কম্পিউটার

12 উপায়ে Android আপনার হোম অফিসের উত্পাদনশীলতা উন্নত করতে পারে

আমি বাড়ি থেকে কাজ করি। আমাদের মধ্যে অনেকেই ওয়েব লেখকদের কাজ করে এবং আমরা একা নই। দূর থেকে কাজ করা মানুষের সংখ্যা বাড়ছে। এটা কিভাবে সম্ভব? উচ্চ-গতির ইন্টারনেট এবং কম্পিউটার, অবশ্যই, কিন্তু স্মার্টফোনের কারণেও।

হ্যাঁ, আজকের স্মার্টফোনগুলি দূরবর্তী কাজকে একটি সম্ভাব্য কাজ করে তোলে। আমি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী, এবং Google-এর ছোট অপারেটিং সিস্টেমটি বাড়ি থেকে কাজ করাকে আরও সহজ করে তোলার অনেক উপায় রয়েছে৷ আমি তাদের এক ডজনের একটি তালিকা একসাথে রেখেছি।

1. আপনার ব্যক্তিগত সহকারী হিসাবে Android ব্যবহার করুন

একজন সহকারী নিয়োগ করা ব্যয়বহুল। আপনাকে তাদের অর্থ প্রদান করতে হবে, তাদের প্রশিক্ষণ দিতে হবে এবং এমনকি স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও হতে পারে। অথবা আপনি আপনার পকেটে থাকা মেশিনে যেতে পারেন।

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস Google Now এর সাথে আসে। আপনার ফোনকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং আপনার ব্রাউজার না খুলেই একটি উত্তর পান৷ UPS একটি দ্রুত ট্রিপ করা প্রয়োজন? Google Now আপনাকে দ্রুততম রুট বলতে মানচিত্র ব্যবহার করতে পারে৷ এটি আপনি যে প্যাকেজগুলি পৌঁছানোর আশা করছেন সেগুলিও ট্র্যাক করে৷

Google এর ব্যক্তিগত সহকারী শুধুমাত্র একজন নয়। প্লে স্টোরে বেশ কয়েকটি বিকল্প রয়েছে, প্রতিটির নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে।

2. প্রিন্টার ছাড়াই নথি স্ক্যান করুন

প্রিন্টারগুলি ব্যয়বহুল হতে পারে এবং সেগুলি স্থায়ী হওয়ার জন্য নির্মিত হয় না। একটি কম ব্যবহার করার জন্য আপনি যা কিছু করতে পারেন তা বাড়িতে সঞ্চয়ের দিকে নিয়ে যেতে পারে।

আপনার ট্যাবলেট মুদ্রণ করতে পারে না, কিন্তু এটি পারি৷ নথি স্ক্যান করুন। টিনি স্ক্যানারের মতো একটি অ্যাপ কাগজকে ছবি বা পিডিএফে পরিণত করতে পারে।

Evernote এর মতো একটি নোট নেওয়ার পরিষেবা একটি স্ক্যান আপলোড করতে এবং বিষয়বস্তু প্রতিলিপি করতে পারে৷

3. নোট লিখুন এবং হ্যান্ডস-ফ্রি লিখুন

প্রতিটি ফোন একটি অন্তর্নির্মিত মাইক্রোফোন সঙ্গে আসে. আর কিভাবে আপনি কল করতে পারেন?

