কম্পিউটার

উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

পূর্বে, আমি Windows 7 হোমগ্রুপ ইস্যুগুলির জন্য আলটিমেট ট্রাবলশুটিং গাইড লিখেছিলাম, যা অনেক লোকের জন্য দরকারী বলে মনে হয়েছিল। আজ, আমি উইন্ডোজ 7 হ্যাঙ্গিং সমস্যার জন্য একটি চূড়ান্ত সমস্যা সমাধানের গাইড লিখতে যাচ্ছি। এর মধ্যে রয়েছে Windows 7 স্টার্টআপ/বুটে হ্যাং করা, লগ অফ করার সময় হ্যাং করা, শাট ডাউন করার সময় হ্যাং করা, প্রোগ্রাম ইনস্টল করার সময় হ্যাং করা ইত্যাদি।

যদিও উইন্ডোজ 7 উইন্ডোজ ভিস্তা থেকে একটি বড় ধাপ এগিয়ে, তবুও এটির সমস্যা রয়েছে। আমার কম্পিউটারে রুটিন কাজগুলি করার সময় উইন্ডোজ 7 হ্যাং করার সাথে আমার অনেক সমস্যা হয়েছে। আমি এই নির্দেশিকায় ব্যবহার করে শেষ করেছিলাম এমন অনেকগুলি সমাধান সংগ্রহ করার চেষ্টা করেছি। আশা করি, একগুচ্ছ ওয়েবসাইট অনুসন্ধান না করে কেউ এখানে দেখে তাদের সমস্যা সমাধান করতে সক্ষম হবেন৷

    আমি কোন ধরণের ঝুলন্ত মোকাবেলা করার চেষ্টা করছি তা সনাক্ত করতে বিভাগ শিরোনাম ব্যবহার করে গাইডটিকে আরও নেভিগেবল করার চেষ্টা করব। এইভাবে, আপনি কেবল সেই অংশে চলে যেতে পারেন যা আপনি মনে করেন যে আপনার সমস্যাটি সমাধান করতে পারে। সমাধান/প্রশ্ন সহ মন্তব্য করতে দ্বিধা বোধ করুন!

    Windows 7 এ থাকাকালীন হ্যাঙ্গিং

    আপনি যদি ইতিমধ্যেই উইন্ডোজে লগ ইন করে থাকেন এবং প্রোগ্রামগুলি খোলার সময় বা ডায়ালগ বক্সে ক্লিক করতে বা রাইট-ক্লিক করার সময় উইন্ডোজ 7 হ্যাং হয়ে যাওয়ার সমস্যা হয়, তাহলে আপনার নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করা উচিত। সাধারণত এর মানে কম্পিউটারে কিছু সফ্টওয়্যার ইনস্টল করা আছে যা উইন্ডোজের অন্যান্য দিকগুলির সাথে সমস্যা সৃষ্টি করছে। এটি একটি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার বা শুধুমাত্র একটি সাধারণ প্রোগ্রাম হতে পারে যা আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করেছেন৷ যেভাবেই হোক, এটি সত্যিই সমস্যা কিনা তা দেখার সর্বোত্তম উপায় হল একটি ক্লিন বুট করা।

    ধাপ 1:অ্যাডমিনিস্ট্রেটর অধিকার সহ Windows 7 লগ ইন করুন, স্টার্ট বোতামে ক্লিক করুন এবং MSCONFIG টাইপ করুন অনুসন্ধান বাক্সে৷

    ধাপ 2:সাধারণ ট্যাবে ক্লিক করুন এবং নির্বাচিত স্টার্টআপ বেছে নিন . "স্টার্টআপ আইটেমগুলি লোড করুন লেখা বাক্সটি আনচেক করা নিশ্চিত করুন৷ "।

    উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

    এখন পরিষেবা-এ ক্লিক করুন ট্যাব করুন এবং "সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান বলে বাক্সটি চেক করুন৷ " তারপর সমস্ত নিষ্ক্রিয় করুন -এ ক্লিক করুন৷ বোতাম।

    উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

    ঠিক আছে ক্লিক করুন এবং তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. আপনি যদি দেখেন যে উইন্ডোজ আর হ্যাং হচ্ছে না, তাহলে আপনি 100% নিশ্চিত হতে পারেন যে এটি একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম বা পরিষেবার সাথে সমস্যা। কোন স্টার্টআপ আইটেম বা কোন পরিষেবা সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করার কোন সহজ উপায় নেই। আপনাকে মূলত অর্ধেক স্টার্টআপ আইটেমগুলিকে পুনরায় সক্ষম করে এবং তারপর পুনরায় চালু করে ম্যানুয়ালি এটি বের করতে হবে। যদি সমস্যাটি ফিরে আসে, আপনি জানেন যে সমস্যা আইটেমটি চেক করা আইটেমগুলির তালিকায় রয়েছে৷ তারপর আপনি তাদের অর্ধেক চেক এবং আবার পুনরায় চালু করুন. আপনাকে পরিষেবাগুলির সাথে একই পদ্ধতিটি করতে হবে যদি এটি কোনও স্টার্টআপ আইটেম না হয় যা সমস্যার কারণ হয়৷ অবশেষে, আপনি শুধুমাত্র একটি আইটেম চেক করা হবে এবং এটি ঝুলন্ত কারণ হবে।

    আপনি এটি কি প্রোগ্রাম জানতে একবার, এগিয়ে যান এবং এটি আনইনস্টল. প্রোগ্রামটি আনইনস্টল করা সেই প্রোগ্রামের সাথে সম্পর্কিত যেকোন পরিষেবাগুলিকেও অক্ষম করবে৷ তারপর আপনি MSCONFIG ইউটিলিটিতে ফিরে যেতে পারেন এবং সাধারণ স্টার্টআপ বেছে নিতে পারেন।

    উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

    স্টার্টআপে উইন্ডোজ 7 হ্যাং হয় - Classpnp.sys

    উইন্ডোজ 7-এর সবচেয়ে খারাপ ঝুলন্ত সমস্যাগুলির মধ্যে একটি হল যখন এটি "স্টার্টিং উইন্ডোজ" স্ক্রিনে বুট আপ করার সময় হ্যাং হয়ে যায়। আমি অনেক ক্লায়েন্ট এবং ছেলের সাথে এই সমস্যাটি দেখেছি এটি একটি সত্যিকারের ব্যথা হতে পারে কারণ প্রস্তাবিত অনেকগুলি সমাধান (সিস্টেম মেরামত বা সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে) কাজ করে না!

    আপনি যদি সেফ মোডে Windows 7 চালানোর চেষ্টা করেন, তাহলে এটি Classpnp.sys-এ ব্যর্থ হয়। আমরা যা বের করেছি তা হল এই সমস্যাটি কয়েকটি জিনিসের সাথে সম্পর্কিত হতে পারে। ডিভিডি ব্যবহার করে স্টার্টআপ মেরামত বা সিস্টেম পুনরুদ্ধারের চেষ্টা করার প্রথম জিনিস। আপনি অনলাইনে পড়তে পারেন কিভাবে DVD থেকে বুট করতে হয় এবং এই বিকল্পগুলিতে যেতে হয়। সেখানে এক টন গাইড রয়েছে, তাই আমি সেই তথ্য পুনরাবৃত্তি করব না। শুধু BIOS-এ যেতে নিশ্চিত করুন এবং CD/DVD থেকে বুট করুন সেট করুন হার্ড ডিস্কের উপরে ১ম অগ্রাধিকার হিসেবে।

    যদি এটি কাজ না করে, ডিবাগিং মোডে উইন্ডোজ পুনরায় চালু করার চেষ্টা করুন। আপনি কম্পিউটারটি পুনরায় চালু করতে পারেন এবং বুট বিকল্পগুলির একটি তালিকা পেতে F8 টিপুন, যার মধ্যে রয়েছে সেফ মোড, সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন, ইত্যাদি। কখনও কখনও উইন্ডোজ ডিবাগিং মোডে লোড হবে এবং তারপর আপনি কম্পিউটারটি পুনরায় চালু করতে পারেন এবং এটি স্বাভাবিক মোডে শুরু হবে। ঠিক আছে।

    উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

    এখন আসল সমস্যাটি এমন লোকেদের সাথে আসে যারা ডিভিডি ব্যবহার করার চেষ্টা করে এবং এটি "লোডিং ফাইল" এ হ্যাং হয়, যার মানে আপনি এমনকি সিস্টেম মেরামত বা সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলিতেও যেতে পারবেন না। এর মানে সাধারণত এটি একটি হার্ডওয়্যার সমস্যা। কিছু লোক Windows আপডেট করার পরে classpnp.sys অংশে আটকে গেছে, যার মানে এটি সফ্টওয়্যারের সাথে সম্পর্কিত হতে পারে৷

    - এই ক্ষেত্রে, আপনি সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন চেষ্টা করতে পারেন বা নিরাপদ মোডে বুট করার চেষ্টা করতে পারেন এবং তারপর কন্ট্রোল প্যানেল - প্রোগ্রাম ডায়ালগে গিয়ে যেকোনো উইন্ডোজ আপডেট আনইনস্টল করতে পারেন। আপনি যদি নিরাপদ মোডে যেতে পারেন, তাহলে আপনি chkdsk, sfc /scannow চালানোর চেষ্টা করতে পারেন বা সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন৷

    - যদি এটি হার্ডওয়্যার-সম্পর্কিত হয়, তাহলে আপনার হার্ডওয়্যারের বয়স কত এবং কিছু ব্যর্থ হতে পারে কিনা তা পরীক্ষা করতে হবে। উদাহরণস্বরূপ, একটি খারাপ মেমরি স্লট এই সমস্যার কারণ হতে পারে। একবারে একটি মেমরি চিপ সরান এবং দেখুন সমস্যাটি চলে যায় কিনা। নিশ্চিত করুন যে মেমরিটি স্লটে সঠিকভাবে ঢোকানো হয়েছে। অনেক সময় মেমরি সব দিকে ধাবিত হয় না এবং এটি সব ধরণের পাগলাটে সমস্যা সৃষ্টি করে। এছাড়াও, মেমরি চিপগুলি প্রতিস্থাপন করার চেষ্টা করুন এবং দেখুন যে এটি কাজ করে কিনা। এটা আশ্চর্যজনক যে কতগুলি চিপ খারাপ হয়ে যায়।

    - যদি আপনার কোনো ডেস্কটপে এই সমস্যাটি হয়, তাহলে আপনাকে এটি খুলতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সমস্ত কেবল এবং সমস্ত কার্ড তাদের নিজ নিজ স্লটে সঠিকভাবে প্লাগ করা আছে কিনা। পাওয়ার সাপ্লাই চেক করতে ভুলবেন না এবং নিশ্চিত করুন যে মাদারবোর্ডে পাওয়ার ঠিক আছে। যদি সিস্টেমে প্রচুর ধুলো থাকে তবে কিছু সংকুচিত বাতাস ব্যবহার করুন এবং এটি ভালভাবে পরিষ্কার করুন। এটি কিছুটা বেশি শোনাতে পারে, তবে আপনি যদি ডিভিডিটি ঝুলিয়ে না রেখে বুট করতে না পারেন তবে আপনার একটি হার্ডওয়্যার সমস্যা আছে, সফ্টওয়্যার সমস্যা নয়৷

    – এরপর, আপনাকে BIOS-এ যেতে হবে এবং সমস্ত হার্ডওয়্যার নিষ্ক্রিয় করতে হবে ইউএসবি পোর্ট, সাউন্ড কার্ড, ফ্লপি ডিস্ক, 1394, মিডিয়া কার্ড, নেটওয়ার্ক কার্ড ইত্যাদি সহ। ডেডিকেটেড কার্ডের পরিবর্তে অভ্যন্তরীণ/অনবোর্ড গ্রাফিক্স কার্ড ব্যবহার করার চেষ্টা করুন। আপনি কিছু অক্ষম করতে না পারলে, এটি সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি DVD ড্রাইভ(গুলি) থাকে, তাহলে এগিয়ে যান এবং অভ্যন্তরীণভাবে সিস্টেম থেকে তাদের সংযোগ বিচ্ছিন্ন করুন। আমার একটি ক্লায়েন্ট ছিল যার ডিভিডি ড্রাইভ সিস্টেমটিকে হ্যাং করে দিয়েছিল। এখন বুট আপ করার চেষ্টা করুন এবং দেখুন আপনি ঝুলন্ত পর্দা অতিক্রম করতে পারেন কিনা. যদি তাই হয়, তাহলে এটি অবশ্যই হার্ডওয়্যারের একটি অংশ যা সমস্যার কারণ।

    - চেক করার জন্য হার্ডওয়্যারের আরেকটি অংশ হল একটি USB মাল্টি-স্লট কার্ড রিডার। বুট আপ করার সময় আপনার কম্পিউটারে এটি সংযুক্ত থাকলে, এটি কখনও কখনও এটিকে বুট ডিভাইস হিসাবে ব্যবহার করার চেষ্টা করতে পারে এবং ব্যর্থ হতে পারে। এগিয়ে যান এবং কম্পিউটারের সাথে সংযুক্ত যেকোনো পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন৷

    – আপনি যদি একাধিক কীবোর্ড/মাউসের জন্য কোনো ধরনের KVM সুইচ ব্যবহার করেন, তাহলে এগিয়ে যান এবং সেটিকে আনপ্লাগ করুন এবং আপনার কম্পিউটারে একটি PS2 মাউস/কীবোর্ড প্লাগ করুন। এই KVM সুইচগুলির অনেকগুলিই USB ব্যবহার করে এবং যে কোনও অদ্ভুত কারণেই, এটি নির্দিষ্ট মেশিনে বুট প্রক্রিয়ার সাথে সমস্যা সৃষ্টি করতে পারে৷

    – এছাড়াও, অন্যরা ACPI-এর সাথে সম্পর্কিত HDD সেটিংস পরিবর্তন করে সাফল্য পেয়েছে . এই বৈশিষ্ট্যটি সক্ষম এবং নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন৷ BIOS-এ অনেকগুলি সেটিংস রয়েছে এবং আপনি একের পর এক সেটিংস পরিবর্তন করার চেষ্টা করতে পারেন, পুনরায় চালু করতে পারেন এবং যদি এটি কাজ না করে তবে এটি আবার পরিবর্তন করে একটি ভিন্ন সেটিং পরিবর্তন করতে পারেন। BIOS-এ কী সেটিংস সিস্টেমকে হ্যাং করে দিতে পারে তা বলা অসম্ভব, তবে সেখানে সেটিংস পরিবর্তন করে অনেক লোক সফল হয়েছে৷

    উইন্ডোজ 7 ঝুলন্ত সমস্যাগুলির জন্য চূড়ান্ত সমস্যা সমাধানের নির্দেশিকা

    - হার্ড ড্রাইভের কথা বললে, আপনি আপনার হার্ড ড্রাইভ কনফিগারেশনটি RAID এ সেট করা আছে কিনা তাও দেখতে পারেন। যদি তাই হয়, এটি IDE তে পরিবর্তন করুন। এটি আপনাকে CD/DVD থেকে বুট করার অনুমতি দিতে পারে এবং সেইজন্য মেমরি ডায়াগনস্টিক-এর মতো স্টার্টআপ মেরামত সরঞ্জামগুলি চালাতে পারে। আপনি যদি উইন্ডোজে ফিরে যান, তাহলে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন, ইত্যাদি।

    - কিছু লোক তাদের BIOS রিসেট করে সফলতাও পেয়েছে। আপনি CMOS সাফ করে BIOS রিসেট করতে পারেন। আপনি আপনার মাদারবোর্ডে একটি বোতাম টিপে, একটি জাম্পার সেটিং পরিবর্তন করা ইত্যাদি সহ বিভিন্ন উপায়ে CMOS সাফ করতে পারেন৷ CMOS কীভাবে সাফ করবেন তা খুঁজে বের করতে আপনাকে আপনার নির্দিষ্ট মেশিনের জন্য একটি Google অনুসন্ধান করতে হবে৷

    – আপনি যদি এখনও শক্তিশালী হয়ে থাকেন এবং এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করেন, তাহলে আপনি অন্য কম্পিউটার থেকে একটি অনুলিপি দিয়ে classpnp.sys ফাইলটি প্রতিস্থাপন করার চেষ্টা করে সত্যিই আপনার প্রযুক্তিগত দক্ষতা ব্যবহার করতে পারেন। ফাইলের অবস্থান হল C:\Windows\system32\classpnp.sys। অবশ্যই, উইন্ডোজ লোড হবে না, তাই আপনি শুধুমাত্র একটি লিনাক্স ব্যবহার করে এটি করতে পারেন, যেমন একটি উবুন্টু লাইভ সিডি। এটি ব্যবহার করে ফাইলগুলি কীভাবে অনুলিপি করা যায় তা আপনাকে গুগল করতে হবে, তবে এটি সত্যিই খুব খারাপ নয়। এটি বেশ কয়েকজনের জন্য কাজ করেছে, তাই এটি একটি শট মূল্যের।

    শেষ অবলম্বন হিসাবে, আপনি কিছু খুচরা যন্ত্রাংশ ব্যবহার করার চেষ্টা করতে পারেন যদি আপনার কাছে থাকে এবং আপনি যতটা পারেন প্রতিস্থাপন করতে পারেন:গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, হার্ড ড্রাইভ ইত্যাদি।

    শাটডাউনে উইন্ডোজ 7 হ্যাং হয়

    শাট ডাউন করার সময় যদি আপনার উইন্ডোজ 7 হ্যাং আপে সমস্যা হয়, তাহলে আপনি আগের সেট ক্যাম্পারদের চেয়ে ভাগ্যবান। এর কারণ হল আপনি কমপক্ষে উইন্ডোজে প্রবেশ করতে পারেন এবং সাধারণত এটি শুধুমাত্র একটি সফ্টওয়্যার/প্রোগ্রাম সমস্যা যেখানে উইন্ডোজ একটি নির্দিষ্ট প্রক্রিয়া, ইত্যাদি আনলোড করতে বা মেরে ফেলতে সক্ষম হয় না। এটি হার্ডওয়্যার, BIOS এবং এর সাথে গোলমাল করার চেয়ে মোকাবেলা করা অনেক সহজ। সব ধরণের পাগল মেরামতের সরঞ্জাম।

    মনে রাখবেন যে চেষ্টা করার প্রথম জিনিসটি হল কম্পিউটারটিকে নিরাপদ মোডে পুনরায় চালু করা এবং তারপরে একটি শাটডাউন সম্পাদন করা। সেফ মোডে শাট ডাউন করার সময় কম্পিউটার হ্যাং হলে, এটি একটি হার্ডওয়্যার সমস্যা হতে পারে। যদি এটি ভালভাবে পুনরায় চালু হয়, তবে এটি সম্ভবত উইন্ডোজের সাথে সম্পর্কিত একটি সফ্টওয়্যার সমস্যা যখন এটি সমস্ত সাধারণ ড্রাইভার এবং প্রক্রিয়াগুলি লোড করে৷

    এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন, যা শেষ পর্যন্ত আপনার সমস্যার সমাধান করবে:

    - এগিয়ে যান এবং সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন। কিছু হটফিক্স রয়েছে যা মাইক্রোসফ্ট প্রকাশ করেছে যেগুলি এই সঠিক সমস্যাটির সাথে সম্পর্কিত এবং তাই আপনাকে কিছু না করেই আপনার সমস্যার সমাধান করতে পারে৷

    - পরবর্তীতে আপনার কম্পিউটারের সাথে হার্ডওয়্যার সংযুক্ত রয়েছে। সমস্ত USB ডিভাইস, নেটওয়ার্ক কর্ড, ফায়ারওয়্যার, HDMI, ইত্যাদি আনপ্লাগ করুন এবং তারপরে পুনরায় চালু করার চেষ্টা করুন। আপনি যদি ভাগ্যবান হন, তবে এটি তত সহজ হতে পারে।

    – এছাড়াও, নেটওয়ার্ক কার্ড, গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, কার্ড রিডার, ইত্যাদি সহ আপনার কম্পিউটারে যেকোন হার্ডওয়্যারের জন্য সমস্ত ড্রাইভার আপডেট করা ভাল, বিশেষ করে যদি আপনি উইন্ডোজ 7 64-বিট চালান। আপনার যদি একটি সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল না থাকে, তাহলে এটি শাটডাউন সমস্যা সৃষ্টি করতে পারে।

    - এর পরে, আপনার কম্পিউটারে সফ্টওয়্যারটি দেখুন। আপনি যদি 64-বিট উইন্ডোজ চালাচ্ছেন, তাহলে আপনাকে যেকোনো তৃতীয় পক্ষের অ্যাপ আনইনস্টল করতে হবে যা বিবাদের কারণ হতে পারে। একজন ক্লায়েন্টের কাছে 7-জিপ ইনস্টল করা ছিল এবং এটি উইন্ডোজ 7 বন্ধ করার সময় বন্ধ করে দিয়েছে। আরেকজন ক্লায়েন্ট স্টিকি নোটস অ্যাপ ব্যবহার করছিলেন যা মাইক্রোসফট লিখেছে! তার ডেস্কটপে নোট রাখার পর কম্পিউটার হ্যাং হতে থাকে। নোট এবং অ্যাপটি সরানো সমস্যাটি সমাধান করেছে। আপনার ডাউনলোড করা যেকোনো ফ্রিওয়্যার অ্যাপ চেক করা এবং সেগুলি আনইনস্টল করার চেষ্টা করা ভাল। অন্যান্য প্রোগ্রামগুলির মধ্যে রয়েছে অ্যান্টি-স্পাইওয়্যার অ্যাপ বা অ্যান্টি-ভাইরাস অ্যাপ, যা অবশ্যই এই ধরনের সমস্যার কারণ হতে পারে।

    – থার্ড-পার্টি অ্যাপ ছাড়াও, টাস্কবারে চলমান অতিরিক্ত প্রোগ্রাম যেমন গ্রাফিক্স কার্ড মনিটরিং সফ্টওয়্যার বা প্রিন্টার ম্যানেজমেন্ট সফ্টওয়্যার অক্ষম করুন। এইচপি-তে কিছু বাজে প্রিন্টার মনিটরিং প্রোগ্রাম রয়েছে যা আপনার প্রয়োজন নেই এবং বন্ধ করার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। লোকেরা সমস্যা সৃষ্টি করার জন্য NVIDIA সফ্টওয়্যারও রিপোর্ট করেছে। আপনি MSCONFIG-এ গিয়ে এবং তারপর Startup Items-এ ক্লিক করে এই সমস্ত অ্যাপ দ্রুত নিষ্ক্রিয় করতে পারেন। সমস্ত স্টার্টআপ আইটেম অক্ষম করুন এবং দেখুন আপনার সমস্যা চলে যায় কিনা। যদি এটি হয়ে থাকে, তাহলে আপনি সমস্যা স্টার্টআপ আইটেমটি খুঁজে না পাওয়া পর্যন্ত একে একে আইটেমগুলি পুনরায় সক্ষম করুন৷

    - যদি আপনার এখনও সমস্যা হয় তবে এটি একটি উইন্ডোজ পরিষেবার সাথে সমস্যা হতে পারে। এটি কিছুটা জটিল কারণ কোন পরিষেবাটি সমস্যার কারণ হতে পারে তা বের করা কঠিন। এটি একটি পরিষেবা সমস্যা কিনা তা দেখার সর্বোত্তম উপায় হল MSCONFIG-এ যান, পরিষেবাগুলিতে ক্লিক করুন, সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকানোর জন্য বাক্সটি চেক করুন এবং তারপরে অবশিষ্ট থাকা সমস্ত কিছু আনচেক করুন৷ এগুলি সবই তৃতীয় পক্ষের পরিষেবা৷ এটি করার পরে আপনাকে কম্পিউটারটি মেরে ফেলতে হবে, তবে আপনি যখন উইন্ডোজে আবার লগ ইন করবেন তখন সমস্ত পরিষেবা বন্ধ করা উচিত। তারপর স্বাভাবিকের মতো শাটডাউন করার চেষ্টা করুন এবং দেখুন আপনি তা করতে সক্ষম কিনা। তারপর আপনি অপরাধী খুঁজে না পাওয়া পর্যন্ত ম্যানুয়ালি একটি সময়ে একটি পরিষেবা সক্ষম করুন৷

    আপনি যদি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করেন তবে আপনি এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। আপনি যদি না পারেন বা কিছু নির্দেশাবলীর সাথে আপনার আরও কিছু সাহায্যের প্রয়োজন হয়, তাহলে এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমরা সাহায্য করার চেষ্টা করব!


    1. উইন্ডোজ পাসওয়ার্ড ভুলে গেছেন? Windows 7 আলটিমেট পাসওয়ার্ড রিসেট করার জন্য পরামর্শ

    2. উইন্ডোজ 7 লগইন পাসওয়ার্ড ভুলে গেলে আপনার জন্য গাইড

    3. সমস্যা সমাধানের নির্দেশিকা:উইন্ডোজ নেটওয়ার্ক ত্রুটি 0x800704cf

    4. Windows 10 2022 আপডেট সংস্করণ 22H2 সমস্যা সমাধানের নির্দেশিকা !!!