কম্পিউটার

উবুন্টু লিনাক্সে কীভাবে ডকার ইনস্টল করবেন

ডকার সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং শিল্পকে ঝড়ের মধ্যে নিয়ে গেছে, এবং এটি কেবল আমাদের সফ্টওয়্যার পাঠানো এবং স্থাপন করার পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন করেনি বরং প্রকৌশলীরা তাদের কম্পিউটারে সফ্টওয়্যার বিকাশের পরিবেশ কীভাবে সেট আপ করে তাও পরিবর্তন করেছে৷

এই গাইডটি আপনাকে দেখায় কিভাবে ডকারের সাথে এটিকে উবুন্টু লিনাক্স 20.04 (ফোকাল ফোসা) এ ইনস্টল করে, এই লেখার সময় উবুন্টুর সর্বশেষ দীর্ঘমেয়াদী সহায়তা (LTS) সংস্করণ।

ডকারের সুবিধা

ডকার হল একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম যা আপনাকে কন্টেইনার হিসাবে পরিচিত একক প্যাকেজ হিসাবে অ্যাপ্লিকেশনগুলিকে স্বয়ংক্রিয় এবং স্থাপন করতে দেয়। ডকার অপারেটিং সিস্টেম ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি ব্যবহার করে কিন্তু ভার্চুয়াল মেশিনের বিপরীতে, এটি সিস্টেম রিসোর্সে অনেক হালকা।

ডকারের কিছু প্রধান সুবিধার মধ্যে রয়েছে:

  • তুলনামূলকভাবে সহজ ব্যবহার এবং শিখতে
  • সফ্টওয়্যার স্থাপনের একটি সামঞ্জস্যপূর্ণ এবং সহজ উপায় প্রদান করে
  • মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ
  • সম্পদ ব্যবহারে খুবই হালকা

ডকার সফ্টওয়্যার সংগ্রহস্থল সেট আপ করা হচ্ছে

ডকার ইনস্টল করার বিভিন্ন পদ্ধতি রয়েছে এবং এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে ডকার রিপোজিটরি থেকে ডকার ইনস্টল করতে হয় apt কমান্ড ইউটিলিটি ব্যবহার করে। এই পদ্ধতিতে ডকার ইনস্টল করার ফলে আপনি সহজেই ভবিষ্যতে ডকার প্যাকেজ আপগ্রেড করতে পারবেন এবং এটি ডকার টিমের প্রস্তাবিত পদ্ধতিও৷

ইনস্টলেশনের প্রথম ধাপ হল আপনার সফ্টওয়্যার উত্সগুলির তালিকায় ডকার সফ্টওয়্যার সংগ্রহস্থল যোগ করা। আপনি HTTPS-এ ডকার সফ্টওয়্যার সংগ্রহস্থল ব্যবহার করবেন এবং তারপরে নীচের কমান্ডটি ব্যবহার করে প্রয়োজনীয় সফ্টওয়্যারটি ইনস্টল করবেন।

ভাল অনুশীলন হিসাবে, প্রথমে উপলব্ধ সফ্টওয়্যার প্যাকেজগুলির তালিকা আপডেট করুন৷

sudo apt update

তারপর, apt install ব্যবহার করে ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় সমস্ত নির্ভরতা ডাউনলোড করুন .

sudo apt install apt-transport-https ca-certificates curl gnupg lsb-release

ডকার সফ্টওয়্যার তার সংগ্রহস্থল থেকে সফ্টওয়্যার প্যাকেজ ডাউনলোড করার সময় যোগাযোগ সুরক্ষিত করার জন্য GnuPG, GPG নামেও পরিচিত, ব্যবহার করে। GPG হল PGP (প্রেটি গুড প্রাইভেসি) এর একটি বাস্তবায়ন মান যা বার্তা বা ডেটা এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত হয়।

আপনার স্থানীয় কীরিংগুলিতে অফিসিয়াল ডকার GPG কী যুক্ত করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন৷

curl -fsSL https://download.docker.com/linux/ubuntu/gpg | sudo gpg --dearmor -o /usr/share/keyrings/docker-archive-keyring.gpg

ডকার তাদের সফ্টওয়্যার সংগ্রহস্থলে তিনটি প্রধান সফ্টওয়্যার রিলিজ সংস্করণ রয়েছে:স্থিতিশীল সংস্করণ, পরীক্ষা সংস্করণ এবং রাতের মুক্তি সংস্করণ। এই গাইডটি ডকারের স্থিতিশীল রিলিজ সংস্করণ সম্পর্কে কথা বলবে।

ডকারের স্থিতিশীল সংগ্রহস্থল রিলিজ সংস্করণ ব্যবহার করতে নিম্নলিখিত কমান্ডটি চালান৷

echo "deb [arch=amd64 signed-by=/usr/share/keyrings/docker-archive-keyring.gpg] https://download.docker.com/linux/ubuntu $(lsb_release -cs) stable" | sudo tee /etc/apt/sources.list.d/docker.list > /dev/null

দ্রষ্টব্য :পূর্বোক্ত কমান্ড অনুমান করে যে আপনি AMD আর্কিটেকচার ব্যবহার করছেন। আপনি যদি ARM আর্কিটেকচার ব্যবহার করেন তবে আপনি arch=amd64 শব্দটি প্রতিস্থাপন করতে পারেন উপরের কমান্ডে arch=arm64, দিয়ে অথবা arch=armhf আপনি যদি আর্ম হার্ড ফ্লোট ব্যবহার করেন।

ডকার ইঞ্জিন ইনস্টল করা হচ্ছে

এখন আপনার কাছে ডকার সফ্টওয়্যার সংগ্রহস্থল সেটআপ আছে, আপনি ডকার ইঞ্জিন ইনস্টল করতে এগিয়ে যেতে পারেন, যা ডকার কন্টেইনার পরিচালনা এবং চালানোর মূলে রয়েছে। অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান যা ডকার ইঞ্জিন তৈরি করে তার মধ্যে রয়েছে ডকার ক্লায়েন্ট, কন্টেইনারড, রানক এবং ডকার ডেমন।

নীচের কমান্ড ব্যবহার করে আপনার প্যাকেজ উত্সগুলি আপডেট করা নিশ্চিত করুন, কারণ আপনি সম্প্রতি আপনার সফ্টওয়্যার উত্সগুলির তালিকায় ডকার সংগ্রহস্থল যুক্ত করেছেন৷

sudo apt update

ডকার ইঞ্জিন ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান। কমান্ডটি ডিফল্টরূপে ডকার ইঞ্জিনের সর্বশেষ স্থিতিশীল সংস্করণ ইনস্টল করবে।

sudo apt-get install docker-ce docker-ce-cli containerd.io

আপনি যদি ডকারের কিছু নির্দিষ্ট সংস্করণ ইনস্টল করতে চান, আপনি প্রথমে নীচের কমান্ডটি ব্যবহার করে উপলব্ধ সংস্করণগুলির তালিকা পরীক্ষা করতে পারেন৷

apt-cache madison docker-ce
উবুন্টু লিনাক্সে কীভাবে ডকার ইনস্টল করবেন

তারপরে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ডকারের নির্দিষ্ট সংস্করণটি ইনস্টল করতে পারেন। উদাহরণস্বরূপ, 5:20.10.6~3-0~ubuntu-focal ইনস্টল করতে :

sudo apt-get install docker-ce=5:20.10.6~3-0~ubuntu-focal docker-ce-cli=5:20.10.6~3-0~ubuntu-focal containerd.io

ইনস্টলেশন নিশ্চিত করা হচ্ছে

ডকার সফলভাবে ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে, আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন এবং এটি ইনস্টল করা ডকার ইঞ্জিনের সংস্করণ নম্বর আউটপুট করবে।

docker -v

উবুন্টু লিনাক্স এবং বেশিরভাগ ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোতে, আপনার সিস্টেম বুট হলে ডকার পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে।

