কম্পিউটার

উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

আপনার উইন্ডোজ 11 এ ভুল ঘড়ির সময় আটকে আছে? আদিম কারণ যেকোনো কিছু হতে পারে:আপনার ঘড়ি সিঙ্কের বাইরে থাকতে পারে, সফ্টওয়্যার আপডেটে কিছু ভুল হতে পারে ইত্যাদি।

আরও গুরুত্বপূর্ণ বিষয় হল এই নিবন্ধের শেষে, আপনার সেটিংসে টুইক করা হবে যাতে আপনি সহজেই আপনার উইন্ডোজের ভুল ঘড়ির সময় ঠিক করতে পারেন। সুতরাং আপনি কিভাবে এখনই শুরু করতে পারেন তা এখানে।

1. সেটিংস থেকে আপনার ঘড়ি সিঙ্ক করুন (ম্যানুয়ালি)

প্রথম-এবং প্রায়শই সবচেয়ে সহজ-সরল পদক্ষেপ হল আপনার সেটিংস মেনু থেকে আপনার ঘড়ি সিঙ্ক করা। শুরু করতে, Windows কী + I টিপে Windows সেটিংস খুলুন৷ শর্টকাট বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

তারপর সময় এবং ভাষা-এ ক্লিক করুন , এবং তারিখ ও সময় নির্বাচন করুন .

উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

অবশেষে, এখনই সিঙ্ক করুন-এ ক্লিক করুন , ডান থেকে অতিরিক্ত সেটিংসের নীচে অধ্যায়. তারপর, অবশেষে, স্বয়ংক্রিয়ভাবে সময় সেট করুন এ টগল করুন৷ সুইচ করুন।

উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

2. ইন্টারনেট টাইম সার্ভার সেটিংস চেক করুন

ইন্টারনেট টাইম সার্ভার, নামের মতই, আপনার পিসির সময়কে প্রকৃত ইন্টারনেট সময়ের সাথে সিঙ্ক রাখতে সহায়ক। আপনার সময় সিঙ্ক করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন যেখানে সময় এবং তারিখগুলি প্রদর্শিত হয় এবং তারিখ এবং সময় সেটিংস সামঞ্জস্য করুন নির্বাচন করুন .

  • একটি নতুন তারিখ এবং সময় ডায়ালগ বক্স চালু হবে। ইন্টারনেট সময় এ স্যুইচ করুন সেটিংস থেকে ট্যাব।
  • তারপর সার্ভার-এ ক্লিক করুন ট্যাবে, স্ক্রোল-ডাউন মেনু নির্বাচন করুন এবং একটি ভিন্ন ইন্টারনেট টাইম সার্ভার নির্বাচন করুন।
  • ঠিক আছে এ ক্লিক করুন .

এখন আপনার পিসি রিবুট করুন এবং দেখুন আপনার সময় সেটিংস পরিবর্তন হয়েছে কিনা। এটাই।

3. কমান্ড প্রম্পট ব্যবহার করুন

কমান্ড প্রম্পট হল উইন্ডোজের ডিফল্ট কমান্ড লাইন ইন্টারফেস যা আপনাকে আপনার পিসির কীবোর্ড থেকে জিনিসগুলি করতে দেয়। আপনি আপনার পিসিতে ঘড়ি এবং সময় সেটিংস ঠিক করার জন্য এটি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  • শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  • কমান্ড প্রম্পট চালু হলে, cmd-এ নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter চাপুন :
    Net stop w32 time
    
    w32tm /unregister
    
    w32tm /register
    
    Net start w32 time
    
    w32tm /resync

মনে রাখবেন যে আপনাকে এই কমান্ডগুলি একে একে প্রবেশ করতে হবে। তারপর, আপনার হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং ঘড়িটি সিঙ্ক্রোনাইজ হবে৷

4. SFC স্ক্যান চালান

এসএফসি স্ক্যান হল আরেকটি অন্তর্নির্মিত উইন্ডোজ টুল যা আপনার উইন্ডোজ পিসিতে র্যান্ডম বাগ এবং দুর্নীতির অনুসন্ধান এবং সংশোধন করে। সুতরাং, যদি উপরের কোনও পদ্ধতি এখনও পর্যন্ত কাজ না করে, তবে এটি এসএফসিকে চেষ্টা করে দেখার মতো। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

  • স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান।
  • cmd-এ, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :
    sfc/scannow

উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

এক্সিকিউশন সম্পূর্ণ হলে, সবকিছু ঠিক হয়ে গেছে তা নিশ্চিত করতে আপনার পিসি রিবুট করুন। যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে আমাদের তালিকায় আপনার পরবর্তী (এবং শেষ পদ্ধতি) ব্যবহার করা উচিত।

5. CMOS ব্যাটারি পরীক্ষা করুন

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি কাজ করে থাকে তবে এটি সম্ভবত আপনার পিসির CMOS ব্যাটারির সাথে কিছু। CMOS হল একটি ব্যাটারি যা আপনার পিসির সময়, তারিখ এবং অন্যান্য কনফিগারেশন বজায় রাখে। এটি প্রতিস্থাপন করাও তুলনামূলকভাবে সহজ।

শুধু আপনার পিসি বন্ধ করুন, আপনার পিসিতে ব্যাটারির ধরন পরীক্ষা করুন এবং প্রতিস্থাপনের জন্য অনলাইনে বা আপনার স্থানীয় ইলেকট্রনিক স্টোর থেকে একটি নতুন পান৷

এখন আপনি নতুন CMOS ব্যাটারি সেট আপ করেছেন দেখুন সমস্যাটি থেকে যায় কিনা। বেশিরভাগ ক্ষেত্রে, এটা উচিত নয়।

Windows 11 PC-এ ভুল ঘড়ির সময় ঠিক করা

আপনার উইন্ডোজ ঘড়ি একটি নিফটি টুল যা আপনাকে সংগঠিত থাকতে সাহায্য করতে পারে। প্রযুক্তির যেকোনো কিছুর মতো, যদিও, এটি সমস্যায় ভুগতে এবং বিক্ষিপ্ত হওয়ার জন্য দায়ী। তবুও, আপনি যদি উপরের কিছু পদ্ধতি অনুসরণ করে থাকেন তবে আপনার "ভুল ঘড়ির সময়" বাগটি এখনই ঠিক করা উচিত৷

যাইহোক, আপনি যদি কোনো পরিবর্তন না দেখে থাকেন, তাহলে সম্ভবত এটি একটি সম্পূর্ণ ফ্যাক্টরি রিসেট করার বা, বিরল অনুষ্ঠানে, কম্পিউটার মেরামতের দোকানে সঠিক পরিদর্শন করার সময়।


  1. Windows 10 এ ভুল সময় কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন – Windows 11 PC রিসেট করা যাচ্ছে না

  3. কিভাবে ঠিক করবেন আমার উইন্ডোজ 10 পিসিতে কিছু ইনস্টল করা যাচ্ছে না

  4. Windows 11 ঘড়ির সময় ভুল? এখানে ফিক্স! (7 সমাধান)