কম্পিউটার

কমান্ড প্রম্পট (Cmd) ব্যবহার করে কিভাবে Windows 10 বা Windows 11 এ ফাইল কপি করবেন

আপনার ফাইল অনুলিপি করা ঝামেলা হতে হবে না। কিন্তু, আপনি যদি একজন Cmd পাওয়ার ব্যবহারকারী হন, তাহলে আপনি সম্ভবত আপনার পিসির সাথে আপনার মাউস দিয়ে ডিল করতে পছন্দ করবেন না—আপনি জানেন, স্বাভাবিক GUI উপায়। সৌভাগ্যক্রমে, একটি উপায় আছে. আপনি Windows 10 বা Windows 11-এ আপনার ফাইল কপি করার জন্য কমান্ড প্রম্পটও ব্যবহার করতে পারেন। কিভাবে তা এখানে।

কিভাবে Cmd ব্যবহার করে আপনার Windows ফাইল কপি করবেন

আপনি বিভিন্ন কমান্ডের মাধ্যমে কমান্ড প্রম্পট দিয়ে আপনার ফাইলগুলি কপি করতে পারেন। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে। স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। কমান্ড প্রম্পটে, প্রথমে সেই ডিরেক্টরিতে যান যেখানে আপনি আপনার ফাইলগুলি সংরক্ষণ করেছেন। একবার আপনি ডিরেক্টরিতে থাকলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

myfile.txt কপি করুন c:\my\location

এখানে, কপি হল আপনার ফাইল কপি করার জন্য কমান্ড, “myfile.txt” হল সেই ফাইল যা আপনি কপি করতে চান, তারপরে “d:\my\location,” যা আপনি যে জায়গায় আপনার ফাইল পেস্ট করতে চান তা বোঝায়।

একবারে একাধিক ফাইল কপি করা

আপনি যদি প্রচুর সংখ্যক ফাইল পেয়ে থাকেন, তবে, একবারে সেগুলিকে কপি করা আসলেই একটি আকর্ষণীয় প্রস্তাব নয়—এগুলিকে এককভাবে সরানো আপনি এর পরিবর্তে যা খুঁজছেন।

আপনি xcopy এর উপর নির্ভর করতে পারেন এটির জন্য কমান্ড দিন এবং এককভাবে একাধিক ডিরেক্টরির কাছাকাছি যান। xcopy কমান্ড চালানোর জন্য, Cmd-এ নিম্নলিখিত সিনট্যাক্স লিখুন:

xcopy *.* /h NewFolder

উপরের উদাহরণে, Xcopy কমান্ড বর্তমান ডিরেক্টরি থেকে নতুন ডিরেক্টরিতে লুকানো ফাইলগুলি সহ সমস্ত ফাইল কপি করে।

কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows 10 বা Windows 11-এ ফাইল কপি করা

তাই এখন যেহেতু আপনি Cmd ব্যবহার করে আপনার সমস্ত Windows ফাইল সফলভাবে কপি করেছেন, কমান্ড প্রম্পটের অন্যান্য বৈশিষ্ট্যগুলি চেষ্টা করে দেখতে ভুলবেন না৷


  1. কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  2. Windows 10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে অপসারণযোগ্য ফোল্ডার তৈরি করুন

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. Windows 7 এ CMD ব্যবহার করে কিভাবে পেন ড্রাইভ ফরম্যাট করবেন