কম্পিউটার

উবুন্টু 14.04 ব্যবহার করছেন? সর্বশেষ জিনোম রিলিজটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

এই মুহূর্তে, Ubuntu 14.04 LTS "Trusty Tahr" এর দুই ধরনের ব্যবহারকারী রয়েছে। প্রথম প্রকারটি উবুন্টু 14.04 ব্যবহার করে কারণ এটি একটি এলটিএস রিলিজ, এবং তারা এর সাথে আসা স্থিতিশীলতার সুবিধাগুলি উপভোগ করতে চায়। অন্য ধরনের উবুন্টু 14.04 ব্যবহার করে কারণ এটি সর্বশেষ উবুন্টু রিলিজ - এবং এলটিএস জিনিস বা স্থিতিশীলতার বিষয়ে চিন্তা করে না।

আপনি যদি দ্বিতীয় বিভাগে পড়েন, আপনি Gnome এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে আগ্রহী হতে পারেন। এখানে কিভাবে.

আপনি কেন আপগ্রেড করতে চান

যখন উবুন্টু 14.04 পাঠানো হয়েছে, ক্যানোনিকাল Gnome 3.10 এর সাথে লেগে থাকার সিদ্ধান্ত নিয়েছে। Gnome-এর এই পুরোনো সংস্করণটি Gnome 3.12-এর থেকে আরও স্থিতিশীল বলে বিবেচিত হয়েছিল, যা সাম্প্রতিক প্রকাশ। আপনার শীর্ষ অগ্রাধিকার স্থিতিশীলতা হলে এটি অগত্যা একটি খারাপ পাতলা নয়, তবে কিছু ব্যবহারকারী Gnome 3.12-এর নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি চাইতে পারেন।

সৌভাগ্যক্রমে, একটি সাধারণ PPA (ব্যক্তিগত প্যাকেজ সংরক্ষণাগার) এর জন্য উবুন্টু ব্যবহারকারীদের জন্য আপগ্রেড করা সহজ করা হয়েছে।

https://www.youtube.com/watch?v=n77cwRJUrLg

আপনি যদি একজন Gnome ব্যবহারকারী হন তবে কেন আপনার Gnome 3.12-এ আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত সে সম্পর্কে আমরা একটি বিস্তৃত নিবন্ধ লিখেছি। সেই প্রবন্ধে আমরা কিছু নিফটি উন্নতির কথা বলেছি -- গুচ্ছের মধ্যে আমার প্রিয় একটি হল উন্নত HiDPI (উচ্চ বিন্দু-প্রতি-ইঞ্চি, ওরফে ম্যাকবুক প্রো রেটিনার মতো আল্ট্রা হাই-রেজোলিউশন স্ক্রীন) সমর্থন। যদিও এই উন্নতিগুলি শুধুমাত্র নির্বাচিত স্থানে প্রদর্শিত হবে কারণ বাকি HiDPI সমর্থন ইউনিটির মাধ্যমে পরিচালনা করা হয়, তবুও সেই টুলকিট এবং থিম টুইকগুলি পাওয়া একটি ভাল ধারণা৷

কিভাবে আপগ্রেড করবেন

Gnome 3.12 এ আপগ্রেড করা একটি সহজ ব্যাপার। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে উপলব্ধ সমস্ত আপডেট ইনস্টল করা আছে। আপনি সফ্টওয়্যার আপডেটার ইউটিলিটি খোলার মাধ্যমে বা কমান্ডটি চালিয়ে এটি করতে পারেন

sudo apt-get update && sudo apt-get dist-upgrade

টার্মিনালে।

উবুন্টু 14.04 ব্যবহার করছেন? সর্বশেষ জিনোম রিলিজটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

এরপর, আপনি টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালাতে চাইবেন: 

sudo add-apt-repository ppa:gnome3-team/gnome3-staging && sudo apt-get update && sudo apt-get dist-upgrade

. এই কমান্ডটি Gnome 3 স্টেজিং PPA (যাতে আমাদের সমস্ত Gnome 3.12 প্যাকেজ রয়েছে) যোগ করবে এবং তারপর আপডেটগুলি পরীক্ষা করতে এবং উপলব্ধ যেকোনও প্রয়োগ করতে পূর্ববর্তী কমান্ডটি পুনরায় চালান (যা এখন থাকা উচিত)। কমান্ডটিকে তার কাজ করতে দিন, এবং রিবুট করার পরে আপনার ব্যাকবোন হিসাবে Gnome 3.12 চালানো উচিত!

বিবিধ নোট

আপনি যদি ব্যাকবোন হিসাবে জিনোমের সাথে ইউনিটির পরিবর্তে একটি সত্যিকারের জিনোম পরিবেশ চালাতে চান, আপনি ইউনিটি থেকে জিনোম সেশনে লগইন স্ক্রিনে (আপনার পাসওয়ার্ড টাইপ করার পরে এন্টার চাপার আগে) সেশনটি স্যুইচ করতে পারেন। সতর্ক থাকুন যে (ভাল বা খারাপের জন্য, আপনার পছন্দের উপর নির্ভর করে) এর মানে আপনি এখন Gnome Shell চালাচ্ছেন।

যদি আপনার কম্পিউটারে Gnome Shell ইতিমধ্যেই ইনস্টল করা না থাকে, তাহলে আপনি কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে পারেন

sudo apt-get install gnome-shell

.

আপনি যদি আপনার Gnome 3.12 অভিজ্ঞতা থেকে সর্বাধিক পেতে চান তবে আপনি কিছু অতিরিক্ত Gnome অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন যা সাধারণত Gnome এর সাথে অন্তর্ভুক্ত থাকে, কিন্তু উবুন্টুর সাথে নয়। এর মধ্যে রয়েছে Gnome "Epiphany" ওয়েব ব্রাউজার, Polari IRC ক্লায়েন্ট এবং Gnome Maps অ্যাপ্লিকেশন। আপনি নিম্নলিখিত কমান্ডের সাহায্যে এই তিনটি টুল ব্যবহার করে তাদের ইনস্টল করতে পারেন: 

sudo apt-get install epiphany-browser gnome-maps polari -y

.

কিভাবে রোল ব্যাক করতে হয়

অবশ্যই, একটি সামান্য ঝুঁকি আছে যে আপনি Gnome 3.12 ব্যবহার করার সময় কিছু বাগ অনুভব করবেন। যদিও Gnome বিকাশকারীরা একটি স্থিতিশীল রিলিজ হিসাবে সফ্টওয়্যারটি প্রকাশ করেছে, সেখানে কিছু সমস্যা থাকতে পারে যা অন্য সফ্টওয়্যার (যেমন ইউনিটি) 3.12 এর সাথে কাজ করার জন্য নয়। এখনও পর্যন্ত অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে শুধুমাত্র অভিযোগগুলির মধ্যে রয়েছে স্ক্রিন ফ্লিকারিং এবং কয়েকটি ভাঙা জিনোম এক্সটেনশন৷

যদি আপনার কাছে পর্যাপ্ত Gnome 3.12 থাকে, আপনি এটি পছন্দ না করার কারণেই হোক বা আপনার যদি এটির সাথে একটি গুরুতর সমস্যার বিরল দৃশ্য থাকে তবে আপনি খুব সহজেই আপডেটগুলি রোল ব্যাক করতে পারেন। একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন: 

sudo apt-get install ppa-purge && sudo ppa-purge ppa:gnome3-team/gnome3-staging

. এই কমান্ডটি একটি "purge" টুল ইন্সটল করবে, যা পরে Gnome 3 স্টেজিং PPA এবং এর কারণে প্রয়োগ করা যেকোনো আপডেট অপসারণ করতে ব্যবহার করা হবে।

উপসংহার

উবুন্টু 14.04 ব্যবহার করছেন? সর্বশেষ জিনোম রিলিজটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

আপনি দেখতে পাচ্ছেন, Gnome 3 এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করা খুব সহজ। আপনি যদি নতুন বৈশিষ্ট্যগুলিতে আগ্রহী হন এবং সামান্য ঝুঁকি নিতে আপত্তি না করেন, তাহলে আপনার এটি চেষ্টা না করার কোন কারণ নেই – আপনি যে কোন কারণে জিনিসগুলি ভুল হয়ে গেলে সবসময় ফিরে যেতে পারে। যাইহোক, আপনি যদি স্থিতিশীলতার বিষয়ে উদ্বিগ্ন হন, আমি সুপারিশ করব না যে আপনি এটি চেষ্টা করুন, শুধুমাত্র কারণ Gnome 3.12-এ এমন কোড রয়েছে যা Gnome 3.10-এ পাওয়া কোডের তুলনায় অনেক কম পরীক্ষা করা হয়েছে। ক্যানোনিকালও Gnome 3.10 এর পরে যেকোনও সংস্করণে Ubuntu 14.04 আপডেট করবে না যেভাবেই হোক বিতরণ রিলিজের জীবনকালের জন্য।

ডেস্কটপ এনভায়রনমেন্ট আপডেট কি ডিস্ট্রিবিউশন রিলিজের মাঝখানে সার্থক? যদি হ্যাঁ, আপনি কি এর চেয়ে একটি রোলিং রিলিজ মডেল পছন্দ করেন নাকি? কমেন্টে আমাদের জানান!


  1. উবুন্টু 20.04 এ জেডএফএস স্ন্যাপশটগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে ডাইনামিক ট্রান্সপারেন্সি উবুন্টু সক্ষম করবেন