কম্পিউটার

উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

উইন্ডোজের প্রতিটি ফাইলের ফাইলের নামের অংশ হিসাবে একটি এক্সটেনশন রয়েছে, যেমন .txt , .doc , ইত্যাদি

আপনি Windows 7-এ এই ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সেট বা পরিবর্তন করতে পারেন৷ Windows XP-এ, এই ক্ষমতা ফোল্ডার বিকল্পগুলিতে উপলব্ধ ছিল৷ . যাইহোক, এটি Windows 7-এ সেই অবস্থান থেকে সরানো হয়েছিল। এটি এখন সেট ডিফল্ট প্রোগ্রাম হিসাবে উপলব্ধ ডিফল্ট প্রোগ্রামে টুল কন্ট্রোল প্যানেলে উপলব্ধ উইন্ডোজ 7 এ।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    আপনি যে ফাইলটির অ্যাসোসিয়েশন পরিবর্তন করতে চান সেটিতেও ডান-ক্লিক করতে পারেন এবং সম্পত্তি নির্বাচন করতে পারেন পপআপ মেনু থেকে। তারপর, পরিবর্তন এ ক্লিক করুন সাধারণ-এ বোতাম ট্যাব।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    এর সাথে খুলুন-এ৷ ডায়ালগ বক্সে, আপনি প্রস্তাবিত প্রোগ্রাম বা অন্যান্য প্রোগ্রামের তালিকা থেকে একটি প্রোগ্রাম চয়ন করতে পারেন। এছাড়াও আপনি ব্রাউজ ব্যবহার করে একটি কাস্টম প্রোগ্রাম নির্বাচন করতে পারেন বোতাম।

    দ্রষ্টব্য: ডিফল্টরূপে, এই ডায়ালগ বক্সে আপনি যে প্রোগ্রামটি চয়ন করেন তা সর্বদা নির্বাচিত ফাইলের মতো একই ধরণের অন্যান্য ফাইল খুলতে ব্যবহৃত হবে। এই ধরনের ফাইল খুলতে সর্বদা নির্বাচিত প্রোগ্রাম ব্যবহার করুন আনচেক করা যাবে না।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    আপনি যদি ভুলবশত একটি নির্দিষ্ট প্রোগ্রামের সাথে একটি ফাইল টাইপ সংযুক্ত করেন এবং আপনি সেই অ্যাসোসিয়েশনটি সরাতে চান এবং সেই ফাইলের প্রকারের জন্য ডিফল্ট, গ্লোবাল অ্যাসোসিয়েশন ব্যবহার করে ফিরে যেতে চান, ডিফল্ট প্রোগ্রামগুলি সেট করুন টুলটি এটি করার জন্য একটি সহজ, গ্রাফিক্যাল পদ্ধতি প্রদান করে না। আমরা একটি বিনামূল্যের টুল খুঁজে পেয়েছি, যাকে বলা হয় অসংযুক্ত ফাইল টাইপস , যা আপনাকে Windows 7 এ সহজেই একটি ফাইল টাইপ অ্যাসোসিয়েশন মুছে ফেলতে দেয়।

    দ্রষ্টব্য: অসংযুক্ত ফাইল প্রকারগুলি৷ সঠিকভাবে কাজ করার জন্য প্রশাসনিক সুবিধার প্রয়োজন৷

    ডাউনলোড করুন অসংযুক্ত ফাইল প্রকারগুলি৷ থেকে

    https://www.winhelponline.com/blog/unassociate-file-types-windows-7-vista/

    অসংযুক্ত ফাইল প্রকারগুলি৷ উইন্ডোজ ভিস্তাতেও কাজ করে। আমরা এই পোস্টে Windows 7 থেকে উদাহরণ প্রদর্শন করি৷

    ইউটিলিটি ইনস্টলেশনের প্রয়োজন হয় না। আপনার ডাউনলোড করা ফাইলটি কেবল আনজিপ করুন এবং Unassoc.exe-এ ডাবল-ক্লিক করুন ইউটিলিটি চালানোর জন্য ফাইল।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    হ্যাঁ ক্লিক করুন৷ ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ-এ ডায়ালগ বক্স যা প্রদর্শন করে।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    অসংযুক্ত ফাইল প্রকারগুলি-এ৷ প্রধান উইন্ডো, ফাইলের ধরন থেকে পছন্দসই ফাইল এক্সটেনশন নির্বাচন করুন তালিকা নির্বাচিত ফাইল প্রকারের জন্য ব্যবহারকারী-নির্দিষ্ট, কাস্টম অ্যাসোসিয়েশন সরাতে, ফাইল অ্যাসোসিয়েশন (ব্যবহারকারী) সরান ক্লিক করুন বোতাম এটি ফাইলটি খুলতে ব্যবহৃত ডিফল্ট প্রোগ্রাম পরিবর্তন করে যখন আপনি সেই ধরনের ফাইলে ডাবল ক্লিক করেন।

    দ্রষ্টব্য: ফাইল অ্যাসোসিয়েশন (ব্যবহারকারী) সরান৷ আপনি ফাইলের প্রকারগুলি থেকে একটি ফাইল এক্সটেনশন নির্বাচন না করা পর্যন্ত বোতাম উপলব্ধ নয়৷ তালিকা।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    একবার আপনি ফাইল অ্যাসোসিয়েশন (ব্যবহারকারী) সরান ক্লিক করুন৷ বোতাম, একটি ডায়ালগ বক্স প্রদর্শন করে যা আপনাকে বলে যে কাস্টম ফাইল অ্যাসোসিয়েশনটি রেজিস্ট্রি থেকে সরানো হয়েছে। একবার আপনি একটি ফাইল টাইপ অ্যাসোসিয়েশন মুছে ফেললে ফাইল টাইপগুলিকে আনঅ্যাসোসিয়েট করুন টুল, উইন্ডোজ সেই ফাইল প্রকারের জন্য ডিফল্ট, গ্লোবাল ফাইল অ্যাসোসিয়েশন সেটিংস ব্যবহার করবে।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    অসংযুক্ত ফাইল প্রকারগুলি বন্ধ করতে৷ টুল, X ক্লিক করুন ডায়ালগ বক্সের উপরের, ডান কোণায় বোতাম।

    উইন্ডোজ 7 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি সরান

    আপনি ফাইলের ধরন মুছুন ব্যবহার করতে পারেন৷ রেজিস্ট্রি থেকে সম্পূর্ণরূপে একটি ফাইল টাইপ সরাতে বোতাম। এই বিকল্পটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন, কারণ এটি নির্বাচিত ফাইল প্রকারের জন্য ব্যবহারকারী-নির্দিষ্ট এবং গ্লোবাল অ্যাসোসিয়েশন উভয়ই সরিয়ে দেয়। সাধারণ ফাইল প্রকারের জন্য এই বিকল্পটি ব্যবহার না করার চেষ্টা করুন, যেমন .txt এবং .doc , এবং সাধারণভাবে এটি সামান্য ব্যবহার করুন।

    আপনি যদি ফাইল টাইপস আনঅ্যাসোসিয়েট করার সময় Windows টুলগুলি ব্যবহার করে ফাইল অ্যাসোসিয়েশনগুলি যোগ বা পরিবর্তন করে থাকেন টুল খোলা হয়েছে, রিফ্রেশ তালিকা ক্লিক করুন উপলব্ধ ফাইল প্রকারের তালিকা রিফ্রেশ করতে বোতাম . উপভোগ করুন!


    1. উইন্ডোজ 10 এ ফাইল বৈশিষ্ট্য থেকে সামঞ্জস্য ট্যাব সরান

    2. কিভাবে উইন্ডোজ 7 লগইন পাসওয়ার্ড সরান

    3. Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

    4. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?