কম্পিউটার

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

আপনার উইন্ডোজে কিছু অস্বস্তি হয়েছে? কোন সমস্যা নেই, আমরা বুঝতে পারব। সর্বোপরি, গত এক দশকে এর সমস্ত উন্নতির জন্য, Windows OS আকস্মিক বাগ থেকে অরক্ষিত নয়৷

আপনার উইন্ডোজকে নিরাপদ মোডে বুট করা আপনাকে সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এই সংক্ষিপ্ত নিবন্ধে, আমরা এটি করার সেরা উপায়গুলি কভার করি। তাই আসুন ডুবে যাই।

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন?

নিরাপদ মোড হল ন্যূনতম সংখ্যক ড্রাইভার এবং প্রোগ্রাম সহ আপনার পিসি বুট করার একটি উপায়৷ ধারণাটির পিছনে মূল ধারণাটি হল:যদি কোনও সমস্যা নিরাপদ মোডে না থেকে থাকে, তাহলে আপনার ড্রাইভার এবং ডিফল্ট সেটিংস সম্ভবত ভাল কাজ করছে এবং বাগটি অন্য কোথাও রয়েছে।

অন্য কথায়, নিরাপদ মোডে আপনার Windows 11 বুট করা আপনাকে অন্তর্নিহিত সমস্যার স্পন্দন বজায় রাখতে সাহায্য করে, অথবা অন্ততপক্ষে স্বাভাবিক সন্দেহভাজনদের সন্দেহ দূর করতে সাহায্য করে। এখন, আপনি দুটি উপায়ে আপনার পিসিকে নিরাপদ মোডে বুট করতে পারেন:আপনি হয় নিরাপদ মোডে যেতে পারেন, অথবা নেটওয়ার্কিং-এ নিরাপদ মোড বেছে নিতে পারেন। দুটির মধ্যে পার্থক্য কি? বেশি না. নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে, আপনি কেবল ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয় ড্রাইভারগুলিকে রাখুন৷

তাই এই উপায়ে, আসুন নিরাপদ মোডে আপনার পিসি বুট করার সঠিক পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক৷

1. স্টার্ট মেনু

আপনার স্ক্রিনের ঠিক মাঝখানে রাখা হয়েছে, স্টার্ট মেনু হল নিরাপদ মোডে আপনার Windows 11 বুট করার দ্রুততম উপায়। এখানে কিভাবে:

  • স্টার্ট মেনু-এ ক্লিক করুন বোতাম এবং, শিফট ধরে রাখার সময় কী, পুনঃসূচনা-এ ক্লিক করুন .
  • আপনার পিসি রিস্টার্ট হবে।
  • পরবর্তী স্ক্রিনে, সমস্যা নিবারণ -> উন্নত বিকল্প -> স্টার্টআপ সেটিংস .
  • আপনাকে স্টার্টআপ সেটিংস-এ নিয়ে যাওয়া হবে তালিকা. এখান থেকে, পুনঃসূচনা-এ ক্লিক করুন নীচে-ডান কোণ থেকে বোতাম।

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

অবশেষে, আপনি যে ধরনের নিরাপদ মোডের সাথে যেতে চান তা নির্বাচন করুন। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুযায়ী, F4 টিপুন , F5 , অথবা F6 .

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনার Windows 11 নিরাপদ মোডে বুট করা হবে৷

সম্পর্কিত: Windows 11

-এ আপনার স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

2. Windows সেটিংসের মাধ্যমে নিরাপদ মোডে বুট করুন

উইন্ডোজ 11 বুট করার আরেকটি জনপ্রিয় পদ্ধতি হল সেটিংস অ্যাপের মাধ্যমে। এখানে কিভাবে:

  1. প্রথমে, Windows কী + I টিপে সেটিংস অ্যাপ চালু করুন একসাথে সেখান থেকে, সিস্টেমে যান ট্যাব, এবং পুনরুদ্ধার নির্বাচন করুন .
  2. এর অধীনে পুনরুদ্ধারের বিকল্পগুলি বিভাগে, এখনই পুনরায় চালু করুন . রিস্টার্ট নিশ্চিত করতে একটি ডায়ালগ বক্স খোলা হবে—এখনই রিস্টার্ট করুন এগিয়ে যেতে।

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন
আপনার পিসি কয়েক সেকেন্ডের মধ্যে পুনরায় চালু হবে, এবং এটি আবার বুট হবে বিকল্পগুলি আমরা প্রথম বিভাগে দেখেছি। আপনাকে এখানেও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

3. কমান্ড প্রম্পট

উপরের কোন পদ্ধতিতে আপনার Windows 11 বুট করতে পারবেন না? আতঙ্কিত হবেন না, একটি মসৃণ সমাধান রয়েছে যা আপনাকে নিরাপদ মোডে আপনার Windows 11 বুট করতে সাহায্য করতে পারে। হ্যাঁ, এটি পরিচিত কমান্ড প্রম্পট। কমান্ড প্রম্পটের মাধ্যমে নিরাপদ মোডে আপনার পিসি বুট করতে, কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, কমান্ড প্রম্পট চালু করুন। স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, "cmd" টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. cmd-এ, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :
    Shutdown.exe /r /o

Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

যত তাড়াতাড়ি আপনি Enter চাপবেন , আপনি একটি নতুন ডায়ালগ বক্স পাবেন যা আপনাকে রিবুট সম্পর্কে অবহিত করবে। পরবর্তী বুট আপে, আপনি আবার সমস্যা সমাধানের স্ক্রিনে থাকবেন। সমস্যা সমাধান -> উন্নত বিকল্প -> স্টার্টআপ সেটিংস।

এখান থেকে, পুনঃসূচনা করুন এ ক্লিক করুন এবং F4-এ ক্লিক করুন , F5 অথবা F6 , আপনি যে ধরনের নিরাপদ মোড বুট করতে চান তার উপর নির্ভর করে।

নিরাপদ মোডে Windows 11 বুট করার সর্বোত্তম উপায়

তাই এইগুলি ছিল আপনার Windows 11-এ নিরাপদ মোডে বুট করার দ্রুততম উপায়গুলির মধ্যে কয়েকটি৷ আপনি যখন আপনার পিসির সমস্যা সমাধানের জন্য খুঁজছেন তখন এটি কতটা সুবিধাজনক তা বিবেচনা করে, এই পদ্ধতিগুলির মধ্যে অন্তত একটি মনে রাখা উপকারী হতে পারে৷ আশা করি, আপনি সফলভাবে এই পদ্ধতিগুলির একটির মাধ্যমে আপনার উইন্ডোজকে নিরাপদ মোডে বুট করেছেন৷


  1. Windows 8 এ সেফ মোডে বুট করুন

  2. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন