কম্পিউটার

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

iSCSI (ইন্টারনেট স্মল কম্পিউটার সিস্টেম) হল একটি SCSI প্রোটোকল যা আইপি প্রোটোকলের মাধ্যমে স্টোরেজ ডিভাইস অ্যাক্সেস করতে দেয়। iSCSI ব্যবহার করে, আপনি Fiber Channel (FC) ব্যবহার না করেই একটি সাধারণ TCP/IP নেটওয়ার্কের মাধ্যমে আপনার সার্ভারকে একটি শেয়ার্ড নেটওয়ার্ক স্টোরেজের সাথে সংযুক্ত করতে পারেন৷ এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে Windows Server 2019 চালিত একটি সার্ভারে একটি iSCSI টার্গেট (ভার্চুয়াল ডিস্ক) কনফিগার করতে হয় এবং এই iSCSI LUN কে অন্যান্য সার্ভারে সংযুক্ত করতে হয় (Windows Server 2016 এবং 2012 R2 তে এটি একইভাবে কনফিগার করা হয়েছে)। iSCSI ব্যবহারের প্রথম উদাহরণ:একটি ফাইল সার্ভারের জন্য আরও স্টোরেজ স্পেস প্রয়োজন, এবং আমরা iSCSI এর মাধ্যমে অন্য স্টোরেজ সার্ভার থেকে একটি ভার্চুয়াল ডিস্ক সংযুক্ত করি। আরেকটি উদাহরণ হল একটি ফেইলওভার ক্লাস্টার তৈরি করা, যখন একাধিক সার্ভারকে একটি শেয়ার করা স্টোরেজ অ্যাক্সেস করতে হয়।

একটি iSCSI ডিস্ক ব্যবহার করার জন্য, আপনাকে একটি ভার্চুয়াল ডিস্ক (এটি একটি সাধারণ VHD/VHDX ফাইল) একটি স্টোরেজ সার্ভারে কনফিগার করতে হবে এবং এটিকে একটি iSCSI লক্ষ্য হিসেবে প্রকাশ করতে হবে। , যা iSCSI ইনিশিয়েটর (অন্যান্য সার্ভার বা ডিভাইস) সাথে সংযোগ করুন।

বিষয়বস্তু:

  • উইন্ডোজ সার্ভারে একটি iSCSI টার্গেট কনফিগার করা
  • উইন্ডোজ সার্ভারে iSCSI ইনিশিয়েটর ইনস্টল এবং কনফিগার করুন

উইন্ডোজ সার্ভারে একটি iSCSI টার্গেট কনফিগার করা

প্রথমত, সার্ভার ম্যানেজার খুলুন এবং iSCSI টার্গেট সার্ভার সক্ষম করুন ফাইল এবং স্টোরেজ পরিষেবাগুলিতে ভূমিকা -> ফাইল এবং iSCSI পরিষেবাগুলি৷

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

আপনি PowerShell থেকে ভূমিকাটি ইনস্টল করতে পারেন:

ইনস্টল-উইন্ডোজ ফিচার -নাম FS-iSCSITarget-সার্ভার

তারপর আপনার iSCSI সার্ভারে একটি ভার্চুয়াল ডিস্ক তৈরি করুন। এটি করতে, সার্ভার ম্যানেজার -> ফাইল এবং স্টোরেজ পরিষেবা -> iSCSI-এ যান এবং একটি iSCSI ভার্চুয়াল ডিস্ক তৈরি করতে, নতুন iSCSI ভার্চুয়াল ডিস্ক উইজার্ড শুরু করুন .

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

iSCSI ভার্চুয়াল ডিস্ক উইজার্ডে, ভার্চুয়াল ডিস্ক ফাইল রাখার জন্য একটি ফিজিক্যাল পার্টিশন নির্বাচন করুন। তারপর নতুন iSCSI ডিস্কে একটি নাম বরাদ্দ করুন, এর আকার, টাইপ (স্থির আকার, গতিশীলভাবে প্রসারিত বা পার্থক্য) এবং iSCSI টার্গেট নাম সেট করুন।

অ্যাক্সেস সার্ভার ধাপে, সার্ভারগুলি (iSCSI ইনিশিয়েটর) নির্দিষ্ট করুন যেগুলি নিম্নলিখিত সংযোগ বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করে iSCSI লক্ষ্যের সাথে সংযোগ করতে সক্ষম হবে:

  • IQN (আপনাকে প্রথমে আপনার সার্ভারে iSCSI ইনিশিয়েটর সক্ষম করতে হবে এবং এর IQN অনুলিপি করতে হবে);
  • DNS নাম;
  • IP ঠিকানা ;
  • MAC ঠিকানা .

চলুন IP ঠিকানা ব্যবহার করি বিকল্প।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

উইজার্ডের পরবর্তী ধাপ হল CHAP প্রমাণীকরণ প্রোটোকল কনফিগার করা। আপনি যদি সূচনাকারীর সংযোগ প্রমাণীকরণ করতে চান তবে এটি অবশ্যই ব্যবহার করা উচিত। এটি সক্রিয় করুন, একটি ব্যবহারকারীর নাম এবং একটি 12-অক্ষরের পাসওয়ার্ড লিখুন (বা একটি দীর্ঘ) এবং পরবর্তী -> পরবর্তী -> সমাপ্ত ক্লিক করুন। নিশ্চিত করুন যে D:\iSCSIVirtualDisks ফোল্ডারে iscsiDisk2.vhdx তৈরি করা হয়েছে।

আপনি PowerShell ব্যবহার করে একটি iSCSI ডিস্ক তৈরি করতে পারেন। আসুন একটি 200 জিবি ভার্চুয়াল ডিস্ক তৈরি করি:

New-IscsiVirtualDisk -Path c:\iSCSIVirtualDisks\iscsiDisk2.vhdx -আকার 200GB

ডিফল্টরূপে, একটি 4,096 KB ডাইনামিক ডিস্ক তৈরি করা হয় আকারে উল্লেখিত মান থেকে স্বাধীন। প্যারামিটার ডায়নামিক ডিস্ক প্রয়োজন অনুযায়ী বৃদ্ধি পাবে।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

আপনি যদি একটি নির্দিষ্ট-আকারের ডিস্ক ব্যবহার করতে চান (এই ধরনের ডিস্কগুলি তৈরি করার সময় একটি ফিজিক্যাল ড্রাইভে জায়গা সংরক্ষণ করে), আপনি UseFixed এর সাথে একই কমান্ড ব্যবহার করে এটি তৈরি করতে পারেন। প্যারামিটার:

নতুন-IscsiVirtualDisk -পাথ c:\iSCSIVirtualDisks\iscsiDisk2.vhdx -আকার 200GB –UseFixed

উচ্চ ক্রিয়াকলাপ এবং উচ্চতর IOPS প্রয়োজনীয়তা সহ ডিস্কের জন্য নির্দিষ্ট আকারের vhdx ফাইলের আকার ব্যবহার করুন, কারণ গতিশীল ডিস্কগুলি ক্রমবর্ধমান ক্রিয়াকলাপের জন্য অতিরিক্ত সংস্থান গ্রহণ করে।

তারপর লক্ষ্যে একটি নাম বরাদ্দ করুন। এই ধাপে আপনি ইনিশিয়েটর সার্ভার আইপি ঠিকানা থেকে এটিতে অ্যাক্সেসের অনুমতি দিতে পারেন:

New-IscsiServerTarget -TargetName "iscsiTarget33" -InitiatorId @("IPAddress:172.17.244.8")

আপনি যদি চান, আপনি IP ঠিকানার পরিবর্তে একটি IQN নাম (iSCSI যোগ্য নাম – নেটওয়ার্কে একটি অনন্য iSCSI ডিভাইস আইডি) ব্যবহার করতে পারেন:

New-IscsiServerTarget -TargetName iscsiTarget33 -InitiatorIds “IQN:1991-05.com.microsoft:win2019test.ddd.com”

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

তারপরে ফলাফলটি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়:

Get-IscsiServerTarget | fl TargetName, LunMappings

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

আপনি Get-IscsiTarget ব্যবহার করে একটি সম্পূর্ণ টার্গেট নাম পেতে পারেন cmdlet, এবং তারপর টার্গেট সংযোগ করুন:

Connect-IscsiTarget -NodeAddress iqn.1991-05.com.microsoft:win2019test-iscsitarget33-target

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

উইন্ডোজ সার্ভারে iSCSI ইনিশিয়েটর ইনস্টল এবং কনফিগার করুন

পরবর্তী ধাপ হল ভার্চুয়াল iSCSI ডিস্কের সাথে সংযোগ করা যা আপনি দ্বিতীয় (সূচনাকারী) সার্ভার থেকে তৈরি করেছেন। কন্ট্রোল প্যানেল খুলুন এবং iSCSI ইনিশিয়েটর শুরু করুন (বা iscsicpl.exe চালান )।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

সার্ভিস ম্যানেজমেন্ট কনসোলে (services.msc ), Microsoft iSCSI ইনিশিয়েটর পরিষেবা-এর জন্য স্বয়ংক্রিয় স্টার্টআপ প্রকার সেট করুন অথবা এই কমান্ডটি ব্যবহার করুন:

সেট-পরিষেবা -নাম MSiSCSI -স্টার্টআপ টাইপ স্বয়ংক্রিয়

আবিষ্কার-এ যান ট্যাবে, ডিসকভার পোর্টাল-এ ক্লিক করুন এবং প্রথম সার্ভারের (iSCSI লক্ষ্য) IP ঠিকানা লিখুন। নির্দিষ্ট নেটওয়ার্ক ইন্টারফেসের মাধ্যমে স্টোরেজ ট্রাফিক রুট করার জন্য, উন্নত ক্লিক করুন এবং ড্রপডাউন তালিকার ডিফল্ট মানগুলিকে নিম্নলিখিত মানগুলিতে পরিবর্তন করুন:স্থানীয় অ্যাডাপ্টার –> Microsoft iSCSI ইনিশিয়েটর, ইনিশিয়েটর আইপি –> 172.17.244.8।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

iSCSI স্টোরেজের সাথে সংযোগ করতে, উইন্ডোজ ফায়ারওয়ালে TCP পোর্ট 860 এবং 3260 খুলুন।

তারপর লক্ষ্যে যান ট্যাব এবং আপনি সেখানে একটি নতুন সংযোগ দেখতে পাবেন। এটি সক্ষম করতে, সংযোগ করুন ক্লিক করুন৷ -> উন্নত , ড্রপডাউন তালিকায় আপনি যে মানগুলি চান তা নির্বাচন করুন, CHAP লগ অন সক্ষম করুন চেক করুন এবং ব্যবহারকারীর নাম এবং 12-অক্ষরের পাসওয়ার্ড লিখুন।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

তারপর iSCSI ডিস্ক শুরু করুন, যা শুরুতে অফলাইন অবস্থায় থাকে। এটি করতে, অনলাইন নির্বাচন করুন৷ , এবং তারপর ডিস্ক শুরু করুন ডিস্ক ম্যানেজমেন্ট কনসোলে নতুন ডিস্কের প্রসঙ্গ মেনুতে। নতুন ডিস্কে এক বা একাধিক পার্টিশন তৈরি করুন এবং তাদের জন্য একটি ড্রাইভ অক্ষর এবং লেবেল বরাদ্দ করুন। ভলিউমগুলিকে NTFS-এ ফর্ম্যাট করুন৷

আপনার নতুন ডিস্ক দ্রুত শুরু এবং বিন্যাস করতে, আপনি নিম্নলিখিত পাওয়ারশেল ওয়ান-লাইনার ব্যবহার করতে পারেন (পাওয়ারশেলের সাথে ডিস্ক এবং পার্টিশন পরিচালনার নিবন্ধে একটি উদাহরণ দেখুন):

গেট-ডিস্ক |কোথায়-অবজেক্ট পার্টিশন স্টাইল -eq 'RAW' |Initialize-Disk -PartitionStyle MBR -PassThru |New-Partition -AssignDriveLetter -UseMaximumSize |ফরম্যাট-ভলিউম -ফাইল সিস্টেম NTF$Seq

দ্রষ্টব্য . iSCSI ডিস্কগুলি ReFS সমর্থন করে না।

এখন আপনি একটি সাধারণ লোকাল ড্রাইভ হিসাবে অন্য সার্ভার থেকে iSCSI এর সাথে সংযুক্ত ভার্চুয়াল ডিস্ক ব্যবহার করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

এই ধরনের ভার্চুয়াল iSCSI ডিস্ক মেমরিতে একটি ভার্চুয়াল RAM ড্রাইভ তৈরি করতে Windows সার্ভারে ব্যবহার করা যেতে পারে।

এছাড়াও আপনি PowerShell এর সাথে ইনিশিয়েটর হোস্টে একটি iSCSI ডিস্ক সংযোগ করতে পারেন। লক্ষ্য IQN পেতে, Get-iSCSITarget ব্যবহার করুন cmdlet।

iSCSI টার্গেটের সাথে সংযোগ করতে, এই কমান্ডটি চালান:

Connect-IscsiTarget –IsPersistent $False এবং IQN লিখুন।

কিভাবে উইন্ডোজ সার্ভারে একটি iSCSI ডিস্ক কনফিগার এবং সংযোগ করবেন?

অতিরিক্ত CHAP প্রমাণীকরণ ব্যবহার করলে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে প্রমাণীকরণ শংসাপত্র প্রদান করুন:

Get-iScsiTarget | Connect-iScsitarget –AuthenticationType ONEWAYCHAP –ChapUserName -ChapSecret

আপনি যদি আপনার iSCSI ডিস্কের জন্য উচ্চ প্রাপ্যতা এবং লোড ব্যালেন্সিং প্রদান করতে চান, আপনি অনেকগুলি অপ্রয়োজনীয় নেটওয়ার্ক উপাদান (নেটওয়ার্ক অ্যাডাপ্টার, নেটওয়ার্ক সুইচ) এবং একটি MPIO মডিউল ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ ক্লায়েন্ট এবং উইন্ডোজ সার্ভারে WinSxS এর আকার কমাতে হয়

  2. কিভাবে Windows 10 এ TFTP সার্ভার সেটআপ এবং কনফিগার করবেন

  3. রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?

  4. Windows 10, 8.1 এবং 7 এ FTP সার্ভার কিভাবে কনফিগার এবং সেটআপ করবেন (2022 আপডেট করা হয়েছে)