কম্পিউটার

উইন্ডোজ 7 হোম, প্রফেশনাল এবং আলটিমেটের মধ্যে পার্থক্য

আপনি যদি Windows XP বা Windows Vista চালাচ্ছেন এবং Windows 7-এ স্যুইচ করার কথা ভাবছেন, তাহলে আপনি ভাবছেন যে সমস্ত ভিন্ন সংস্করণের মধ্যে পার্থক্য কী। ওএস এক্সের বিপরীতে, যার প্রত্যেকের জন্য একটি সংস্করণ রয়েছে, উইন্ডোজ এটিকে বিভিন্ন মূল্যের পয়েন্ট সহ কয়েকটি গ্রুপে বিভক্ত করার চেষ্টা করে। আপনি কিসের জন্য আপনার কম্পিউটার ব্যবহার করবেন তার উপর নির্ভর করে, আপনার শুধুমাত্র হোম সংস্করণের প্রয়োজন হতে পারে বা আপনার আল্টিমেটের প্রয়োজন হতে পারে৷

উইন্ডোজ 7 এর আসলে 6টি ভিন্ন সংস্করণ রয়েছে, তবে আমরা কেবল 3টি নিয়ে চিন্তা করব কারণ বাকিগুলি ক্রেতাদের কেনার জন্য উপলব্ধ নয়। উইন্ডোজ 7 স্টার্টার আছে, যা সাধারণত নেটবুকে থাকে। Windows 7 Home Basic উদীয়মান বাজারে পাওয়া যায় এবং এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে নয়। এবং Windows 7 এন্টারপ্রাইজ ভলিউম লাইসেন্সের মাধ্যমে কোম্পানি এবং প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়।

    এই পোস্টে, আমি Windows 7 Home Premium, Professional এবং Ultimate এর মধ্যে পার্থক্য নিয়ে কথা বলব। মনে রাখবেন যে আপনি যদি উইন্ডোজের সবচেয়ে মৌলিক সংস্করণটি কিনে থাকেন, তাহলেও আপনি উইন্ডোজ যেকোন সময় আপগ্রেড ব্যবহার করে যেকোনো সময় আপগ্রেড করতে পারেন। মূলত, হোম সংস্করণে প্রফেশনাল এবং আল্টিমেট অন্তর্ভুক্ত রয়েছে, কিন্তু আপনি যখন এটি কিনবেন তখনই সেই অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি ইনস্টল করা হবে। আপনি উইন্ডোজ থেকেই যেকোন সময় আপগ্রেড চালাতে পারেন।

    পার্থক্যগুলির একটি দ্রুত ওভারভিউ পেতে, আপনি সর্বদা Microsoft থেকে নিম্নলিখিত পৃষ্ঠায় যেতে পারেন:

    উইন্ডোজ 7 হোম, প্রফেশনাল এবং আলটিমেটের মধ্যে পার্থক্য

    আমি তাদের তুলনাটি কিছুটা খুব সরলীকৃত এবং খুব স্পষ্ট নয় বলে মনে করি, বিশেষ করে যদি আপনি প্রতিটি সংস্করণের সমস্ত অতিরিক্ত বৈশিষ্ট্য জানতে চান। এই চার্টটি কিছু খুব মৌলিক পয়েন্টের উপর চলে যায়, যার বেশিরভাগই অকেজো যেমন "উন্নত ডেস্কটপ নেভিগেশন" এবং "ইন্টারনেট এক্সপ্লোরার 8"।

    প্রতিটি সংস্করণে কোন বৈশিষ্ট্যগুলি অনুপস্থিত বা যোগ করা হয়েছে তার আরও সম্পূর্ণ তালিকা দেওয়ার চেষ্টা করব। আসুন প্রথমে হোম প্রিমিয়াম দিয়ে শুরু করি যেহেতু এটি অন্য সমস্ত সংস্করণের ভিত্তি তৈরি করে।

    হোম প্রিমিয়াম

    উইন্ডোজ 7 হোম, প্রফেশনাল এবং আলটিমেটের মধ্যে পার্থক্য

    এখানে হোম প্রিমিয়াম সম্পর্কে বিভিন্ন পয়েন্ট রয়েছে:

    • শুরু করার জন্য, Windows 7 Home Premium শুধুমাত্র জানুয়ারী 2015 পর্যন্ত সমর্থিত। বিপরীতে, Windows 7 Professional জানুয়ারী 2020 পর্যন্ত সমর্থিত। অদ্ভুতভাবে, Windows 7 Ultimate শুধুমাত্র জানুয়ারী 2015 পর্যন্ত সমর্থিত।
    • হোম প্রিমিয়ামের জন্য সর্বাধিক মেমরি হল 16 জিবি৷ পেশাদার এবং চূড়ান্ত জন্য এটি 192 জিবি (64-বিট উইন্ডোজ)
    • হোম প্রিমিয়াম শুধুমাত্র 1 CPU পর্যন্ত সমর্থন করতে পারে। পেশাদার এবং উচ্চতর সর্বোচ্চ 2টি CPU সমর্থন করতে পারে৷
    • হোম প্রিমিয়াম একটি নেটওয়ার্ক অবস্থানে ব্যাকআপ করতে পারে না (শুধুমাত্র স্থানীয় ব্যাকআপ)। পেশাদার এবং আলটিমেট নেটওয়ার্কে ব্যাকআপ নিতে পারে।
    • হোম প্রিমিয়াম শুধুমাত্র রিমোট ডেস্কটপের ক্লায়েন্ট হতে পারে (কেবলমাত্র অন্য মেশিন থেকে সংযুক্ত হতে পারে)। প্রফেশনাল এবং আল্টিমেটের সাথে আপনি দূরবর্তী ডেস্কটপের জন্য হোস্ট হিসাবে উইন্ডোজ ব্যবহার করতে পারেন এবং অন্যান্য মেশিনের সাথে সংযোগ করতে পারেন৷
    • হোম প্রিমিয়াম এবং সর্বোপরি হোমগ্রুপ সমর্থন করে

    পেশাদার

    উইন্ডোজ 7 হোম, প্রফেশনাল এবং আলটিমেটের মধ্যে পার্থক্য

    উপরে উল্লিখিত পয়েন্টগুলি ছাড়াও, পেশাদারের নিম্নলিখিত বৈশিষ্ট্য এবং পরিষেবা রয়েছে:

    • ডাইনামিক ডিস্কের জন্য সমর্থন। এটি RAID-এর সফ্টওয়্যার বাস্তবায়নের অনুমতি দেয়, যা একাধিক হার্ড ড্রাইভ সহ একটি সিস্টেমের জন্য উপযোগী হতে পারে।
    • ফাইল সিস্টেম এনক্রিপ্ট করা - ফাইল সিস্টেম-স্তরের এনক্রিপশনের জন্য অনুমতি দেয়। বিটলকারের মতো নিরাপদ নয়, যা শুধুমাত্র আলটিমেটে উপলব্ধ৷
    • অবস্থান সচেতন মুদ্রণ
    • প্রেজেন্টেশন মোড – উপস্থাপনা দেওয়ার সময় আপনাকে উইন্ডোজের আচরণ পরিবর্তন করতে দেয়, যেমন ভলিউম নিয়ন্ত্রণ করা, বিভিন্ন ওয়ালপেপার প্রদর্শন করা, স্ক্রিনসেভারকে উপস্থিত হওয়া থেকে আটকানো ইত্যাদি।
    • গ্রুপ পলিসি – আপনাকে স্থানীয়ভাবে বা Windows সার্ভার 2003/2008 এর মাধ্যমে Windows অপারেটিং সিস্টেমের প্রায় সমস্ত দিক নিয়ন্ত্রণ করতে দেয়
    • অফলাইন ফাইল এবং ফোল্ডার পুনঃনির্দেশ – আবার, একটি ডোমেনে যুক্ত একটি উইন্ডোজ মেশিনের আরও একটি বৈশিষ্ট্য
    • একটি উইন্ডোজ ডোমেনে যোগদান করার ক্ষমতা - হোম প্রিমিয়াম উইন্ডোজ ডোমেনে যোগ দিতে পারে না
    • Windows XP মোড – আপনাকে Windows XP SP3 চালানোর অনুমতি দেয় Windows 7 এর মধ্যে। পুরানো প্রোগ্রামগুলির সাথে সামঞ্জস্যের জন্য ব্যবহৃত হয়।
    • সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি

    চূড়ান্ত

    উইন্ডোজ 7 হোম, প্রফেশনাল এবং আলটিমেটের মধ্যে পার্থক্য

    আলটিমেটে শুধুমাত্র কয়েকটি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা গ্রাহকদের জন্য উপযোগী। আলটিমেটে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই আইটি পেশাদারদের জন্য৷

    • বিটলকার ড্রাইভ এনক্রিপশন – EFS এর বিপরীতে, যা ফাইল সিস্টেম লেভেল এনক্রিপশন ব্যবহার করে, বিটলকার সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন ব্যবহার করে।
    • তাত্ক্ষণিকভাবে 35টি ভিন্ন ভাষার মধ্যে পরিবর্তন করার ক্ষমতা
    • অ্যাপলকার – কম্পিউটারে সফ্টওয়্যার চালানো থেকে ব্লক করার ক্ষমতা
    • BranchCache - একটি WAN জুড়ে দ্রুত ফাইল অ্যাক্সেসের অনুমতি দেয়
    • ভিএইচডি থেকে সরাসরি বুট - হোস্ট অপারেটিং সিস্টেম সহ বা ছাড়াই একটি ভিএইচডি ফাইল থেকে কম্পিউটারের বুট করার ক্ষমতা
    • DirectAccess – চলার সময় মোবাইল ব্যবহারকারীদের সংযুক্ত রাখে
    • ভার্চুয়াল ডেস্কটপ ইনফ্রাস্ট্রাকচার (ভিডিআই) বর্ধিতকরণ

    সুতরাং যদিও আলটিমেট দুর্দান্ত শোনাচ্ছে, এটি গড় ভোক্তার জন্য সত্যিই কার্যকর নয়। এমনকি একটি ডিগ্রি পর্যন্ত, পেশাদারও গড় ব্যবহারকারীর জন্য খুব দরকারী নয়। হোম প্রিমিয়াম নেওয়া এবং তারপরে আপনার প্রয়োজন হলে পেশাদার বা আলটিমেটে আপগ্রেড করা সম্ভবত সেরা। আশা করি, Windows 8 এর থেকে বেছে নেওয়ার জন্য আরও বেশি সংস্করণ নেই!


    1. উইন্ডোজে ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    2. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

    3. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

    4. Windows 10 এ রিকভারি ড্রাইভ এবং সিস্টেম ইমেজের মধ্যে পার্থক্য