কম্পিউটার

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

আর্চ লিনাক্স এবং উবুন্টু লিনাক্স বিশ্বের দুটি প্রধান খেলোয়াড়। উভয়েরই একটি বিশাল ফ্যান বেস রয়েছে, অনেক লোক একটির পক্ষে এবং অন্যটির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়। এই ডিস্ট্রিবিউশনগুলি প্রতিটি ডেরিভেটিভ ডিস্ট্রিবিউশনের একটি সম্পূর্ণ পরিবার তৈরি করেছে যা তাদের নিজস্ব অধিকারে বড় খেলোয়াড়। কিন্তু কোনটা ভালো? উবুন্টু কি অবিসংবাদিত এবং রাজত্বকারী রাজা? আর্চ কি সত্যিই সেরা বিতরণ, লিনাক্স অভিজাতদের জন্য সংরক্ষিত? উত্তরটি হ্যাঁ এবং হ্যাঁ উভয়ই।

ইন্সটল এবং সেটআপ করুন

এটা মনে হতে পারে যে এখানে একজন স্পষ্ট বিজয়ী আছে। সর্বোপরি, সঠিক ইনস্টলার সহ এই বিতরণগুলির মধ্যে একমাত্র উবুন্টু। আর্চ এমন কিছু দেয় যা কোন আনুষ্ঠানিক ইনস্টলার পারে না – সম্পূর্ণ ফ্রি-ফর্ম কাস্টমাইজেশন

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

উবুন্টুর সম্পূর্ণ গ্রাফিকাল ইন্সটলার এবং লাইভ ডিভিডি এটিকে নতুন এবং যারা তাদের সিস্টেমের প্রতিটি দিক কনফিগার করতে এবং কনফিগার করতে বিরক্ত হতে চান না তাদের জন্য আদর্শ করে তোলে। আপনি প্রতিটি পদক্ষেপে সম্পূর্ণ নির্দেশনা সহ আপনার পথটি ক্লিক করতে পারেন। উবুন্টু ইনস্টল করার জন্য আপনার গভীর প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই এবং প্রক্রিয়াটি অত্যন্ত দ্রুত।

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

বিপরীতে, আর্চ লিনাক্স একটি লাইভ ইনস্টল সিডি অফার করে যা আসলে কোনও ইনস্টলারের সাথে আসে না। পরিবর্তে, এটি শুধুমাত্র স্ক্র্যাচ থেকে একটি আর্চ লিনাক্স সিস্টেম বুটস্ট্র্যাপ করার জন্য কমান্ড-লাইন ইউটিলিটিগুলি অন্তর্ভুক্ত করে। ফলাফলটি একটি অনেক বেশি উন্মুক্ত প্রক্রিয়া যা আপনি কাস্টমাইজ করতে পারেন এবং পথ ধরে তৈরি করতে পারেন। আপনাকে আসলে আর্চের নির্দেশাবলী স্পষ্টভাবে অনুসরণ করতে হবে না এবং আর্চের নির্দেশগুলি পাথরে সেট করা থেকে অনেক দূরে। আপনি যা বেছে নিন আপনার আর্চ সিস্টেম তৈরি করতে পারেন, কিন্তু ভুল করা অনেক সহজ এবং দৈনন্দিন ব্যবহারের জন্য প্রস্তুত কিছু পেতে সময় লাগে।

উপলভ্য সফ্টওয়্যার

আর্চ এবং উবুন্টু উভয়েরই প্রচুর সফ্টওয়্যার সংগ্রহস্থল রয়েছে। উবুন্টু, কারণ এটি এত জনপ্রিয়, তৃতীয় পক্ষ দ্বারা সমর্থিত। ফলস্বরূপ, বেশিরভাগ জিনিসগুলি উবুন্টুতে কাজ করার জন্য পরীক্ষা করা হয়, এবং শূন্যস্থান পূরণের জন্য উবুন্টু পিপিএ আকারে অনেকগুলি তৃতীয়-পক্ষের সংগ্রহস্থল রয়েছে৷

