কম্পিউটার

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

উইন্ডোজ হাইপার-ভি সার্ভার ভার্চুয়াল মেশিন চালানোর জন্য মাইক্রোসফটের একটি বিনামূল্যের হাইপারভাইজার প্ল্যাটফর্ম। এই নিবন্ধে, আমরা 2019 সালের গ্রীষ্মে প্রকাশিত Windows Hyper-V সার্ভার 2019-এর সর্বশেষ সংস্করণটি কীভাবে ইনস্টল এবং কনফিগার করতে হয় তা দেখব (এই নির্দেশিকাটি Windows Hyper-V সার্ভার 2016-এর ক্ষেত্রেও প্রযোজ্য)।

যারা হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন অপারেটিং সিস্টেমের জন্য অর্থপ্রদান করতে চান না তাদের জন্য হাইপার-ভি সার্ভার 2019 উপযুক্ত। হাইপার-ভি কোন সীমাবদ্ধতা নেই এবং বিনামূল্যে. উইন্ডোজ হাইপার-ভি সার্ভারের নিম্নলিখিত সুবিধা রয়েছে:

  1. সমস্ত জনপ্রিয় ওএসের সমর্থন। কোন সামঞ্জস্য সমস্যা আছে. সমস্ত উইন্ডোজ এবং আধুনিক লিনাক্স এবং ফ্রিবিএসডি অপারেটিং সিস্টেমে হাইপার-ভি সমর্থন রয়েছে।
  2. ভার্চুয়াল মেশিনের ব্যাকআপ নেওয়ার বিভিন্ন উপায় :সাধারণ স্ক্রিপ্ট, ওপেন সোর্স সফ্টওয়্যার, জনপ্রিয় ব্যাকআপ প্রোগ্রামের বিনামূল্যে এবং বাণিজ্যিক সংস্করণ।
  3. যদিও হাইপার-ভি সার্ভারে একটি GUI উইন্ডোজ সার্ভার (গ্রাফিকাল ম্যানেজমেন্ট ইন্টারফেস) নেই, তবে আপনি স্ট্যান্ডার্ড হাইপার-ভি ম্যানেজার ব্যবহার করে দূর থেকে এটি পরিচালনা করতে পারেন। যেটি আপনি উইন্ডোজ চলমান যেকোনো কম্পিউটারে ইনস্টল করতে পারেন। এখন এটিতে Windows অ্যাডমিন সেন্টার ব্যবহার করে একটি ওয়েব অ্যাক্সেসও রয়েছে৷ .
  4. হাইপার-ভি সার্ভার একটি জনপ্রিয় সার্ভার প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে , পরিচিত এবং কাজ করা সহজ।
  5. আপনি একটি pseudoRAID-এ Hyper-V ইনস্টল করতে পারেন , ই. g., ইন্টার RAID কন্ট্রোলার, Windows সফটওয়্যার RAID।
  6. আপনার হাইপারভাইজার লাইসেন্স করার দরকার নেই , এটি VDI বা Linux VM-এর জন্য উপযুক্ত।
  7. নিম্ন হার্ডওয়্যার প্রয়োজনীয়তা . আপনার প্রসেসরকে অবশ্যই সফ্টওয়্যার ভার্চুয়ালাইজেশন (Intel-VT বা VMX, AMD দ্বারা AMD-V (SVM) এবং দ্বিতীয়-স্তরের ঠিকানা অনুবাদ (SLAT) (Intel EPT বা AMD RV) সমর্থন করতে হবে। এই প্রসেসর বিকল্পগুলি BIOS/UEFI/নেস্টেড হোস্টে সক্রিয় করা আবশ্যক। আপনি Microsoft ওয়েবসাইটে সম্পূর্ণ সিস্টেমের প্রয়োজনীয়তা খুঁজে পেতে পারেন।
আপনাকে Windows Server 2016/2019-এর মধ্যে পার্থক্য করতে হবে স্ট্যান্ডার্ড হাইপার-V ভূমিকা এবং ফ্রি হাইপার-V সার্ভার 2019/2016। এগুলো বিভিন্ন পণ্য।

