে নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন। পরবর্তী ধাপ হল লক্ষ্য নির্বাচন করুন . ড্রপ-ডাউন মেনু থেকে, আপনার নির্বাচিত USB ড্রাইভ নির্বাচন করুন৷

এই দুটি পছন্দ করার পরে, তৃতীয় পর্যায় উপলব্ধ হবে। ফ্ল্যাশ নির্বাচন করুন এবং অপারেশন শুরু করার জন্য অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।

সামগ্রিকভাবে, আপনি উইন্ডোজ, ম্যাকোস বা লিনাক্স পিসি ব্যবহার করুন না কেন প্রক্রিয়াটি একই। যাইহোক, যদি আপনি একটি macOS ডিভাইসে ইনস্টলেশন মিডিয়া তৈরি করেন, তাহলে আপনাকে প্রথমে Apple এর ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে USB ড্রাইভ ফর্ম্যাট করতে হবে।

Etcher খোলার আগে, Applications-এ নেভিগেট করুন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটি . আপনার USB ড্রাইভ ঢোকান এবং ডিস্ক ইউটিলিটিতে এটি নির্বাচন করুন। টুলবার থেকে, মুছে দিন বেছে নিন .

এটি একটি কথোপকথন খুলবে যেখানে আপনাকে MS-DOS (FAT) ফর্ম্যাট সেট করতে হবে এবং GUID পার্টিশন ম্যাপ-এর স্কিম . একবার নির্বাচিত হলে, মুছে ফেলুন ক্লিক করুন৷ . তারপরে আপনি Etcher খুলতে পারেন এবং আগে বিস্তারিত ইনস্টলেশন প্রক্রিয়া চালিয়ে যেতে পারেন।

4. ইনস্টলেশন মিডিয়াতে রিবুট করুন

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

balenaEtcher এর ফ্ল্যাশিং অপারেশন শেষ হয়ে গেলে, এখন আপনার USB ড্রাইভ থেকে উবুন্টু ইনস্টল করার সময়। এটি করার জন্য, আপনাকে আপনার নতুন তৈরি ইনস্টলেশন মিডিয়াতে আপনার কম্পিউটার পুনরায় বুট করতে হবে৷

সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে, এর মানে হল বুট করার সময় উবুন্টু ইউএসবি ড্রাইভকে অগ্রাধিকার দিতে আপনাকে আপনার কম্পিউটারের বুটলোডার বা BIOS ব্যবহার করতে হবে।

Windows ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সহজ বিকল্প হল আপনার USB ড্রাইভ থেকে বুট করার জন্য আপনার কম্পিউটারের BIOS স্ক্রীন ব্যবহার করা। এটি করার জন্য, আপনি আপনার পিসিতে বুট অর্ডার পরিবর্তন করতে চাইবেন। যদি উবুন্টু আপনার বর্তমান অপারেটিং সিস্টেম হয়, তাহলে আপনি পরিবর্তে USB ড্রাইভ নির্বাচন করতে GRUB বুট লোডার ব্যবহার করতে পারেন।

আপনি যদি একটি macOS ডিভাইস ব্যবহার করেন তবে প্রক্রিয়াটি কিছুটা আলাদা। জিনিসগুলি চালানোর জন্য, USB ড্রাইভ ঢোকানো দিয়ে আপনার Mac পুনরায় চালু করুন৷ কম্পিউটার চালু হলে, বিকল্প/Alt ধরে রাখুন অ্যাপলের স্টার্টআপ ম্যানেজার অ্যাক্সেস করার কী। এই স্ক্রীন থেকে, আপনার উবুন্টু ইউএসবি স্টিক নির্বাচন করুন।

একবার আপনার কম্পিউটার USB ড্রাইভ থেকে বুট করতে জানলে, আপনি উবুন্টু ইনস্টলেশন শুরু করতে পারেন।

5. উবুন্টু সেটআপ অনুসরণ করুন

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করুন

উবুন্টু ইনস্টলার লোড হওয়ার পরে, আপনার কাছে একটি পছন্দ আছে। উবুন্টু ইন্সটল করুন এ ক্লিক করুন ইনস্টলেশন শুরু হবে। যাইহোক, আপনি Ubuntu চেষ্টা করুনও নির্বাচন করতে পারেন অপারেটিং সিস্টেমের একটি লাইভ সংস্করণে বুট করতে।

এটি আপনাকে এটি ইনস্টল না করেই জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করে দেখতে দেয়। যাইহোক, যদি আপনি কম্পিউটার বন্ধ করে দেন, তবে এটি এই মোডে ডেটা সংরক্ষণ করবে না, তাই এটি শুধুমাত্র ইনস্টলেশনের আগে উবুন্টু পরীক্ষা করার জন্য।

একবার আপনি উবুন্টু ইনস্টল করুন নির্বাচন করেন , আপনার ইনস্টলার থেকে অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করা উচিত। আপনি যে ধরনের ইনস্টলেশন চান (স্ট্যান্ডার্ড বা ন্যূনতম), কোথায় অপারেটিং সিস্টেম ইনস্টল করতে হবে এবং আপডেটগুলি ডাউনলোড করতে হবে কিনা তা নিয়ে এটি আপনাকে গাইড করবে৷

ইনস্টলেশনের পরে, আপনি আপনার হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন নাকি অন্য অপারেটিং সিস্টেমের পাশাপাশি উবুন্টু ইনস্টল করবেন তার একটি পছন্দ পাবেন। আপনি যদি পরবর্তীটি বেছে নেন, তাহলে আপনাকে আপনার নতুন লিনাক্স ইনস্টলেশনের জন্য কতটা জায়গা দিতে চান এবং একটি নতুন পার্টিশন তৈরি করতে চান কিনা তাও নির্বাচন করতে হবে।

আপনার USB ড্রাইভ থেকে ফাইলগুলি অনুলিপি করা শেষ হওয়ার পরে, ইনস্টলেশনটি আপনাকে অ্যাকাউন্ট তৈরির মাধ্যমে গাইড করবে, আপনার পিসির নামকরণ এবং একটি পাসওয়ার্ড সেট করা সহ। ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বলা হবে।

সেখান থেকে, আপনার নতুন উবুন্টু ইনস্টলেশনে বুট করুন এবং লিনাক্স অভিজ্ঞতা উপভোগ করুন।

একটি USB স্টিক থেকে লিনাক্স ইনস্টল করা

কয়েক বছর পরে, উবুন্টু ইনস্টল করার জন্য লিনাক্স টার্মিনালের প্রযুক্তিগত অভিজ্ঞতা এবং জ্ঞানের প্রয়োজন হয়। যাইহোক, ইনস্টলেশন প্রক্রিয়াটি এখন যুক্তিসঙ্গতভাবে ব্যথাহীন, তাই আপনি দেরি না করে আপনার লিনাক্স মেশিন চালু করতে পারেন।

আপনার মেশিনে সফ্টওয়্যার ইনস্টল করা সবসময় সম্ভব নয়, বিশেষ করে যদি আপনি কোম্পানির মালিকানাধীন হার্ডওয়্যার ব্যবহার করেন। এই ক্ষেত্রে, আপনি একটি USB স্টিক ইনস্টল করার জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন৷


  1. লিনাক্সে একটি দূষিত ইউএসবি ড্রাইভ কীভাবে মেরামত করবেন

  2. লিনাক্স ডিপ্লয় ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে উবুন্টু ইনস্টল করবেন

  3. ঠিক করুন:আপনি সেটআপ ব্যবহার করে USB ফ্ল্যাশ ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করতে পারবেন না

  4. কিভাবে একটি বুটেবল ইউএসবি ব্যবহার করে pfSense ইনস্টল করবেন