কম্পিউটার

ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

সম্প্রতি, আমার এমন একটি পরিস্থিতি ছিল যেখানে আমি কাউকে একটি ছবি পাঠাতে চেয়েছিলাম, কিন্তু আমি চেয়েছিলাম এটি দুটি ছবির সংমিশ্রণ হোক। ছবিগুলো আলাদা করে পাঠালে মজা হতো না, ভালো প্রভাব পাওয়ার জন্য সেগুলোকে পাশাপাশি দেখাতে হতো। আমি ফটোশপ বা কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম ডাউনলোড না করেও এটি করতে চেয়েছিলাম!

আমি পেইন্ট ব্যবহার করে কাজ করতে পেরেছি, যদিও এটি সুস্পষ্ট কারণে ব্যবহার করার জন্য সবচেয়ে আদর্শ টুল নয়। যতক্ষণ না আপনি কিছুটা ক্রপিং এবং ইমেজ রিসাইজ করার সাথে ঠিক আছেন, এটি আসলে মোটেও খারাপ নয় এবং ফলাফলগুলি ভাল। এই প্রবন্ধে, আমি আপনাকে Windows-এ দুটি ছবি একত্রিত করার ধাপগুলো নিয়ে চলে যাব।

    আপনি যদি ম্যাক ব্যবহার করেন বা এমএস পেইন্টের চেয়ে ভিন্ন কোনো টুল পছন্দ করেন, তাহলে আমাদের YouTube ভিডিও দেখুন যেখানে আমরা কয়েকটি ভালো ফটো এডিটিং টুলের মাধ্যমে যাই যা একই কাজটি সহজে সম্পন্ন করতে পারে।

    সেরা বিনামূল্যের ফটো এডিটিং অ্যাপস:ম্যাকের জন্য ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন
    এই ভিডিওটি YouTube এ দেখুন

    MS Paint এ দুটি ছবি একত্রিত করুন

    প্রথমে, আমরা যে ছবিগুলি একত্রিত করতে চাই তা দিয়ে শুরু করা যাক। আমার উদাহরণে, আমি মাইক্রোসফটের Windows 7-এর সাথে অন্তর্ভুক্ত দুটি নমুনা ফটো ব্যবহার করব: Chrysanthemum এবং Hydrangeas.

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    আমরা যা করতে চাই তা হল ছবির আকার বের করা। আপনি যে ফটোগুলি একত্রিত করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে, অন্য ছবির পাশে সঠিকভাবে ফিট করার জন্য আপনাকে একটি ক্রপ করতে হতে পারে। যেহেতু আমরা পেইন্ট ব্যবহার করছি, ছবিগুলির একটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন বেছে নিন – পেইন্ট .

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    হোম ট্যাবের বাম দিকের ছোট তীরটিতে ক্লিক করুন এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . এখানে আমরা দেখতে পাব যে ছবিটি কত বড় পিক্সেল বা ইঞ্চি।

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    আপনি যদি একটি ডিজিটাল ক্যামেরা থেকে ছবি খুলছেন, তাহলে সেগুলি অনেক বড় হতে পারে এবং তাই প্রথমে সেগুলিকে আরও যুক্তিসঙ্গত কিছুতে আকার পরিবর্তন করা একটি ভাল ধারণা। এইভাবে, আপনি 8 এমবি সাইজের মতো পাগল না হয়েও সম্মিলিত ছবি ইমেল করতে পারেন! পেইন্টে আকার পরিবর্তন করতে, আকার পরিবর্তন করুন-এ ক্লিক করুন হোম-এ বোতাম ট্যাব।

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    আপনি হয় শতাংশ বা পিক্সেল দ্বারা এটি করতে পারেন যদি আপনি পছন্দ করেন। এছাড়াও আপনি নিশ্চিত করতে চান যে আপনি মেইনটেইন অ্যাসপেক্ট রেশিও বক্স চেক করে রেখেছেন।

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    একবার আপনি এটির আকার পরিবর্তন করার পরে, আপনি চাইলে এটি ক্রপও করতে পারেন। আবার, পিক্সেল বা ইঞ্চিতে ছবির চূড়ান্ত আকার দেখতে আপনি সর্বদা বৈশিষ্ট্যগুলিতে যেতে পারেন। এইভাবে আপনি যদি চান তবে দ্বিতীয় চিত্রটিকে একই আকারে সামঞ্জস্য করতে পারেন। ক্রপ করতে, শুধু নির্বাচন করুন এ ক্লিক করুন৷ বোতাম এবং তারপর আপনি ক্রপ করতে চান এলাকা নির্বাচন করুন. অবশেষে, শুধু ক্রপ এ ক্লিক করুন বোতাম এবং আপনি যেতে ভাল।

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    আপনি আকার এবং ক্রপিং সামঞ্জস্য করার পরে, এগিয়ে যান এবং ফটো সংরক্ষণ করুন৷ এখন দ্বিতীয় চিত্রটি খুলুন এবং প্রথম চিত্রের সাথে মেলে একই সমন্বয় করুন। এখন ছবিগুলো একত্রিত করার মজার অংশে আসি। উভয় চিত্রের আকারের একটি নোট করুন এবং তারপর পেইন্টে একটি নতুন ফাইল তৈরি করুন৷

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    ডিফল্টরূপে, এটি একটি ডিফল্ট আকার সহ একটি নতুন ফাইল তৈরি করতে যাচ্ছে। আমাদের নতুন ছবির আকার নির্দিষ্ট করতে হবে যাতে প্রস্থটি চিত্র 1 থেকে চিত্র 2 এর প্রস্থের ঠিক হয় এবং উচ্চতা একটি চিত্রের উচ্চতা মাত্র। আমার ক্ষেত্রে, দুটি চিত্রই মূলত 1024x768 ছিল, কিন্তু আমি তখন সেগুলিকে অর্ধেক আকারে পরিবর্তন করেছি। তাই উভয় ইমেজ মিটমাট করার জন্য আমার নতুন ছবির আকার পরিবর্তন করতে হবে 1024x384। ধারণা তৈরী কর? আবার, Properties-এ যান এবং ম্যানুয়ালি আকার সামঞ্জস্য করুন:

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    মনে রাখবেন যে এটি দুটি ছবি পাশাপাশি রাখবে। আপনি যদি তাদের একে অপরের উপরে চান, তাহলে আপনি আমাদের ক্ষেত্রে প্রস্থ 512 এবং উচ্চতা 768 করতে পারবেন। তাই আপনি যা করতে চান তার সঠিক আকার পেতে একটু গণিত করতে হবে। একবার আপনি নতুন ইমেজটির আকার পরিবর্তন করলে, এগিয়ে যান এবং পেইন্টের আরেকটি উদাহরণ খুলুন। আপনি যদি ফাইল ওপেন করার চেষ্টা করেন, এটি আপনাকে বর্তমান চিত্রটি বন্ধ করতে বলবে, তাই আপনাকে পেইন্টের একটি নতুন উদাহরণ খুলতে হবে৷

    ছবিগুলির একটি খুলুন এবং সমস্ত নির্বাচন করুন ক্লিক করুন৷ সম্পূর্ণ ইমেজ নির্বাচন করতে। তারপর কপি এ ক্লিক করুন .

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    এখন নতুন ছবিতে যান এবং উপরের বাম দিকে পেস্ট বোতামে ক্লিক করুন। এটা এখন এই মত হওয়া উচিত:

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    এখন পেইন্টের দ্বিতীয় উদাহরণে, এগিয়ে যান এবং দ্বিতীয় চিত্রটি খুলুন এবং সমস্ত নির্বাচন করুন এবং তারপর কপি করুন . তারপর পেস্ট করুন এটা নতুন ইমেজ মধ্যে. ডিফল্টরূপে, এটি প্রথম চিত্রের ঠিক উপরে যেতে চলেছে। আপনি যদি ছবিটির উপর আপনার মাউস ঘোরান, আপনি দেখতে পাবেন আপনি এটিকে একটি নতুন অবস্থানে টেনে আনতে পারেন। শুধু ক্লিক করুন এবং ডান দিকে টেনে আনুন৷

    যদি আপনি তালগোল পাকিয়ে ভুল জায়গায় ফেলে দেন, কোনো কারণে ছবিটি আবার নির্বাচন করা অসম্ভব। অন্তত আমি এটা বের করতে পারিনি। সেক্ষেত্রে, আপনাকে শুধুমাত্র উপরের দিকের পূর্বাবস্থার তীরটিতে ক্লিক করতে হবে বা CTRL + Z টিপুন। তারপরে এটিকে আবার পেস্ট করুন এবং সরান। এছাড়াও, আপনি যখন প্রথমবার এটি পেস্ট করেন, আপনি আপনার কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করে ছবিটি সরাতে পারেন৷

    ফটোশপ ছাড়া কিভাবে দুটি ছবি/ছবি একত্রিত করবেন

    সেজন্যই এটা! এখন শুধু একটি ফাইল করুন - হিসাবে সংরক্ষণ করুন এবং এগিয়ে যান এবং সম্মিলিত চিত্রটি সংরক্ষণ করুন! এটি একটু সময় এবং ধৈর্য নিতে পারে, বিশেষ করে যদি আপনার কাছে দুটি চিত্র থাকে যা আকারে সম্পূর্ণ আলাদা, কিন্তু একবার আপনি এটি হ্যাং হয়ে গেলে, এটি বেশ সহজ। আপনি যদি এমন কারো কম্পিউটার ব্যবহার করছেন যেখানে তৃতীয় পক্ষের ফটো এডিটিং সফ্টওয়্যার ইনস্টল করা নেই তা জেনে রাখাও ভালো। উপভোগ করুন!


    1. ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

    2. কিভাবে আইফোনে ছবির আকার পরিবর্তন করবেন

    3. গুণমান হারানো ছাড়া ম্যাকে চিত্রগুলি কীভাবে পুনরায় আকার দেওয়া যায়

    4. গুণমানের সাথে আপস না করে কীভাবে হোয়াটসঅ্যাপে ছবি শেয়ার করবেন