কম্পিউটার

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

এই নিবন্ধে, আমরা দেখব কিভাবে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিচালনা করতে হয় এবং উইন্ডোজ সার্ভার 2019/2016/2012R2। একটি উদাহরণ হিসাবে, আমি আপনাকে দেখাব কিভাবে HTML ফাইলগুলি খুলতে একটি ডিফল্ট ব্রাউজার অ্যাপ সেট করতে হয়, এই সেটিংসগুলিকে একটি XML ফাইলে আমদানি করতে হয় এবং অন্য কম্পিউটারে ম্যানুয়ালি বা গ্রুপ পলিসি (GPO) ব্যবহার করে ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস স্থাপন করতে হয়।

Windows 10 এবং পূর্ববর্তী Windows সংস্করণগুলির মধ্যে প্রধান পার্থক্য হল যে এখন আপনি রেজিস্ট্রি এর মাধ্যমে ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস পরিচালনা করতে পারবেন না অথবা “এর সাথে খুলুন গ্রুপ পলিসি পছন্দের বৈশিষ্ট্য। কিন্তু "রেফারেন্স" কম্পিউটার থেকে XML ফাইলে বর্তমান ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস এক্সপোর্ট করার এবং অন্যান্য কম্পিউটারে এই ফাইলটি প্রয়োগ করার একটি নতুন সুযোগ ছিল৷ আপনি কনফিগার করা ফাইল অ্যাসোসিয়েশনগুলিকে একটি উইন্ডোজ ইমেজে রপ্তানি করতে পারেন যা আপনার নেটওয়ার্কে ক্লায়েন্টদের জন্য স্থাপন করা হয় (ম্যানুয়ালি, WDS বা SCCM এর মাধ্যমে)।

কিভাবে Windows 10 এ ডিফল্ট অ্যাপ সেট বা পরিবর্তন করবেন?

ধরুন আপনি .HTML খুলতে ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করতে চান সমস্ত ডোমেন কম্পিউটারে ফাইল (আপনি এই ফাইল এক্সটেনশনটিকে অ্যাপের সাথে যুক্ত করতে চান)।

এটি করার জন্য, আপনার Windows 10 সহ একটি রেফারেন্স কম্পিউটার প্রয়োজন (এই উদাহরণে, বর্তমান বিল্ড 1909 ব্যবহার করা হয়েছে) এবং ইনস্টল করা ফায়ারফক্স ব্রাউজার। একটি ফাইল এক্সটেনশন এবং একটি প্রোগ্রামের মধ্যে ম্যানুয়ালি একটি ম্যাপিং তৈরি করতে, সেটিংস খুলুন -> ডিফল্ট অ্যাপস এবং "ফাইলের ধরন অনুসারে ডিফল্ট অ্যাপগুলি চয়ন করুন" এ ক্লিক করুন৷ বোতাম।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

.HTML ফাইল খুঁজুন ফাইল এক্সটেনশনের তালিকায় এবং “একটি ডিফল্ট চয়ন করুন ব্যবহার করুন৷ ” মাইক্রোসফ্ট এজ থেকে ফায়ারফক্সে এইচটিএমএল ফাইল খুলতে ডিফল্ট প্রোগ্রাম পরিবর্তন করতে বোতাম।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

আপনি স্বয়ংক্রিয়ভাবে ফাইল এক্সটেনশনের সাথে একটি নির্দিষ্ট অ্যাপ বরাদ্দ করতে পারেন যার জন্য এটি নিবন্ধিত। এটি করতে, অ্যাপ দ্বারা ডিফল্ট সেট করুন নির্বাচন করুন৷ ডিফল্ট অ্যাপস-এ বিভাগে, তালিকায় আপনার প্রোগ্রাম খুঁজুন এবং পরিচালনা করুন ক্লিক করুন বোতাম।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

পরবর্তী পর্দায় অ্যাপ্লিকেশন দ্বারা সমর্থিত ফাইল প্রকারের একটি তালিকা রয়েছে৷ আপনি ফায়ারফক্সের সাথে খুলতে চান এমন ফাইল এক্সটেনশনগুলি নির্বাচন করুন৷

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

পুরোনো Windows 10 বিল্ডে এবং Windows Server 2016-এ, আপনি ক্লাসিক কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ডিফল্ট অ্যাপ অ্যাসোসিয়েশন বরাদ্দ করতে পারেন। কন্ট্রোল প্যানেলে যান -> ডিফল্ট প্রোগ্রাম -> ডিফল্ট প্রোগ্রাম সেট করুন . প্রোগ্রামের তালিকায় ফায়ারফক্স খুঁজুন এবং “এই প্রোগ্রামটিকে ডিফল্ট হিসেবে সেট করুন ক্লিক করুন ” এইভাবে, ফায়ারফক্সকে সমস্ত সমর্থিত ফাইল প্রকার খুলতে একটি ডিফল্ট প্রোগ্রাম হিসাবে বরাদ্দ করা হবে।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

আপনি যদি নির্দিষ্ট ফাইল এক্সটেনশন নির্বাচন করতে চান তবে এই প্রোগ্রামের জন্য ডিফল্ট চয়ন করুন ক্লিক করুন এবং পছন্দসই ফাইল এক্সটেনশন চেক করুন।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

আপনি প্রোগ্রাম -> ডিফল্ট প্রোগ্রাম -> সেট অ্যাসোসিয়েশন-এ .html এক্সটেনশন সহ ফাইলগুলির জন্য বর্তমান অ্যাসোসিয়েশনগুলি পরীক্ষা করতে পারেন৷ কন্ট্রোল প্যানেলের বিভাগ।

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

XML ফাইলে Windows 10-এ ফাইল অ্যাসোসিয়েশন রপ্তানি করা হচ্ছে

আপনি DISM ব্যবহার করে ফাইল অ্যাসোসিয়েশনের বর্তমান কনফিগারেশন এক্সএমএল ফাইলে রপ্তানি করতে পারেন:

Dism.exe /online /Export-DefaultAppAssociations:C:\PS\DefaultAssoc.xml

কমান্ডটি আপনার ব্যবহারকারী প্রোফাইলে কনফিগার করা সমস্ত প্রোগ্রাম অ্যাসোসিয়েশনগুলিকে XML ফাইলে সংরক্ষণ করবে। আপনি DefaultAssoc.xml খুলতে পারেন যেকোনো টেক্সট এডিটরে ফাইল, এবং এক্সপোর্ট করা ফাইল অ্যাসোসিয়েশনের সম্পূর্ণ তালিকা দেখুন। আপনি যদি এই তালিকা থেকে অ্যাসোসিয়েশনের শুধুমাত্র একটি অংশ ব্যবহার করতে চান (বিদ্যমান ব্যবহারকারী সেটিংস ওভাররাইড না করার জন্য), আপনি নিজে XML ফাইলটি সম্পাদনা করতে পারেন। আপনার প্রয়োজনীয় ফাইল এক্সটেনশনগুলির সাথে শুধুমাত্র লাইনগুলি ছেড়ে দিন। উদাহরণস্বরূপ, আমরা HTM এবং HTML এক্সটেনশনগুলির জন্য নিম্নলিখিত লাইনগুলি ছেড়ে দেব:

<?xml version="1.0″ encoding="UTF-8″?>
<DefaultAssociations>
<Association Identifier=".htm" ProgId="FirefoxHTML" ApplicationName="Firefox" />
<Association Identifier=".html" ProgId="FirefoxHTML" ApplicationName="Firefox" />
</DefaultAssociations>

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

Windows 10-এ ডিফল্ট অ্যাপ অ্যাসোসিয়েশন আমদানি করা হচ্ছে

ফলস্বরূপ XML ফাইলটি DISM টুল ব্যবহার করে অন্যান্য কম্পিউটারে একটি Windows 10 এ আমদানি করা যেতে পারে:

Dism.exe /Online /Import-DefaultAppAssociations:C:\PS\DefaultAssoc.xml

গুরুত্বপূর্ণ . অ্যাপ্লিকেশানগুলিতে ফাইল এক্সটেনশানগুলি ম্যাপ করার জন্য এই সেটিংসগুলি প্রথম লগইন করার সময় শুধুমাত্র নতুন ব্যবহারকারী প্রোফাইলগুলিতে প্রয়োগ করা হবে৷

আপনি যদি ম্যানুয়ালি XML ফাইলটি সম্পাদনা করেন এবং এটি DISM এর মাধ্যমে আমদানি করেন, কিছু Windows 10 বিল্ডে আপনি প্রথম লগঅনে একাধিক ত্রুটির সম্মুখীন হতে পারেন "অ্যাপ ডিফল্ট রিসেট বিজ্ঞপ্তি"। Microsoft এই XML ফাইলটিকে ম্যানুয়ালি সম্পাদনা করার সুপারিশ করে না।

