কম্পিউটার

Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

যখন আমরা MP3s, ZIPs, বা PDFs এর মতো ফাইলগুলি উল্লেখ করি, তখন আমরা ফাইলের ধরন (বা ফাইল এক্সটেনশন) উল্লেখ করি যা অপারেটিং সিস্টেমকে এটি কী ধরণের ফাইল এবং এটি খুলতে কোন সফ্টওয়্যার প্রয়োজন তা সনাক্ত করতে দেয়৷ এইভাবে Windows বা macOS নির্ধারণ করতে পারে যে একটি MP3 ফাইল আপনার মিউজিক প্লেয়ার, অথবা একটি PDF রিডার দ্বারা একটি PDF খুলতে হবে৷

যদি ফাইলটিতে ভুল ফাইল টাইপ থাকে তবে উইন্ডোজ এটি খুলতে ভুল প্রোগ্রাম ব্যবহার করবে। এটি সম্ভবত একটি ত্রুটি সৃষ্টি করবে এবং আপনাকে আপনার ফাইল অ্যাক্সেস করা থেকে বিরত রাখবে - সর্বোপরি, মাইক্রোসফ্ট ওয়ার্ড MP3 গুলি পরিচালনা করতে পারে না। আপনি যদি উইন্ডোজ 10-এ ফাইলের ধরন সঠিক উপায়ে কীভাবে পরিবর্তন করবেন তা বের করতে চান, তাহলে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    আপনি কি Windows 10-এ ফাইলের ধরন পরিবর্তন করতে পারেন?

    একটি ফাইল এক্সটেনশন একটি ফাইলের সাথে কি করতে হবে তা নির্ধারণ করার জন্য উইন্ডোজের একটি উপায় হিসাবে কাজ করে। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে বলে যে, আপনি যখন একটি MP4 ফাইল খুলবেন, তখন এটি VLC খুলতে হবে (যদি এটি আপনার পিসিতে ইনস্টল করা থাকে)। অথবা আপনি যখন একটি DOCX ফাইল খুলবেন, এটি Microsoft Word খুলবে। অপারেটিং সিস্টেম জানে এমন প্রতিটি ফাইলের জন্য, এটি সফ্টওয়্যারের সাথে ফাইল এক্সটেনশনের সাথে মিলবে যা এটি খুলতে সক্ষম হবে৷

    উইন্ডোজ 10-এ ফাইলগুলির জন্য ফাইলের ধরন পরিবর্তন করা সম্ভব, তবে এটি ফাইলের উপর নির্ভর করে। ফাইলের ধরন পরিবর্তন করা মানে শুধু ফাইলের নামের শেষে এক্সটেনশন পরিবর্তন করা নয়। যদি একটি ফাইল "সঠিক উপায়" তৈরি না করা হয় তবে কেবল এক্সটেনশন পরিবর্তন করলে কাজ হবে না।

    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    এক্সটেনশন পরিবর্তন করা ফাইলটি শেষ পর্যন্ত কী তা পরিবর্তন করে না। একটি MP3 একটি Word নথি নয়, তাই MP3 থেকে DOCX তে ফাইলের ধরন পরিবর্তন করলে হঠাৎ করে Word একটি মিউজিক প্লেয়ার হবে না। যাইহোক, যদি ফাইলের ধরন একই রকম হয় (উদাহরণস্বরূপ, JPG এবং PNG), তাহলে সফ্টওয়্যারটি এখনও ফাইলটি খুলতে সক্ষম হতে পারে।

    ফাইল এক্সটেনশনগুলি পরিবর্তন করার সর্বোত্তম উপায় হল সংরক্ষণ করা বা একটি বিকল্প বিন্যাসে রূপান্তর করা বা অনলাইনে রূপান্তর পরিষেবাগুলি ব্যবহার করা। আপনি যদি নিশ্চিত হন যে ফাইলটি এখনও খুলবে, তবে, আপনি পরিবর্তে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে দ্রুত এক্সটেনশনটির নাম পরিবর্তন করতে পারেন, তবে এটি সঠিকভাবে কাজ নাও করতে পারে৷

    উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ফাইল এক্সটেনশন প্রদর্শন করা হচ্ছে

    উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ফাইলগুলির জন্য ফাইল এক্সটেনশন দেখিয়েছিল। Windows 10-এ, এই এক্সটেনশনগুলি ডিফল্টরূপে লুকানো থাকে, যা আপনাকে দ্রুত ফাইলের ধরণ পরিবর্তন করতে বাধা দেয়।

    আপনি যদি Windows File Explorer ব্যবহার করে ফাইল এক্সটেনশন পরিবর্তন করতে চান, তাহলে লুকানো ফাইল এক্সটেনশন দেখতে আপনাকে সেটিংস পরিবর্তন করতে হবে।

    1. এটি করতে, উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুলুন। রিবন বার থেকে, দেখুন> বিকল্পগুলি> ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন .
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন
    1. দেখতে ফোল্ডার বিকল্পের ট্যাব উইন্ডো, নিশ্চিত করুন যে পরিচিত ফাইল প্রকারের জন্য এক্সটেনশন লুকান চেকবক্স নিষ্ক্রিয়, তারপর ঠিক আছে নির্বাচন করুন সংরক্ষণ করার জন্য বোতাম।
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন
    1. এই সেটিংটি নিষ্ক্রিয় করে, আপনি এখন Windows File Explorer-এ প্রতিটি ফাইল নামের অংশ হিসাবে ফাইল এক্সটেনশনগুলি দেখতে সক্ষম হবেন৷
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    Windows ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে একটি ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করা

    ফাইল এক্সটেনশন দৃশ্যমান হলে, আপনি ফাইলের নাম পরিবর্তন করে এবং পুরানো এক্সটেনশনটিকে নতুন এক্সটেনশন দিয়ে প্রতিস্থাপন করে ফাইলের ধরন পরিবর্তন করা শুরু করতে পারেন। উদাহরণস্বরূপ, file.txt প্রতিস্থাপন করা file.doc এর সাথে একটি TXT পাঠ্য ফাইলকে পুরানো DOC বিন্যাসে একটি Word নথিতে পরিণত করবে। যেহেতু ফাইলটিতে পাঠ্য রয়েছে, শব্দটি বুঝতে এবং খুলতে সক্ষম হওয়া উচিত।

    যাইহোক, এটি শুধুমাত্র কাজ করে কারণ Word এর মত সফ্টওয়্যার প্রায়শই নির্দিষ্ট ফাইলের বিষয়বস্তু চিনতে যথেষ্ট স্মার্ট হয়, যেখানে এটি ফাইল খুলতে পারে সেই ফাঁক পূরণ করে। যেখানে TXT তে DOC পরিবর্তন করা কাজ করবে, এটি Word নথির জন্য নতুন DOCX ফর্ম্যাটের সাথে কাজ করবে না, কারণ এই নতুন ফাইলের ধরনটি অনেক বেশি জটিল৷

    1. আপনি যদি এখনও এইভাবে একটি ফাইলের প্রকারের নাম পরিবর্তন করতে চান, তাহলে Windows File Explorer খুলুন, ডান-ক্লিক করুন এবং ফাইল করুন এবং পুনঃনামকরণ করুন নির্বাচন করুন। বিকল্প।
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন
    1. পুরনো ফাইল এক্সটেনশনটিকে নতুন ফাইল এক্সটেনশন দিয়ে প্রতিস্থাপন করুন, তারপর এন্টার টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে খালি সাদা স্থানে কী বা ক্লিক করুন৷
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন
    1. উইন্ডোজ আপনাকে সতর্ক করবে যে এইভাবে ফাইল এক্সটেনশন পরিবর্তন করলে ফাইলটি ভেঙে যেতে পারে। আপনি যদি নিশ্চিত হন যে আপনি চালিয়ে যেতে চান, ঠিক আছে নির্বাচন করুন নিশ্চিত করতে।
    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    একবার নিশ্চিত হয়ে গেলে, ফাইলের এক্সটেনশনটি পরিবর্তন করা হবে এবং ফাইলটিকে টাইপ-এ নতুন ফাইলের প্রকার হিসাবে তালিকাভুক্ত করা হবে কলাম ব্যবহৃত ফাইল এক্সটেনশনের উপর নির্ভর করে, আপনি এখন ফাইলটি খুলতে সক্ষম হবেন। যদি প্রক্রিয়াটি কাজ না করে, তাহলে ফাইলটির নাম পরিবর্তন করুন এবং এটিকে পূর্ববর্তী এক্সটেনশনে ফিরিয়ে দিন।

    অন্য ফাইল ফরম্যাটে একটি ফাইল সংরক্ষণ করা হচ্ছে

    উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে একটি ফাইলের প্রকারের নাম পরিবর্তন করা ফাইলের ডেটা পরিবর্তন করে না এবং শুধুমাত্র নির্দিষ্ট (সীমিত) পরিস্থিতিতে কাজ করতে পারে। আপনি যদি একটি ফাইল এক্সটেনশন সঠিকভাবে পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে সেটিকে সংরক্ষণ বা অন্য ফর্ম্যাটে রপ্তানি করতে হবে।

    এটি সম্পর্কিত ফাইল প্রকারের সাথে ভাল কাজ করে। একটি DOCX ফাইলকে PDF, অথবা একটি BIN থেকে ISO তে পরিবর্তন করা যথেষ্ট সহজ, কিন্তু এটি বিভিন্ন ধরণের মধ্যে পরিবর্তন করা আরও জটিল। উদাহরণস্বরূপ, যখন একটি পিডিএফ ছবি হিসাবে রপ্তানি করা যেতে পারে, আপনি কেবল পিএনজি ফর্ম্যাটে পিডিএফ ফাইলের নাম পরিবর্তন করতে পারবেন না৷

    আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন সেটি সম্পাদনা করার অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হলে, আপনি প্রায়শই ফাইল> সংরক্ষণ নির্বাচন করে একটি ফাইলকে অন্য ফর্ম্যাটে সংরক্ষণ বা রপ্তানি করতে পারেন। অথবা এই রূপে সংরক্ষণ করুন সফ্টওয়্যার মেনু থেকে। এভাবে সংরক্ষণ করুন উইন্ডোতে, আপনি ফাইলের নামের নীচে সংরক্ষিত ফাইলের ফাইলের ধরণ পরিবর্তন করতে সক্ষম হবেন।

    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তার দ্বারা কোন ফাইল এক্সটেনশনগুলি সমর্থিত তা আপনাকে পরীক্ষা করতে হবে। আপনি যদি আপনার ফাইলটিকে এমন ফর্ম্যাটে রপ্তানি করতে চান যা এটি সমর্থন করে না, তাহলে আপনাকে বিকল্প সফ্টওয়্যার সন্ধান করতে হবে বা একটি ফাইল রূপান্তর ওয়েবসাইট ব্যবহার করে এটিকে অনলাইনে রূপান্তর করার কথা বিবেচনা করতে হবে৷

    অনলাইন পরিষেবা ব্যবহার করে ফাইলের ধরন পরিবর্তন করা

    যদি আপনার কাছে একটি ফাইলকে এক ফাইল টাইপ থেকে অন্য ফাইলে রূপান্তর করার সফ্টওয়্যার না থাকে তবে আপনি এটি করতে অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷ একবার আপনি ফাইলটি আপলোড করলে, রিমোট সার্ভার এটিকে রূপান্তর করবে, আপনাকে নতুন ফর্ম্যাটে ফাইলটি ডাউনলোড করার অনুমতি দেবে৷

    Windows 10 এ ফাইল টাইপ কিভাবে পরিবর্তন করবেন

    আপনি যে ফাইলগুলি ভাগ করে নিতে খুশি তা দিয়েই এটি করা নিশ্চিত করা উচিত। একটি অজানা সার্ভারে গুরুত্বপূর্ণ নথি আপলোড করা সম্ভবত সবচেয়ে বুদ্ধিমান ধারণা নয়, বিশেষ করে যদি আপনি অনলাইন গোপনীয়তা সম্পর্কে চিন্তিত হন। অপ্রয়োজনীয় ফাইলগুলির জন্য, তবে, এই পদ্ধতিটি ব্যবহার করে চেষ্টা করা সম্পূর্ণ নিরাপদ হওয়া উচিত।

    সেখানে বিপুল সংখ্যক বিভিন্ন ফাইল প্রকারের প্রদত্ত, একটি বা অন্য পরিষেবার সুপারিশ করা সম্ভব নয়। যাইহোক, আপনি যদি এই ধরনের একটি পরিষেবা চেষ্টা করতে চান, তবে একটি দ্রুত Google অনুসন্ধান চেষ্টা করুন।

    উদাহরণস্বরূপ, x কে y তে রূপান্তর করুন অনুসন্ধান করা (x প্রতিস্থাপন করা হচ্ছে মূল ফাইলের ধরন এবং y সহ আপনি যে নতুন ফাইল টাইপ ব্যবহার করতে চান তার সাথে) আপনাকে সম্ভাব্য ফলাফলের একটি তালিকা প্রদান করতে হবে।

    Windows 10 এ ফাইল ম্যানেজ করা

    উইন্ডোজ 10-এ ফাইলের ধরন কীভাবে পরিবর্তন করতে হয় তা জানলে, আপনি সফ্টওয়্যার দ্বন্দ্বের সাথে মোকাবিলা করতে পারেন। আপনার পিসিতে মিউজিক ফাইল কনভার্সন থেকে শুরু করে Google ডক্স অনলাইনে PDF রূপান্তর করা পর্যন্ত আপনি নিরাপদে ফাইলগুলিকে এক প্রকার থেকে অন্য টাইপে রূপান্তর করতে পারেন। যদি ফাইলটি একই বিন্যাসে থাকে, আপনি এমনকি ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করার চেষ্টা করতে পারেন।

    আপনার নতুন ফাইলগুলির জন্য যদি আপনার স্থান ফুরিয়ে যায় তবে আপনাকে কিছুটা পরিষ্কার করার জন্য একটি ডিস্ক স্পেস বিশ্লেষক দেখতে হবে। Windows 10-এ ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার উপায় রয়েছে, কিন্তু আপনি যদি গুরুত্বপূর্ণ নথি বা ফটো হারানোর বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার ফাইলগুলি নিজেই দেখে নিন এবং ব্যাকআপ নিতে ভুলবেন না।


    1. Windows 8.1 এবং 8

    2. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    3. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

    4. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?