কম্পিউটার

কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন

আপনি যদি আপনার PowerShell সংস্করণটি পরীক্ষা করেন এবং বুঝতে পারেন এটি পুরানো হয়ে গেছে, আপনি এটি আপডেট করতে চাইতে পারেন বা PowerShell নিজেই আপনাকে মনে করিয়ে দিতে পারে যে এটি একটি আপডেটের সময়। কিন্তু কিভাবে আপনি Windows 11 এ PowerShell আপডেট করবেন?

সৌভাগ্যক্রমে, Microsoft Windows 11 এবং Windows 10 1709 (বিল্ড 16299) বা পরবর্তীতে PowerShell বা আপনার পছন্দসই যেকোনো অ্যাপ আপডেট করা সহজ করে তোলে। আপনাকে যা করতে হবে তা এখানে।

Windows 11 এবং Windows 10 এ PowerShell আপডেট করুন

PowerShell আপডেট করার সবচেয়ে সহজ উপায় হল কমান্ড লাইন টুল উইনগেট ব্যবহার করে। উইনজেট হল উইন্ডোজ প্যাকেজার ম্যানেজার, একটি কমান্ড-লাইন টুল যা আপনাকে আপনার পিসিতে অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পেতে, ইনস্টল করতে, আপডেট করতে এবং কনফিগার করতে দেয়৷

Windows 10 এ PowerShell ইনস্টল করার বিপরীতে, winget কমান্ড-লাইন টুলটি Windows 11 এবং Windows 10-এর আধুনিক সংস্করণগুলির সাথে Microsoft Store-এ অ্যাপ ইনস্টলার হিসেবে ডিফল্টরূপে একত্রিত হয়। অ্যাপ ইনস্টলারে winget-এর একটি সংস্করণ রয়েছে কমান্ড লাইন টুল।

আপনার জন্য গ্রান্ট কাজ করার জন্য winstall.app-এর মতো তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করার পরিবর্তে, আপনি winget দিয়ে অ্যাপ্লিকেশনগুলি অনুসন্ধান এবং ইনস্টল করতে পারেন . winget ব্যবহার করে Windows 11-এ PowerShell কিভাবে আপডেট করবেন তা এখানে .

winget দিয়ে PowerShell বা যেকোনো অ্যাপ আপডেট করুন

প্রথমে উল্লেখ করার জন্য কয়েকটি জিনিস আছে:

  • winget চালানোর সময় প্রশাসকের বিশেষাধিকার ছাড়াই , কিছু অ্যাপ ইনস্টল করার জন্য উন্নত বিশেষাধিকারের প্রয়োজন হতে পারে। যখন ইনস্টলার চলে, উইন্ডোজ আপনাকে উন্নত সুবিধার জন্য অনুরোধ করবে। আপনি যদি বিশেষাধিকার বাড়ানো না বেছে নেন, তাহলে অ্যাপটি ইনস্টল হবে না।
  • winget চালানোর সময় প্রশাসকের বিশেষাধিকার সহ , অ্যাপটির প্রয়োজন হলে আপনি কোনো উন্নত বিশেষাধিকার প্রম্পট দেখতে পাবেন না। এটি মাথায় রেখে, প্রশাসক হিসাবে একটি কমান্ড চালানোর সময় সর্বদা সতর্ক থাকুন এবং শুধুমাত্র আপনার বিশ্বাসযোগ্য অ্যাপগুলি ইনস্টল করুন৷

1. PowerShell, বা সেই বিষয়ে যেকোনো অ্যাপ ইনস্টল করার জন্য, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

winget search <app-name> . এই উদাহরণে, আমরা winget search PowerShell ব্যবহার করি ইনস্টল করার জন্য সঠিক পাওয়ারশেল অ্যাপটি খুঁজে পেতে। আপনি দেখতে পাচ্ছেন যে একাধিক "পাওয়ারশেল" অ্যাপ উপলব্ধ। আমি প্রথম এন্ট্রিটি ইনস্টল করতে চাই যা উপরে প্রদর্শিত হয়।

কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন
2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন (বা কপি এবং পেস্ট করুন) এবং এন্টার টিপুন :

winget install 9MZ1SNWT0N5D

3. একবার আপনি এন্টার টিপুন , winget আপনার নির্দেশিত অ্যাপ আইডি ইনস্টল করবে। মনে রাখবেন, অ্যাপ ইনস্টলেশন চালিয়ে যেতে আপনাকে একটি বা দুটি প্রম্পট নিশ্চিত করতে হতে পারে।

কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন

অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, আপনি শেষ হয়ে গেলে পাওয়ারশেল উইন্ডোটি বন্ধ করতে পারেন। অন্যথায়, আপনি winget ব্যবহার করতে পারেন আরও অ্যাপ অনুসন্ধান এবং ইনস্টল করতে।


  1. স্কুপের সাহায্যে কীভাবে উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল এবং আপডেট করবেন

  2. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 অক্টোবর 2018 আপডেট ইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজে মাইক্রোসফ্ট মাউস ড্রাইভার ইনস্টল এবং আপডেট করবেন