এটি লক্ষণীয় যে আপনি যদি একটি বিনামূল্যে হাইপারভাইজার ব্যবহার করেন তবে আপনি এখনও আপনার ভার্চুয়াল মেশিনগুলির লাইসেন্স দেওয়ার জন্য দায়ী৷ আপনি লিনাক্সের মতো যেকোনো ওপেনসোর্স ওএস চালিত যেকোন সংখ্যক ভিএম চালাতে পারেন, তবে আপনাকে আপনার উইন্ডোজ ভার্চুয়াল মেশিনের লাইসেন্স দিতে হবে। ডেস্কটপ উইন্ডোজ সংস্করণগুলি একটি পণ্য কী সহ লাইসেন্সপ্রাপ্ত, এবং আপনি যদি অতিথি ওএস হিসাবে উইন্ডোজ সার্ভার ব্যবহার করেন, তাহলে আপনাকে অবশ্যই আপনার হোস্টের শারীরিক কোরের সংখ্যা দ্বারা লাইসেন্স করতে হবে৷ এখানে ভার্চুয়াল পরিবেশে উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং সম্পর্কে আরও বিশদ দেখুন।

বিষয়বস্তু:

  • হাইপার-ভি সার্ভার 2019-এ নতুন কী আছে?
  • কিভাবে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল করবেন?
  • হাইপার-ভি সার্ভার বেসিক কনফিগারেশনের জন্য Sconfig টুল ব্যবহার করা
  • হাইপার-ভি সার্ভার 2019 রিমোট ম্যানেজমেন্ট
  • হাইপার-ভি সার্ভার 2019 কনফিগার করতে PowerShell ব্যবহার করে
  • কিভাবে PowerShell থেকে Hyper-V সার্ভার 2019 নেটওয়ার্ক সেটিংস কনফিগার করবেন?
  • হাইপার-ভি সার্ভার রিমোট ম্যানেজমেন্ট ফায়ারওয়াল কনফিগারেশন
  • ভার্চুয়াল মেশিনের জন্য হাইপার-ভি স্টোরেজ কনফিগার করা হচ্ছে
  • কিভাবে PowerShell এর মাধ্যমে হাইপার-V সার্ভার হোস্ট সেটিংস কনফিগার করবেন?
  • হাইপার-ভি ভার্চুয়াল সুইচ তৈরি করা হচ্ছে

হাইপার-ভি সার্ভার 2019-এ নতুন কী আছে?

আসুন সংক্ষেপে নতুন হাইপার-ভি সার্ভার 2019 বৈশিষ্ট্য বিবেচনা করি:

  1. লিনাক্সের জন্য শিল্ডেড ভার্চুয়াল মেশিন সমর্থন উপস্থিত হয়েছে;
  2. VM কনফিগারেশন সংস্করণ 9.0 (হাইবারনেশন সমর্থন সহ);
  3. ReFS ডিডুপ্লিকেশন সমর্থন;
  4. কোর অ্যাপ কম্প্যাটিবিলিটি:হাইপার-ভি সার্ভার কনসোলে অতিরিক্ত গ্রাফিক ম্যানেজমেন্ট প্যানেল চালানোর ক্ষমতা;
  5. 2-নোড হাইপার-ভি ক্লাস্টার এবং ক্রস-ডোমেন ক্লাস্টার মাইগ্রেশনের সমর্থন

হাইপার-ভি সার্ভার 2019/2016 কিভাবে ইনস্টল করবেন?

আপনি এখানে Hyper-V Server 2019 ISO ইনস্টল ইমেজ ডাউনলোড করতে পারেন:https://www.microsoft.com/en-us/evalcenter/evaluate-hyper-v-server-2019।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

আপনি চালিয়ে যান ক্লিক করার পরে৷ , একটি সংক্ষিপ্ত নিবন্ধন ফর্ম প্রদর্শিত হবে. আপনার ডেটা পূরণ করুন এবং ইনস্টল করা OS এর ভাষা নির্বাচন করুন। হাইপার-ভি ইমেজ ডাউনলোড শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। .iso ফাইলের আকার প্রায় 2.81GB।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

মাইক্রোসফ্ট হাইপার-ভি সার্ভার ইনস্টলেশন মানক এবং স্বজ্ঞাত। এটি উইন্ডোজ 10-এর মতো হয়। শুধু ISO ইমেজ থেকে আপনার সার্ভার (কম্পিউটার) বুট করুন এবং ইনস্টলেশন উইজার্ডের নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

হাইপার-ভি সার্ভার বেসিক কনফিগারেশনের জন্য Sconfig টুল ব্যবহার করা

ইনস্টলেশনের পরে, সিস্টেম আপনাকে প্রশাসকের পাসওয়ার্ড পরিবর্তন করতে অনুরোধ করবে। এটি পরিবর্তন করুন, এবং আপনি হাইপারভাইজার কনসোলে পাবেন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে হাইপার-ভি সার্ভারের একটি পরিচিত Windows GUI নেই। আপনাকে কমান্ড লাইনের মাধ্যমে বেশিরভাগ সেটিংস কনফিগার করতে হবে।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

ডেস্কটপে দুটি উইন্ডো আছে — স্ট্যান্ডার্ড কমান্ড প্রম্পট এবং sconfig.cmd স্ক্রিপ্ট উইন্ডো। আপনি আপনার হাইপার-ভি সার্ভারের প্রাথমিক কনফিগারেশন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করতে পারেন। "একটি বিকল্প নির্বাচন করতে নম্বর লিখুন:" লাইনে আপনি যে মেনু আইটেমের সাথে কাজ করতে যাচ্ছেন সেটির সংখ্যা লিখুন।

  1. প্রথম মেনু আইটেমটি আপনাকে আপনার সার্ভারে একটি AD ডোমেইন বা একটি ওয়ার্কগ্রুপে যোগদান করতে দেয়৷ এই উদাহরণে, আমরা HV-GROUP নামক ওয়ার্কগ্রুপে সার্ভারে যোগ দেব। কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?
  2. আপনার সার্ভারের একটি হোস্টনাম পরিবর্তন করুন।
  3. একজন স্থানীয় প্রশাসক ব্যবহারকারী তৈরি করুন (অন্য একটি অ্যাকাউন্ট, বিল্ট-ইন প্রশাসক ছাড়াও অ্যাকাউন্ট)। আমি নোট করতে চাই যে আপনি যখন স্থানীয় প্রশাসকের পাসওয়ার্ড লিখবেন, কার্সারটি একই জায়গায় থাকবে। যাইহোক, পাসওয়ার্ড এবং এর নিশ্চিতকরণ সফলভাবে প্রবেশ করানো হয়েছে।
  4. আপনার সার্ভারে দূরবর্তী অ্যাক্সেস সক্ষম করুন। এইভাবে, আপনি সার্ভার ম্যানেজার, MMC এবং PowerShell কনসোল ব্যবহার করে এটি পরিচালনা করতে সক্ষম হবেন, RDP এর মাধ্যমে সংযোগ করতে পারবেন, ping ব্যবহার করে এর উপলব্ধতা পরীক্ষা করতে পারবেন। অথবা tracert .
  5. উইন্ডোজ আপডেট কনফিগার করুন। তিনটি মোডের মধ্যে একটি নির্বাচন করুন:
    • স্বয়ংক্রিয় (স্বয়ংক্রিয় আপডেট ডাউনলোড এবং ইনস্টলেশন)
    • অনলি ডাউনলোড করুন (শুধুমাত্র ইন্সটলেশন ছাড়াই ডাউনলোড করুন)
    • ম্যানুয়াল (প্রশাসক সিদ্ধান্ত নেন আপডেটগুলি ডাউনলোড বা ইনস্টল করবেন কিনা)
  6. সর্বশেষ নিরাপত্তা আপডেট ডাউনলোড এবং ইনস্টল করুন।
  7. NLA সহ/বিহীন RDP অ্যাক্সেস সক্ষম করুন।
  8. আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেটিংস কনফিগার করুন। ডিফল্টরূপে, আপনার সার্ভার DHCP সার্ভার থেকে IP ঠিকানা গ্রহণ করে। এখানে স্ট্যাটিক আইপি ঠিকানা কনফিগার করা ভাল। কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?
  9. আপনার সিস্টেমের তারিখ এবং সময় সেট করুন।
  10. টেলিমেট্রি কনফিগার করুন। হাইপার-ভি আপনাকে এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার অনুমতি দেবে না। আপনি চান মোড নির্বাচন করুন. কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

এছাড়াও আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে তারিখ, সময় এবং সময় অঞ্চল কনফিগার করতে পারেন:

কন্ট্রোল timedate.cpl

আঞ্চলিক পরামিতি:

কন্ট্রোল intl.cpl

এই কমান্ডগুলি স্ট্যান্ডার্ড কনসোলগুলি খোলে।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

দ্রষ্টব্য! আপনি যদি সমস্ত উইন্ডো বন্ধ করে থাকেন এবং কালো স্ক্রীন দেখে থাকেন, তাহলে Ctrl+Shift+Esc টিপুন . এই কী সমন্বয় একটি RDP সেশনেও কাজ করে এবং টাস্ক ম্যানেজার চালায়। আপনি কমান্ড প্রম্পট বা হাইপার-ভি কনফিগারেশন টুল শুরু করতে এটি ব্যবহার করতে পারেন (ফাইল -> টাস্ক চালান -> cmd.exe বা sconfig.cmd এ ক্লিক করুন)।

হাইপার-ভি সার্ভার 2019 রিমোট ম্যানেজমেন্ট

গ্রাফিক ইন্টারফেস থেকে ফ্রি হাইপার-ভি সার্ভার 2019 সুবিধাজনকভাবে পরিচালনা করতে, আপনি ব্যবহার করতে পারেন:

  • উইন্ডোজ অ্যাডমিন সেন্টার
  • হাইপার-ভি ম্যানেজার — এই পদ্ধতিটি আমরা আরও বিবেচনা করব (আমার জন্য, এটি WAC-এর চেয়ে বেশি সুবিধাজনক, অন্তত এখনও পর্যন্ত)

Hyper-V সার্ভার 2016/2019 পরিচালনা করতে, আপনার Windows 10 Pro চলমান একটি কম্পিউটার প্রয়োজন অথবা এন্টারপ্রাইজ x64 সংস্করণ।

আপনার হাইপার-ভি সার্ভার অবশ্যই তার হোস্টনাম দ্বারা অ্যাক্সেসযোগ্য হতে হবে; এবং A রেকর্ড অবশ্যই আপনার ডোমেন নেটওয়ার্কের DNS সার্ভারে এর সাথে মিলে যাবে। একটি ওয়ার্কগ্রুপে, আপনাকে আপনার স্থানীয় DNS-এ ম্যানুয়ালি A রেকর্ড তৈরি করতে হবে বা এটি হোস্ট-এ যোগ করতে হবে একটি ক্লায়েন্ট কম্পিউটারে ফাইল। আমাদের ক্ষেত্রে, এটি এইরকম দেখায়:

192.168.2.50 SERVERHV

যদি আপনি একটি ক্লায়েন্ট কম্পিউটারে যে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন সেটি হাইপার-ভি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থেকে আলাদা হয় (এবং এটি তাই হওয়া উচিত), আপনাকে হাইপার-ভি সার্ভারের সাথে সংযোগ করতে ব্যবহৃত আপনার শংসাপত্রগুলি স্পষ্টভাবে সংরক্ষণ করতে হবে। এটি করতে, এই কমান্ডটি চালান:

cmdkey /add:SERVERHV /user:hvadmin /pass:HVPa$$word

আমরা হাইপার-ভি অ্যাক্সেস করার জন্য হোস্ট এবং শংসাপত্রগুলি নির্দিষ্ট করেছি৷ আপনার যদি একাধিক সার্ভার থাকে তবে তাদের প্রতিটির জন্য এটি করুন৷

তারপরে অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে পাওয়ারশেল প্রম্পট শুরু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

winrm quickconfig
সমস্ত প্রশ্নের উত্তর হ্যাঁ দিন, এইভাবে আপনি WinRM পরিষেবার স্বয়ংক্রিয় স্টার্টআপ কনফিগার করবেন এবং আপনার ফায়ারওয়ালে রিমোট কন্ট্রোল নিয়ম চালু করবেন।

বিশ্বস্ত হোস্ট তালিকায় আপনার হাইপার-ভি সার্ভার যোগ করুন:

সেট-আইটেম WSMan:\localhost\Client\TrustedHosts -মান "SERVERHV"

আপনার যদি একাধিক সার্ভার থাকে, তাদের প্রত্যেকটিকে বিশ্বস্ত হোস্টে যুক্ত করুন৷

dcomcnfg চালান কমান্ড প্রম্পট থেকে, এবং এতে কম্পোনেন্ট সার্ভিস -> কম্পিউটার -> মাই কম্পিউটার প্রসারিত করুন। এখানে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং COM নিরাপত্তা-এ যান -> অ্যাক্সেস অনুমতি -> সম্পাদনা সীমা . পরবর্তী উইন্ডোতে রিমোট অ্যাক্সেস চেক করুন বেনামী অ্যাক্সেসের অনুমতি ব্যবহারকারী।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

তাহলে চলুন রিমোট সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করি। কম্পিউটার ব্যবস্থাপনা চালান কনসোল (compmgmt.msc), কনসোল রুটে ডান-ক্লিক করুন এবং অন্য কম্পিউটারে সংযোগ করুন নির্বাচন করুন৷

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

এখন আপনি টাস্ক শিডিউলার, ডিস্ক, পরিষেবাগুলি পরিচালনা করতে পারেন এবং স্ট্যান্ডার্ড MMC কনসোল ব্যবহার করে ইভেন্ট লগ দেখতে পারেন৷

হাইপার-ভি ম্যানেজার ইনস্টল করুন Windows 10-এ। প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলুন (optionalfeatures.exe) এবং Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন এ যান . পরবর্তী উইন্ডোতে, Hyper-V খুঁজুন এবং হাইপার-ভি ম্যানেজমেন্ট টুলস চেক করুন এটি ইনস্টল করতে।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

হাইপার-ভি ম্যানেজার স্ন্যাপ-ইন ইনস্টল করা হবে। এটি শুরু করুন এবং আপনার হাইপার-ভি সার্ভারের সাথে সংযোগ করুন৷

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

হাইপারভাইজার পরিচালনা করতে হাইপার-ভি ম্যানেজার ব্যবহার করা সাধারণত প্রশ্নের বাইরে। তারপর আমি PowerShell থেকে হাইপার-V সার্ভার পরিচালনা করার কিছু উপায় সম্পর্কে বলব।

হাইপার-ভি সার্ভার 2019 কনফিগার করতে PowerShell ব্যবহার করে

আমি আপনার হাইপার-ভি সার্ভার কনফিগার করতে পাওয়ারশেল ব্যবহার করার পরামর্শ দিই। হাইপার-ভি মডিউল একটি হাইপার-ভি সার্ভার পরিচালনা করতে 1,641 cmdlets প্রদান করে৷

গেট-কমান্ড –মডিউলহাইপার-ভি | পরিমাপ-বস্তু

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

লগইন করার পর PowerShell কনসোলের স্বয়ংক্রিয় স্টার্ট কনফিগার করুন।

নতুন-আইটেমপ্রপার্টি -পাথ HKLM:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\রান -Name PowerShell -Value "cmd /c start /max C:\Windows\system32\WindowsPowerShell\v1.0\powershell.exe. "-টাইপ স্ট্রিং

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

সার্ভারে লগ ইন করার পরে, একটি পাওয়ারশেল উইন্ডো প্রদর্শিত হবে৷

পাওয়ারশেল থেকে হাইপার-ভি সার্ভার 2019 নেটওয়ার্ক সেটিংস কীভাবে কনফিগার করবেন?

আপনি যদি sconfig.cmd ব্যবহার করে নেটওয়ার্ক সেটিংস কনফিগার না করে থাকেন, তাহলে আপনি PowerShell এর মাধ্যমে কনফিগার করেন। Get-NetIPConfiguration ব্যবহার করে cmdlet, আপনি নেটওয়ার্ক ইন্টারফেসের বর্তমান আইপি কনফিগারেশন দেখতে পারেন।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

একটি স্ট্যাটিক আইপি ঠিকানা, নেটওয়ার্ক মাস্ক, ডিফল্ট গেটওয়ে এবং ডিএনএস সার্ভার ঠিকানা বরাদ্দ করুন। আপনি পূর্ববর্তী cmdlet এর ফলাফল থেকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার সূচক (ইন্টারফেসইন্ডেক্স) পেতে পারেন।

নতুন-NetIPAddress -InterfaceIndex 4 -IPAddress 192.168.1.2 -DefaultGateway 192.168.1.1 -PrefixLength 24

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

Set-DnsClientServerAddress -InterfaceIndex 4 -ServerAddresses 192.168.1.3,192.168.1.4

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

IPv6 কনফিগার করতে, Get-NetAdapter ব্যবহার করে ইন্টারফেসের নাম পান PowerShell NetTCPIP মডিউল থেকে cmdlet।

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে বর্তমান IPv6 সেটিং পরীক্ষা করুন:

Get-NetAdapterBinding -InterfaceDescription "Intel(R) PRO/1000 MT নেটওয়ার্ক সংযোগ" | কোথায়-অবজেক্ট -প্রপার্টি ডিসপ্লেনাম -মেচ IPv6 | ফর্ম্যাট-টেবিল –অটো সাইজ

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

আপনি নিম্নরূপ IPv6 নিষ্ক্রিয় করতে পারেন:

অক্ষম করুন-NetAdapterBinding -InterfaceDescription "Intel(R) PRO/1000 MT নেটওয়ার্ক সংযোগ " -ComponentID ms_tcpip6

হাইপার-ভি সার্ভার রিমোট ম্যানেজমেন্ট ফায়ারওয়াল কনফিগারেশন

আপনি গেট-কমান্ড ব্যবহার করে উইন্ডোজ ফায়ারওয়াল পরিচালনা করতে cmdlet এর তালিকা দেখতে পারেন :

Get-Command -Noun *Firewall* -Module NetSecurity

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

আপনার সার্ভারকে দূরবর্তীভাবে সম্পূর্ণরূপে পরিচালনা করতে, উইন্ডোজ ফায়ারওয়াল অনুমোদনের নিয়মগুলি সক্ষম করতে নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক চালান :

Enable-NetFireWallRule -DisplayName "উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন (DCOM-In)"
Enable-NetFireWallRule -DisplayGroup "রিমোট ইভেন্ট লগ ম্যানেজমেন্ট"
Enable-NetFireWallRule -DisplayGroup "Remote Service">Enable-NetFireWallRule -DisplayGroup "রিমোট ভলিউম ম্যানেজমেন্ট"
Enable-NetFireWallRule -DisplayGroup "Windows Firewall Defender রিমোট ম্যানেজমেন্ট"
Enable-NetFireWallRule -DisplayGroup" রিমোট ম্যানেজমেন্ট" রিমোট কোড

ভার্চুয়াল মেশিনের জন্য হাইপার-ভি স্টোরেজ কনফিগার করা

আমরা ডেটা (ভার্চুয়াল মেশিন ফাইল এবং আইএসও ফাইল) সংরক্ষণ করার জন্য একটি ফিজিক্যাল ডিস্কে একটি পৃথক পার্টিশন ব্যবহার করব। আপনার সার্ভারে ফিজিক্যাল ডিস্কের তালিকা দেখুন।

গেট-ডিস্ক

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

ড্রাইভে সম্ভাব্য বৃহত্তম আকারের একটি নতুন পার্টিশন তৈরি করুন এবং এটিতে ড্রাইভ অক্ষর D:বরাদ্দ করুন। Get-Disk থেকে DiskNumber ব্যবহার করুন ফলাফল।

নতুন-পার্টিশন -ডিস্ক নম্বর 0 -ড্রাইভলেটার D -ম্যাক্সিমাম সাইজ ব্যবহার করুন

তারপর পার্টিশনটিকে NTFS হিসাবে ফর্ম্যাট করুন এবং এর লেবেল নির্দিষ্ট করুন:

ফরম্যাট-ভলিউম -ড্রাইভলেটার D -ফাইলসিস্টেম এনটিএফএস -নিউফাইলসিস্টেমলেবেল "ভিএমএসটোরেজ"

PowerShell-এ ডিস্ক এবং পার্টিশন ম্যানেজমেন্ট cmdlets সম্পর্কে আরও তথ্যের জন্য, PowerShell ডিস্ক এবং পার্টিশন ম্যানেজমেন্ট নিবন্ধটি দেখুন।

একটি ডিরেক্টরি তৈরি করুন যেখানে আপনি ভার্চুয়াল মেশিন সেটিংস এবং ভিএইচডিএক্স ফাইল সংরক্ষণ করবেন। নতুন-আইটেম cmdlet আপনাকে নেস্টেড ফোল্ডার তৈরি করতে দেয়:

নতুন-আইটেম -পাথ "D:\HyperV\VHD" -টাইপ ডিরেক্টরি

OS ডিস্ট্রিবিউশন ইমেজ (iso ফাইল) সংরক্ষণ করতে D:\ISO ফোল্ডার তৈরি করুন:

নতুন-আইটেম -পাথ D:\ISO -আইটেম টাইপ ডিরেক্টরি

একটি ভাগ করা নেটওয়ার্ক ফোল্ডার তৈরি করতে, New-SmbShare ব্যবহার করুন৷ cmdlet এবং আপনার সার্ভারের স্থানীয় প্রশাসকদের গ্রুপকে সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি দিন:

নতুন-এসএমবিশেয়ার -পাথ D:\ISO -নাম ISO -বিবরণ "OS ডিস্ট্রিবিউটিভস" -ফুল-অ্যাক্সেস "বিল্টিন\ অ্যাডমিনিস্ট্রেটরস"

কমান্ড লাইন থেকে হাইপার-ভি সার্ভার এবং উইন্ডোজ সার্ভার কোরের মৌলিক কনফিগারেশন সম্পর্কে আরও তথ্যের জন্য, এই নিবন্ধটি দেখুন।

পাওয়ারশেলের মাধ্যমে হাইপার-ভি সার্ভার হোস্ট সেটিংস কীভাবে কনফিগার করবেন?

এই কমান্ডটি ব্যবহার করে হাইপার-ভি সার্ভার হোস্ট সেটিংস খুলুন:

Get-VMHost | বিন্যাস-তালিকা

কিভাবে বিনামূল্যে হাইপার-ভি সার্ভার 2019/2016 ইনস্টল এবং কনফিগার করবেন?

ভার্চুয়াল মেশিন এবং ভার্চুয়াল ডিস্কের পাথগুলি আপনার অপারেশন সিস্টেমের মতো একই পার্টিশনে অবস্থিত। এটা সঠিক নয়. এই কমান্ডটি ব্যবহার করে আগে তৈরি করা ফোল্ডারগুলির পাথ নির্দিষ্ট করুন:

Set-VMHost -VirtualMachinePath D:\Hyper-V -VirtualHardDiskPath 'D:\HyperV\VHD'

হাইপার-ভি ভার্চুয়াল সুইচ তৈরি করা হচ্ছে

হাইপার-ভি সার্ভার ফিজিক্যাল এনআইসি-তে সংযুক্ত এক্সটার্নাল সুইচ তৈরি করুন এবং ফিজিক্যাল নেটওয়ার্কের সাথে ভিএম ইন্টারঅ্যাকশন সক্ষম করুন।

SR-IOV (একক-রুট ইনপুট/আউটপুট (I/O) ভার্চুয়ালাইজেশন) সমর্থন পরীক্ষা করুন:

Get-NetAdapterSriov

সংযুক্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারের তালিকা পান:

Get-NetAdapter | যেখানে {$_.status -eq "up"}

নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে আপনার ভার্চুয়াল সুইচটি সংযুক্ত করুন এবং এটি উপলব্ধ থাকলে SR-IOV সমর্থন সক্ষম করুন৷

ইঙ্গিত৷৷ আপনি vswitch তৈরি করার পরে SR-IOV সমর্থন সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারবেন না এবং এই প্যারামিটারটি পরিবর্তন করতে আপনাকে সুইচটি পুনরায় তৈরি করতে হবে।

নতুন-ভিএমএসসুইচ -নাম "এক্সটেনাল_নেটওয়ার্ক" -নেটঅ্যাডাপ্টারের নাম "ইথারনেট 2" -এনেবলআইওভ 1

আপনার ভার্চুয়াল সুইচ সেটিংস চেক করতে এই cmdlets ব্যবহার করুন:

Get-VMSwitch
Get-NetIPConfiguration – বিস্তারিত

এটি উইন্ডোজ হাইপার-ভি সার্ভার 2016/2019 এর প্রাথমিক সেটআপ সম্পূর্ণ করে। আপনি আপনার ভার্চুয়াল মেশিন তৈরি এবং কনফিগার করতে এগিয়ে যেতে পারেন।


  1. উইন্ডোজ সার্ভার 2019 এ হাইপার-ভি রোল ইনস্টল করুন

  2. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  3. কিভাবে সার্ভারে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করবেন 2016/2019।

  4. কিভাবে রিমোট ডেস্কটপ লাইসেন্স সার্ভার 2016/2019 এ RDS CALs ইনস্টল করবেন।