কম্পিউটার

ভিপিএন এর মাধ্যমে ডিএনএস রেজোলিউশন উইন্ডোজ 10 এ কাজ করছে না

VPN সংযোগের জন্য কনফিগার করা DNS সার্ভার এবং প্রত্যয়গুলি ফোর্স টানেলিং-এ DNS ব্যবহার করে নামগুলি সমাধান করতে Windows 10-এ ব্যবহার করা হয় মোড (“রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন ” বিকল্প সক্রিয়) যদি আপনার ভিপিএন সংযোগ সক্রিয় থাকে। এই ক্ষেত্রে, আপনি আপনার স্থানীয় নেটওয়ার্কে DNS নামগুলি সমাধান করতে পারবেন না বা আপনার অভ্যন্তরীণ LAN ব্যবহার করে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন না।

একই সময়ে, আপনি আপনার LAN এ যেকোন সংস্থান পিং করতে পারেন (আপনার গেটওয়ে, প্রতিবেশী কম্পিউটার বা প্রিন্টার আইপি ঠিকানা পিং করার চেষ্টা করুন)। তারা শুধুমাত্র IP ঠিকানা দ্বারা উপলব্ধ, কিন্তু তাদের হোস্ট নাম দ্বারা নয়. আসল বিষয়টি হল যে Windows 10 VPN সংযোগ সেটিংসে নির্দিষ্ট করা DNS সার্ভারগুলির মাধ্যমে আপনার স্থানীয় নেটওয়ার্কে হোস্টের নামগুলি সমাধান করার চেষ্টা করছে৷

আমি আপনার স্থানীয় (LAN) ইন্টারফেসের জন্য IPv6 প্রোটোকল নিষ্ক্রিয় করার বিষয়ে কিছু সুপারিশ পেয়েছি এবং আপনি ফোর্স-টানেলিং মোড ব্যবহার করতে চাইলে এটি সাহায্য করবে৷

আপনি যদি স্প্লিট টানেলিং ব্যবহার করেন (“রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন ” বিকল্পটি টিক চিহ্ন দেওয়া নেই) আপনার VPN সংযোগের জন্য, আপনি আপনার স্থানীয় নেটওয়ার্ক থেকে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন, কিন্তু আপনি দূরবর্তী VPN নেটওয়ার্কে DNS ঠিকানাগুলি সমাধান করতে পারবেন না (IPv6 নিষ্ক্রিয় করা এখানে সাহায্য করে না)।

আপনাকে অবশ্যই বুঝতে হবে যে Windows নেটওয়ার্ক ইন্টারফেস থেকে একটি DNS কোয়েরি পাঠায়, যার সর্বোচ্চ অগ্রাধিকার রয়েছে (ইন্টারফেস মেট্রিকের নিম্ন মান)। উদাহরণস্বরূপ, আপনার VPN সংযোগ স্প্লিট টানেলিং মোডে কাজ করে (আপনি VPN এর মাধ্যমে আপনার LAN এবং আপনার কর্পোরেট সংস্থান থেকে ইন্টারনেট অ্যাক্সেস করতে চান)।

PowerShell থেকে সমস্ত নেটওয়ার্ক ইন্টারফেস মেট্রিক্সের মান পরীক্ষা করুন:

Get-NetIPInterface | Sort-Object Interfacemetric

ভিপিএন এর মাধ্যমে ডিএনএস রেজোলিউশন উইন্ডোজ 10 এ কাজ করছে না

উপরের স্ক্রিনশটটি দেখায় যে স্থানীয় ইথারনেট সংযোগে ভিপিএন ইন্টারফেস (100) এর চেয়ে কম মেট্রিক (25) রয়েছে। তাই ডিএনএস ট্র্যাফিক নিম্ন মেট্রিক মান সহ ইন্টারফেসের মধ্য দিয়ে যায়। এর মানে হল যে আপনার DNS অনুরোধগুলি VPN সংযোগের জন্য DNS সার্ভারের পরিবর্তে আপনার স্থানীয় DNS সার্ভারগুলিতে পাঠানো হয়। এই কনফিগারেশনে, আপনি সংযুক্ত বাহ্যিক VPN নেটওয়ার্কে নামগুলি সমাধান করতে পারবেন না৷

উপরন্তু, Windows 8.1 এবং Windows 10-এর জন্য DNS ক্লায়েন্টের একটি নতুন বৈশিষ্ট্য এখানে উল্লেখ করা উচিত। স্মার্ট মাল্টি-হোমড নেম রেজোলিউশন DNS অনুরোধে দ্রুত প্রতিক্রিয়া পেতে এই OS সংস্করণগুলিতে (SMHNR) যোগ করা হয়েছে। ডিফল্টরূপে, SMHNR সিস্টেমে পরিচিত সমস্ত DNS সার্ভারে একযোগে DNS অনুরোধ পাঠায় এবং এটি প্রথমে প্রাপ্ত প্রতিক্রিয়া ব্যবহার করে (LLMNR এবং NetBT প্রশ্নগুলিও পাঠানো হয়)। এটি নিরাপদ নয় যেহেতু বাহ্যিক DNS সার্ভারগুলি (আপনার VPN সংযোগের জন্য নির্দিষ্ট) সম্ভাব্যভাবে আপনার DNS ট্র্যাফিক দেখতে পারে (আপনার DNS অনুরোধের ফাঁস)। আপনি GPO এর মাধ্যমে Windows 10-এ SMHNR নিষ্ক্রিয় করতে পারেন:কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> নেটওয়ার্ক -> DNS ক্লায়েন্ট-> স্মার্ট মাল্টি-হোমড নাম রেজোলিউশন বন্ধ করুন =সক্রিয়।

ভিপিএন এর মাধ্যমে ডিএনএস রেজোলিউশন উইন্ডোজ 10 এ কাজ করছে না

অথবা আপনি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করে SMHNR অক্ষম করতে পারেন (উইন্ডোজ 8.1 এ):

Set-ItemProperty -Path "HKLM:\Software\Policies\Microsoft\Windows NT\DNSClient" -Name DisableSmartNameResolution -Value 1 -Type DWord
Set-ItemProperty -Path "HKLM:\SYSTEM\CurrentControlSet\Services\Dnscache\Parameters" -Name DisableParallelAandAAAA -Value 1 -Type DWord

Windows 10 ক্রিয়েটর আপডেট (1709) এবং নতুনতর, DNS অনুরোধগুলি সমস্ত পরিচিত DNS সার্ভারে একের পর এক পাঠানো হয় (সমান্তরালে নয়)। আপনি একটি নির্দিষ্ট DNS এর অগ্রাধিকার বাড়াতে পারেন যদি আপনি এর মেট্রিক্স কম করেন।

তাই ইন্টারফেস মেট্রিক পরিবর্তন করলে আপনি সংযোগের (LAN বা VPN) মাধ্যমে DNS অনুরোধ পাঠাতে পারবেন যেখানে নামের রেজোলিউশন আপনার জন্য সবচেয়ে বেশি অগ্রাধিকার।

সুতরাং, ইন্টারফেস মেট্রিকের মান যত কম, সংযোগের অগ্রাধিকার তত বেশি। উইন্ডোজ তাদের গতি এবং প্রকারের উপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে IPv4 ইন্টারফেসের মেট্রিক নির্ধারণ করে। উদাহরণস্বরূপ, 200 Mbit/s গতির একটি LAN সংযোগের মেট্রিক মান 10 এর সমান এবং 50-80 Mbit/s গতির একটি Wi-Fi সংযোগের মান 50 (টেবিলটি দেখুন https:/ /support.microsoft.com/en-us/help/299540/an-explanation-of-the-automatic-metric-feature-for-ipv4-routes)।

আপনি Windows GUI, PowerShell থেকে অথবা netsh ব্যবহার করে ইন্টারফেস মেট্রিক পরিবর্তন করতে পারেন আদেশ।

উদাহরণস্বরূপ, আপনি চান যে আপনার DNS অনুরোধগুলি আপনার VPN সংযোগের মাধ্যমে পাঠানো হোক। আপনাকে আপনার LAN সংযোগের মেট্রিক বাড়াতে হবে যাতে তাদের মান 100-এর বেশি হয় (আমার উদাহরণে)।

কন্ট্রোল প্যানেল -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> নেটওয়ার্ক সংযোগগুলি-এ যান৷ , আপনার ইথারনেট সংযোগের বৈশিষ্ট্যগুলি খুলুন, TCP/IPv4 বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং উন্নত TCP/IP সেটিংসে যান ট্যাব স্বয়ংক্রিয় মেট্রিক আনচেক করুন বিকল্প এবং ইন্টারফেস মেট্রিককে 120 এ পরিবর্তন করুন .

ভিপিএন এর মাধ্যমে ডিএনএস রেজোলিউশন উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে একই কাজ করতে পারেন (আপনার LAN ইন্টারফেসের সূচক ব্যবহার করুন যা আপনি Get-NetIPInterface cmdlet এর সাথে পেতে পারেন):

Set-NetIPInterface -InterfaceIndex 11 -InterfaceMetric 120

অথবা netsh ব্যবহার করে (আপনার LAN সংযোগের নাম উল্লেখ করুন):

netsh int ip set interface interface="Ethernet0" metric=120

একইভাবে আপনি আপনার VPN সংযোগের বৈশিষ্ট্যে মেট্রিক মান হ্রাস করতে পারেন।

ভিপিএন এর মাধ্যমে ডিএনএস রেজোলিউশন উইন্ডোজ 10 এ কাজ করছে না

এছাড়াও আপনি আপনার VPN সংযোগের সেটিংস পরিবর্তন করতে পারেন মোড পরিবর্তন করে স্প্লিট টানেলিং এবং সংযোগের জন্য একটি DNS প্রত্যয় নির্দিষ্ট করে PowerShell ব্যবহার করে:

Get-VpnConnection
Set-VpnConnection -Name "VPN_work" -SplitTunneling $True
Set-VpnConnection -Name "VPN_work" -DnsSuffix yourdomainname.com


  1. Windows 10 এ টাচপ্যাড কাজ করছে না [SOLVED]

  2. Windows 10 এ অটোপ্লে কাজ করছে না তা ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ অনুসন্ধান কাজ করছে না তা ঠিক করুন

  4. Windows 10 এ কাজ করছে না ওয়েবক্যাম ঠিক করুন