কম্পিউটার

Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

উইন্ডোজ কম্পিউটারে হোস্ট ফাইল হল একটি বিশেষ ফাইল যা আপনাকে নির্দিষ্ট ডোমেন নামগুলিকে একটি আইপি ঠিকানায় ম্যাপ করতে দেয়, ডিএনএস (ডোমেন নেম সিস্টেম) দ্বারা পরিচালিত একটি স্বয়ংক্রিয় ম্যাপিংয়ের বিপরীতে, যা নামকরণের জন্য সত্যিই একটি বিকেন্দ্রীকৃত পদ্ধতি। /বিভিন্ন কম্পিউটিং ডিভাইস ম্যাপিং।

এবং আপনি হোস্ট ফাইলে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করার পরে, আপনার উইন্ডোজ DNS-এর উপর নির্ভর না করে, সেখানে উল্লিখিত IP ঠিকানার সাথে সংযোগ করার জন্য আপনার হোস্ট ফাইলের নির্দিষ্ট হোস্টনামটি সন্ধান করবে৷

কিন্তু, কেউ প্রশ্ন করতে পারে, কেন হোস্ট ফাইলটি আদৌ পরিবর্তন করতে বিরক্ত?

কারণ অসংখ্য। উদাহরণস্বরূপ, যখন আপনি নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে ব্যবহারকারীর অ্যাক্সেস ব্লক করতে চান তখন এটি কার্যকর হতে পারে। তাছাড়া, এটি নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর হিসাবে কাজ করতে পারে, আপনাকে বিভিন্ন স্পাইওয়্যার/অ্যাডওয়্যার রাখতে সাহায্য করে যা অন্যথায় আপনার ডিফল্ট DNS সেটিংসে তাদের পথ হ্যাক করার চেষ্টা করতে পারে। আরেকটি উপায় এটি আপনাকে সাহায্য করতে পারে যদি আপনি একটি ওয়েবসাইট লাইভ হওয়ার আগে পরীক্ষা করতে চান। আপনার Windows হোস্ট ফাইলটি সম্পাদনা করা উচিত এই কয়েকটি শীর্ষ কারণ।

যদিও আপনার হোস্ট ফাইলগুলি সম্পাদনা করা কোনও সহজ কাজ নয়, আপনার ইন্টারনেট সংযোগের সাথে জিনিসগুলি যাতে বিপর্যস্ত না হয় তা নিশ্চিত করার জন্য আমরা পুরো প্রক্রিয়াটিকে সহজ ধাপে ভেঙে দিয়েছি। যাইহোক, শুধুমাত্র একটি নিরাপদ দিকে থাকার জন্য, আমরা আপনাকে সবচেয়ে খারাপ ক্ষেত্রে আপনার উইন্ডোজ সেটিংসের একটি ব্যাকআপ নেওয়ার সুপারিশ করব; আমাদের সম্পূর্ণ সিস্টেম ইমেজ ব্যাকআপ গাইড এতে কাজে আসবে।

এখন, আসল সম্পাদনা শুরু করা যাক।

Windows 11 এ কিভাবে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

আপনি ব্যাকআপ তৈরি করার পরে, আমরা নোটপ্যাড অ্যাপ খোলা থেকে শুরু করে সম্পাদনা প্রক্রিয়া শুরু করতে পারি। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান৷ অনুসন্ধান বার, "নোটপ্যাড" টাইপ করুন এবং প্রশাসক হিসাবে নোটপ্যাড চালান।
  2. ফাইল-এ ক্লিক করুন৷ এবং 'খোলা..." নির্বাচন করুন মেনু থেকে বিকল্প।
  3. হোস্ট ফাইলের ঠিকানা রাখুন (C:\Windows\System32\drivers\etc\hosts) “ফাইলের নাম:” -এ বিকল্প, এবং খুলুন এ ক্লিক করুন

এটি আপনার নোটপ্যাডে হোস্ট ফাইলটি খুলবে, যা আপনি এখান থেকে সম্পাদনা করতে পারেন। ম্যাপিং কনফিগার করতে ডোমেন নামের সাথে IP ঠিকানা লিখুন।

উদাহরণস্বরূপ, আপনি যদি "Google.com" কে আইপি ঠিকানা 124.234.1.01 (একটি অস্তিত্বহীন আইপি) নির্দেশ করতে চান, তাহলে উক্ত IP ঠিকানাটি টাইপ করুন, তারপরে স্পেস এবং ডোমেন নামটি লিখুন৷ এছাড়াও, শুরুতে হ্যাশ চিহ্ন (#) যোগ করবেন না; যদি আপনি করেন, পরিবর্তনগুলি কাজ করবে না৷

Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

একইভাবে, আপনি যদি একটি ওয়েবসাইট ব্লক করতে চান, বলুন facebook.com, তাহলে আপনি এটিকে 127.0.0.1 আইপি ঠিকানায় নির্দেশ করতে পারেন। এখান থেকে, আপনি চাইলে আপনার তালিকায় এর মতো একাধিক ওয়েবসাইট যুক্ত করতে পারেন।

আপনার হয়ে গেলে, ফাইল> সংরক্ষণ করুন এ ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। আপনি পরিবর্তনের সাথে সম্পন্ন হলে আপনার পিসি রিবুট করতে ভুলবেন না; এটি নিশ্চিত করবে যে সমস্ত সম্পাদনা আপডেট করা হয়েছে।

Windows 11-এ হোস্ট ফাইল সম্পাদনা করা

এবং এটি হোস্ট ফাইল সম্পাদনা সম্পর্কে সবকিছু, লোকেরা। হোস্ট ফাইলের সাহায্যে, আপনি আপনার পছন্দের আইপি ঠিকানাগুলিতে ডোমেন নামগুলি ম্যাপ করতে পারেন। যাইহোক, যেমন আমরা উপরে বলেছি, নিশ্চিত করুন যে আপনার বর্তমান উইন্ডোজ এবং হোস্ট সেটিংস আপনার ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য ব্যাক আপ করা হয়েছে, কিছু দক্ষিণে যাওয়ার ক্ষেত্রে সবকিছু ভেঙ্গে না যায় তা নিশ্চিত করার জন্য। আশা করি, এই নিবন্ধগুলি আপনাকে অনেক ঝামেলা ছাড়াই আপনার Windows 11 হোস্ট ফাইল পরিবর্তন করতে সাহায্য করেছে৷


  1. Windows 10 এ হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন

  2. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন