কম্পিউটার

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

কখনও মেটাডেটা শুনেছেন? এটি ডেটা সম্পর্কে ডেটা। সিরিয়াসলি। এবং এটি বোঝা সহজ। এগুলিতে একটি ফাইল সম্পর্কে প্রচুর তথ্য রয়েছে, যা বর্ণনা, উত্স, তারিখ এবং আরও অনেক কিছুর মতো গুরুত্বপূর্ণ ডেটা খুঁজে পাওয়া সহজ করে তোলে৷ এগুলি হল ডিজিটাল কিউরেশনের বিল্ডিং ব্লক - একটি ফাইল শ্রেণীবিভাগ, সূচীকরণ বা অন্যান্য সম্পর্কিত সংস্থানগুলির সাথে লিঙ্ক করার সময় এটি ছাড়াই উদ্ধার করা যায় না এবং খুঁজে পাওয়া যায় না৷

যাইহোক, শীর্ষ-গোপন ফাইলগুলির মেটাডেটা প্রকাশ করা মালিকের গোপনীয়তাকে শোষণ করে, তার সমস্ত তথ্য প্রকাশ করে যা স্টকার, হ্যাকার বা সাইবার অপরাধীদের দ্বারা সনাক্ত এবং অ্যাক্সেস করা যেতে পারে। আপনি যদি আপনার গোপনীয়তা সম্পর্কে বিভ্রান্ত হন, তাহলে এখানে আপনি কিভাবে Windows 8 মেটাডেটা মুছে ফেলতে পারেন।

মেটাডেটাতে কী লেখা আছে?

ফাইলের প্রকারের উপর নির্ভর করে, আপনি একটি চিত্র সম্পর্কিত সমস্ত ডেটা দেখতে পারেন, উদাহরণস্বরূপ। এর মধ্যে রয়েছে ছবি কখন তোলা হয়েছে, ক্যামেরার মালিক, ক্যামেরা মডেল, ক্যামেরা সেটিংস যেমন ISO গতি, ফোকাল দৈর্ঘ্য এবং আরও অনেক কিছু। যে কেউ ডেটা নিয়ে আচ্ছন্ন, তারা স্ক্রিনের সামনে একটি চটকদার হাসি দিয়ে আনন্দের সাথে তার চোখ ভোজন করবে।

মেটাডেটাও অন্তর্ভুক্ত:

  • নথি এবং স্প্রেডশীট সম্পর্কে তথ্য যেমন লেখক, সম্পাদনার জন্য কত সময় ব্যয় করেছেন, কে এটি সংশোধন বা পর্যালোচনা করেছে ইত্যাদি।
  • মিউজিক ফাইল যাতে সুরকারের নাম, অডিওর ধরন, প্রকাশের বছর ইত্যাদি।
  • অধিকাংশ প্রোগ্রাম একটি মেটাডেটা তৈরি করে যখন আপনি একটি ফাইলে কাজ শুরু করেন (যেমন Microsoft Word), এবং আপনি মেটাডেটাও তৈরি করতে পারেন, যা আমি আপনাকে নীচে দেখাব।

আপনি যদি সেগুলি থেকে পরিত্রাণ পেতে চান তবে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

1. "ফাইল এক্সপ্লোরার" চালু করুন এবং আপনি যে ফাইলটি পরিবর্তন করতে চান সেটিতে ডান ক্লিক করুন৷

2. "বৈশিষ্ট্য" ক্লিক করুন৷

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

ডায়ালগ বক্সটি তিনটি ট্যাব দেখায় - "বিশদ বিবরণ" ট্যাবটি নির্বাচন করুন। একটি স্ক্রীন পপ আপ হয় এবং ফাইলের মেটাডেটা দেখায়।

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

3. "বৈশিষ্ট্য এবং ব্যক্তিগত তথ্য সরান" ক্লিক করুন এবং ডায়ালগ বক্স প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

4. আপনি যে মেটাডেটা সরাতে চান তার তালিকা দেখুন। বাক্সগুলি চেক করুন এবং ওকে ক্লিক করুন বা সবকিছু মুছে ফেলতে "সব নির্বাচন করুন" এ ক্লিক করুন৷ আপনি নথির একটি অনুলিপি তৈরি করে মেটাডেটার একটি ব্যাকআপ তৈরি করতে পারেন - আসল এবং অপসারিত মেটাডেটা ফাইল৷

আপনার গোপনীয়তা রক্ষা করতে উইন্ডোজ 8 মেটাডেটা কীভাবে সরান

5. ঠিক আছে ক্লিক করুন এবং প্রয়োগ করুন৷

নতুন তৈরি করুন বা বিদ্যমান মেটাডেটা সম্পাদনা করুন

সত্যি বলতে, মেটাডেটা একবারে একটি ফাইল মুছে ফেলা একটি ক্লান্তিকর কাজ হতে পারে। যাইহোক, একবারে একাধিক আইটেম মুছে ফেলার একটি উপায় আছে, তবে তাদের মধ্যে অবশ্যই সাধারণ মেটাডেটা থাকতে হবে। যৌক্তিকভাবে, আপনি যদি এই হ্যাকটি প্রয়োগ করতে চান তবে ছবি, সঙ্গীত এবং নথিগুলির জন্য একটি ফোল্ডার তৈরি করা ভাল। অনুমান করা ফাইলগুলিতে একই রকম মেটাডেটা রয়েছে, সমস্ত নির্বাচন করুন (বা কয়েকটি একাধিক ফাইলের জন্য Shift + তীর), তারপরে ডান-ক্লিক করুন এবং উপরে উল্লিখিত ছয়টি ধাপ প্রয়োগ করুন।

আপনি নতুন তৈরি করতে এবং বিদ্যমান মেটাডেটা সম্পাদনা করতে পারেন যেমনটি আমি আগে উল্লেখ করেছি। শুধু ফাইল(গুলি) রাইট-ক্লিক করুন, বৈশিষ্ট্য-এ ক্লিক করুন এবং ডায়ালগ বক্স পপ আপ হবে। বিশদ ট্যাব চয়ন করুন এবং আপনি যে তথ্য যোগ বা সম্পাদনা করতে চান তা নীচে স্ক্রোল করুন৷

দ্রষ্টব্য: যদি গোপনীয়তা একটি সর্বোচ্চ অগ্রাধিকার হয়, তাহলে আপনি একটি পরিষ্কার স্লেটের জন্য মেটাডেটার সমস্ত উপাদান মুছে ফেলতে পারেন। কিন্তু কিছু মেটাডেটা আছে যা পরিবর্তন করা যায় না যেমন সাম্প্রতিক তারিখে একটি ফাইল প্রিন্ট করা হয়েছিল।

উপসংহার

এই হ্যাকটির উপর পরীক্ষা করার পর, আমি আমার ক্লায়েন্টদের জন্য সংবেদনশীল ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য এটি খুব দরকারী বলে মনে করি। কিন্তু ভবিষ্যতে আমার মেটাডেটা পুনরুদ্ধার করার প্রয়োজন হলে আমি নথিগুলির একটি অনুলিপি তৈরি করেছি। সেগুলি সরানো ফাইলের ভিতরে যা আছে তা প্রভাবিত করবে না। সুতরাং, আপনি যদি মনে করেন যে আপনার এটির প্রয়োজন, এটি চেষ্টা করুন এবং এটি কীভাবে যায় তা নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. কিভাবে আপনার Windows 10 PC থেকে পাসওয়ার্ড সরাতে হয়

  2. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  3. উইন্ডোজ পিসিতে ফটো মেটাডেটা কিভাবে সরাতে হয়

  4. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?