কম্পিউটার

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCMman (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার ) উইন্ডোজ সিস্টেম প্রশাসকদের জন্য একটি সুবিধাজনক আরডিপি সংযোগ ব্যবস্থাপক। এটি একটি একক উইন্ডোতে একাধিক RDP সেশন পরিচালনা করতে, আপনি ক্রমাগত ব্যবহার বা পরিচালনা করছেন এমন দূরবর্তী উইন্ডোজ হোস্টগুলির সাথে গাছের মতো কাঠামো তৈরি করতে, সার্ভার বা গোষ্ঠীগুলির জন্য বিভিন্ন RDP সংযোগ সেটিংস ব্যবহার করতে এবং স্বয়ংক্রিয়ভাবে প্রমাণীকরণের জন্য প্রশাসক (বা ব্যবহারকারী) শংসাপত্রগুলি সংরক্ষণ করতে দেয়৷ RDP/RDS সার্ভারে।

RDCMan 2.7 এর সর্বশেষ উপলব্ধ সংস্করণটি 2014 সালে প্রকাশিত হয়েছিল এবং তখন থেকে বিকাশ বন্ধ হয়ে গেছে। উপরন্তু, এই সংস্করণে একটি জটিল দুর্বলতা পাওয়া গেছে এবং Microsoft 2020 সালে RDCMan ডাউনলোড পৃষ্ঠাটি সম্পূর্ণরূপে অপসারণ করার সিদ্ধান্ত নিয়েছে। যাইহোক, 2021 সালের জুন মাসে, মার্ক রুসিনোভিচ ঘোষণা করেছিলেন যে RDCMan টুলটি Sysinternals টুলগুলিতে চলে যাচ্ছে এবং আরও বিকাশ করবে। 24 জুন, 2021-এ, রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার 2.81-এর একটি নতুন সংস্করণ স্থির দুর্বলতা সহ মুক্তি দেওয়া হয়েছিল৷

বিষয়বস্তু:

  • উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ইনস্টল করা হচ্ছে
  • RDCMan কনফিগার করা, RDP হোস্ট গ্রুপ তৈরি করা
  • RDCMan-এ RDP সংযোগ সেটিংস কনফিগার করা হচ্ছে
  • আরডিসিম্যানে সার্ভারগুলি কীভাবে আমদানি করবেন?
  • RDCMan এর মাধ্যমে হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কনসোল অ্যাক্সেস করা

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ইনস্টল করা হচ্ছে

RDCMman এটি একটি বিনামূল্যের টুল এবং আপনি Microsoft ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারেন। বর্তমান সংস্করণ 2.81 এখানে উপলব্ধ https://docs.microsoft.com/en-us/sysinternals/downloads/rdcman  (0.4 MB)।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCMan 2.81 এর নতুন সংস্করণটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন RDCMan.exe হিসাবে আসে এবং ইনস্টলেশনের প্রয়োজন হয় না (RDCMan 2.71 এর বিপরীতে, যা একটি MSI ইনস্টলেশন ফাইল)। শুধু RDCMan.zip আর্কাইভ ডাউনলোড করুন এবং যেকোনো ফোল্ডারে এক্সট্রাক্ট করুন।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার Windows 10 (Windows 11) এবং Windows Server 2019 পর্যন্ত সমস্ত Windows সংস্করণ সমর্থন করে। Windows XP এবং Windows Server 2003ও সমর্থিত, কিন্তু আপনাকে এই অপারেটিং সিস্টেমগুলিতে প্রথমে RDP ক্লায়েন্ট সংস্করণ 6 বা নতুন ইনস্টল করতে হবে।

RDCMan কনফিগার করা, RDP হোস্ট গ্রুপ তৈরি করা

আপনি যখন RDCMan.exe শুরু করবেন , আপনি একটি খালি কনসোল দেখতে পাবেন। প্রথমত, আপনাকে Ctrl+N টিপে আপনার সেটিংস সংরক্ষণ করার জন্য একটি কনফিগারেশন ফাইল তৈরি করতে হবে অথবা মেনুতে:ফাইল –> নতুন . *.rdg ফাইলের নাম লিখুন (আসলে, এটি একটি পাঠ্য XML ফাইল যা আপনি নিজে সম্পাদনা করতে পারেন)। একটি একক কনফিগারেশন ফাইলে, আপনি আপনার দূরবর্তী সার্ভারের জন্য যে কোনো সংখ্যক RDP সংযোগ সংরক্ষণ করতে পারেন। টুলটি আপনাকে আপনার চয়ন করা যেকোনো মানদণ্ড অনুসারে RDP সংযোগ গঠন করতে দেয়:গ্রুপ তৈরি করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন।