আপনি হ্যালো-ওয়ার্ল্ড চালানোর চেষ্টা করতে পারেন ইনস্টলেশন পরীক্ষা করার জন্য ডকার ইমেজ। যেহেতু ছবিটি আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে উপলব্ধ নয়, তাই সিস্টেম এটি ডকার হাব থেকে ডাউনলোড করবে, কন্টেইনার ছবির একটি লাইব্রেরি। পরের বার যখন আপনি ছবিটি আবার চালাবেন এটি আপনার পিসিতে থাকা স্থানীয় অনুলিপি ব্যবহার করবে।

sudo docker run hello-world
উবুন্টু লিনাক্সে কীভাবে ডকার ইনস্টল করবেন

একটি নন-রুট ব্যবহারকারী হিসাবে ডকার চালানো

এই মুহুর্তে আপনি শুধুমাত্র সুপার ইউজার হিসাবে ডকার কন্টেইনার চালাতে পারেন, সেই কারণেই sudo উপরের কমান্ডে ব্যবহৃত হয়। ডকার ডেমন একটি ইউনিক্স সকেটের সাথে আবদ্ধ হয় যা ডিফল্টরূপে রুট ব্যবহারকারীর মালিকানাধীন এবং অ-রুট ব্যবহারকারীরা শুধুমাত্র সুডোর মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারে।

সুপার ইউজার না হয়ে ডকার কন্টেইনার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কমান্ড চালানোর জন্য আপনাকে প্রথমে ডকার নামে একটি ব্যবহারকারী গ্রুপ তৈরি করতে হবে এবং তারপরে আপনার ব্যবহারকারীকে আপনার মেশিনে ডকার গ্রুপে যুক্ত করুন। গ্রুপপ্যাড কমান্ড লিনাক্সে ব্যবহারকারী গ্রুপ পরিচালনার জন্য দায়ী।

sudo groupadd docker
sudo usermod -aG docker $USER

গ্রুপ পরিবর্তনগুলি সক্রিয় করতে নীচের কমান্ডটি ব্যবহার করুন৷

newgrp docker

দ্রষ্টব্য :লগ আউট করতে এবং আবার ফিরে আসার কথা মনে রাখবেন যাতে সিস্টেমটি নতুন তৈরি করা গ্রুপ সদস্যতাকে চিনতে পারে। আপনি লগ আউট করতে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করতে পারেন৷

gnome-session-quit
উবুন্টু লিনাক্সে কীভাবে ডকার ইনস্টল করবেন

কিছু ক্ষেত্রে, আপনি যদি এখনও নন-রুট ব্যবহারকারী হিসাবে ডকার কমান্ডটি কার্যকর করতে না পারেন তবে আপনার মেশিনটি পুনরায় চালু করার প্রয়োজন হতে পারে।

ডকার আনইনস্টল করা হচ্ছে

উবুন্টু লিনাক্স থেকে ডকার ইঞ্জিন অপসারণ বা আনইনস্টল করতে, কেবল নিম্নলিখিত কমান্ডটি চালান৷

sudo apt remove docker docker-engine docker.io containerd runc

যদিও ডকার ইঞ্জিন সরানো হয়েছে, ডকারের সাথে যুক্ত অন্যান্য ফাইল যেমন ছবি, ধারক, ভলিউম বা কাস্টম কনফিগারেশন ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সরানো হয় না। আপনি rm ইউটিলিটি ব্যবহার করে এই ফাইলগুলি মুছে ফেলতে পারেন।

sudo rm -rf /var/lib/docker
sudo rm -rf /var/lib/containerd

অনুশীলনে ডকার

এই নির্দেশিকাটি আপনাকে দেখায় কিভাবে উবুন্টু লিনাক্সে ডকার ইনস্টল এবং কনফিগার করতে হয়। উপরন্তু, এটি আপনাকে দেখায় কিভাবে ডকার হাব থেকে আনা একটি সাধারণ ডকার ইমেজ চালাতে হয়।

ডকার একটি বহুমুখী হাতিয়ার এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে এটির অনেকগুলি ব্যবহার রয়েছে। আপনি যদি একজন সফ্টওয়্যার প্রকৌশলী হন বা DevOps-এ কাজ করেন, তাহলে Docker আপনি যেভাবে বিভিন্ন পরিবেশে সফ্টওয়্যার স্থাপন করবেন এবং সফ্টওয়্যার পরীক্ষা ও প্রোটোটাইপ করার জন্য উপযোগী তা সহজ করবে৷


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  4. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন