কম্পিউটার

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

উইন্ডোজ কমান্ড প্রম্পট আপনার পিসিতে যেকোনো ফাইল অনুসন্ধান এবং খুলতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি আপনার ফাইলটি একটি অজানা ফোল্ডারে সংরক্ষণ করেন এবং শুধুমাত্র ফাইলের নামের একটি অংশ মনে রাখেন তবে এটি খুবই কার্যকর। যাইহোক, একটি পরিচিত অবস্থানের সাথে ফাইলগুলিতে এই পদ্ধতিটি প্রয়োগ করার কোন সুবিধা নেই। কিন্তু সেই ফাইলগুলির জন্য যেগুলি সনাক্ত করা কঠিন, এই নিবন্ধটি দেখায় কিভাবে Windows 11 এবং Windows 10-এ কমান্ড প্রম্পটে ফাইলগুলি খুঁজে বের করতে এবং খুলতে হয়৷

Windows 11/10 এ কিভাবে কমান্ড প্রম্পট খুলবেন

উইন্ডোজ 10 এবং 11 এ ফাইলগুলি অনুসন্ধান করতে, আপনাকে প্রথমে কমান্ড প্রম্পট চালু করতে হবে। এটি করার বিভিন্ন উপায় রয়েছে৷

  • সার্চ বক্সের মাধ্যমে . cmd টাইপ করুন উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, তারপর উইন্ডোটি খুলতে আইকনে ক্লিক করুন। সর্বদা প্রশাসক হিসাবে কমান্ড লাইন পরিচালনা করা বুদ্ধিমানের কাজ।
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন
  • রান উইন্ডো ব্যবহার করুন . cmd চালু করার একটি দ্রুত উপায় হল উইন টিপুন + R আপনার কীবোর্ডে কী। তারপর, cmd টাইপ করুন অথবা cmd.exe এবং এন্টার টিপুন অথবা "ঠিক আছে।"
  • ক্লিক করুন
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন
  • Cortana ব্যবহার করুন :Cortana ব্যবহার করুন যদি এটি আপনার জন্য কাজ করে। যত তাড়াতাড়ি আপনি দেখবেন Cortana পাঠ্য "শ্রবণ" করছে, বলুন "ওপেন কমান্ড প্রম্পট" এবং এটি খুলবে।
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

Windows 11/10-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি কীভাবে অনুসন্ধান করবেন

কমান্ড লাইন ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার অনুসন্ধান করা খুব সহজ। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

কমান্ড প্রম্পটে, dir "search term*" /s টাইপ করুন কিন্তু "অনুসন্ধান শব্দ" শব্দটি ফাইলের নাম বা আপনার মনে রাখা নামের একটি অংশ দিয়ে প্রতিস্থাপন করুন। নিম্নলিখিত স্ক্রিনে আমরা "স্টক ভিডিও" শিরোনামের একটি ফোল্ডার/ফাইল অনুসন্ধান করার চেষ্টা করছি।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

একবার আপনি এন্টার টিপুন , দেখে মনে হতে পারে যে এক বা দুই সেকেন্ডের জন্য কিছুই ঘটছে না, কিন্তু শীঘ্রই সঠিক ফাইল বা ফোল্ডার উল্লেখ করা সমস্ত ফাইল পাথ চিহ্নিত করা হবে এবং নাম দেওয়া হবে। ফোল্ডারের আকার দ্বারা সঠিক ফাইল পাথ সহজেই সনাক্ত করা যায়।

কমান্ড লাইন অনুসন্ধান অনুরোধে সমস্ত পদের অর্থ কী?

  • dir বর্তমান ডিরেক্টরিতে ফাইল দেখানোর জন্য ব্যবহৃত একটি কমান্ড কিন্তু সিস্টেমের অন্য কোথাও ডেটা সনাক্ত করতে পারে।
  • ব্যাকস্ল্যাশ (\ ) ডিরকে বর্তমান ড্রাইভের রুট ডিরেক্টরি থেকে অনুসন্ধান করতে বলে।
  • /s ডিরকে সব সাব-ডিরেক্টরি অনুসন্ধান করতে বলে।
  • * ওয়াইল্ডকার্ড হিসেবে কমান্ড-লাইন অ্যাপস ব্যবহার করে। এটি নির্দেশ করে যে অনুসন্ধানটি সমস্ত ফাইলের নাম সনাক্ত করবে যেখানে আপনার অনুসন্ধান শব্দ রয়েছে৷
  • নামের শেষে একটি তারকাচিহ্ন বসানো, যেমন business* , নামের শুরুতে আপনার সার্চ টার্ম সহ সমস্ত ফাইল খুঁজে পাবে।
  • যদি আপনি এটিকে শুরুতে রাখেন, তাহলে আপনার অনুসন্ধানের শেষে আপনার পাঠ্য সহ ফলাফলগুলি অন্তর্ভুক্ত হবে। উদাহরণস্বরূপ, *.jpg .
  • যদি আপনি সার্চ টার্মের প্রতিটি শেষে একটি তারকাচিহ্ন রাখেন, তাহলে আপনি সমস্ত বেস কভার করবেন। ফাইলের প্রকৃত নামে আপনার লেখা যেখানেই থাকুক না কেন, সেই ফাইলটি ফলাফলে তালিকাভুক্ত হবে।

ফোল্ডার পাথগুলিতে সহজ অ্যাক্সেসের জন্য উইন্ডোজ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করুন

যদি আপনার টার্গেট ফাইলটি ডি:ড্রাইভে অবস্থিত থাকে তবে আপনি এটি সি:ড্রাইভ থেকে উইন্ডোজ ফোল্ডারে কোথাও পাবেন না। অতএব, নিচের মতো কমান্ড লাইনে আপনার Windows 11/10 ড্রাইভের পথ পরিবর্তন করা উচিত।

  1. cd.. টাইপ করুন যা আপনাকে সহজেই একটি ফোল্ডার উপরে সরাতে সক্ষম করে।
  2. ডি ড্রাইভে যেতে, শুধু d: টাইপ করুন , এবং কমান্ড প্রম্পট নতুন ড্রাইভ শুনবে।
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন
  1. cd ব্যবহার করা দুটি বিন্দু ছাড়াই আপনাকে সিস্টেমেটিক ফাইল নেভিগেশনের জন্য ডিফল্ট ডিরেক্টরি হিসাবে একটি নতুন ফোল্ডার পাথ সেট করতে দেয়৷
  2. cls ব্যবহার করে পুরো স্ক্রীন সাফ করে এবং আপনাকে পূর্ববর্তী ফোল্ডার পাথে ফেরত দেয়।
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

কমান্ড প্রম্পট ব্যবহার করে সঠিক ফাইলের জন্য অনুসন্ধান করুন

গন্তব্য ড্রাইভের মধ্যে, আপনি dir "search term*" /s ব্যবহার করে আবার সঠিক ফাইলটি অনুসন্ধান করতে পারেন পূর্ববর্তী বিভাগে আলোচনা করা কমান্ড. * ব্যবহার করতে যত্ন নিন ওয়াইল্ডকার্ড, সার্চ টার্মের শুরুতে এবং শেষে একটি ব্যাপক অনুসন্ধানের জন্য – বিশেষ করে যদি সেই ফোল্ডারে শত শত ফাইল থাকে। ওয়াইল্ডকার্ড এবং ব্যাকস্ল্যাশে ভুল করা খুবই সাধারণ, যা একটি "নো লেবেল" ত্রুটি ফিরিয়ে দেয়। আপনি সঠিকভাবে টাইপ করলে, আপনি ফোল্ডারের পথ এবং সঠিক ফাইলের নাম সনাক্ত করতে পারবেন।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

ফোল্ডার পাথ খুব দীর্ঘ হলে, আপনি সম্পূর্ণ জিনিস কপি-পেস্ট করতে পারেন. Windows 11 কমান্ড লাইনে কপি-পেস্ট করার জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে।

উইন্ডোজ 10-এর জন্য, উইন্ডোজ 10 কমান্ড প্রম্পটে কীভাবে কাট-কপি-পেস্ট করতে হয় সে সম্পর্কে এই বিস্তারিত টিউটোরিয়ালটি দেখুন। পদ্ধতিটি যথেষ্ট সহজ:Ctrl ব্যবহার করুন + A সম্পূর্ণ কমান্ড প্রম্পট স্ক্রীন নির্বাচন করতে, তারপর শুধু মাউস বা ট্র্যাকপ্যাড ক্লিক ছেড়ে দিন। এটি কপি-পেস্ট অ্যাকশনের জন্য কমান্ড স্ক্রিনের যেকোনো অংশ নির্বাচনযোগ্য করে তুলবে।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

আপনার ফাইলগুলি Windows 11/10 কমান্ড প্রম্পটে খুলুন

একবার আপনি যে ফাইলটি খুলতে চান তা খুঁজে পেলে, আপনি এটিকে আপনার ফাইল এক্সপ্লোরারে সনাক্ত না করেই এটির ডিফল্ট প্রোগ্রাম ব্যবহার করে কমান্ড প্রম্পট স্ক্রীন থেকে এটি খুলতে পারেন৷

  1. ফাইলটি যেখানে অবস্থিত সেই ফোল্ডারে ডাইরেক্টরিটি পরিবর্তন করুন। এটি cd ব্যবহার করে করা যেতে পারে সঠিক ফাইলের পুরো ফোল্ডার পথ অনুসরণ করে। ভুল করা সাধারণ, তাই পূর্ববর্তী বিভাগে আলোচনার মতো পুরো ফোল্ডার পথটি কপি-পেস্ট করা ভাল। একবার সঠিক ডিরেক্টরি মেনু খোলা হয়ে গেলে, আপনি যেকোনো ফাইল খুলতে পারেন।
  2. উদ্ধৃতি চিহ্নের ভিতরে ফাইলের নাম লিখুন ".." . এন্টার টিপুন এবং ফাইলটি তার ডিফল্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে খুলবে।

একবার আপনি সঠিক ফোল্ডারটি খুললে আপনি কমান্ড প্রম্পট থেকে একাধিক ফাইল খুলতে পারেন। এখানে আমরা কমান্ড লাইন উইন্ডোতে একটি একক ভিডিও ফাইল খুলি।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

আপনি কমান্ড প্রম্পটে আপনার পছন্দের ফাইলটি খুলতে নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, ভিএলসি প্লেয়ার ব্যবহার করে ভিডিও ফাইল খোলা যায়।

  1. কাঙ্খিত ফাইলটি খুলতে আপনি যে অ্যাপটি ব্যবহার করতে চান তার ফাইলের অবস্থান সনাক্ত করুন।
উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

অ্যাপের ফাইলের অবস্থান "সম্পত্তি"-তে অ্যাক্সেসযোগ্য। পাথ অনুলিপি করা দরকারী, কারণ এটি সরাসরি Windows কমান্ড লাইনে আটকানো হবে।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

"App Location Path" "File Path" ব্যবহার করুন কমান্ড প্রম্পটে আপনার পছন্দের অ্যাপ দিয়ে ফাইলটি খুলতে।

উইন্ডোজে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলগুলি খুঁজুন এবং খুলুন

কমান্ড প্রম্পট ব্যবহার করে আপনার কম্পিউটারের ফাইল নেভিগেট করা ফাইল এক্সপ্লোরারের সাথে একই কাজ করার মতো।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. উইন্ডোজ ফোল্ডারে আমি কিভাবে কমান্ড প্রম্পট উইন্ডো খুলব?

আপনি উইন্ডোজ পিসিতে যেকোনো জায়গায় কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে পারেন। একটি Windows 11/10 ফোল্ডারে এটি করতে, প্রথমে ফোল্ডারে নেভিগেট করুন, তারপর উইন্ডোজ টার্মিনালে ডান-ক্লিক করুন। কমান্ড প্রম্পট উইন্ডোজ টার্মিনালের একটি অংশ হিসাবে অ্যাক্সেস করা যেতে পারে..

2. আমি কি Windows কমান্ড প্রম্পটে পাঠ্য ফাইল সম্পাদনা করতে পারি?

আপনি কমান্ড প্রম্পটে যেকোনো টেক্সট ডকুমেন্ট সম্পাদনা, দেখতে, তৈরি বা পরিবর্তন করতে পারেন।

  1. কমান্ড type ব্যবহার করুন ফাইলের নাম অনুসরণ করে।
  2. copy con ব্যবহার করে কমান্ড উইন্ডোতে পাঠ্যটি কপি-পেস্ট করুন টেক্সট নাম এবং অবস্থান অনুসরণ করে।
  3. নথি সম্পাদনা শুরু করুন৷

র্যাপিং আপ

আপনি একটি বিষয় সম্পর্কিত আপনার সমস্ত ফাইল খুঁজছেন বা আপনার কম্পিউটারের সমস্ত ফোল্ডারের মধ্যে লুকিয়ে থাকা ফাইলটিকে খুঁজে বের করার চেষ্টা করছেন কিনা, কমান্ড প্রম্পট ব্যবহার করার চেষ্টা করুন। এটি আপনার জন্য এটিকে আরও দক্ষ করে তুলতে পারে৷

আশ্চর্যজনকভাবে, কমান্ড প্রম্পট ফাইল এক্সপ্লোরার থেকে ফাইলগুলি খোলার চেয়ে অনেক দ্রুত এবং আরও প্রতিক্রিয়াশীল। এটি ভিডিও ফাইল, উইন্ডোজ ফটো, ওয়ার্ড ডকুমেন্ট এবং হেভি-ডিউটি ​​গেমগুলির জন্য সত্য। এর কারণ হ'ল GUI সর্বদা বেশি মেমরি গ্রহণ করে এবং প্রক্রিয়াগুলিকে ধীর করে দেয়।

আপনি যদি অন্যান্য উইন্ডোজ কাজগুলিকে গতি বাড়াতে চান, তাহলে আপনি কীভাবে ব্যাচ ফাইলের নাম পরিবর্তন করতে, প্রতীকী লিঙ্ক তৈরি করতে এবং একটি ব্যাচ ফাইলের সাথে একাধিক ফাইল সরাতে হয় তা শিখতে আগ্রহী হতে পারেন৷


  1. Windows 10 এ হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন

  2. Windows 10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে অপসারণযোগ্য ফোল্ডার তৈরি করুন

  3. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন

  4. Windows 11-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান?