কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

“Windows 10 শুরু হওয়ার সময় আমি বারবার F8 কী টিপতে চেষ্টা করেছি, কিন্তু আমি নিরাপদ মোডে যেতে পারছি না। F8 নিরাপদ মোড আমার Windows 10 ল্যাপটপে কাজ করছে না!! কিভাবে এটা মেরামত করা যেতে পারে? ”

Windows 10 সিস্টেম দ্রুত স্টার্টআপ প্রয়োগ করেছে যা আপনাকে দ্রুত সিস্টেমে প্রবেশ করতে সহায়তা করবে। কিন্তু বিপরীতে, দ্রুত স্টার্টআপ উইন্ডোজ 10 সিস্টেমকে F8 নিরাপদ বুট মেনু অ্যাক্সেস করতে অক্ষম করে। যখন সিস্টেম বুট করতে আপনার কিছু সমস্যা হয় বা এটি মেরামত করার প্রয়োজন হয়, তখন উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করা আপনার পক্ষে কার্যকর হতে পারে। এখানে আমরা টিউটোরিয়াল দেখাব।

পার্ট 1:Windows 10 কমান্ড প্রম্পটে স্থায়ীভাবে F8 নিরাপদ মোড সক্ষম করুন।


  • "Run" ডায়ালগ খুলতে "Win" + "R" ট্যাপ করুন, "cmd" ইনপুট করুন এবং কমান্ড প্রম্পট খুলতে "Enter" চাপুন। তারপরে "bcdedit /set {default} বুটমেনুপলিসি উত্তরাধিকার"-এ আলতো চাপুন এবং "এন্টার" চাপুন, আপনাকে সুপারিশ করা হবে যে অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং F8 চাপুন, আপনি ঐতিহ্যগত নিরাপদ মোড মেনু দেখতে পাবেন।

  • কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

  • সাধারণভাবে দ্রুত স্টার্টআপে ফিরে যেতে, আপনি ইনপুট করতে পারেন“bcdedit /set {default} বুটমেনুপলিসি স্ট্যান্ডার্ড” কমান্ড প্রম্পটে। আপনি যখন সিস্টেম পুনরায় চালু করবেন তখন কমান্ডটি কার্যকর হবে৷

  • কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

অংশ 2:কিভাবে Windows 10 সিস্টেমে নিরাপদ মোডে প্রবেশ করবেন

আপনার যদি নিরাপদ মোডে প্রবেশ করতে হয় এবং তারপরও সিস্টেম দ্রুত স্টার্টআপের প্রয়োজন হয়, তাহলে এখানে আমরা আপনাকে Windows 10-এ নিরাপদ মোডে প্রবেশের 2 সহজ উপায় সরবরাহ করি।

সমাধান 1:Windows 10 অ্যাডভান্সড স্টার্টআপে নিরাপদ মোডে প্রবেশ করুন


  • Windows 10 সেটিংস অ্যাপ খুলুন, "আপডেট এবং নিরাপত্তা" বিকল্পে ক্লিক করুন। বাম প্যানেলে "পুনরুদ্ধার" চয়ন করুন এবং "উন্নত স্টার্টআপ" এর অধীনে "এখনই পুনরায় চালু করুন" এ ক্লিক করুন। কম্পিউটার উন্নত বিকল্পগুলির সাথে পুনরায় চালু হবে৷

  • কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

  • তারপর ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> স্টার্টআপ সেটিংস> রিস্টার্ট নির্বাচন করুন, আপনি "স্টার্টআপ সেটিংস" উইন্ডো দেখতে পাবেন, "নিরাপদ মোড সক্ষম করুন" নির্বাচন করতে F4 টিপুন, কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে Windows 10-এ নিরাপদ মোডে প্রবেশ করবে।

  • কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন
দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 লগইন পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং সিস্টেমে প্রবেশ করতে না পারেন, তাহলে অনুগ্রহ করে আপনার কম্পিউটারে লগইন স্ক্রীন চালু করুন, তারপর "Shift" বোতাম টিপুন এবং "রিস্টার্ট" এ ক্লিক করুন, কম্পিউটারটি "স্টার্টআপ সেটিংস" উইন্ডোতেও বুট হবে।

সমাধান 2:Windows 10 সিস্টেম কনফিগারেশনে নিরাপদ মোডে প্রবেশ করুন

  • "Win" +"R" এ আলতো চাপুন এবং "Windows Configuration" ডায়ালগ খুলতে "msconfig" ইনপুট করুন, "বুট" ট্যাবে ক্লিক করুন।
  • তারপর "নিরাপদ বুট" বাক্সটি চেক করুন এবং নীচে "নিম্নতম" নির্বাচন করুন।
  • তারপর Windows 10 আপনাকে বলবে সেটিংস কার্যকর করতে আপনার কম্পিউটার রিস্টার্ট করতে হবে, "রিস্টার্ট" এ ক্লিক করুন, সিস্টেম রিস্টার্ট হওয়ার পর আপনি সরাসরি নিরাপদ মোডে প্রবেশ করবেন।
কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

Windows 10 সিস্টেম চলমান গতি বাড়ানোর জন্য এবং একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা সঞ্চালনের জন্য অনেক কৌশল প্রয়োগ করেছে। আপনার Windows 10 স্টার্টআপকে আরও দ্রুত রাখতে, আমরা আপনাকে Windows 10 বুট মেনুতে স্থায়ীভাবে সক্ষম F8 নিরাপদ মোড করার প্রয়োজন নেই বলে পরামর্শ দিই, আপনার যখন সত্যিই এটি প্রয়োজন তখন আপনি নিজে নিরাপদ মোডে প্রবেশ করতে পারেন৷

সম্পর্কিত Win 10 টিপস:Windows 10-এ স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয়/বন্ধ করুন


  1. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন