কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

এই নিবন্ধে আমরা বিবেচনা করব কিভাবে Windows Server 2016/2012 R2 এ MPIO ইনস্টল এবং কনফিগার করতে হয়। MPIO (মাল্টি-পাথ ইনপুট আউটপুট) একটি প্রযুক্তি যা অপ্রয়োজনীয় পথ ব্যবহার করে ডেটা স্টোরেজ সিস্টেমে (বা একটি স্টোরেজ সার্ভার) ত্রুটি-সহনশীল পরিবহন তৈরি করতে দেয়। একটি সার্ভার এবং স্টোরেজের মধ্যে অতিরিক্ত পাথগুলি অপ্রয়োজনীয় শারীরিক উপাদান (সুইচ, কেবল, অ্যাডাপ্টার বা NIC) ব্যবহার করে তৈরি করা হয়। এই অপ্রয়োজনীয় প্রকারের একটি ত্রুটি রয়েছে:একটি অপারেটিং সিস্টেম বিভিন্ন পাথে একই LUN দেখতে পারে এবং একে ভিন্ন ড্রাইভ হিসাবে বিবেচনা করতে পারে।

যদি একটি সার্ভার একাধিক iSCSI ইনিশিয়েটর অ্যাডাপ্টার বা একাধিক ফাইবার চ্যানেল পোর্ট ব্যবহার করে একটি লজিক্যাল ডিস্ক (LUN) অ্যাক্সেস করতে পারে, তাহলে MPIO মডিউল ছাড়া ডিভাইস/ডিস্ক ম্যানেজার প্রকৃতপক্ষে (=একটি LUN এর পাথের সংখ্যার চেয়ে বেশি LUN দেখাবে। উপস্থাপিত LUN এর সংখ্যা) যদি একটি MPIO মডিউল ইনস্টল করা না থাকে।

নিম্নলিখিত স্ক্রিনশটটি দেখায় যে MPIO ছাড়া উইন্ডোজ বিভিন্ন পাথ সহ 2টি ড্রাইভ দেখে, যেটি আসলে একই LUN (উপস্থাপিত ডিস্কের তালিকাটি Get-Disk PowerShell cmdlet ব্যবহার করে প্রদর্শিত হতে পারে)।

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

যদি OS MPIO সমর্থন করে, তাহলে এটি একে একে উপস্থাপিত প্রতিটি ডিস্ক একটি কপিতে দেখতে পাবে। যদি MPIO সক্ষম করা থাকে, একটি সার্ভার একাধিক পাথ ব্যবহার করে স্টোরেজে ডেটা অ্যাক্সেস করতে পারে যা একটি সংযুক্ত LUN-এ দ্রুত অ্যাক্সেস করে এবং একাধিক নেটওয়ার্ক বা HBA অ্যাডাপ্টার ব্যবহার করার অনুমতি দেয়৷
এক বা একাধিক উপাদান ব্যর্থ হলে MPIO একটি বিকল্প লজিক্যাল পাথ ব্যবহার করতে পারে , এইভাবে একটি অপারেটিং সিস্টেমকে ডেটা অ্যাক্সেসের সামঞ্জস্য বজায় রেখে লজিক্যাল ডিস্ক (LUN) অ্যাক্সেস করতে অন্য রুট ব্যবহার করে। সুতরাং, MPIO হল একটি ব্যর্থ-সহনশীল সঞ্চয়স্থান এবং ডেটা অ্যাক্সেস সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ উপাদান, এবং MPIO মডিউলগুলি একই LUN-এ বিভিন্ন পাথ জুড়ে লোড বিতরণ করতে পারে৷

টিপ . যদি একটি OS MPIO সমর্থন না করে, তবে ডেটা ক্ষতি রোধ করতে LUN-এ শুধুমাত্র একটি পথ ছেড়ে দিন। একটি সার্ভারে শুধুমাত্র একটি ফাইবার চ্যানেল পোর্ট বা একটি iSCSI ইনিশিয়েটর অ্যাডাপ্টার সক্ষম করুন৷ এছাড়াও, ডাটা স্টোরেজ সিস্টেম এবং SAN/নেটওয়ার্ক সুইচ লেভেলে LUN-এ অতিরিক্ত পাথ নিষ্ক্রিয় করুন।

Windows সার্ভার 2016/2012R2 এ MPIO ইনস্টলেশন ইনস্টল করা হচ্ছে

Windows Server Windows Server 2008 R2 থেকে শুরু করে মাল্টি-পাথ ইনপুট আউটপুট (MPIO) সমর্থন করে। Microsoft MPIO একটি স্টোরেজের একাধিক সংযোগ ব্যবহার করে উচ্চ প্রাপ্যতা এবং লোড ব্যালেন্সিং প্রদান করে, কোনো প্রোটোকলের উপর নির্ভর করে না এবং iSCSI, ফাইবার চ্যানেল এবং SAS ব্যবহার করে ডিস্ক অ্যারে এবং স্টোরেজ সংযোগ সমর্থন করে।

ডিফল্টরূপে, Windows সার্ভারে MPIO মডিউল নিষ্ক্রিয় করা হয়। উইন্ডোজ সার্ভার 2016-এ এটি ইনস্টল করার দুটি উপায় রয়েছে:

  • সার্ভার ম্যানেজার কনসোল ব্যবহার করে একটি গ্রাফিক্যাল ইন্টারফেস থেকে;
  • পাওয়ারশেল কমান্ড লাইন থেকে।

সার্ভার ম্যানেজার ব্যবহার করে MPIO সক্ষম করুন

  1. সার্ভার ম্যানেজার খুলুন;
  2. মাল্টিপাথ I/O খুঁজুন এবং পরীক্ষা করুন বৈশিষ্ট্য -এ তালিকা ; উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?
  3. MPIO ইনস্টলেশন শেষ করুন এবং সার্ভার পুনরায় চালু করুন।

PowerShell ব্যবহার করে Multipath-IO ইনস্টল করা হচ্ছে

প্রশাসক হিসাবে PowerShell কনসোলটি চালান এবং Windows সার্ভার বৈশিষ্ট্যটি ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

Add-WindowsFeature -Name 'Multipath-IO'

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

আপনার Windows সার্ভারে MPIO ইনস্টল করা হয়েছে তা নিশ্চিত করতে, এই কমান্ডটি চালান:

Get-WindowsFeature -Name 'Multipath-IO'

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

দ্রষ্টব্য . MPIO নিষ্ক্রিয় করতে, নিম্নলিখিত কমান্ড লিখুন:

Remove-WindowsFeature -Name 'Multipath-IO'

Windows সার্ভার 2016 এ MPIO কনফিগার করা হচ্ছে

MPIO মডিউল ইনস্টল করার পরে, আপনাকে একাধিক পাথ দ্বারা উপলব্ধ LUNগুলির জন্য এটি সক্রিয় করতে হবে। ডিফল্টরূপে, উইন্ডোজ একটি ডিস্কের প্রতিটি সংযোগকে ভিন্ন লজিক্যাল ডিস্ক (LUNs) হিসেবে দেখে।

টিপ . MPIO উপাদানগুলির মধ্যে, একটি বিশেষ মডিউল রয়েছে, MSDSM (Microsoft Device Service Module) এটি আপনাকে লোড ব্যালেন্সিং নীতিগুলি পরিচালনা করতে দেয়। ডিফল্টরূপে, MPIO স্ট্যান্ডার্ড Microsoft DSM-এর সাথে একত্রে ইনস্টল করা হয়। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রেই আপনার স্টোরেজ প্রস্তুতকারকের (IBM DSM, HP DSM MPIO, ইত্যাদি) দ্বারা প্রদত্ত DSM মডিউল ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। সাধারণত, নেটিভ ডিএসএম মাইক্রোসফ্টের তুলনায় আরও ভাল পারফরম্যান্স এবং আরও বৈশিষ্ট্য সরবরাহ করে (যেহেতু প্রস্তুতকারক তার হার্ডওয়্যারের অপারেটিং অবস্থা এবং বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তার ডিএসএম তৈরি করে)।

Microsoft (MSDSM) দ্বারা DSM মডিউলকে সংযোগের প্রকারের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে SAN ডিস্কগুলিকে একত্রিত করার অনুমতি দিন। MSDSM স্বয়ংক্রিয়ভাবে LUN সনাক্ত করে যেগুলির একটি স্টোরেজের একাধিক পাথ রয়েছে এবং সর্বাধিক জনপ্রিয় স্টোরেজ ডিভাইসগুলিকে সমর্থন করে৷

আপনি কমান্ড প্রম্পট থেকে এটি করতে পারেন:

  • SAS ডিস্কের জন্য: Enable-MSDSMAutomaticClaim -BusType SAS
  • iSCSI ডিস্কের জন্য: Enable-MSDSMAutomaticClaim -BusType iSCSI
দ্রষ্টব্য . আপনি mpclaim ব্যবহার করে একই কাজ করতে পারেন টুলস (এটি উইন্ডোজ 2008 R2 এ উপস্থিত হয়েছিল)। নিম্নলিখিত কমান্ডটি একটি সিস্টেম দ্বারা শনাক্ত করা সমস্ত ডিভাইস স্ক্যান করবে, যেগুলির একাধিক পাথ আছে সেগুলিকে খুঁজে বের করবে এবং তাদের জন্য MPIO সমর্থন সক্ষম করবে:

mpclaim.exe -r -i -a ""

এছাড়াও আপনি GUI-তে DSM সক্ষম করতে পারেন। সার্ভার ম্যানেজার খুলুন এবং MPIO নির্বাচন করুন সরঞ্জাম-এ মেনু (বা কমান্ড চালান: mpiocpl )।

মাল্টি-পাথ আবিষ্কার করুন-এ যান ট্যাব, এসএএসডিভাইসের জন্য সমর্থন যোগ করুন চেক করুন (বা iSCSI ডিভাইসের জন্য সমর্থন যোগ করুন যদি আপনি iSCSI স্টোরেজ ব্যবহার করেন) এবং যোগ করুন ক্লিক করুন . তারপর আপনার সার্ভার পুনরায় চালু করুন৷

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

পুনঃসূচনা করার পরে, ডিভাইস ম্যানেজার (বা ডিস্ক ম্যানেজার) খুলুন এবং নিশ্চিত করুন যে আপনার সার্ভারে উপলব্ধ সংযুক্ত ডিস্কের (LUN) সংখ্যা দ্বিগুণ কমে গেছে (যদি আপনার স্টোরেজ ডিভাইসে দুটি পথ থাকে)।

আপনি MPIO ডিভাইসগুলিতে MPIO সমর্থন সক্ষম করে ডিভাইসগুলির তালিকা পরিচালনা করতে পারেন ট্যাব (অথবা Get-MSDSMSupportedHw ব্যবহার করে কমান্ড)।

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

আপনি যোগ করুন ক্লিক করে নতুন MPIO ডিভাইস যোগ করতে পারেন অথবা PowerShell থেকে:

New-MSDSMSupportedHw -VendorId <vend> -ProductId <product>

আপনি যদি একটি ক্লাস্টার স্থাপন করেন, তাহলে সমস্ত নোডে MPIO কনফিগার করুন।

আপনি যদি একটি iSCSI টার্গেটকে 2টি পাথের মাধ্যমে সংযুক্ত করেন এবং এটির জন্য MPIO ব্যবহার করতে চান, আপনি একটি টার্গেট সংযোগ করার সময় iSCSI LUN নির্বাচন করুন, কানেক্ট এ ক্লিক করুন এবং মাল্টি-পাথ সক্ষম করুন চেক করুন। বিকল্প।

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

তারপর উন্নত-এ ক্লিক করুন এবং বিভিন্ন ইনিশিয়েটর আইপি অ্যাড্রেসকে বিভিন্ন টার্গেট আইপি অ্যাড্রেসের সাথে আবদ্ধ করুন।

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

আপনি PowerShell ব্যবহার করে বর্তমান MPIO সেটিংস পেতে পারেন:

Get-MPIOSetting

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

PathVerificationState     :DisabledPathVerificationPeriod    :30PDORemovePeriod         :20RetryCount                :3RetryInterval        :1UseCustomPathRecoveryTime :DisabledCustomPathRecoveryTime :DisabledCustomPathRecoveryTime is :4>আউট 

আপনি নিম্নরূপ MPIO টাইমার সেটিংস পরিবর্তন করতে পারেন (উদাহরণস্বরূপ, আসুন অল-ফ্ল্যাশ অ্যারের জন্য প্রস্তাবিত সেটিংস সক্ষম করি):

Set-MPIOSetting -NewPathRecoveryInterval 20 -CustomPathRecovery Enabled -NewPDORemovePeriod 30 -NewDiskTimeout 60 -NewPathVerificationState Enabled

নিম্নলিখিত MPIO ব্যালেন্সিং নীতিগুলি উপলব্ধ:

  • FOO — শুধুমাত্র ওভার ব্যর্থ
  • RR — রাউন্ড রবিন
  • LQD — সর্বনিম্ন সারির গভীরতা
  • LB — সর্বনিম্ন ব্লক

একটি ভারসাম্য নীতি পরিবর্তন করতে:

Set-MSDSMGlobalLoadBalancePolicy -Policy RR

এছাড়াও আপনি MPIO-এ ভারসাম্য নীতি নির্বাচন করতে পারেন সংযুক্ত LUN বৈশিষ্ট্যের ট্যাব। এই উদাহরণে, রাউন্ড রবিন নীতিটি অ্যারের জন্য নির্বাচন করা হয়েছে।

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

MPIO মডিউলে উপলব্ধ PowerShell কমান্ডের সম্পূর্ণ তালিকা দেখতে, এই কমান্ডটি চালান:

Get-Command –Module Mpio

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

Windows সার্ভারে SAN (ডিস্ক) নীতি

উইন্ডোজের একটি বিশেষ ডিস্ক নীতি রয়েছে (SAN নীতি ) যা নির্ধারণ করে যে ডিস্কগুলিকে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা উচিত কিনা যখন সেগুলি হোস্টের সাথে সংযুক্ত থাকে৷

আপনি diskpart ব্যবহার করে বর্তমান SAN নীতি সেটিং পেতে পারেন . ডিফল্টরূপে, SAN-এর জন্য অফলাইন শেয়ার করা নীতি ব্যবহার করা হয়:

diskpart
DISKPART>>san</code

এই SAN নীতির কারণে, বাহ্যিক স্টোরেজ LUNগুলি পুনরায় চালু করার পরে নিষ্ক্রিয় হতে পারে। প্রশাসকের দ্বারা সেট করা নীতির কারণে ডিস্ক অফলাইন হয়েছে নিবন্ধটি দেখুন৷

ড্রাইভগুলি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করতে, SAN নীতির মান পরিবর্তন করে অনলাইন সব করুন .

DISKPART> san policy=OnlineAll

উইন্ডোজ সার্ভার 2016/2012R2 এ MPIO কীভাবে সক্ষম এবং কনফিগার করবেন?

সম্ভাব্য SAN নীতি মান:

অফলাইন সব সমস্ত ডিস্ক ডিফল্টরূপে অফলাইন থাকে
অফলাইন ইন্টারনাল অভ্যন্তরীণ বাসের সমস্ত ডিস্ক অফলাইন আছে
অফলাইন শেয়ার করা iSCSI, FC বা SAS এর মাধ্যমে সংযুক্ত সমস্ত ডিস্ক অফলাইন আছে
অনলাইন সব সমস্ত ডিস্ক স্বয়ংক্রিয়ভাবে অনলাইন হয় (প্রস্তাবিত)


  1. কিভাবে Windows 10 এ TFTP সার্ভার সেটআপ এবং কনফিগার করবেন

  2. DLNA সার্ভার কী এবং Windows 10 এ কীভাবে এটি সক্ষম করবেন?

  3. Windows 10

  4. Windows 10, 8.1 এবং 7 এ FTP সার্ভার কিভাবে কনফিগার এবং সেটআপ করবেন (2022 আপডেট করা হয়েছে)