কম্পিউটার

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

Windows 8 পিসি শিল্পের উপর দীর্ঘ ছায়া ফেলে এবং ভালভ লিনাক্স-ভিত্তিক গেমিং পিসি তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, Linux ব্যবহার শুরু করার জন্য এর চেয়ে ভাল সময় আর কখনও ছিল না। অনেক ব্যবহারকারীর জন্য, লিনাক্স ডেস্কটপ এখন আছে -- অনেক অ্যাপ্লিকেশন ক্লাউডে চলে গেছে, হার্ডওয়্যার সমর্থন উন্নত হয়েছে, এবং ডেস্কটপ পালিশ করা হয়েছে। এমনকি আপনি Netflix দেখতে পারেন এবং বাষ্পে বিভিন্ন গেম খেলতে পারেন -- দুটি বড় গর্ত যা সম্প্রতি ভরাট হয়েছে।

আমরা এই টিউটোরিয়ালের জন্য উবুন্টু 12.10 দিয়ে শুরু করব। উবুন্টু 12.10 হল উইন্ডোজের আউট-অফ-দ্য-বক্সের তুলনায় একটি সম্পূর্ণ ডেস্কটপ, যা LibreOffice অফিস স্যুট, ওয়েব ব্রাউজিং এবং ইমেলের জন্য Firefox এবং Thunderbird, BitTorrent-এর জন্য ট্রান্সমিশন, এবং ভিডিও দেখা এবং সঙ্গীত বাজানো থেকে তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের জন্য সমস্ত কিছুর জন্য অ্যাপ্লিকেশন সহ আসছে। এবং টুইট করা।

উবুন্টু ইনস্টল করা হচ্ছে

উবুন্টু ইনস্টল করার সময়, আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে চান কিনা। এই প্যাকেজটিতে বিভিন্ন সাধারণ সঙ্গীত এবং ভিডিও ফরম্যাট শোনা এবং দেখার জন্য ফ্ল্যাশ এবং কোডেক রয়েছে। ক্লোজড-সোর্স সফ্টওয়্যার এবং পেটেন্ট-বেষ্টিত কোডেক ইনস্টল করতে আপনার আদর্শিক আপত্তি না থাকলে, এটি ইনস্টল করতে ভুলবেন না।

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

একবার আপনি উবুন্টু ইন্সটল করে আপনার নতুন সিস্টেমে রিবুট করে নিলে, প্রদর্শিত সফটওয়্যার আপডেটার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে আপনি সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করেছেন তা নিশ্চিত করুন৷

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

ভিডিও এবং ডিভিডি

প্রথমে আমরা ভিডিও চালানোর উপায়গুলি দেখব -- হয় আপনার হার্ড ড্রাইভ, ডিভিডি বা ক্লাউড থেকে৷

  • VLC :আপনি VLC ইনস্টল করতে চাইতে পারেন, যদিও ডিফল্ট মুভি প্লেয়ার অ্যাপ্লিকেশন (টোটেম) বেশিরভাগ ব্যবহারকারীর জন্য ভাল কাজ করা উচিত। আপনি যদি ভিএলসি চান, আপনার ইনস্টল করা উবুন্টু সিস্টেমে রিবুট করার পরে উবুন্টু সফ্টওয়্যার সেন্টার খুলুন, ভিএলসি অনুসন্ধান করুন এবং এটি ইনস্টল করুন।
  • ডিভিডি সমর্থন :উবুন্টু -- এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি-- ডিভিডিগুলিকে বাক্সের বাইরে চালাতে পারে না৷ সমস্ত বাণিজ্যিকভাবে উত্পাদিত ডিভিডি সিএসএস এনক্রিপশন দ্বারা সুরক্ষিত, যা শুধুমাত্র লাইসেন্সপ্রাপ্ত ডিভিডি প্লেয়াররা সাধারণত ডিকোড করতে পারে। যাইহোক, CSS এনক্রিপশন অবিশ্বাস্যভাবে দুর্বল, এবং যখনই আপনি আপনার কম্পিউটারে DVD ঢোকাবেন তখন এনক্রিপশন ভাঙা তুচ্ছ -- এনক্রিপশন ভাঙ্গার ফলে আপনি বৈধভাবে মালিকানাধীন ডিভিডিগুলি দেখতে পারবেন এবং এর জন্য অর্থ প্রদান করেছেন৷ যাইহোক, এনক্রিপশন ভাঙা -- হ্যাঁ, এমনকি আপনি যে ডিভিডির জন্য অর্থ প্রদান করেছেন তা দেখাও -- অনেক দেশে অপরাধ। উবুন্টু উইকিতে ডিভিডি সমর্থন ইনস্টল করার জন্য নির্দেশাবলী রয়েছে, তবে এটি ইনস্টল করার আগে আপনার স্থানীয় আইনগুলি পরীক্ষা করা উচিত।
  • Netflix :যদিও বেশিরভাগ ওয়েব অ্যাপ লিনাক্সে সাধারণত কাজ করবে, Netflix তা করবে না -- এটি তার ভিডিও প্লেয়ারের জন্য Microsoft এর Silverlight ব্যবহার করছে। সিলভারলাইট ক্রস-প্ল্যাটফর্ম হওয়ার বিষয়ে মাইক্রোসফ্টের প্রতিশ্রুতি সত্ত্বেও, তারা এই বিষয়ে মুনলাইট প্রকল্পের সাথে সহযোগিতা করতে অস্বীকার করেছে। আপনি যদি একজন Netflix গ্রাহক হন, তাহলে আপনি Netflix ডেস্কটপ অ্যাপটি ইনস্টল করতে চাইবেন যাতে আপনি Netflix খেলতে পারেন। নেটফ্লিক্স ডেস্কটপে ওয়াইনের একটি প্যাচ করা সংস্করণ রয়েছে যাতে মাইক্রোসফ্টের সিলভারলাইট প্লাগ-ইন সঠিকভাবে কাজ করে -- তবে, এটি একটি খুব চটকদার এবং সহজেই ব্যবহারযোগ্য সমাধান।

Netflix ডেস্কটপ ইনস্টল করতে, একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

sudo apt-add-repository ppa:ehoover/compholiosudo apt-get updatesudo apt-get install netflix-desktop

তারপরে আপনি আপনার ড্যাশ থেকে Netflix ডেস্কটপ অ্যাপ খুলতে পারেন এবং নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। পূর্ণ-স্ক্রীন এবং উইন্ডোযুক্ত মোডগুলির মধ্যে টগল করতে F11 কী টিপুন৷

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

এছাড়াও আপনি চমৎকার XBMC মিডিয়া সেন্টার ইন্সটল করতে চাইতে পারেন, যা আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে পেতে পারেন।

ওয়েব ব্রাউজার

উবুন্টুর ডিফল্ট ফায়ারফক্স ব্রাউজার ঠিক আছে, কিন্তু আমি দীর্ঘ সময়ের জন্য ক্রোম পছন্দ করেছি। আপনিও যদি ক্রোম পছন্দ করেন, ক্রোমের ডাউনলোড পৃষ্ঠা দেখুন এবং উবুন্টুর জন্য DEB ফাইল ডাউনলোড করুন। এটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি ইনস্টল করুন -- তারপর আপনি Chrome খুলতে পারেন এবং আপনার Google অ্যাকাউন্টের বিশদ বিবরণ সহ Chrome সিঙ্কে লগ ইন করতে পারেন৷ ক্রোমের লিনাক্স সংস্করণ ওয়েব অ্যাপ, এক্সটেনশন এবং অন্যান্য সমস্ত ভাল জিনিস সমর্থন করে যা Windows সংস্করণ সমর্থন করে।

আপনি যদি অপেরা অনুরাগী হন তবে আপনি জেনে খুশি হবেন যে অপেরা একটি অফিসিয়াল লিনাক্স সংস্করণও সরবরাহ করে৷

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

ইনস্ট্যান্ট মেসেজিং এবং ভয়েস চ্যাট

উবুন্টু গুগল টক থেকে স্কাইপে বিভিন্ন তাত্ক্ষণিক বার্তা এবং ভয়েস চ্যাট অ্যাপ্লিকেশন সমর্থন করে৷

  • পিডগিন :উবুন্টুর ডিফল্ট এমপ্যাথি ইনস্ট্যান্ট মেসেজিং ক্লায়েন্টও ঠিক আছে -- কিন্তু আমি সবসময় পিডগিনকে পছন্দ করি। বেশিরভাগ ওপেন-সোর্স অ্যাপের মতো আপনি চাইলে পিজিন উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে পাওয়া যায়। এটি ক্রস-প্ল্যাটফর্ম, তাই আপনি সহজেই Linux এবং Windows এর মধ্যে আপনার Pidgin সেটিংস সরাতে পারেন।
  • Google ভয়েস এবং ভিডিও চ্যাট প্লাগইন :ভয়েস এবং ভিডিও চ্যাট প্লাগইন আপনাকে Hangouts এ অংশগ্রহণ করতে, ভয়েস কল করতে এবং Gmail এর মধ্যে থেকে ফোনে কল করার অনুমতি দেয়৷
  • স্কাইপ :আপনি লিনাক্সের জন্য অফিসিয়াল স্কাইপ ইনস্টল করতে চাইতে পারেন। যাইহোক, লিনাক্সের জন্য স্কাইপ সবসময় সময়ের থেকে কিছুটা পিছিয়ে ছিল -- এমনকি মাইক্রোসফ্ট তাদের কেনার আগেও।
  • গড়গড় করে :The Mumble ভয়েস চ্যাট প্রোগ্রাম, প্রায়ই গেমাররা ব্যবহার করেন, এর একটি অফিসিয়াল Linux সংস্করণও রয়েছে। আপনি এটি উবুন্টুর সফটওয়্যার সেন্টারে পাবেন।
লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

PC গেম

লিনাক্সের জন্য স্টিম সম্প্রতি প্রকাশিত হয়েছে, এবং এটি এখন উন্মুক্ত বিটাতে রয়েছে -- আপনি স্টিম ওয়েবসাইটে যেতে পারেন এবং উবুন্টুর জন্য ইনস্টলার প্যাকেজটি ডাউনলোড করতে পারেন। লিনাক্সের জন্য স্টিম বর্তমানে প্রায় 62টি সমর্থিত গেম অফার করে। আপনি যদি ক্রয় করে থাকেন, তাহলে আপনার বেশ কয়েকটি গেম থাকা উচিত যা ইতিমধ্যেই Linux সমর্থন করে -- যদিও Linux সংস্করণগুলি এখনও স্টিমে যোগ করা হয়নি। আপনি আগে কখনো স্টিম ব্যবহার না করলেও, টিম ফোর্টেস 2 বিনামূল্যে খেলতে পারে এবং লিনাক্সে কাজ করে।

ভালভ তাদের নিজস্ব লিনাক্স-ভিত্তিক কনসোল প্রকাশ করার সাথে সাথে তাদের নিজস্ব সমস্ত গেম পোর্ট করে এবং তৃতীয় পক্ষের বিকাশকারীদের লিনাক্স সমর্থন করার একটি ভাল কারণ প্রদান করার সাথে সাথে আরও অনেক গেম আসবে বলে আশা করি৷

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

ক্লাউড স্টোরেজ

আজকাল, প্রায় প্রত্যেকেরই কিছু ধরণের ক্লাউড স্টোরেজ পরিষেবা রয়েছে যা তারা ব্যবহার করে -- শুধুমাত্র কয়েকটি কম্পিউটার বা অন্যান্য ডিভাইসের মধ্যে ফাইল স্থানান্তর করার জন্য। অনেক ক্লাউড স্টোরেজ পরিষেবা অফিসিয়াল লিনাক্স ক্লায়েন্ট অফার করে:

  • ড্রপবক্স :ড্রপবক্স অনেক উপায়ে সবচেয়ে পরিণত ক্লাউড স্টোরেজ পরিষেবা, তাই অবশ্যই এটি একটি লিনাক্স ক্লায়েন্ট অফার করে। আপনি যদি ড্রপবক্স ব্যবহার করেন তবে আপনি লিনাক্স ক্লায়েন্ট ইনস্টল করতে চাইবেন।
  • উবুন্টু ওয়ান :উবুন্টু ওয়ান আউট গণনা করবেন না -- এটি উবুন্টুতে দুর্দান্ত কাজ করে, যেখানে এটি আগে থেকে ইনস্টল করা আছে। যাইহোক, উবুন্টু ওয়ান উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং আইওএস ক্লায়েন্টও অফার করে, যাতে আপনি এটি প্রায় যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন।
  • Google ড্রাইভ :এটি একটি ব্যথার জায়গা -- গুগল প্রতিশ্রুতি দিয়েছিল যে ড্রাইভের লিনাক্স সংস্করণটি "একটি অগ্রাধিকার" ছিল কিন্তু তারপর থেকে নয় মাসে এটি বাস্তবায়িত হয়নি। আপনি যদি একজন Google ড্রাইভ ব্যবহারকারী হন, আপনার সেরা বিকল্পটি সম্ভবত Google ড্রাইভের জন্য তৃতীয় পক্ষের ইনসিঙ্ক ক্লায়েন্ট।

SpiderOak এবং Wuala অফিসিয়াল লিনাক্স ক্লায়েন্টও অফার করে।

লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

অফিসের নথিপত্র

উবুন্টু এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি LibreOffice অফিস স্যুটের সাথে আসে, যেটি OpenOffice-এর উপর ভিত্তি করে, ইতিমধ্যে ইনস্টল করা আছে। এটি সফ্টওয়্যারের একটি দুর্দান্ত প্যাকেজ যা বেশিরভাগ লোকের জন্য ভাল হবে। এমনকি আপনি মাইক্রোসফ্ট অফিসে অর্থ সাশ্রয় করতে এটি উইন্ডোজে ব্যবহার করতে পারেন। যদিও, Microsoft Office নথির সাথে এর সামঞ্জস্যপূর্ণতা নিখুঁত নয়। আপনি যদি LibreOffice পছন্দ না করেন, আপনার কাছে অন্য কিছু বিকল্প আছে:

  • অফিস ওয়েব অ্যাপস :Microsoft বিনামূল্যে Office Web Apps প্রদান করে। এগুলি আপনার ব্রাউজারে চলে, তাই সেগুলি লিনাক্সে ব্যবহার করা যেতে পারে৷ যদি LibreOffice-এ একটি Microsoft Office নথি সঠিকভাবে লোড না হয়, তাহলে আপনি Office Web Apps ব্যবহার করে দেখতে চাইতে পারেন।
  • Google ডক্স :আমার পছন্দের ব্যক্তিগত সমাধান। আপনি যদি Microsoft Office নথির সাথে সামঞ্জস্যপূর্ণতার বিষয়ে খুব বেশি চিন্তা না করেন, Google ডক্স লিনাক্সেও ভাল কাজ করে।
  • লিনাক্সে মাইক্রোসফ্ট অফিস :আপনি যদি সত্যিকারের Microsoft অফিস চান, তাহলে আপনি এটি ইনস্টল করতে ওয়াইন ব্যবহার করতে পারেন। ওয়াইন আপনাকে লিনাক্সে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেয় -- তবে, এটি নিখুঁতও নয়। আপনার কাছে Microsoft Office এর সাম্প্রতিক সংস্করণ থাকলে, এটি ওয়াইনে কাজ করবে না। অফিসের সমস্ত সংস্করণ ভার্চুয়ালবক্সের মতো একটি ভার্চুয়াল মেশিনে পুরোপুরি চলবে, যাতে এটি আপনার সেরা, সবচেয়ে স্থিতিশীল বিকল্প হতে পারে। (ভার্চুয়ালবক্স সম্পর্কে আরও তথ্যের জন্য নীচে দেখুন)।

বাণিজ্যের সরঞ্জাম

একজন টেক ব্লগার হিসেবে, আমার কিছু টুল দরকার যেগুলো আপনিও আগ্রহী হতে পারেন:

  • GIMP :এটি আর ডিফল্টরূপে ইনস্টল করা নেই, তবে GIMP হল Linux-এর জন্য সবচেয়ে শক্তিশালী ইমেজ ম্যানিপুলেশন প্রোগ্রাম (ওয়াইনে ফটোশপ চালানোর সংক্ষিপ্ত)। Windows-এ Paint.NET-এর একজন অনুরাগী হিসেবে, আমি Paint.NET-অনুপ্রাণিত চেষ্টা করেছি -- কিন্তু পিন্টা এখনও আমার জন্য যথেষ্ট শক্তিশালী নয়। আপনি উবুন্টুর সফটওয়্যার সেন্টারে জিম্প এবং পিন্টা পাবেন।
  • শাটার :শাটার হল একটি শক্তিশালী স্ক্রিনশট নেওয়ার টুল যা আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে ইনস্টল করতে পারেন। বেশিরভাগ ব্যবহারকারী সম্ভবত উবুন্টুতে অন্তর্ভুক্ত স্ক্রিনশট টুলের সাহায্যে জরিমানা করবে, যদিও -- প্রিন্ট স্ক্রীন টিপুন বা এটি সক্রিয় করতে ড্যাশে স্ক্রিনশট অনুসন্ধান করুন।
  • ভার্চুয়ালবক্স :ভার্চুয়াল মেশিন আপনাকে আপনার ডেস্কটপে একটি উইন্ডোতে অন্যান্য অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়। আপনি যদি কোনও উইন্ডোজ গেম খেলতে না চান, তবে এটি লিনাক্সে মাঝে মাঝে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর জন্য একটি দুর্দান্ত সমাধান। ভার্চুয়ালবক্স উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে রয়েছে
লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

এটি আমার লিনাক্স ডেস্কটপের জন্য - সঙ্গীত বাজানোর জন্য Rdio-এর মতো ওয়েব অ্যাপগুলির মধ্যে (যদিও আপনি একজন Spotify ব্যবহারকারী হন তবে লিনাক্সের জন্য একটি স্পটিফাই অ্যাপ রয়েছে [ব্রোকেন ইউআরএল রিমুভড]), এবং অন্য সব কিছুর জন্য ডিফল্ট অ্যাপ (Gedit করতে পারে) একটি কঠিন টেক্সট এডিটর হিসাবে Notepad++ এর স্থান নিন), লিনাক্স এখন আগের চেয়ে উইন্ডোজের একটি ভাল বিকল্প। একটি অন্ধকার জায়গা হল এখনও গেমস, তবে আপনি যদি আপনার হাত নোংরা করতে চান তাহলে উইন্ডোজ গেম ইনস্টল করার জন্য ওয়াইন রয়েছে। আমরা দিগন্তে ভালভের লিনাক্স-ভিত্তিক স্টিম বক্সের সাথে আরও অনেক গেম দেখতে পাব।

আরও দুর্দান্ত লিনাক্স অ্যাপ্লিকেশনগুলির জন্য আপনি ইনস্টল করতে আগ্রহী হতে পারেন, আমাদের সেরা লিনাক্স সফ্টওয়্যারগুলির তালিকাটি দেখুন। গেমারদের জন্য, আমাদের সেরা লিনাক্স গেমগুলির পৃষ্ঠাটি দেখুন। আপনি যদি উবুন্টু সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে উবুন্টুতে আমাদের বিনামূল্যের শিক্ষানবিস গাইড ডাউনলোড করুন।

আপনার লিনাক্স ডেস্কটপে আপনার ব্যবহার করা আবশ্যক-ইন্সটল করা কোনো অ্যাপ্লিকেশন আছে কি? একটি মন্তব্য করুন এবং তাদের ভাগ করুন!


  1. লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

  2. আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প