দেখা যাচ্ছে, হার্ডওয়্যারের সেই টুকরোটির আরেকটি ব্যবহার রয়েছে। আপনার মোবাইল ডিভাইস ভয়েস রেকর্ডার হিসাবে দ্বিগুণ হতে পারে। আপনার ফোনটি বের করুন, একটি বোতামে আলতো চাপুন এবং আপনার চিন্তাগুলি রেকর্ড করুন৷ যেকোনো সময় অডিও ফাইলটি প্লে ব্যাক করতে ফিরে যান।

এই পদ্ধতিটি আপনাকে টাইপ করা থেকেও বাঁচাতে পারে। যেকোন অ্যাপে আপনার ভয়েস ব্যবহার করে শব্দ লিখতে আপনার কীবোর্ডের মাইক্রোফোন আইকনে আঘাত করুন। অথবা আপনি ড্রাগন এনিহোয়ারের মত একটি ডেডিকেটেড অ্যাপ ডাউনলোড করতে পারেন।

4. ইমেল এবং মাল্টি-টাস্ক পরিচালনা করুন

স্মার্টফোনকে স্মার্ট করার প্রথম কাজগুলোর মধ্যে একটি ছিল ইমেল পড়া। এটি এমন কিছু যা তারা বছরের পর বছর ধরে করে আসছে। সেই সময়ে, তারা আরও ভাল হয়েছে।

Gmail দ্বারা ইনবক্স হল মেল পরিচালনার জন্য একটি সৃজনশীল পদ্ধতি৷ একটি ইনবক্সের মাধ্যমে খনন করার পরিবর্তে, আপনি প্রতিটি অক্ষরকে একটি করণীয় হিসাবে বিবেচনা করুন। আপনার হয়ে গেলে, মেলটি সোয়াইপ করুন৷

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ইমেল ক্লায়েন্ট অঙ্গভঙ্গি গ্রহণ করেছে। এগুলি আপনার ইনবক্সকে ডেক্সটপের চেয়ে ফোন থেকে দ্রুত কাজ করতে পারে৷

এটি ইমেল এবং শুধু মোকাবেলা করার জন্য প্রতিটি কর্মদিবসে একটি নির্দিষ্ট সময় বেছে নিতে সাহায্য করে এই সময়ে তাই করছেন। যেহেতু আপনার ফোন পোর্টেবল, তাই আপনি প্রাতঃরাশের সময় (যদি আপনি একা থাকেন) বা আপনি টয়লেটে থাকাকালীন এটি করতে পারেন। এটি অন্যান্য কাজ করার জন্য আপনার কাজের সময়কে খালি করে দেয়।

5. পরিচিতিগুলি আবিষ্কার করুন এবং সংগঠিত করুন

প্রতিটি মোবাইল ফোন একটি পরিচিতি তালিকা নিয়ে আসে, এমনকি বোবাও। কিন্তু সংখ্যা সংরক্ষণ করা মাত্র শুরু। এটি এমন আরেকটি ক্ষেত্র যেখানে ডেভেলপাররা বছরের পর বছর ধরে সৃজনশীল হয়ে উঠেছে।

Contacts+ এর মত অ্যাপগুলি আপনার ডায়লারের সাথে আপনার পরিচিতি অ্যাপকে একত্রিত করে। এটি বিভিন্ন অ্যাকাউন্ট এবং সামাজিক নেটওয়ার্ক জুড়ে ছড়িয়ে থাকা যোগাযোগের তথ্যও একত্রিত করতে পারে।

Truecaller কলার আইডি হিসাবে কাজ করে, যে নম্বরগুলি আপনি চিনতে পারেন না তা সনাক্ত করে৷ এছাড়াও Google ডায়ালার আপনার অজানা নম্বরগুলি সন্ধান করতে পারে৷ একসাথে, এটা আপনার নিজস্ব সচিব থাকার মত।

6. নথি তৈরি বা সম্পাদনা করুন

আমাদের মধ্যে বেশিরভাগই একটি ছোট টাচস্ক্রিনে একটি কাগজ টাইপ করার ধারণায় খুব বেশি আবেদন দেখতে পায় না। কিন্তু এর মানে এই নয় যে এমন লোক নেই যারা করে। এমনকি আমরা যারা একটি ফোনে সৃজনশীল বোধ করি না তারা এখনও একটি বা দুটি সম্পাদনা করতে সক্ষম হওয়ার সুবিধা দেখতে পারে৷