উদাহরণস্বরূপ, আপনি হাইপার-ভি সার্ভারের একটি গ্রুপ বা AD ডোমেন কন্ট্রোলার সহ একটি গ্রুপ তৈরি করতে পারেন। আপনি আপনার দূরবর্তী সার্ভারগুলিকে তাদের অবস্থান, ভূমিকা বা গ্রাহকের ভিত্তিতে গোষ্ঠীভুক্ত করতে পারেন৷

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

এই গ্রুপের সার্ভারের সাথে সংযোগ করতে আপনি আপনার RDP শংসাপত্র সংরক্ষণ করতে পারেন। গ্রুপের বৈশিষ্ট্যগুলিতে, লগন শংসাপত্র-এ যান৷ ট্যাব করুন এবং আপনার শংসাপত্রগুলি নির্দিষ্ট করুন। এই গ্রুপের সমস্ত সার্ভার গ্রুপ সেটিংসের উত্তরাধিকারী। নির্দিষ্ট গ্রুপ সেটিংস থেকে ভিন্ন সার্ভার বিকল্প পরিবর্তন করতে, “অভিভাবকের কাছ থেকে ইনহেরিট আনচেক করুন ” এবং ব্যক্তিগত সেটিংস সেট করুন।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

সংরক্ষণ করুন ক্লিক করতে ভুলবেন না৷ বোতাম

সতর্কতা! আরডিপি সংযোগের শংসাপত্রগুলি উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজারের পরিবর্তে RDG কনফিগারেশন ফাইলে এনক্রিপ্ট করে সংরক্ষণ করা হয় (এটি ডোমেন গ্রুপ নীতি সেটিংসের উপর নির্ভর করে না যা RDP শংসাপত্রগুলি সংরক্ষণ করতে বাধা দেয়)। বর্তমান ব্যবহারকারীর নিরাপত্তা প্রসঙ্গে ব্যবহার করা হয় (ব্যবহারকারীর শংসাপত্রে লগ ইন) অথবা আপনি এনক্রিপশনের জন্য X509 শংসাপত্র ব্যবহার করতে পারেন।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে RDCMan কনফিগারেশন ফাইলটি এনক্রিপ্ট করার পরামর্শ দেওয়া হয় (উদাহরণস্বরূপ, BitLocker বা TrueCrypt ব্যবহার করে)।

RDCMan-এ RDP সংযোগ সেটিংস কনফিগার করা হচ্ছে

"সংযোগ সেটিংস-এ RDP সংযোগ বৈশিষ্ট্যগুলিতে যান৷ "ট্যাব। ডিফল্টরূপে, স্ট্যান্ডার্ড পোর্ট 3389 RDP সংযোগের জন্য ব্যবহৃত হয়। যদি আপনার RDP সার্ভার অ-মানক পোর্টে শোনে তবে আপনি পোর্ট নম্বর পরিবর্তন করতে পারেন। "অভিভাবকের কাছ থেকে উত্তরাধিকার বিকল্পটি আনচেক করুন৷ ” এবং RDP পোর্ট নম্বর পরিবর্তন করুন।

আপনি যদি “কনসোলে সংযোগ করুন চেক করেন ” বিকল্পে, আপনি আপনার সার্ভারের কনসোলের সাথে সংযুক্ত হবেন। কনসোল মোড আপনার সার্ভারের স্থানীয় মনিটরের সাথে একটি সরাসরি সংযোগ অনুকরণ করে এবং ক্লায়েন্ট CAL লাইসেন্স ব্যবহার না করেই RDS সার্ভারের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়, অথবা যদি লাইসেন্সিং সার্ভার উপলব্ধ না হয়, বা RDSH লাইসেন্সিং মোড কনফিগার করা না থাকে।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

"রিমোট ডেস্কটপ সেটিংস" ট্যাবে RDP সেশনে ব্যবহার করার জন্য স্ক্রীন রেজোলিউশন কনফিগার করুন (আমি এটিকে "ফুল স্ক্রীন" এ সেট করার পরামর্শ দিচ্ছি) এবং সংশ্লিষ্ট ট্যাবে স্থানীয় সংস্থানগুলিকে RDP সেশনে পুনঃনির্দেশিত করার জন্য (উদাহরণস্বরূপ, আপনি আপনার ক্লিপবোর্ডকে RDP সেশন, স্থানীয় প্রিন্টার, স্থানীয় ড্রাইভ শেয়ারিং ইত্যাদি ব্যবহার করতে পারে।

যদি আপনার স্ক্রোল করার প্রয়োজন না হয় এবং RDP উইন্ডোটি আপনার স্ক্রিনে ফিট করে, তাহলে "উইন্ডো ফিট করতে ডকড রিমোট ডেস্কটপ স্কেল করুন বিকল্পটি চেক করুন। ”

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCMan 2.81 এর প্রধান ত্রুটি হল যে এটি RDP সেশন উইন্ডোর স্বয়ংক্রিয় আকার পরিবর্তনকে সমর্থন করে না। আপনি যদি RDCMan উইন্ডোর আকার পরিবর্তন করতে চান তবে আপনাকে সমস্ত দূরবর্তী সার্ভারের সাথে পুনরায় সংযোগ করতে হবে। এই ক্ষেত্রে, স্বয়ংক্রিয়ভাবে RDP উইন্ডো (RDP সাইজ অটো-ফিট) পরিবর্তন করে, আপনার সংযোগগুলি সঠিকভাবে প্রদর্শিত হবে।

হোস্ট (সার্ভার এবং ওয়ার্কস্টেশন) RDCMan গ্রুপে যোগ করা যেতে পারে। গ্রুপটিতে ডান ক্লিক করুন এবং একটি সার্ভার যোগ করুন:

  • সার্ভারের নাম – হোস্টনাম বা তার আইপি ঠিকানা উল্লেখ করুন;
  • ডিসপ্লে নেম – সার্ভারের নাম RDCMan কনসোলে প্রদর্শিত হয়।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

অবশেষে, আপনি রিমোট সার্ভার টাইলস সহ রিয়েল-টাইমে আপডেট করা এই ধরনের কনসোল পাবেন৷

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

আপনি যখন একটি সার্ভারে ডাবল-ক্লিক করেন, তখন আপনি সংরক্ষিত শংসাপত্র সহ RDP ব্যবহার করে একটি সার্ভার অ্যাক্সেস করতে পারবেন।

আপনি "কানেক্ট গ্রুপ" বিকল্পটি ব্যবহার করতে পারেন। এইভাবে, RDP কনসোলগুলি একটি গ্রুপের সমস্ত হোস্টের জন্য খোলা হবে।

আপনি আপনার সার্ভারের সাথে সাধারণ জিনিসগুলি করতে পারেন, সেগুলি স্বজ্ঞাত৷

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

  • সার্ভার পুনরায় সংযোগ করুন - একটি দূরবর্তী সেশন সংযোগ বিচ্ছিন্ন হলে পুনরায় সংযোগ করুন;
  • কী পাঠান - একটি সার্ভারে স্ট্যান্ডার্ড কীবোর্ড শর্টকাট পাঠান;
  • সার্ভার সংযোগ বিচ্ছিন্ন করুন - একটি সার্ভার থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়;
  • লগ অফ সার্ভার - একটি সার্ভার লগ অফ করে;
  • সেশন তালিকা - সার্ভার সক্রিয় সেশন দেখুন;
  • আনডক - একটি সার্ভারকে একটি পৃথক RDP উইন্ডোতে নিয়ে আসে;
  • ডক - কনসোলে একটি সার্ভার ফিরিয়ে দেয়।

আপনি যদি RD গেটওয়ে ভূমিকা সহ একটি প্রকাশিত সার্ভারের মাধ্যমে দূরবর্তী RDSH হোস্টের সাথে সংযোগ করতে চান তবে আপনি গেটওয়ে সেটিংস-এ এর পরামিতি সেট করতে পারেন ট্যাব।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

প্রধান জিনিস:কনফিগারেশন ফাইলটি সংরক্ষণ করতে ভুলবেন না (ফাইল -> সংরক্ষণ *.rdg)। অন্যথায়, আপনি প্রস্থান করার সময় আপনার সমস্ত সেটিংস হারিয়ে যাবে৷

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

নতুন RDG ফাইল ফরম্যাট RDCMan 2.81 টুলটির পূর্ববর্তী সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

পরের বার যখন আপনি RDCMan শুরু করবেন, আপনি একটি উইন্ডো দেখতে পাবেন যেখানে আপনাকে সার্ভার বা গ্রুপগুলি নির্বাচন করতে হবে যেগুলি আপনি পুনরায় সংযোগ করতে চান৷

আরডিসিম্যানে সার্ভারগুলি কীভাবে আমদানি করবেন?

দুর্ভাগ্যবশত, আপনি সক্রিয় ডিরেক্টরি থেকে সরাসরি আপনার সার্ভার বা ওয়ার্কস্টেশন আমদানি করতে পারবেন না। এটি বেশ অদ্ভুত দেখায় যেহেতু RDCMan মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি টুল৷

যাইহোক, আপনি একটি পাঠ্য বা একটি CSV ফাইল থেকে সার্ভার আমদানি করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি Get-ADComputer cmdlet ব্যবহার করে AD থেকে কম্পিউটার বা সার্ভারের তালিকা রপ্তানি করতে পারেন:

(Get-ADComputer -Filter {enabled -eq "true" -and OperatingSystem -Like '*Windows Server*' } | select name).name | Out-File -FilePath c:\PS\ad_servers.txt

RDCMan কনসোলে সার্ভার তালিকা আমদানি করতে, “Import Server নির্বাচন করুন ” সম্পাদনা মেনুতে। পরবর্তী উইন্ডোতে, সার্ভারের তালিকা সহ পাঠ্য ফাইলের পথটি নির্দিষ্ট করুন এবং আমদানি করুন ক্লিক করুন .

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

সার্ভারের আমদানি করা তালিকাকে গ্রুপে বিভক্ত করতে, সম্পাদনা -> স্মার্ট গ্রুপ যোগ করুন ব্যবহার করুন . গ্রুপের নাম টাইপ করুন এবং নিয়ম সেট করুন, যে অনুসারে সার্ভারগুলি এতে প্রবেশ করবে (যেমন, নামের সাধারণ অংশ বা আইপি ঠিকানা)।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCman-এ সার্ভার যোগ করার সময়, আপনি নিদর্শন ব্যবহার করতে পারেন:

  • {ber,mch,ham} - পালাক্রমে নির্দিষ্ট মান প্রতিস্থাপন করুন
  • [1-5] – পরিসর থেকে সমস্ত সংখ্যা প্রতিস্থাপন করুন

উদাহরণস্বরূপ, সার্ভারের নাম হিসাবে নিম্নলিখিত স্ট্রিংটি নির্দিষ্ট করুন:{ber,mch,ham}-dc0[1-3] এবং RDCman কনসোলে 9টি সার্ভার যোগ করা হবে।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCMan এর মাধ্যমে হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কনসোল অ্যাক্সেস করা

RDCMan 2.81-এ আপনি হাইপার-V হোস্টে চলমান ভার্চুয়াল মেশিনের কনসোলের সাথে সরাসরি সংযোগ কনফিগার করতে পারেন (উন্নত সেশন মোড ব্যবহার করা হয়)। এটি করতে, আপনাকে আপনার হাইপার-ভি হোস্টে ভার্চুয়াল মেশিন আইডি পেতে হবে। এই PowerShell কমান্ডটি ব্যবহার করুন:

Get-VM -Name WS2016 | select ID

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

আপনি VM আইডি পাওয়ার পরে, আপনি এটি RDCMan-এ একটি সংযোগ কনফিগার করতে ব্যবহার করতে পারেন। RDCMan-এ একটি নতুন সার্ভার যোগ করার সময়, দূরবর্তী হাইপার-ভি হোস্টের নাম উল্লেখ করুন, “VM কনসোল সংযোগ বিকল্পটি চেক করুন ”, এবং ID ক্ষেত্রে VMID পেস্ট করুন। আপনি VMBus-এর উপর হাইপার-ভি অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারগুলির সাথে একটি অ্যাকাউন্টের অধীনে সংযুক্ত থাকবেন (এর মানে হল যে আপনার FQDN বা অতিথি OS এর IP ঠিকানায় নেটওয়ার্ক অ্যাক্সেসের প্রয়োজন নেই - অ্যাক্সেস হাইপার-V হোস্ট বাসের মাধ্যমে প্রদান করা হয় টিসিপি পোর্ট 2701)।

উইন্ডোজে RDCMan (রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার) ব্যবহার করা

RDCMan এর একটি সাধারণ ইউজার ইন্টারফেস রয়েছে এবং এটি ব্যবহার করা খুবই সহজ। আপনার যদি শুধু একটি RDP সংযোগ ব্যবস্থাপকের প্রয়োজন হয়, এটি একটি চমৎকার এবং সহজে ব্যবহারযোগ্য একটি Windows অ্যাডমিনিস্ট্রেটরের জন্য দৈনন্দিন টুল৷


  1. উইন্ডোজ হোমে (RDP) উইন্ডোজ 10 রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে রিমোট ডেস্কটপ সংযোগ সেটআপ করবেন

  4. Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন