কম্পিউটার

Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি কখনও খারাপ অডিও মানের সাথে আপনার মাথা ঝাঁকুনি দিয়ে থাকেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে ক্যাপশনগুলি কীভাবে কার্যকর হতে পারে।

মাইক্রোসফ্ট সম্প্রতি এই অ্যাক্সেসিবিলিটি বিভাগে আরও কয়েকটি পয়েন্ট অর্জন করেছে বহু-চাওয়া-পরে লাইভ ক্যাপশন বৈশিষ্ট্য যুক্ত করার পরে। 5 এপ্রিল, 2022-এ প্রথম ঘোষণা করা হয়েছিল — পরবর্তীতে Windows 11 22h2 আপডেটে প্রবর্তিত অনেকগুলি বৈশিষ্ট্যের মধ্যে একটি—Microsoft সঠিকভাবে ক্যাপশন বৈশিষ্ট্য যুক্ত করে প্রত্যেককে তাদের অডিও বোঝার উন্নতি করতে সাহায্য করার চেষ্টা করেছে।

এটা বলাই যথেষ্ট, এই বৈশিষ্ট্যটি শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এবং প্রকৃতপক্ষে, নির্দিষ্ট পরিস্থিতিতে অডিওটি স্পষ্টভাবে শুনতে পারে না তাদের জন্য একটি জয়। এই সংক্ষিপ্ত নির্দেশিকাতে, আমরা দেখব কিভাবে আপনি আপনার Windows 11-এ লাইভ ক্যাপশন সক্ষম করতে পারেন।

Windows 11-এ কিভাবে লাইভ ক্যাপশন ব্যবহার করবেন

লাইভ ক্যাপশন টুলটি শুধুমাত্র Windows 11-এ উপলব্ধ যার 22H2 আপডেট আছে। সুতরাং, আপনি যদি কিছুক্ষণের জন্য আপনার উইন্ডোজ আপডেট না করে থাকেন, তাহলে এখনই সময় হতে পারে।

আপনার উইন্ডোজ আপডেট করা থাকলে, আপনি প্রথমে উইন্ডোজ সেটিংস চালু করে লাইভ ক্যাপশন দিয়ে শুরু করতে পারেন। Windows কী + I টিপুন শর্টকাট, অথবা বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বারে, 'সেটিংস' টাইপ করুন এবং সেটিংস অ্যাপটি চালু করতে সেরা ম্যাচটি নির্বাচন করুন।

সেখান থেকে, অ্যাক্সেসিবিলিটি> ক্যাপশন নির্বাচন করুন . তারপরে লাইভ ক্যাপশন-এর জন্য সুইচটিতে টগল করুন বোতাম আপনি যদি প্রথমবার লাইভ ক্যাপশনগুলি সক্ষম করেন তবে আপনাকে একটি ভাষা প্যাকও ডাউনলোড করতে হবে। ডাউনলোড ডায়ালগ বক্স উপরে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে; শুধু ডাউনলোড এ ক্লিক করুন এটা নিয়ে এগিয়ে যেতে।

Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে ব্যবহার করবেন

Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে ব্যবহার করবেন

স্পিচ প্যাকটি কয়েক সেকেন্ডের মধ্যে ইনস্টল করা হবে।

আপনি Windows লোগো কী + Ctrl + L টিপে লাইভ ক্যাপশন বোতাম খুলতে পারেন .

তাছাড়া, আপনি ক্যাপশনের ভিউও এডিট করতে পারেন। ক্যাপশন শৈলী সেটিং এর জন্য, আপনার কাছে বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে:ডিফল্ট৷ , কালোর উপর সাদা , স্মল ক্যাপস , বড় পাঠ্য , নীলের উপর হলুদ , ইত্যাদি। আসলে, যদি আপনি সম্পাদনা-এ ক্লিক করেন ঠিক নীচে বোতাম, আপনি ম্যানুয়ালি আপনার লাইভ ক্যাপশন কাস্টমাইজ করার বিকল্প পাবেন; এখান থেকে আপনি চাইলে স্টাইল পরিবর্তন করতে পারেন।

Windows 11-এ লাইভ ক্যাপশন ব্যবহার করা

এটি নিঃসন্দেহে যে লাইভ ক্যাপশনগুলি অ্যাক্সেসিবিলিটি সরঞ্জামগুলির উইন্ডোজ সংগ্রহস্থলে একটি দুর্দান্ত সংযোজন। আপনার পাশে অ্যাক্সেসিবিলিটি টুলের সাহায্যে, আপনি এখন আপনার উইন্ডোজে যে সিনেমা বা ভিডিও দেখেন এবং যেকোনো অনলাইন মিটিং বা অডিওতে সাবটাইটেল যোগ করতে পারেন।


  1. উইন্ডোজ পিসিতে গ্রামারলি কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11 এ একটি কালার ফিল্টার কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন

  4. Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে সক্ষম করবেন