কম্পিউটার

উইন্ডোজ 10-এ বানান চেক ডিকশনারি কীভাবে সম্পাদনা করবেন

বানান পরীক্ষা একটি আশীর্বাদ, কিন্তু এটি নিখুঁত নয়। কারণ এটি সঠিক নাম এবং প্রযুক্তি পদের সাথে তাল মিলিয়ে চলতে পারে না, আমরা প্রায়ই বানান পরীক্ষা অভিধানে শব্দ যোগ করি।

কিন্তু যদি আপনি ঘটনাক্রমে আপনার উইন্ডোজ অভিধানে একটি টাইপো যোগ করেন? আপনি এটিকে সেখানে রেখে যেতে চান না, কারণ এটি ভবিষ্যতে টাইপোগুলি সনাক্ত না করার কারণ হবে৷ সৌভাগ্যক্রমে, Windows 10-এ আপনার বানান চেক অভিধান সম্পাদনা করার কয়েকটি উপায় রয়েছে।

দ্রষ্টব্য: এটি শুধুমাত্র সেই প্রোগ্রামগুলির জন্য প্রযোজ্য যা Windows বিল্ট-ইন বানান পরীক্ষকের উপর নির্ভর করে। ক্রোম এবং মাইক্রোসফ্ট অফিসের মতো তাদের নিজস্ব অভিধান সহ অ্যাপগুলি এগুলি ব্যবহার করে না৷ আরও জানতে মাইক্রোসফ্ট ওয়ার্ডে বানান পরীক্ষা পরিচালনা করার জন্য আমাদের গাইড দেখুন৷

কিভাবে Windows 10-এ বানান চেক অভিধান সম্পাদনা করবেন

উইন্ডোজ 10-এ বানান চেক ডিকশনারি কীভাবে সম্পাদনা করবেন

প্রথম পদ্ধতিটি আপনাকে আপনার কাস্টম অভিধান ফাইল অ্যাক্সেস করতে দেয়। একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন এবং এই অবস্থানে নেভিগেট করুন:

%APPDATA%\Microsoft\Spelling

তারপরে আপনি আপনার ডিভাইসে ভাষা/অঞ্চলের কম্বোগুলির একটি তালিকা দেখতে পাবেন, যেমন en-US এবং en-CA . আপনার প্রাথমিক একটি নির্বাচন করুন এবং আপনি তিনটি ফাইল দেখতে পাবেন। default.dic-এ ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন বেছে নিন নোটপ্যাড বা অন্য পাঠ্য সম্পাদক।

ফাইলের ভিতরে, আপনি আপনার অভিধানে শব্দের একটি তালিকা দেখতে পাবেন, প্রতিটি লাইনে একটি। এই শব্দগুলি আপনি আপনার বানান পরীক্ষক যোগ করেছেন. একটি অপসারণ করতে, শুধু এই ফাইল থেকে মুছে ফেলুন. আপনি একটি নতুন লাইন সন্নিবেশ করে এবং শব্দ টাইপ করে নতুন শব্দ যোগ করতে পারেন। মনে রাখবেন যে এগুলি কেস-সংবেদনশীল, এবং আপনার #LID দিয়ে শুরু হওয়া প্রথম লাইনটি মুছে ফেলা উচিত নয় .

যখন আপনি পরিবর্তনগুলি সম্পন্ন করেন, ফাইলটি সংরক্ষণ করুন এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত৷

কিভাবে সমস্ত কাস্টম বানান পরীক্ষা এন্ট্রি সরাতে হয়

উইন্ডোজ 10-এ বানান চেক ডিকশনারি কীভাবে সম্পাদনা করবেন

আপনি যদি বানান পরীক্ষায় যোগ করা সমস্ত শব্দ পর্যালোচনা এবং মুছে ফেলার একটু সহজ উপায় চান, তাহলে সেটিংস> গোপনীয়তা> স্পিচ, ইনকিং এবং টাইপিং-এ যান। . ব্যবহারকারীর অভিধান দেখুন ক্লিক করুন৷ লিঙ্ক এবং আপনি সব এন্ট্রি দেখতে পাবেন. কিছু কারণে আপনি এখানে পৃথক আইটেমগুলি সরাতে পারবেন না, তবে আপনি অভিধান সাফ করুন ক্লিক করতে পারেন৷ তাদের সব অপসারণ করতে।

এটি করলে default.dic থেকে সম্পূর্ণ মুছে যায় আগে উল্লেখ করা ফাইল। ভবিষ্যতে, যখন আপনি আপনার অভিধানে আইটেম যোগ করতে চান, তখন আপনার বর্তমান অ্যাপে সেগুলিকে ডান-ক্লিক করুন এবং অভিধানে যোগ করুন বেছে নিন .

আপনি যদি এই ফোল্ডারটি সম্পর্কে না জানেন তবে কিছু ডিফল্ট উইন্ডোজ ফোল্ডার দেখুন যা আপনার কখনই স্পর্শ করা উচিত নয়৷


  1. উইন্ডোজ 11/10-এ উইন্ডোজ কী জেনুইন বা বৈধ কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. Windows 10 এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন [GUIDE]

  3. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  4. Windows 10 এ চেক ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন