কম্পিউটার

মঙ্গলবার টিপস:Plex সার্ভার দিয়ে আপনার নিজস্ব Spotify তৈরি করুন

মঙ্গলবার টিপস:Plex সার্ভার দিয়ে আপনার নিজস্ব Spotify তৈরি করুন

অ্যাপল কেনার পর থেকে—এবং লালাকে মেরে ফেলেছে, আমি স্পটিফাই এবং অন্যান্য স্ট্রিমিং পরিষেবাগুলি ব্যবহার করেছি ফাঁকটি বন্ধ করতে। কিন্তু আমি এমন অনেক সঙ্গীত পেয়েছি যা কোথাও স্ট্রিমিংয়ের জন্য উপলব্ধ নয় (যদি না আপনি খারাপভাবে এনকোড করা YouTube সংস্করণগুলি গণনা করেন) যেটি আমি আমার ডিভাইস জুড়ে শুনতে চাই। Plex লিখুন।

Plex হল একটি সফ্টওয়্যার প্যাকেজ যা আপনাকে আপনার Mac বা নেটওয়ার্ক-সংযুক্ত স্টোরেজ (NAS) ডিভাইসটিকে একটি সার্ভার হিসাবে সেট আপ করতে এবং আপনার iPhone-এ আপনার নিজস্ব সঙ্গীত স্ট্রিম করতে দেয়-এমনকি আপনি বাড়ির বাইরে থাকলেও৷ Plex সেট আপ করার জন্য নেটওয়ার্কিংয়ের সাথে কিছু প্রাথমিক পরিচিতি প্রয়োজন: আপনি আপনার রাউটারে পোর্টগুলি কীভাবে খুলবেন তা জানতে হবে, যদি না আপনি শুধুমাত্র নিজের নেটওয়ার্কে আপনার সার্ভার ব্যবহার করতে চান। এটি কীভাবে করবেন তা জানতে আপনার রাউটারের ডকুমেন্টেশন দেখুন।

Plex ইনস্টল করা হচ্ছে

মঙ্গলবার টিপস:Plex সার্ভার দিয়ে আপনার নিজস্ব Spotify তৈরি করুন

আপনি একটি Mac বা NAS ডিভাইসে Plex ইনস্টল করতে পারেন, অথবা সেই Linux মেশিনে যা আপনি আপনার ডেস্কের নিচে রেখে দিয়েছেন। সরলতার জন্য, আমি ম্যাক সার্ভারের সেটআপের মাধ্যমে হাঁটতে যাচ্ছি। Plex সাইট থেকে সার্ভারটি ডাউনলোড করুন এবং কম্পিউটার নির্বাচন করুন৷ ইনস্টলেশন বিকল্প।

একবার আপনি Plex সফ্টওয়্যারটি ডাউনলোড করলে, অ্যাপটিকে আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনুন এবং এটি খুলুন:এটি আপনাকে আপনার মিডিয়া ফাইল এবং সোর্স ফোল্ডার বেছে নেওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে। আপনি যদি চান, তাহলে আপনি আপনার আইটিউনস লাইব্রেরিটি ইনভেন্টরি উত্স হিসাবে ব্যবহার করার জন্য Plex-কেও সেট করতে পারেন:এটি একটি পরিষ্কার, আরও সহজ পদ্ধতি এবং এটি আপনাকে ফাইলের নামকরণের প্রথাগুলি সম্পর্কে চিন্তা করার থেকে বিরত রাখে৷

আপনার সার্ভার সেটিংস Safari এ খুলবে; যখন তারা করবে, সেটিংস এ ক্লিক করুন৷ উপরের ডান কোণায় আইকন। সার্ভার ক্লিক করুন , তারপর সংযোগ করুন:Y এ ক্লিক করুন তারপর আপনার অ্যাকাউন্ট সেট আপ করতে আপনাকে Plex এ নিয়ে যাওয়া হবে। একবার আপনি আপনার অ্যাকাউন্ট সেট-আপ করলে, আপনি সার্ভারটিকে Plex পরিষেবার সাথে সংযুক্ত করার চেষ্টা করতে পারেন, যা আপনার ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে রিলে হিসেবে কাজ করে। আপনি যদি আপনার রাউটার কনফিগার করতে চান তবে আপনি এই সময়ে একটি ত্রুটি পাবেন।

এখানেই প্লেক্সের জন্য সেট আপ প্রক্রিয়া নিয়ে আমার একটি অসুবিধা হয়েছিল। সেটআপ সফ্টওয়্যার আপনাকে আপনার সার্ভারে TCP এবং UDP উভয় পোর্ট 32400 ম্যাপ করতে বলবে। আপনার রাউটারের সেট আপ নির্দেশাবলী অনুযায়ী এই সমন্বয়গুলি করুন৷ আমি যেখানে হতাশ হয়েছিলাম তা হল যে আমি ফায়ারওয়াল নিয়ম সেট আপ করার পরেও, আমি এখনও পরীক্ষায় ফেল করছিলাম। অনুপস্থিত পদক্ষেপ? Plex সফ্টওয়্যারে আপনাকে এখনও ম্যানুয়ালি কনফিগার করুন চেক করতে হবে বক্স৷ ৷ এটি খুঁজে বের করার জন্য আমাকে কয়েকবার চেষ্টা করতে হয়েছে, কারণ এটি স্পষ্ট নয় যে এই বিকল্পটি ডিফল্ট ছাড়া অন্য কোনও পোর্ট নির্দিষ্ট করার জন্য নয়, বরং এর পরিবর্তে Plex কে বলে যে আপনি পোর্টগুলি খুলেছেন।

একবার আপনি Plex কনফিগার করা শেষ করলে, এটি লগইন এ খুলুন সেট করুন এর ডক আইকন মেনুর মাধ্যমে, এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবেন।

আপনার iOS ডিভাইস থেকে সংযোগ করুন

মঙ্গলবার টিপস:Plex সার্ভার দিয়ে আপনার নিজস্ব Spotify তৈরি করুন

এখন যেহেতু আপনার Plex সার্ভারটি যেতে প্রস্তুত, আপনাকে iOS এর জন্য Plex ক্লায়েন্ট অ্যাপ পেতে হবে, অ্যাপ স্টোর থেকে $4.99 ক্রয়। একবার আপনি ক্লায়েন্ট অ্যাপটি ডাউনলোড করলে, আপনার Plex অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং আপনার সার্ভার উপলব্ধ হওয়া উচিত। যদি এটি না হয়, নীচের টুলবারে অবস্থিত Plex আইকনে (বৃত্তের ডান তীর) আলতো চাপুন এবং নিম্নলিখিত স্ক্রিনে, আপনি যে সার্ভার সেট আপ করেছেন তার নামটি আলতো চাপুন। যদি এটি সেখানে না থাকে, তাহলে আপনার সার্ভারের সেটিংস দুবার চেক করুন৷

স্ট্রিমিং LTE তে বেশ ভাল কাজ করে, তবে ট্র্যাকের মধ্যে কিছু ব্যবধান রয়েছে বলে মনে হচ্ছে। আমি মনে করি এটি আপনার প্লেলিস্ট বা অন্য কিছুতে পরবর্তী ট্র্যাকটি ক্যাশে করে না, তবে এটি খুব গুরুতর নয়। এটি Wi-Fi-এ আরও ভাল, কিন্তু শুধুমাত্র যখন আমি আমার স্থানীয় নেটওয়ার্কে স্ট্রিমিং করছিলাম তখনই আমি ল্যাগটি লক্ষ্য করিনি৷

আপনার কম্পিউটার (বা Apple TV) থেকে সংযোগ করুন

আপনি যদি আপনার Mac বা PC থেকে Plex সার্ভার অ্যাক্সেস করতে চান, তাহলে আপনার কাছে কয়েকটি বিকল্প আছে। আপনার কম্পিউটার এবং আপনার Plex সার্ভার একই নেটওয়ার্কে থাকলে, আপনার পছন্দের ব্রাউজারটি খুলুন এবং https://your-server-ip-or-DNS-Name:32400/web-এ যান। সেখান থেকে, তারপরে আপনি আপনার চ্যানেলগুলি ব্রাউজ করতে পারেন, যেন এটি আপনার নেটওয়ার্কের অন্য কোনো মেশিন।

বিকল্পভাবে, যদি আপনার কম্পিউটারে একটি টিভির সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি একটি টিভি-বান্ধব ইন্টারফেস সহ একটি ক্লায়েন্ট অ্যাপ ইনস্টল করতে পারেন (হোম থিয়েটার ডাউনলোড নির্বাচন করুন)।  আমি এটিকে সার্ভারের মতো একই Mac এ ইনস্টল করেছি, কারণ এটি Apple-এর বন্ধ ফ্রন্ট রো অ্যাপের জন্য একটি চমৎকার প্রতিস্থাপন৷

আপনি যদি উচ্চাভিলাষী বোধ করেন, তাহলে Plex-এর সাথে সংযোগ করার জন্য আপনার Apple TV কনফিগার করার জন্য আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। এর জন্য আপনাকে সার্টিফিকেট তৈরি করতে হবে এবং আপনার Apple TV-তে Apple Configurator ব্যবহার করতে হবে এবং এটি অজ্ঞানদের জন্য নয়। এটা একটা উচ্চাভিলাষী প্রজেক্ট, কিন্তু এটা ভালো হবে যদি Apple শুধুমাত্র Apple TV-তে একটা ব্রাউজার বসিয়ে মধ্যম মানুষটিকে বের করে দেয়।


  1. মঙ্গলবার টিপস:iOS 8 এর সাথে তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করুন

  2. 31 দিনের OS X টিপস:গ্যারেজব্যান্ডে আপনার নিজস্ব রিংটোন তৈরি করুন

  3. OS X টিপসের 31 দিন:আপনার নতুন ম্যাক দিয়ে শুরু করুন

  4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন