কম্পিউটার

ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

সূচিপত্র:

  • 1. অনলাইন টেক্সট এক্সট্র্যাক্টর
  • 2. বিনামূল্যে অনলাইন OCR সফ্টওয়্যার
  • 3. ডেস্কটপ অ্যাপ
  • 4. লাইভ টেক্সট

আপনার স্ক্যান করা পিডিএফ ডকুমেন্ট থেকে চিত্রগুলিকে সম্পাদনাযোগ্য পাঠ্যে রূপান্তর করতে হবে? একটি কাগজের নথিকে একটি ইলেকট্রনিক ফাইলে রূপান্তর করতে চান? টাইপিং একটি পদ্ধতি কিন্তু আপনি যা চান তা নয়। আসলে, সবচেয়ে সুবিধাজনক এবং সময় বাঁচানোর উপায় হল ছবি থেকে পাঠ্য বের করা। কিন্তু কিভাবে যে কি? এই প্যাসেজটি আপনাকে কম্পিউটার বা মোবাইলে একটি ছবি থেকে পাঠ্য বের করার জন্য 4টি বিনামূল্যের উপায় অফার করে৷

অনলাইন টেক্সট এক্সট্রাক্টর

একটি অনলাইন টেক্সট এক্সট্র্যাক্টর ইমেজ টেক্সট রূপান্তর একটি ভাল পছন্দ. আপনাকে কোনো অ্যাপ্লিকেশন, প্রোগ্রাম বা প্লাগ-ইন ইনস্টল করতে হবে না। এটা সুবিধাজনক এবং ব্যবহার করা সহজ. এখানে আমরা আপনাকে ওয়ার্কবেঞ্চ সুপারিশ করি৷

এই টেক্সট এক্সট্র্যাক্টর আপনাকে JPG, BMP, TIFF, GIF, ইত্যাদি সহ যেকোন ইমেজের ফরম্যাট থেকে টেক্সট বের করতে দেয়। এর ইন্টারফেস খুবই সহজ। আপনি বেশ কয়েকটি ক্লিকের মাধ্যমে চিত্র থেকে পাঠ্য পেতে পারেন।

ধাপ 1:একটি ছবি বা একটি নথি আপলোড করুন৷

ধাপ 2:অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে পাঠ্য বের করা শুরু করে। কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

ধাপ 3:পাঠ্যটি বের করার পরে, আপনি পাঠ্যটি আপনার ক্লিপবোর্ডে, নথি খুলতে বা ইমেলে অনুলিপি করতে পারেন।

ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

ফ্রি অনলাইন OCR সফ্টওয়্যার

অনলাইন টেক্সট এক্সট্র্যাক্টর ছাড়া, বিনামূল্যের অনলাইন OCR (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) সফটওয়্যারও ইমেজ থেকে টেক্সট ট্রান্সফর্মেশন অর্জন করতে সুবিধাজনক। অনলাইন ওসিআর চাইনিজ, জাপানিজ এবং কোরিয়ান সহ 46টি ভাষা চিনতে পারে। এটি ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি এবং ছবি (JPG, BMP, TIFF, GIF) থেকে পাঠ্য বের করে এবং এটিকে সম্পাদনাযোগ্য ওয়ার্ড, এক্সেল এবং টেক্সট আউটপুট ফর্ম্যাটে রূপান্তর করে।

অনলাইন ওসিআর দিয়ে ছবি থেকে টেক্সট কিভাবে বের করবেন:

ধাপ 1:Mac এ একটি স্ক্রিনশট নিন বা একটি বিদ্যমান ছবি বা একটি নথি আপলোড করুন৷ সফলভাবে ফাইল আপলোড করার পরে, ফাইলের তথ্য নীচে প্রদর্শিত হবে৷

ধাপ 2:ভাষা এবং আউটপুট বিন্যাস চয়ন করুন। তিনটি আউটপুট ফরম্যাট আপনি বেছে নিতে পারেন:মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল এবং টেক্সট প্লেইন।

ধাপ 3:এক ক্লিকে রূপান্তর করা শুরু করুন।

পাঠ্যটি কয়েক সেকেন্ডের মধ্যে বের করা হবে। বিষয়বস্তু বাক্সে প্রদর্শিত হবে এবং আপনি এটি ক্লিপবোর্ডে অনুলিপি করতে পারেন। উপরন্তু, আপনি আউটপুট ফাইল ডাউনলোড করতে পারেন।

ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

এই সফ্টওয়্যারটির অসুবিধা হল যে "অতিথি মোডে" আপনি প্রতি ঘন্টায় মাত্র 15টি ফাইল রূপান্তর করতে পারবেন৷

ডেস্কটপ অ্যাপ

যদিও অনলাইন টুলগুলি সুবিধাজনক এবং ব্যবহার করা সহজ, তবে সেগুলি ইন্টারনেটের কার্যকারিতা দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয় এবং ভাল ইমেজ-টু-টেক্সট রূপান্তরের জন্য উন্নত বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে। উচ্চ স্থিতিশীলতা এবং আরও শক্তিশালী ফাংশন অনুসরণ করার জন্য, আমরা আপনাকে ডেস্কটপ অ্যাপ যেমন Snagit ব্যবহার করার পরামর্শ দিই, ম্যাক এবং উইন্ডোজের জন্য একটি স্নিপিং টুল। Snagit-এর সাহায্যে, একটি ছবি থেকে টেক্সট ধরতে বা সরাসরি আপনার স্ক্রীন থেকে টেক্সট ক্যাপচার করতে মাত্র কয়েক ধাপ লাগে।

ধাপ 1:Snagit দিয়ে আপনার ছবি খুলুন।

ধাপ 2:ছবিতে ডান- বা নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং গ্র্যাব টেক্সট নির্বাচন করুন। অথবা আপনি সম্পাদনা মেনুতে গিয়ে গ্র্যাব টেক্সট বেছে নিতে পারেন। অ্যাপ্লিকেশনটি চিত্র থেকে পাঠ্য বের করা শুরু করে।

ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

সূত্র:TechSmith.com

ধাপ 3:এটি প্রক্রিয়াটি শেষ করার পরে, একটি গ্র্যাব টেক্সট ফলাফল উইন্ডো পপ আপ হবে। আপনি পাঠ্যটি অনুলিপি করে একটি নথি, উপস্থাপনা বা অন্য কোনো গন্তব্যে পেস্ট করতে পারেন৷

লাইভ পাঠ্য

অ্যাপল ব্যবহারকারীরা ছবি থেকে টেক্সট বের করতে নেটিভ লাইভ টেক্সট ফাংশন ব্যবহার করতে পারবেন। লাইভ টেক্সট একটি ছবিতে টেক্সট শনাক্ত করতে ডিভাইসে বুদ্ধিমত্তা ব্যবহার করে। Apple WWDC 2021-এর মঞ্চে Craig Federighi দ্বারা ঘোষণা করা হয়েছে, লাইভ টেক্সট iPhone এবং iPad জুড়ে কাজ করতে পারে। লাইভ টেক্সট ম্যাকের সাথে, আপনি আপনার ম্যাকেও এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

সূত্র:tech.hindustantimes.com

লাইভ টেক্সট ফটো, স্ক্রিনশট, কুইক লুক, সাফারি এবং ক্যামেরা সহ লাইভ প্রিভিউতে কাজ করে। ব্যবহারকারীরা একটি কল করার বিকল্প সহ একটি স্টোরফ্রন্ট থেকে একটি ফোন নম্বর ক্যাপচার করতে পারেন৷ ক্যামেরা অ্যাপটি মুহূর্তের মধ্যে পাঠ্যকে দ্রুত চিনতে এবং অনুলিপি করতে পারে, যেমন স্থানীয় কফি শপে প্রদর্শিত Wi-Fi পাসওয়ার্ড।

দ্রষ্টব্য:লাইভ টেক্সট বৈশিষ্ট্য একটি iPhone, iPad, এবং Apple Silicon Mac এ উপলব্ধ৷

আকর্ষণীয় শোনাচ্ছে, তাই না? কিন্তু অ্যাপল নতুন অপারেটিং সিস্টেমটি জনসাধারণের কাছে প্রকাশ করেনি। আমরা লেটেস্ট লাইভ টেক্সট আপডেটের সাথে তাল মিলিয়ে রাখব এবং শীঘ্রই আপনার জন্য লাইভ টেক্সট ব্যবহার করে ইমেজকে টেক্সটে রূপান্তর করার বিষয়ে বিস্তারিত নির্দেশনা প্রদান করব।

আপনি কি আগ্রহী হতে পারেন:

• কিভাবে সহজে Mac এ অ্যালার্ম সেট করবেন?


  1. একটি চিত্র থেকে ফন্ট সনাক্ত কিভাবে?

  2. কীভাবে একটি চিত্র থেকে একটি ফন্ট সনাক্ত করতে হয়

  3. কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

  4. ছবি থেকে পাঠ্য বের করার জন্য সেরা OCR সফ্টওয়্যার