উবুন্টুর সফ্টওয়্যারটি মোটামুটি নতুন হতে থাকে তবে এটি একেবারে নতুন নয়। আপনি উবুন্টু এলটিএস চালাতে না পারলে, আপনি মনে করবেন না যে আপনি খুব বেশি পিছিয়ে আছেন, এবং আপনি যে সফ্টওয়্যারটি পাবেন তা সম্ভবত এটি প্রকাশের সময় মোটামুটি স্থিতিশীল।

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

আর্চের একটি খুব সাধারণ প্যাকেজিং সিস্টেম রয়েছে এবং এটি তার সফ্টওয়্যারে অনেকগুলি পরিবর্তন করে না, যদি থাকে। এই সরলীকৃত প্রক্রিয়ার কারণে, আর্চ টিম আরও অনেক বেশি সফ্টওয়্যার আরও দ্রুত প্যাকেজ করতে সক্ষম। এটি মোটামুটি অস্বাভাবিক যে আর্চ লিনাক্সের মূল সংগ্রহস্থলগুলিতে সাধারণ কিছুর সম্পূর্ণ অভাব রয়েছে৷

আর্চ ইউজার রিপোজিটরি (AUR) অন্য সব কিছু তুলে নেয়। AUR কে Arch-এর সবচেয়ে বড় শক্তিগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি ব্যবহারকারীদের Arch-এর জন্য প্যাকেজ করতে দেয় এবং সমস্ত প্যাকেজগুলিকে একত্রিত জায়গায় সঞ্চয় করতে দেয়। এক টন বাহ্যিক সংগ্রহস্থল ইনস্টল করার দরকার নেই। AUR একেবারে সব ধরণের সফ্টওয়্যার দিয়ে পরিপূর্ণ, কিছু মোটামুটি অস্পষ্ট জিনিস সহ।

মাল্টিমিডিয়া এবং গেমিং

গেমিং এবং মাল্টিমিডিয়া সমর্থনের ক্ষেত্রে এই দুটি সম্পর্কে খুব বেশি কিছু বলার নেই। তারা উভয়ই চমত্কার। প্রকৃতপক্ষে, মাল্টিমিডিয়া এবং গেমিংয়ের জন্য এগুলি উভয়কেই সহজেই সেরা বিতরণ হিসাবে বিবেচনা করা যেতে পারে৷

উভয় ডিস্ট্রিবিউশনই তাদের ডিফল্ট সংগ্রহস্থলে অনেক শীর্ষস্থানীয় মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন সরবরাহ করে। এগুলিতে অনেকগুলি অতিরিক্ত এবং কোডেক রয়েছে যা একটি মসৃণ মাল্টিমিডিয়া অভিজ্ঞতার জন্য তৈরি করে। আপনার পছন্দের মিউজিক প্লেয়ার বা মিডিয়া সেন্টারের যেকোনো একটিতে খুঁজে পেতে আপনার কোনো সমস্যা হবে না। কোনো বাদ দেওয়ার জন্য, AUR এবং PPA সম্ভবত আপনাকে কভার করবে।

গেমিং খুব আলাদা নয়। উবুন্টু আনুষ্ঠানিকভাবে বাষ্পের জন্য ভালভ দ্বারা সমর্থিত, তবে আর্চ একটি সাধারণ "ভ্যানিলা" লিনাক্স বিতরণ, বাষ্প সাধারণত সেখানেও নির্দোষভাবে কাজ করে। উভয় বিতরণই NVIDIA এবং AMD উভয়ের জন্য সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভারগুলিতে সহজ অ্যাক্সেস অফার করে। এএমডি ব্যবহারকারীদের জন্য আর্চের একটি প্রান্ত থাকতে পারে কারণ এটি মেসা এবং লিনাক্স কার্নেলের সর্বশেষ সংস্করণ অফার করে, তবে প্রভাবটি সম্ভবত নিখুঁত সর্বশেষ কার্ডগুলির সাথে লক্ষণীয় হবে৷

কাস্টমাইজেশন

কাস্টমাইজেশন একটি আকর্ষণীয় জিনিস. আপনি যদি কেবল আপনার ডেস্কটপের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করার কথা বলছেন, যে কোনো লিনাক্স ডেস্কটপ পরিবেশ এটিকে সুন্দরভাবে পরিচালনা করতে পারে এবং উবুন্টু এবং আর্চ লিনাক্স উভয়েরই ডেস্কটপের বিস্তৃত অ্যারের অ্যাক্সেস রয়েছে।

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

এই নিবন্ধটি অন্তর্নিহিত সিস্টেমের কাস্টমাইজেশনের তুলনা করছে এবং সেই ক্ষেত্রে একেবারেই কোন প্রতিযোগিতা নেই। আর্চ হল স্পষ্ট বিজয়ী৷

বাক্সের বাইরে একটি সুবিন্যস্ত অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে, উবুন্টু কাস্টমাইজেশন শক্তিকে উৎসর্গ করে। উবুন্টু ডেভেলপাররা এটা নিশ্চিত করার জন্য কঠোর পরিশ্রম করে যে উবুন্টু সিস্টেমের অন্তর্ভুক্ত সবকিছুই সিস্টেমের অন্যান্য সমস্ত উপাদানের সাথে ভালভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। সেই সূক্ষ্ম বাস্তুতন্ত্রের সাথে জগাখিচুড়ি করুন, এবং আপনি সম্ভবত সমস্যায় পড়েছেন।

আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

খিলান অনেকটা লেগোসের বাক্সের মতো। আপনি বাছাই করতে পারেন এবং ব্যবহার করার জন্য টুকরো বেছে নিতে পারেন এবং সেগুলি একসাথে ফিট করতে পারেন। এখন, লেগোসের মতোই, জঘন্য বা একেবারে অস্থির কিছু তৈরি করা খুব সহজ, কিন্তু আপনি যদি যথেষ্ট দক্ষ এবং জ্ঞানী হন, তাহলে আপনি সত্যিই দুর্দান্ত কিছু তৈরি করতে পারেন।

উপসংহার

সুতরাং, কোনটি ভাল? সেখানে কোন স্পষ্ট উত্তর নেই কারণ এই উভয় ডিস্ট্রিবিউশনই তারা যা করে তাতে সেরা। উবুন্টু একটি শিক্ষানবিস-বান্ধব নো-ননসেন্স অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে সেরা যা আপনি এটি ইনস্টল করার সাথে সাথে কাজ করে। এটি একটি বৈশিষ্ট্য-সম্পূর্ণ সিস্টেম যা আপনি যা চান তা সবই অফার করে এবং এর জন্য খুব বেশি বেবিসিটিং বা রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না।

অন্যদিকে, আর্চ আপনাকে আপনার নিজের সিস্টেম তৈরি করতে দেয় যা আপনি চান। এটি দ্রুতগতির, হালকা ওজনের এবং সত্যিই শক্তিশালী। আর্চের সাথে, আপনি কখনই সফ্টওয়্যার চাইবেন না এবং আপনি কখনই এমন কনফিগারেশনে আটকে থাকবেন না যা আপনি নিজের জায়গায় রাখেননি। যাইহোক, আর্চের সাথে, সমস্ত দায়িত্ব আপনার উপর বর্তায়, এবং আপনার সিস্টেমটি আপনার ডিজাইন করা সূক্ষ্ম সুরযুক্ত মেশিনের মতো চলতে থাকে তা নিশ্চিত করার জন্য আপনাকে সক্রিয় ভূমিকা নিতে হবে।


  1. কোম্পানি বনাম সম্প্রদায়:কে একটি ভাল লিনাক্স অপারেটিং সিস্টেম তৈরি করে?

  2. সুস লিনাক্স এন্টারপ্রাইজ ডেস্কটপ:রেড হ্যাটের চেয়ে ভাল?

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প