অ্যান্ড্রয়েডের থেকে বেছে নেওয়ার জন্য প্রচুর অফিস স্যুট রয়েছে৷

একটি ডেস্কটপ লিনাক্স ব্যবহারকারী হিসাবে, আমি আমার ল্যাপটপের চেয়ে আমার ফোনে আরও বিকল্প খুঁজে পেতে পারি। মনে রাখবেন, এটি আমাকে ল্যাপটপে লিখতে একটুও পছন্দ করতে বাধা দেয় না।

কিন্তু অপশন পাওয়া ভালো।

7. প্রকল্পগুলি পরিচালনা করুন

শুরু থেকে শেষ পর্যন্ত একটি প্রকল্প দেখতে প্রচেষ্টা লাগে। আপনি কাজটিতে নিছক কঠোরতা এবং ঘন্টা ছুঁড়তে পারেন, তবে একটু পরিকল্পনা অনেক দূরে যায়৷

সেখানে বেশ কয়েকটি প্রজেক্ট ম্যানেজমেন্ট পরিষেবা রয়েছে এবং তাদের মধ্যে অনেকগুলি অ্যান্ড্রয়েড সমর্থন করে। বেসক্যাম্প, ট্রেলো এবং রাইক এই তিনটি বিষয় যা মনে আসে।

8. আপনার ক্যালেন্ডার এবং ইভেন্টগুলি বজায় রাখুন

একটি ভাল পুরানো দিনের কাগজ ক্যালেন্ডার ব্যবহার করার কারণ আছে. পরিবর্তে একটি কম্পিউটার ব্যবহার করার কারণ আছে. তবে আপনার ফোনটি এমন বিকল্প হতে পারে যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত৷

একটি ফোন সবসময় আপনার সাথে থাকে, তাই আপনি বাড়িতে যেখানেই থাকুন না কেন আপনি ইভেন্টের সাথে তাল মিলিয়ে চলতে পারেন। বাড়ি থেকে কাজ করার সময় এটি কার্যকর হতে পারে এবং কাজগুলি আপনাকে এক রুম থেকে অন্য ঘরে ড্যাশ করে।

Google Play এর চারপাশে প্রচুর ক্যালেন্ডার অ্যাপ রয়েছে, কিন্তু একটি ভিন্ন পদ্ধতির জন্য, আপনাকে এতটা প্রচেষ্টাও করতে হবে না। Google ক্যালেন্ডার একটি এক্সেল স্প্রেডশীটের চেয়ে ইভেন্টগুলির একটি দরকারী করণীয় তালিকার মতো দেখায়৷ এটি অনেক ফোনে ইনস্টল করা হয়৷

9. ট্রিপ এবং ব্যস্ততার পরিকল্পনা করুন

কখনও কখনও যারা বাড়ি থেকে কাজ করে তাদের বাড়ি ছেড়ে যেতে হয়। এটা সত্য।

কথা বলার ব্যস্ততা, বুক ট্যুর, এবং ক্লায়েন্টদের সাথে দেখা করার জন্য কিছুটা পরিকল্পনার প্রয়োজন। আপনি ইভেন্টটি মনে রাখার জন্য একটি ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করেছেন, কিন্তু সেই সময়ের মধ্যে আপনার থাকা সমস্ত জায়গার কী হবে? Android-এর জন্য অনেক ট্রিপ প্ল্যানিং এবং সংগঠিত অ্যাপগুলির মধ্যে একটি দেখুন৷

উদাহরণস্বরূপ, Goosit, অনেক স্টপ এবং রিজার্ভেশন সহ ভ্রমণের সহজ কাজ করতে পারে।

ছুটিতে যাওয়ার সময় হলে এই অ্যাপগুলি ধরে রাখুন। হ্যাঁ, গৃহকর্মী, আপনিও সময় নেওয়ার যোগ্য।

10. একটি VPN এর সাথে সংযোগ করুন

বাড়ি থেকে কাজ করার অর্থ এই নয় যে আপনি নিজের বস। অনেক কোম্পানি প্রতিদিন মানুষের আসার জন্য তাদের প্রয়োজনীয়তা শিথিল করছে। আরও বেশি প্রথাগত কর্মচারীরা বাড়ি থেকে কাজ করার বিকল্প পাচ্ছেন৷

প্রায়শই, কর্মীদের এখনও তাদের কোম্পানি VPN এর সাথে সংযোগ করতে হবে। আপনি কি এই অবস্থায় আছেন? যদি তাই হয়, এটি এমন কিছু যা আপনি একটি Android ফোন বা ট্যাবলেট থেকে করতে পারেন৷

11. আপনার সময় ট্র্যাক করুন

সময়ই অর্থ, বা তাই বলে। যাই হোক না কেন, আপনি কীভাবে আপনার সময় ব্যয় করেন তার উপর নজর রাখার থেকে লাভ করার সুবিধা রয়েছে। এমনকি যখন আপনার কাজ আপনাকে ঘন্টা জমা দিতে বাধ্য না করে, আপনি আপনার নিজস্ব কর্মপ্রবাহ উন্নত করতে ডেটা ব্যবহার করতে পারেন৷

আপনি একটি স্প্রেডশীটে ঘন্টা ট্র্যাক করতে পারেন, তবে আপনার ফোনটি কাজের জন্য নিবেদিত কয়েকটি অ্যাপ অফার করে। TimePunch, Time Tracker, aTimeLogger, Work Log বা অন্যদের মত ডাউনলোড করার চেষ্টা করুন।

12. চালান তৈরি করুন

বাড়ি থেকে কাজ করা অর্থ উপার্জন জড়িত। যে যাইহোক ধারণা. এবং যদি আপনি একজন স্বাধীন ঠিকাদার হন, তাহলে আপনাকে সম্ভবত কোনো সময়ে একটি চালান খসড়া করতে হবে। এটা এমন কিছু নয় যেটা আমাকে কেউ শিখিয়েছে কিভাবে করতে হয়।

Android সাহায্য করার জন্য এখানে আছে. Invoice2Go এবং Street Invoice-এর মতো অ্যাপগুলি আপনার জন্য কাজ করতে পারে৷

কাজকে আপনার জীবন দখল করতে দেবেন না

কাজের জন্য একটি স্মার্টফোন ব্যবহার করার একটি নেতিবাচক দিক আছে, এই হল. যখন আপনার ফোন সবসময় আপনার সাথে থাকে, তখন কাজও হয় - যদি না আপনি এটি বন্ধ করেন। যথেষ্ট যে যথেষ্ট তা ঘোষণা করার জন্য আপনার যথেষ্ট ইচ্ছাশক্তি থাকতে হবে। রাতের খাবার টেবিলে কাজ করবেন না বা যখন আপনি বাচ্চাদের সাথে সময় কাটাচ্ছেন। একজন সচেতন স্মার্টফোন ব্যবহারকারী হতে আপনার প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিন৷

যতক্ষণ আপনি যুক্তিসঙ্গত ঘন্টা রাখেন, একটি স্মার্টফোন একটি অমূল্য হাতিয়ার হতে পারে। আপনি কর্মক্ষেত্রে, বাড়িতে বা অফিসে আপনার কী উপায়গুলি ব্যবহার করেন? আপনার কাছে কি এমন কোনো গোপন কথা আছে যা শেয়ার করার জন্য আপনাকে আপনার সময়ের সবচেয়ে বেশি সুবিধা দিতে সাহায্য করবে? উপরের তালিকায় তাদের যোগ করুন!


  1. আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

  2. আপনার Android ফোন পরিষ্কার করার ৬টি উপায়

  3. আপনার Android ফোনে বিজ্ঞাপন থেকে মুক্তি পাওয়ার ৬টি উপায়

  4. 10 উপায় আলেক্সা কীভাবে আপনার ক্রিসমাসকে আনন্দময় করে তুলতে পারে