কম্পিউটার

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

এই নিবন্ধে, আমরা বিবেচনা করব কেন সিস্টেম ঘড়ি একটি ল্যাপটপ/কম্পিউটার/সার্ভারের হাইবারনেশন থেকে শাটডাউন, পুনরায় চালু বা পুনরায় শুরু করার পরে ভুল সময় এবং তারিখ প্রদর্শন করে। সময় প্রতিবার রিসেট করা হয় এবং আপনাকে ম্যানুয়ালি সেট করতে হবে। আমরা সবচেয়ে সাধারণ ক্ষেত্রে আলোচনা করব:একটি রানডাউন BIOS ব্যাটারি এবং একটি কম্পিউটারে Windows/Linux ডুয়াল বুট জড়িত আরও আকর্ষণীয় বিষয় এবং Windows Server OS সহ HPE ProLiant G9/G8 সার্ভারগুলিতে একটি ফার্মওয়্যার বাগ৷

দুর্বল BIOS/CMOS ব্যাটারির কারণে সিস্টেম ডেটা/সময় সংরক্ষণ করছে না

প্রশ্নটির সাধারণ উত্তর "কেন রিবুট করার পরে আমার কম্পিউটারে সময় এবং তারিখ রিসেট করা হয়?" BIOS (CMOS) ব্যাটারি রানডাউন। যখন আপনার কম্পিউটার বা ল্যাপটপ আনপ্লাগ করা থাকে তখন এই ব্যাটারিটি BIOS/UEFI সেটিংস রাখার জন্য দায়ী, এবং বিল্ট-ইন হার্ডওয়্যার ঘড়ির স্বায়ত্তশাসিত অপারেশন প্রদান করে।

যদি ব্যাটারি শেষ হয়ে যায়, যখন মাদারবোর্ড চালিত না হয়, তখন BIOS তার সেটিংস রাখতে পারে না এবং বর্তমান তারিখ এবং সময় সহ তাদের সবগুলি রিসেট করা হয়। যদি আপনার কম্পিউটারটি বেশ পুরানো হয় তবে আপনার ব্যাটারি মারা যাওয়ার সম্ভাবনা খুব বেশি। আমরা দৃঢ়ভাবে এটি প্রতিস্থাপন করার সুপারিশ. এটি কঠিন নয়, এবং প্রক্রিয়াটির জন্য কোনো বিশেষ প্রকৌশল দক্ষতার প্রয়োজন নেই। বেশিরভাগ বাড়িতে এবং এমনকি এন্টারপ্রাইজ ডিভাইসে BIOS-এ একটি স্ট্যান্ডার্ড 3V CR2032 ব্যাটারি ব্যবহার করা হয়।

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

যদি ব্যাটারি প্রতিস্থাপন সাহায্য না করে, তাহলে BIOS সেটিংস রিসেট করতে ব্যবহৃত জাম্পারটির অবস্থা পরীক্ষা করুন (জাম্পারটি ব্যাটারি উপসাগরের কাছাকাছি অবস্থিত এবং এটি CMOS / CLEAR / RESET হিসাবে চিহ্নিত)। কেউ হয়ত রিসেট পজিশনে রেখে দিয়েছে। এইভাবে, প্রতিবার যখন আপনার মাদারবোর্ড চালিত হয়, BIOS সেটিংস পুনরায় সেট করা হয়। জাম্পারটিকে তার স্বাভাবিক অবস্থানে নিয়ে যান।

পরবর্তী বিকল্পটি হল আপনার মাদারবোর্ডের BIOS ফার্মওয়্যার আপডেট করা। আপনার হার্ডওয়্যার বিক্রেতার ওয়েবসাইটে এটি কীভাবে করবেন তা দেখুন। নতুন ফার্মওয়্যারে প্রায়ই বিভিন্ন বাগ সংশোধন করা হয়।

উইন্ডোজ:time.windows.com এর সাথে ঘড়ি সিঙ্ক্রোনাইজেশন সেট করুন

যদি Windows-এ আপনার তারিখ/সময় সেটিংস ক্রমাগত পরিবর্তিত হয়, তাহলে প্রথমে আপনাকে বর্তমান টাইম জোন সেটিংস এবং এক্সটার্নাল টাইম সার্ভারের সাথে টাইম সিঙ্ক্রোনাইজেশনের প্যারামিটারগুলি পরীক্ষা করা উচিত। Windows 10-এ, আপনি কন্ট্রোল প্যানেল -> ঘড়ি এবং অঞ্চল -> তারিখ এবং সময়-এ বর্তমান সময় সেটিংস দেখতে পারেন . এই উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে, সময় অঞ্চল UTC + 01 নির্দিষ্ট করা আছে, এবং ডেলাইট সেভিং টাইম সক্ষম করা আছে।

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

টিপ . আপনি tzutil টুল বা PowerShell ব্যবহার করে কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজে আপনার সময় অঞ্চল সেট করতে পারেন।

যদি আপনার কম্পিউটার AD ডোমেনে যুক্ত না থাকে, তাহলে বাহ্যিক সময় উৎস (NTP টাইম সার্ভার) এর সাথে এর সময় সিঙ্ক্রোনাইজেশন সেটিংস পরীক্ষা করুন। এটি করতে, ইন্টারনেট সময় ক্লিক করুন৷ ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে time.windows.com এর সাথে স্বয়ংক্রিয় সিঙ্ক্রোনাইজেশন সার্ভার সেট করা আছে।

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

AD ডোমেনে যুক্ত হওয়া কম্পিউটারগুলির জন্য সমস্যা সমাধানের সময় সিঙ্ক্রোনাইজেশন

যদি আপনার কম্পিউটার একটি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনের অংশ হয়, তাহলে আপনাকে AD ডোমেনে টাইম সিঙ্ক্রোনাইজেশনের আর্কিটেকচার বুঝতে হবে।

নিম্নলিখিত সময় সিঙ্ক্রোনাইজেশন স্কিমটি সক্রিয় ডিরেক্টরি ডোমেনে ব্যবহৃত হয়:

  • AD ফরেস্টের রুট ডোমেইন কন্ট্রোলার, যার সাথে PDC এমুলেটরের FSMO ভূমিকা অন্তর্গত, এই ডোমেনের অন্যান্য সমস্ত ডিসিগুলির জন্য একটি সময় উৎস;
  • অন্যান্য DC PDC এর সাথে সময় সিঙ্ক্রোনাইজ করে;
  • সাধারণ ডোমেন সদস্যরা (সার্ভার এবং ওয়ার্কস্টেশন) AD টপোলজি অনুসারে নিকটতম উপলব্ধ ডোমেন কন্ট্রোলারের সাথে সময় সিঙ্ক্রোনাইজ করে।

রুট পিডিসি বাহ্যিক উত্স এবং নিজের সাথে (ডিফল্টরূপে) তার সময়কে সিঙ্ক্রোনাইজ করতে পারে।

আপনি কমান্ড সহ PDC ভূমিকা সহ একটি ডোমেন নিয়ামক খুঁজে পেতে পারেন:

netdom /query fsmo

PDC-তে একটি বাহ্যিক NTP সার্ভারের সাথে টাইম সিঙ্ক্রোনাইজেশন কনফিগার করতে, নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করা হয়৷

বাহ্যিক সময় উত্স কনফিগার করুন:

w32tm /config /manualpeerlist:"0.nl.pool.ntp.org,0x1 1.nl.pool.ntp.org,0x1 2.nl.pool.ntp.org,0x1 3.nl.pool.ntp.org,0x1"

এই ডিসিকে ক্লায়েন্টদের জন্য একটি নির্ভরযোগ্য সময়ের উৎস করুন:

w32tm /config /reliable:yes

nl.pool.ntp.org টাইম সার্ভারের সাথে ডিসি টাইম সিঙ্ক্রোনাইজ করতে w32 টাইম সার্ভার রিস্টার্ট করুন:

net stop w32time && net start w32time

আপনি সিঙ্ক্রোনাইজেশন উত্স এবং স্থিতি দেখতে পারেন:

w32tm /query /peers

ম্যানুয়াল মোডে সিঙ্ক্রোনাইজেশন শুরু করুন:

w32tm /resync /rediscover

দ্বৈত বুট করার সময় উইন্ডোজ এবং লিনাক্স বিভিন্ন সময় দেখাচ্ছে

ডুয়াল বুট কনফিগারেশনে একটি কম্পিউটারে দুটি অপারেশন সিস্টেম (উইন্ডোজ এবং লিনাক্স) ইনস্টল করার ক্ষেত্রে আমাদের আলাদাভাবে বিবেচনা করা উচিত। আপনি সমস্যাটি দেখতে পারেন যে অন্য সিস্টেমে বুট করার পরে (উইন্ডোজের পরে লিনাক্সে বুট করা) সময়টি আসল সময়ের থেকে কয়েক ঘন্টা এগিয়ে বা দেরী হয়৷

উইন্ডোজ এবং লিনাক্স BIOS সময়ের সাথে ভিন্নভাবে কাজ করে। তারা দুটি ভিন্ন সময়ের বিন্যাস ব্যবহার করছে:UTC এবং স্থানীয় সময় .

GNU/Linux অপারেশন সিস্টেম (Mac OS X সহ) ধরে নেয় BIOS-এর সময় UTC ফরম্যাটে (GMT)। সেই অনুযায়ী বুট করার সময়, লিনাক্স ব্যবহারকারীর দ্বারা নির্বাচিত বর্তমান সময় অঞ্চলের অফসেট যোগ করে (বা বিভ্রান্ত করে) UTC সময়কে রূপান্তর করে। এর মানে হল যে এথেন্স টাইম জোন UTC+2 এর জন্য স্থানীয় সময় পেতে, Linux 2 ঘন্টা যোগ করবে।

উইন্ডোজ মনে করে যে BIOS-এ সময় স্থানীয় সময় বিন্যাসে রাখা হয়, এবং আপনি যদি একটি নতুন সময় অঞ্চল নির্দিষ্ট করে থাকেন বা বাহ্যিক উত্সের সাথে সিঙ্ক্রোনাইজ করা সময় করেন, তাহলে সিস্টেমটি BIOS-এর স্থানীয় সময়ের সাথে সংশ্লিষ্ট পরিবর্তন করবে। লিনাক্স (উবুন্টু, আমার ক্ষেত্রে) মনে করে যে BIOS-এ সময় UTC ফর্ম্যাটে নির্দিষ্ট করা হয়েছে এবং অতিরিক্ত সময় অঞ্চল অফসেট যোগ করে। এই কারণেই লিনাক্স থেকে উইন্ডোজে স্যুইচ করার সময় সময় ভুল হয়ে যায় এবং এর বিপরীতে।

এটি ঠিক করার জন্য, আপনাকে উইন্ডোজকে RealTimeIsUniversal-এ UTC সময় বিন্যাস ব্যবহার করা উচিত রেজিস্ট্রি প্যারামিটার।

reg add "HKLMACHINE\System\CurrentControlSet\Control\TimeZoneInformation" /v RealTimeIsUniversal /t REG_DWORD /d 1 /f

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

টিপ . 64-বিট উইন্ডোজ সংস্করণে, আপনাকে DWORD-এর পরিবর্তে QWORD-টাইপ প্যারামিটার তৈরি করতে হবে:

reg add HKLM\SYSTEM\CurrentControlSet\Control\TimeZoneInformation /v RealTimeIsUniversal /t REG_QWORD /d 1

এছাড়াও, উইন্ডোজে ইন্টারনেটের সাথে টাইম সিঙ্ক্রোনাইজেশন অক্ষম করুন, যেহেতু প্রতিবার আপডেট উইন্ডোজ ইউটিসি সময়কে স্থানীয়ভাবে রিসেট করবে।

sc config w32time start= disabled

আপনার উইন্ডোজ রিস্টার্ট করুন৷

অথবা আপনি লিনাক্সকে স্থানীয় সময় ব্যবহার করতে পারেন। উবুন্টু 15.04 বা উচ্চতর সংস্করণে, আপনি timedatectl টুল ব্যবহার করতে পারেন:

timedatectl set-local-rtc 1

ঠিক করুন:কম্পিউটার (সার্ভার) রিবুট করার পরে ঘড়িটি ভুল সময়ে ফিরে আসে

উইন্ডোজ সার্ভার সহ HPE সার্ভার:রিস্টার্টের পরে সিস্টেম টাইমে অফসেট

উইন্ডোজ সার্ভার 2008 R2 / 2012 R2 চালিত HPE DL/ML Gen9 সার্ভারগুলিতে টাইম জোন পরিবর্তনের পরে আমার দূরবর্তী গ্রাহকদের একজন একটি আকর্ষণীয় সমস্যায় পড়েছেন। যেমনটি দেখা গেছে, HP ProLiant Gen9 সার্ভারে (এবং HP ProLiant DL580 Gen8 সার্ভারগুলির একটিতে) একটি সিস্টেম সময় বা একটি সময় অঞ্চল পরিবর্তন করার সময়, সিস্টেমের সময় সংরক্ষণ করা হয়নি এবং পুনরায় চালু করার পরে পূর্ববর্তীটিতে পুনরায় সেট করা হয়েছিল। সমস্যাটি সার্ভারে ঘটেছে, যেটিতে Windows সার্ভার লিগ্যাসি মোডে বুট হয়েছে (নেটিভ UEFI বুট সহ, সময় পরিবর্তনের কোনো সমস্যা ছিল না)।

সিস্টেম লগে নিম্নলিখিত ইভেন্টটি উপস্থিত হয়েছে:
The system time has changed to ‎2019‎-‎01‎-‎29T12:12:28.500000000Z from ‎2019-‎01‎-‎29T13:12:27.923115700Z.
Change Reason: System time synchronized with the hardware clock.

এই সমস্যার সমাধান হিসাবে, এইচপি রম সংস্করণ কমপক্ষে 1.5 আপডেট করার পরামর্শ দেয়। এটি ROM-ভিত্তিক সেটআপ ইউটিলিটি (RBSU) এর সংস্করণ যাতে কোনো টাইম রিসেট বাগ নেই।

অথবা একটি সমাধান সমাধান হিসাবে, আপনি সেট করতে পারেন যে BIOS উইন্ডোজকে UTC সিস্টেম সময় প্রদান করে (স্থানীয় সময়ের পরিবর্তে)। এটি করার জন্য, যেমনটি আমরা উপরে বলেছি, আপনাকে অবশ্যই RealTimeIsUniversal নামের একটি প্যারামিটার তৈরি করতে হবে এবং মান 1 রেজিস্ট্রি কী HKLM\SYSTEM\CurrentControlSet\Control\TimeZoneInformation-এ।


  1. উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

  2. Windows 10 এ ভুল সময় কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে একটি উইন্ডোজ 10 ইনফিনিট রিবুট লুপ ঠিক করবেন

  4. Windows 11 ঘড়ির সময় ভুল? এখানে ফিক্স! (7 সমাধান)