কম্পিউটার

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

অনেক Windows ব্যবহারকারী রিমোট ডেস্কটপ সম্পর্কে সচেতন Windows 10-এ বৈশিষ্ট্য। এবং তাদের বেশিরভাগই দূরবর্তীভাবে অন্য কম্পিউটার (কাজ বা বাড়িতে) অ্যাক্সেস করতে রিমোট ডেস্কটপ বৈশিষ্ট্য ব্যবহার করে। কখনও কখনও আমাদের কাজের কম্পিউটার থেকে জরুরীভাবে কাজের ফাইলগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয়, এই ধরনের ক্ষেত্রে দূরবর্তী ডেস্কটপ একটি জীবন রক্ষাকারী হতে পারে। এর মতো, আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করার প্রয়োজনের অন্যান্য কারণ থাকতে পারে।

আপনি সহজেই আপনার রাউটারে একটি পোর্ট ফরওয়ার্ডিং নিয়ম সেট আপ করে দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করতে পারেন৷ কিন্তু আপনি যদি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য একটি রাউটার ব্যবহার না করেন তবে কী হবে? ঠিক আছে, সেই ক্ষেত্রে, দূরবর্তী ডেস্কটপ বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে দূরবর্তী ডেস্কটপ পোর্ট পরিবর্তন করতে হবে।

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

ডিফল্ট রিমোট ডেস্কটপ পোর্ট যার মাধ্যমে এই সংযোগটি ঘটে তা হল 3389৷ আপনি যদি এই পোর্টটি পরিবর্তন করতে চান তাহলে কী করবেন? হ্যাঁ, এমন কিছু পরিস্থিতিতে আছে যখন আপনি দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে এই পোর্টটি পরিবর্তন করতে পছন্দ করেন। যেহেতু ডিফল্ট পোর্ট সবাই জানে তাই হ্যাকাররা মাঝে মাঝে ডিফল্ট পোর্ট হ্যাক করে ডেটা চুরি করতে পারে যেমন লগইন শংসাপত্র, ক্রেডিট কার্ডের বিবরণ ইত্যাদি। এই ঘটনাগুলি এড়াতে, আপনি ডিফল্ট RDP পোর্ট পরিবর্তন করতে পারেন। ডিফল্ট RDP পোর্ট পরিবর্তন করা আপনার সংযোগ সুরক্ষিত রাখতে এবং কোনো সমস্যা ছাড়াই দূরবর্তীভাবে আপনার পিসি অ্যাক্সেস করার জন্য সেরা নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে একটি। তাই কোনো সময় নষ্ট না করে চলুন নিচের তালিকাভুক্ত গাইডের সাহায্যে Windows 10-এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) কীভাবে পরিবর্তন করা যায় তা দেখে নেই।

Windows 10 এ কিভাবে রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করবেন

কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

1. আপনার ডিভাইসে রেজিস্ট্রি এডিটর খুলুন। Windows কী + R টিপুন এবং regedit টাইপ করুন রানে ডায়ালগ বক্স এবং এন্টার টিপুন অথবা ঠিক আছে টিপুন

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

2. এখন আপনাকে রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে।

HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Control\Terminal Server\WinStations\RDP-Tcp

3. RDP-TCP রেজিস্ট্রি কী-এর অধীনে, পোর্ট নম্বর সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন এটিতে৷

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

4. "DWORD (32-বিট) মান সম্পাদনা করুন" বাক্সে, দশমিক মান-এ স্যুইচ করুন বেসের অধীনে।

5. এখানে আপনি ডিফল্ট পোর্ট দেখতে পাবেন – 3389 . আপনাকে এটিকে অন্য পোর্ট নম্বরে পরিবর্তন করতে হবে৷৷ নীচের ছবিতে, আমি পোর্ট নম্বরের মান পরিবর্তন করেছি 4280 বা 2342 বা আপনি কোন নম্বরটি চান৷ আপনি ৪টি সংখ্যার যেকোনো মান দিতে পারেন।

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

6. অবশেষে, ঠিক আছে ক্লিক করুন সমস্ত সেটিংস সংরক্ষণ করতে এবং আপনার পিসি পুনরায় চালু করতে।

এখন আপনি একবার ডিফল্ট RDP পোর্ট পরিবর্তন করলে, রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবহার করার আগে আপনার পরিবর্তনগুলি যাচাই করার সময় এসেছে৷ আপনি সফলভাবে পোর্ট নম্বর পরিবর্তন করেছেন এবং এই পোর্টের মাধ্যমে আপনার দূরবর্তী পিসি অ্যাক্সেস করতে পারেন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ধাপ 1:টিপুন Windows কী + R এবং mstsc টাইপ করুন এবং Enter চাপুন

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

ধাপ 2:এখানে আপনাকে আপনার দূরবর্তী সার্ভারের IP ঠিকানা বা হোস্টনাম টাইপ করতে হবে নতুন পোর্ট নম্বর দিয়ে তারপর সংযোগ করুন-এ ক্লিক করুন আপনার দূরবর্তী পিসির সাথে সংযোগ শুরু করতে বোতাম।

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

আপনি আপনার দূরবর্তী পিসির সাথে সংযোগ করতে লগইন শংসাপত্রগুলিও ব্যবহার করতে পারেন, শুধু বিকল্পগুলি দেখান এ ক্লিক করুন নীচে তারপর সংযোগ শুরু করতে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন. আপনি আরও ব্যবহারের জন্য শংসাপত্র সংরক্ষণ করতে পারেন।

Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

এছাড়াও পড়ুন:৷ ঠিক করুন রেজিস্ট্রি সম্পাদক কাজ করা বন্ধ করে দিয়েছে

সুতরাং এটি সুপারিশ করা হয় যে আপনি Windows 10-এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন, এটি করে আপনি হ্যাকারদের জন্য আপনার ডেটা বা শংসাপত্র অ্যাক্সেস করা কঠিন করে তুলছেন৷ সামগ্রিকভাবে, উপরে উল্লিখিত পদ্ধতি আপনাকে রিমোট ডেস্কটপ পোর্ট সহজেই পরিবর্তন করতে সাহায্য করবে। যাইহোক, যখনই আপনি ডিফল্ট পোর্ট পরিবর্তন করবেন, নিশ্চিত করুন যে সংযোগটি সঠিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।


  1. উইন্ডোজ 10 এ কিভাবে ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করবেন

  2. 2 মিনিটের মধ্যে Windows 10 এ রিমোট ডেস্কটপ সক্ষম করুন

  3. উইন্ডোজ 10 এ রিমোট ডেস্কটপ সংযোগ হবে না ঠিক করুন

  4. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ আইকন পরিবর্তন করবেন