আপনি WIM ফাইলের অফলাইন উইন্ডোজ ইমেজে এই সেটিংস আমদানি করতে পারেন। প্রথমে, আপনাকে ছবিটি মাউন্ট করতে হবে:

Dism /Mount-Image /ImageFile:C:\mnt\images\install.wim /MountDir:C:\mnt\offline

এবং তারপর XML ফাইলটি আমদানি করুন:

Dism.exe /Image:C:\mnt\offline /Import-DefaultAppAssociations:\\Server1\Share\DefaultAssoc.xml

টিপ . অফলাইন উইন্ডোজ ইমেজে ফাইল অ্যাসোসিয়েশনের বর্তমান সেটিংস এই কমান্ডটি ব্যবহার করে প্রাপ্ত করা যেতে পারে:

Dism.exe /Image:C:\mnt\offline /Get-DefaultAppAssociations

গ্রুপ নীতির সাথে ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন সেট করুন

Windows 10/8.1 একটি নতুন গ্রুপ পলিসি (GPO) বিকল্প চালু করেছে যা আপনাকে একটি কম্পিউটারে বর্তমান ব্যবহারকারীদের জন্য ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস সহ একটি xml ফাইল প্রয়োগ করতে দেয়৷

একটি ডিফল্ট অ্যাসোসিয়েশন কনফিগারেশন ফাইল সেট করুন নামের এই নীতি৷ কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান ->ফাইল এক্সপ্লোরার এর অধীনে অবস্থিত৷

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

নীতিটি সক্ষম করুন এবং আপনার XML ফাইলে UNC পাথ নির্দিষ্ট করুন৷ এটি একটি শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডারে অবস্থিত হতে পারে, ডোমেন কন্ট্রোলারের SYSVOL ডিরেক্টরিতে অথবা GPP বা SCCM ব্যবহার করে কম্পিউটারে প্রি-কপি করা যেতে পারে৷

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

নতুন ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস পরবর্তী লগইন করার পরে কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীদের জন্য প্রয়োগ করা হবে৷

৷ নতুন ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস সহ XML ফাইলের পথটি DefaultAssociations Configuration-এ রয়েছে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System-এর অধীনে রেজিস্ট্রি প্যারামিটার। GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

যেহেতু Windows 10 ফাইল অ্যাসোসিয়েশন সেটিংসে পরিবর্তনগুলি ট্র্যাক করে, আপনি যখন প্রথমবার একটি HTML ফাইল খুলতে চেষ্টা করেন, তখন একটি উইন্ডো উপস্থিত হতে পারে যা নিশ্চিত করে যে Firefox এই ফাইলের ধরনটি খুলতে ডিফল্ট প্রোগ্রাম হিসাবে ব্যবহৃত হয়েছে (অনুরোধটি শুধুমাত্র একবারই প্রদর্শিত হবে)। এই ধরনের একটি অনুরোধ সর্বদা একটি নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে প্রদর্শিত হবে, যা একটি বিদ্যমান ফাইল প্রকার বা প্রোটোকল খুলতে নিবন্ধিত হয়। আপনি নীতিটি সক্ষম করে এই বিজ্ঞপ্তিগুলি লুকাতে পারেন “'নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করা' বিজ্ঞপ্তি দেখাবেন না একই জিপিও বিভাগে।

উইন্ডোজে কাজ করার সময়, একজন ব্যবহারকারী এই ফাইল অ্যাসোসিয়েশনগুলি পুনরায় বরাদ্দ করতে পারেন। যাইহোক, পরবর্তী লগনের সময়, ব্যবহারকারীর ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস XML ফাইলের সেটিংস সহ GPO দ্বারা ওভাররাইট করা হবে।

রেজিস্ট্রির মাধ্যমে Windows 10 এ ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা হচ্ছে

আমরা উপরে বলেছি, Windows 10-এ ফাইল অ্যাসোসিয়েশন বিকল্পগুলি সেট করার উপায় পরিবর্তিত হয়েছে। পূর্ববর্তী বিভাগে, আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে একটি XML ফাইল এবং গোষ্ঠী নীতির মাধ্যমে ফায়ারফক্স ব্রাউজার দিয়ে .html ফাইল টাইপের জন্য অ্যাসোসিয়েশন কনফিগার করতে হয়। এখন দেখা যাক Windows 10 রেজিস্ট্রিতে এটি কেমন দেখায়।

রেজিস্ট্রি এডিটর (regedit.exe) চালান এবং রেজিস্ট্রি কী এ যান HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\ Explorer\FileExts\.html\UserChoice . এই রেজিস্ট্রি কীটিতে html ফাইল এক্সটেনশনের জন্য অ্যাসোসিয়েশন সেটিংস রয়েছে। অনুগ্রহ করে নিম্নলিখিত রেজিস্ট্রি পরামিতিগুলি নোট করুন:

  • ProgId - এটি এই ফাইল টাইপ খোলার জন্য নিবন্ধিত অ্যাপের শনাক্তকারী৷ এই অ্যাপটি XML ফাইলে উল্লেখ করা আছে। যদি অ্যাপ্লিকেশন নামের পরিবর্তে একটি দীর্ঘ শনাক্তকারী নির্দিষ্ট করা হয়, তাহলে আধুনিক UWP (মেট্রো-স্টাইল) অ্যাপ্লিকেশনের সাথে ফাইল অ্যাসোসিয়েশন কনফিগার করা হয়।
  • হ্যাশ - একটি হ্যাশ মান যা স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রামের সাথে ফাইলের প্রকারের সাথে মিলে যাওয়া যাচাই করার জন্য তৈরি হয়। এই হ্যাশের উপস্থিতি নিশ্চিত করে যে ব্যবহারকারী বা প্রশাসক (GPO এর মাধ্যমে) এই ফাইল ম্যাপিং কনফিগার করেছেন। ব্যবহারকারীর অনুমোদন ছাড়াই ফাইল অ্যাসোসিয়েশন প্রতিস্থাপন করতে পারে এমন ক্ষতিকারক প্রোগ্রামগুলি থেকে ব্যবহারকারীদের রক্ষা করার জন্য এই নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন৷

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

আপনি যদি ম্যানুয়ালি ProgId পরিবর্তন করার চেষ্টা করেন রেজিস্ট্রি ভ্যালু এবং অন্য একটি প্রোগ্রাম অ্যাসোসিয়েট করলে হ্যাশ ভ্যালু বৈধ হওয়া বন্ধ হয়ে যাবে। এই ক্ষেত্রে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস ডিফল্ট অবস্থায় রিসেট করবে। এই ক্ষেত্রে, ব্যবহারকারী একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন:

An app default was reset.
An app caused a problem with the default app setting for .html files, so it was reset to Microsoft Edge.

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

তদনুসারে, Windows 10/Windows Server 2016-এ আপনি রেজিস্ট্রির মাধ্যমে ফাইল ম্যাপিং কনফিগার করতে পারবেন না, কারণ এটি Windows 7/Windows Server 2008R2-এ কাজ করে।

আপনি ওয়েবে অনানুষ্ঠানিক SetUserFTA.exe খুঁজে পেতে পারেন টুলস, যা আপনাকে হ্যাশ গণনা করতে এবং রেজিস্ট্রির মাধ্যমে প্রোগ্রাম 21-এ নির্দিষ্ট ফাইল এক্সটেনশন ম্যাপ করতে দেয়।

Windows 10-এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি কীভাবে রিসেট করবেন?

নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে, আপনি আগে আমদানি করা ফাইল অ্যাসোসিয়েশনের সেটিংস পুনরায় সেট করতে পারেন:

Dism.exe /Online /Remove-DefaultAppAssociations

এই কমান্ডটি চালানোর পরে, সমস্ত নতুন ব্যবহারকারীকে ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশনের সাথে লগ ইন করা হবে (রিসেটটি বিদ্যমান ব্যবহারকারী প্রোফাইলগুলিতে কোন প্রভাব ফেলবে না)।

ব্যবহারকারীর দ্বারা ম্যানুয়ালি কনফিগার করা ফাইল অ্যাসোসিয়েশনগুলিকে ডিফল্টে রিসেট করার জন্য, আপনাকে রিসেট-এ ক্লিক করতে হবে সেটিংস -> অ্যাপস -> ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি

-এ বোতাম

GPO এর মাধ্যমে Windows 10-এ ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করা

এই ক্ষেত্রে, সমস্ত ফাইল অ্যাসোসিয়েশন পরিষ্কার Windows 10 ইনস্টলেশনের অবস্থায় ফিরে আসবে।


  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. Windows 10 ডিফল্ট পাসওয়ার্ড কি

  3. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?

  4. উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়