কম্পিউটার

রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না

আপনি যদি RDP প্রোটোকল ব্যবহার করে আপনার ওয়ার্কস্টেশন, উইন্ডোজ সার্ভার বা RDS ফার্মগুলিতে রিমোট সংযোগগুলি সক্রিয়ভাবে ব্যবহার করেন, তাহলে রিমোট ডেস্কটপ সেশনে যখন ক্লিপবোর্ড কাজ করছে না তখন সম্ভবত আপনি একটি সমস্যার সম্মুখীন হয়েছেন। তাই আপনি আপনার কম্পিউটার এবং একটি দূরবর্তী হোস্টের মধ্যে একটি পাঠ্য বা ফাইল স্থানান্তর (কপি/পেস্ট) করতে পারবেন না। সমস্যাটি উইন্ডোজ সার্ভার এবং ডেস্কটপ উইন্ডোজ সংস্করণ উভয় ক্ষেত্রেই ঘটে।

দুটি পরিস্থিতিতে সম্ভব:RDP ব্যবহার করে ফাইল/ডেটা কপি করা রিমোট সার্ভারে বা rdpclip.exe-এ অনুমোদিত নয় বর্তমান ব্যবহারকারী সেশনে প্রক্রিয়াটি ক্র্যাশ হয়েছে৷

RDP ক্লিপবোর্ড (Rdpclip.exe) দূরবর্তী ডেস্কটপ সেশনে কাজ করা বন্ধ করে দেয়

যদি RDP সেশনে ক্লিপবোর্ড অপ্রত্যাশিতভাবে কাজ করা বন্ধ করে দেয়, এবং পেস্ট করুন প্রসঙ্গ মেনুতে বিকল্পটি নিষ্ক্রিয় হয়ে গেছে, বর্তমান RDP সেশনটি সঠিকভাবে শেষ করা সহজ (লগঅফ) এবং পুনরায় সংযোগ করা। এটি নিশ্চিতভাবে দূরবর্তী ডেস্কটপ ক্লিপবোর্ড সমস্যাটি ঠিক করবে। যাইহোক, এটি সবসময় সুবিধাজনক নয়, কারণ আপনাকে আবার আপনার RDP সেশনে সমস্ত অ্যাপ পুনরায় খুলতে হবে। সৌভাগ্যবশত, লগ অফ না করে একটি RDP সেশনে সঠিক ক্লিপবোর্ড অপারেশন পুনরুদ্ধার করার একটি উপায় রয়েছে৷

Rdpclip.exe আপনার স্থানীয় কম্পিউটার এবং রিমোট ডেস্কটপ হোস্টের মধ্যে ক্লিপবোর্ড অপারেশনের জন্য দায়ী। যখন তারা দূরবর্তী ডেস্কটপের সাথে সংযোগ করে তখন প্রতিটি দূরবর্তী ব্যবহারকারীর সেশনের জন্য একটি পৃথক rdpclip.exe প্রক্রিয়া শুরু হয়। টাস্ক ম্যানেজার ব্যবহার করে, আপনি rdpclip.exe মেরে ফেলতে পারেন (RDP ক্লিপবোর্ড মনিটর ) প্রক্রিয়া করুন এবং ম্যানুয়ালি চালান (টাস্ক ম্যানেজার -> ফাইল -> নতুন টাস্ক শুরু করুন -> rdpclip -> এন্টার)।

রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না

সাধারণত এটি দূরবর্তী ক্লিপবোর্ড অপারেশন দ্রুত পুনরুদ্ধার করতে সাহায্য করে। কপি/পেস্ট করলে নিশ্চিত করুন (Ctrl+C / Ctrl+V ) আরডিপি সেশনে কাজ করছে।

রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না

ব্যবহারকারীরা rdpclip.exe প্রক্রিয়াটি পুনরায় চালু করতে পারেন যদি এটি একটি সাধারণ PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে বন্ধ হয়ে থাকে। PS1 ফাইলটি পাবলিক প্রোফাইল ডেস্কটপ ফোল্ডারে রাখা বা GPO ব্যবহার করে ব্যবহারকারীর ডেস্কটপে এটি অনুলিপি করা যথেষ্ট।

(Get-WmiObject -Query "select * from Win32_Process where name='RDPClip.exe'"|?{$_.GetOwner().User -eq $ENV:USERNAME}).Terminate()
rdpclip.exe

এটি ব্যবহার করা আরও সুবিধাজনক করতে, আপনি PowerShell স্ক্রিপ্টে স্বাক্ষর করতে পারেন বা একটি PowerShell এক্সিকিউশন নীতি কনফিগার করতে পারেন।

মনে রাখবেন যে RDP ক্লিপবোর্ডের মাধ্যমে ডেটা অনুলিপি করতে, নিম্নলিখিত শর্তগুলি অবশ্যই পূরণ করতে হবে:

  1. রিমোট ক্লিপবোর্ড অবশ্যই RDP ক্লায়েন্টের সেটিংসে সক্রিয় থাকতে হবে যেটি আপনি একটি দূরবর্তী কম্পিউটারে সংযোগ করতে ব্যবহার করছেন। ক্লিপবোর চেক করুন d এ আপনার দূরবর্তী সেশনে আপনি যে ডিভাইস এবং সংস্থানগুলি ব্যবহার করতে চান তা চয়ন করুন স্থানীয় সম্পদের বিভাগে অন্তর্নির্মিত mstsc.exe এর ট্যাব ক্লায়েন্ট;
    রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না আপনি যদি একটি বিকল্প RDP ক্লায়েন্ট ব্যবহার করেন, যেমন রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার (RDCMan) বা mRemoteNG, তা নয় দূরবর্তী ক্লিপবোর্ড বিকল্পটি ভিন্নভাবে বলা যেতে পারে।
  2. আরডিপি/আরডিএস হোস্টে ক্লিপবোর্ড ব্যবহার করে ডেটা কপি এবং পেস্ট করার অনুমতি দেওয়া আবশ্যক (কীভাবে এটি করতে হয় তা নীচে দেখুন)।

Windows এ RDP ক্লিপবোর্ডের মাধ্যমে অনুলিপি এবং আটকানোর অনুমতি কীভাবে দেওয়া যায়?

আপনি গ্রুপ নীতি বা রেজিস্ট্রি সেটিংস ব্যবহার করে কপি এবং পেস্ট অপারেশনের জন্য Windows হোস্টে RDP ক্লিপবোর্ডের ব্যবহার সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷

    1. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক চালান:gpedit.msc
    2. কম্পিউটার কনফিগারেশনে যান -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্ট -> ডিভাইস এবং রিসোর্স পুনঃনির্দেশ;
    3. আরডিপি সেশনের ক্লিপবোর্ড ব্যবহার করে দূরবর্তী সার্ভারে/থেকে ডেটা অনুলিপি করা প্রতিরোধ করতে, সক্ষম সেট করুন নিম্নলিখিত নীতিগুলির জন্য:
      ক্লিপবোর্ড পুনর্নির্দেশের অনুমতি দেবেন না (আরডিপিতে ক্লিপবোর্ড ব্যবহার করে টেক্সট বা ফাইল কপি করতে ক্লিপবোর্ড রিডাইরেকশন ব্যবহার করা হয়)
      ড্রাইভ রিডাইরেকশনের অনুমতি দেবেন না (ড্রাইভ ম্যাপিং/পুনঃনির্দেশ একজন ব্যবহারকারীকে একটি RDP সেশনে তাদের স্থানীয় ড্রাইভে অ্যাক্সেস পেতে দেয়। ফাইল কপি করার সময়ও এটি ব্যবহার করা হয়)
      রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না ব্যবহারকারীর GPO বিভাগে একই নীতি সেটিংস রয়েছে৷ এর মানে হল যে আপনি নির্দিষ্ট RDP ব্যবহারকারীদের জন্য ক্লিপবোর্ড এবং সংযুক্ত ড্রাইভ ব্যবহার করে অক্ষম করতে পারেন। একটি স্বতন্ত্র (ওয়ার্কগ্রুপ) কম্পিউটারে, আপনি অ-প্রশাসক ব্যবহারকারীদের জন্য RDP ক্লিপবোর্ড নিষ্ক্রিয় করতে MLGPO ব্যবহার করতে পারেন।
    4. যদি আপনি RDP ক্লিপবোর্ড ব্যবহার করে জোর করতে চান, তাহলে সেটিংসের মান পরিবর্তন করে অক্ষম করুন (ডিফল্টরূপে, একটি স্থানীয় কম্পিউটার এবং একটি দূরবর্তী RDP হোস্টের মধ্যে ডেটা অনুলিপি করতে RDPClip ব্যবহার করার অনুমতি দেওয়া হয়)
    5. gpupdate /force ব্যবহার করে গ্রুপ নীতি সেটিংস আপডেট করুন . ব্যবহারকারীদের জন্য নতুন সেটিংস প্রয়োগ করার জন্য, তাদের অবশ্যই তাদের RDP সেশন শেষ করতে হবে (logoff ব্যবহার করে সংযোগ বিচ্ছিন্ন করার পরিবর্তে) অথবা RDS টাইমআউট অনুসারে ব্যবহারকারীর সেশনগুলির স্বয়ংক্রিয় সংযোগ বিচ্ছিন্ন হওয়ার জন্য অপেক্ষা করুন৷
আপনি রেজিস্ট্রির মাধ্যমে সমস্ত হোস্ট ব্যবহারকারীদের জন্য RDP ক্লিপবোর্ড নিষ্ক্রিয় করতে পারেন। HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Terminal Server-এ নিম্নলিখিত REG_DWORD প্যারামিটারগুলি উপরে বর্ণিত নীতি সেটিংসের সাথে মেলে:

  • DisableClipboardRedirection =1
  • DisableDriveRedirection =1

আপনি নিম্নরূপ একটি কম্পিউটার এবং একটি দূরবর্তী হোস্টের মধ্যে RDP ক্লিপবোর্ড নিষ্ক্রিয় করতে পারেন:

reg add “HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Terminal Server” / v “DisableClipboardRedirection” / t REG_DWORD / d 1 / f
reg add “HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Terminal Server” / v “DisableDriveRedirection” / t REG_DWORD / d 1 / f

আপনি যদি উইন্ডোজ সার্ভারে চলমান RDS হোস্ট ব্যবহার করেন, আপনি সংগ্রহ সেটিংসে ক্লিপবোর্ড এবং স্থানীয় ড্রাইভ পুনঃনির্দেশ অক্ষম করতে পারেন:দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> সংগ্রহ -> কার্য -> বৈশিষ্ট্য সম্পাদনা -> ক্লায়েন্ট সেটিংস৷ ক্লিপবোর্ড আনচেক করুন এবং ড্রাইভগুলি নিম্নলিখিতগুলির জন্য পুনঃনির্দেশ সক্ষম করুন-এর বিকল্পগুলি৷ বিভাগ।

রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না

আপনি যদি শুধুমাত্র ব্যবহারকারীদের জন্য RDP সেশনে/থেকে অনুলিপি করতে অস্বীকার করতে চান, কিন্তু প্রশাসকদের জন্য নয়, তাহলে আপনি এক্সিকিউটেবল  C:\windows\system32\rdpclip.exe-এ NTFS অনুমতি পরিবর্তন করতে পারেন . এটি করতে, ফাইলের নিরাপত্তা বৈশিষ্ট্যে অন্তর্নির্মিত ব্যবহারকারী গোষ্ঠীর জন্য রিড/এক্সিকিউট অনুমতিগুলি আনচেক করুন এবং তালিকা থেকে গোষ্ঠীটিকে সরিয়ে দিন (আপনাকে প্রথমে TrustedInstaller থেকে অন্য একটিতে ফাইলের মালিক পরিবর্তন করতে হবে)।

রিমোট ডেস্কটপ (RDP) ক্লিপবোর্ডের মাধ্যমে কপি এবং পেস্ট করা যাবে না


  1. Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

  2. পুটিটিতে কীভাবে কপি এবং পেস্ট করবেন

  3. ফিক্স:দূরবর্তী ডেস্কটপ সংযোগে কপি পেস্ট কাজ করছে না। (সমাধান)

  4. কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন