কম্পিউটার

Windows 8 এ সেফ মোডে বুট করুন

উইন্ডোজ 8-এ সেফ মোডে বুট করা উইন্ডোজের আগের সংস্করণগুলির মতো সহজ নয়। কিন্তু এটা সম্ভব।

কেন আমরা সেফ মোড থেকে উইন্ডোজ 8 শুরু করব

যখন আপনার কম্পিউটার ভুলভাবে বন্ধ হয়ে যায় বা সঠিকভাবে বুট আপ করতে অস্বীকার করে, আপনি নিরাপদ মোড থেকে আপনার উইন্ডোজ 8 শুরু করতে পারেন। নিরাপদ মোড ফাইল এবং ড্রাইভারের একটি সীমিত সেট দিয়ে উইন্ডোজ শুরু করে এবং ইন্টারনেটের সাথে সংযোগ করবে না, তাই কোনও প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় না এবং ভাইরাস সংক্রমণ আরও খারাপ হওয়ার সম্ভাবনা নেই। এর মানে হল আপনি আপনার হার্ডওয়্যার বা ডেটা বিপন্ন না করে আপনার কম্পিউটারের সমস্যা সমাধান করতে পারেন। নিরাপদ মোডে Windows 8 শুরু করতে, আপনাকে প্রশাসকের বিশেষাধিকার আছে এমন একটি অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে৷ যদি আপনার কম্পিউটার একটি অজানা পাসওয়ার্ড দিয়ে লক করা থাকে, আপনি হারিয়ে যাওয়া Windows 8 অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে Windows Password Recovery চেষ্টা করতে পারেন।

Windows 8 স্বাভাবিকভাবে চলার সময় কিভাবে নিরাপদ মোডে বুট করবেন?

আপনি যদি উইন্ডোজে লগইন করতে পারেন, তবে আপনাকে যা করতে হবে তা হল MSConfig ইউটিলিটির মাধ্যমে কিছু পরিবর্তন করা এবং পরবর্তী বুট পিসি আপ করে সেফ মোডে রান করবে।

  • ধাপ 1:রান ডায়ালগ পেতে "Win+R" টিপুন। "msconfig" (উদ্ধৃতি ছাড়া) টাইপ করুন এবং ইউটিলিটি চালু করুন।
  • ধাপ 2:"বুট" ট্যাবে, "নিরাপদ বুট" চেক করুন, তারপরে আপনি যে ধরনের নিরাপদ মোড অর্জন করতে চান তা অনুসরণ করুন। "প্রয়োগ করুন" টিপুন।

    Windows 8 এ সেফ মোডে বুট করুন

এখন আপনি পরের বার বুট করার সময় নিরাপদ মোডে যেতে পারেন!

পিসি বুট না হলে সেফ মোডে কিভাবে Windows 8 বুট করবেন?

আপনার Windows 8 কম্পিউটার বুট আপ সমস্যা থাকলে, আপনি নিরাপদ মোড থেকে বুট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

  • ধাপ 1:শিফট কী চেপে ধরে রাখুন এবং যখন স্টার্টআপ সিকোয়েন্স চলছে তখন বারবার F8 কী টিপুন।
  • ধাপ 2:তারপর উইন্ডোজ 8 পুনরুদ্ধার স্ক্রীন প্রদর্শিত হবে। "উন্নত মেরামতের বিকল্পগুলি দেখুন" বোতামে ক্লিক করুন। পরবর্তী স্ক্রিনে "সমস্যা সমাধান" বোতামটি টিপুন।

    Windows 8 এ সেফ মোডে বুট করুন

  • ধাপ 3:"উন্নত" বিকল্পগুলিতে ক্লিক করুন এবং তারপরে "স্টার্টআপ সেটিংস" এ ক্লিক করুন।

    Windows 8 এ সেফ মোডে বুট করুন

  • পদক্ষেপ 4:পরবর্তী স্ক্রীন আপনাকে আপনার পিসি রিস্টার্ট করতে বলবে, তারপরে আপনি অ্যাডভান্সড বুট অপশন স্ক্রীন দেখতে পাবেন এবং আপনি এখানে সেফ মোড বেছে নিতে পারেন। 4, 5, বা 6 (বা F4, F5, বা F6) টিপে আপনি যে নিরাপদ মোড বিকল্পটি চান তা চয়ন করুন।

    Windows 8 এ সেফ মোডে বুট করুন

3টি সম্ভাব্য নিরাপদ মোড বিকল্প রয়েছে যা আপনি বেছে নিতে পারেন:

নিরাপদ মোড সক্ষম করুন :এটি উইন্ডোজ 8 চালু করে সবচেয়ে মৌলিক ড্রাইভার ব্যবহার করে যা উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজন। এটি কোনো প্রোগ্রাম বা নেটওয়ার্কিং সিস্টেম শুরু করবে না।

নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড সক্ষম করুন: এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া কোনো প্রোগ্রাম ছাড়াই উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় মৌলিক ড্রাইভারগুলি ব্যবহার করে উইন্ডোজ 8 শুরু করে, কিন্তু নেটওয়ার্কিং সাবসিস্টেম শুরু করবে যাতে আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন। এটি সবচেয়ে দরকারী নিরাপদ মোড সংস্করণ কারণ এটি আপনাকে আপনার কম্পিউটার স্ক্যান করতে চাইলে অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম আপডেট করার ক্ষমতা এবং আপনার প্রয়োজন হতে পারে এমন যেকোনো সরঞ্জাম ডাউনলোড করতে দেয়৷

কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোড সক্ষম করুন: এটি উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় সবচেয়ে মৌলিক ড্রাইভারগুলি ব্যবহার করে উইন্ডোজ 8 শুরু করে, কিন্তু উইন্ডোজ শেল শুরু করে না। এর মানে হল যে আপনি কমান্ড প্রম্পট স্ক্রীনের পরিবর্তে ডেস্কটপ দেখতে পাচ্ছেন না। এটি কোনো প্রোগ্রাম বা নেটওয়ার্কিং সাবসিস্টেম শুরু করবে না। আপনি যদি উইন্ডোজ শেল বা ডেস্কটপ চালু হওয়ার সময় শুরু হয় এমন একটি সংক্রমণ পরিষ্কার করছেন তাহলে এটি কার্যকর।

Windows 8 আপনাকে লগইন করার সময় অপেক্ষা করুন৷ তারপর আপনি সাময়িকভাবে আপনার কম্পিউটারে আবার অ্যাক্সেস করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 রিকভারি মোডে বুট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

  3. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন